BlogSpot এর HTTPS Mixed Content Error Fix করার উপায়

সম্প্রতি সময়ে Google BlogSpot এর আপডেট গুলির মধ্যে সবচাইতে বড় আপডেট অপশন হচ্ছে BlogSpot ডোমেন এর জন্য Secure https সিস্টেম চালু করা। গত ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে ব্লগার ডেভেলপার টিম https এর ঘোষনা দেয়।

তারপর হতে এ যাবত এটিকে পূর্ণতা দেয়ার জন্য সময়ে সময়ে বিভিন্ন আপডেট নিয়ে আসে। উল্লেখ্য যে, আমরা কিছু দিন আগে https বিষয়ে একটি পোষ্ট শেয়ার করি। আপনার যদি http এবং https সম্পর্কে পরিষ্কার ধারনা না থাকে, তাহলে আমাদের পূর্বের পোষ্টটি পড়ে নিতে পারেন।
কিভাবে HTTPS BlogSpot এর Mixed Content Error গুলি Fix করবেন?



ব্লগে https চালু করার শুরুর দিকে ব্লগের ড্যাশবোর্ডে এটি Enable/Disable করার দুটি অপশন ছিল, কিন্তু গতকাল হতে ব্লগার ডেভেলপার টিম এই অপশনটি সরিয়ে সব BlogSpot ডোমেনের জন্য https বাধ্যতামূলক করে। ফলে এখন থেকে সকল BlogSpot ডোমেন ব্যবহারকারীরা তাদের ব্লগের Url এর সাথে https অংশটি দেখতে পাবে।

তবে এই অপশনটি ব্রাউজারের এড্রেসবারে দেখার জন্য আপনার ডোমেনটি http থেকে https এ Redirect করতে হবে। এই অপশনটিও ব্লগার ডেভেলপার টিম ব্লগার ড্যাশবোর্ডে যুক্ত করে দিয়েছে। ফলে কোন প্রকার ঝামেলা ছাড়াই খুব সহজে আপনার BlogSpot ডোমেনটি https এ Redirect করতে পারবেন।



অধিকন্তু ব্লগ পোষ্টের অভ্যন্তরে যে সকল Anchor Text লিংকগুলি http ফরমেটে রয়েছে, সেগুলিও Automatic https এ Redirect হয়ে যাবে। এতেকরে পোষ্টের ভীতরের Internal Backlinks গুলি নিয়ে কোন চিন্তা করতে হবে না।

কিভাবে HTTPS এ Redirect করবেন?

  • প্রথমে ব্লগে লগইন করুন।
  • তারপর ব্লগার ড্যাশবোর্ড হতে Settings এ ক্লিক করলে নিচের চিত্রেরমত অপশনটি দেখতে পাবেন।
কিভাবে HTTPS BlogSpot এর Mixed Content Error গুলি Fix করবেন?
  • উপরের চিত্রে No সিলেক্ট করা থাকবে। সেটিকে Yes করে দিলেই আপনার ব্লগের Url গুলি http থেকে https এ Redirect হয়ে যাবে।

HTTPS এর বিভিন্ন সমস্যা

এটির সুবিধার পাশাপাশি কিছু সমস্যাও রয়েছে। তবে শুরুর দিকে যে সমস্যাগুলি ছিল সেগুলি ব্লগার টিম ইতিমধ্যে সমাধান করেছে। পাশাপাশি যে ছোট ছোট সমস্যা রয়েছে সেগুলি কিভাবে সমাধান করতে হবে সে ব্যাপারে ব্লগার ডেভেলপার টিম ব্যাখ্যা করে দেখিয়েছে। বর্তমানে https এর মধ্যে যে সমস্যা রয়েছে, তাদের মধ্যে Mixed Content হচ্ছে সবচাইতে বড় সমস্যা।

তবে আপনি ইচ্ছে করলে কিছু সময় ব্যয় করে খুব সহজে এটি সমাধান করে নিতে পারবেন। নিচের চিত্রে দেখুন একটি Mixed Content এর ব্লগের Domain কে Kaspersky Internet Security ব্লগের সবকিছুকে সঠিকভাবে মেনে নিতে পারছে না। এ গুলি যদিও কোন সমস্যা নয় কিন্তু সাধারণ ভিজিটরদের একটা বিভ্রান্তির মধ্যে ফেলে দেবে। কাজেই এগুলি Fix করে নেয়াটাই উত্তম হবে।
কিভাবে HTTPS BlogSpot এর Mixed Content Error গুলি Fix করবেন?

Mixed Content Errors কি?

এটির মানে হচ্ছে আপনার ব্লগের সকল Url Secure https এ রয়েছে কিন্তু কিছু কিছু অংশ (Images, Videos, Scripts, Links, Style Sheets) http ফরমেটে রয়েছে। যার জন্য একই ব্লগে দুই ধরনের লিংকের কারনে ব্রাউজার সব কিছু ঠিকমত প্রদর্শন করতে পারে না।

এ ছাড়াও এ ধরনের Mixed Content ব্লগের Performance ও Security এর প্রভাব ফেলতে পারে। ব্লগের Mixed Content তিনটি জায়গায় থাকতে পারে। Mixed Content সম্পর্কে আরো বিস্তারিত জানতে চাইলে গুগলের অফিসিয়াল সাপোর্ট পেজ থেকে জেনে নিতে পারেন।
  1. ব্লগের পোষ্টে এবং পেজ Editor.
  2. ব্লগের Template এর অভ্যন্তরে।
  3. HTML Widgets এর Source কোডে।

পোষ্ট এবং পেজের Mixed Content Fix:

শুরুর দিকে যদিও ব্লগ পোষ্টের Image http আকারে ছিল কিন্তু এখন পোষ্টের Image অটোমেটিক https এ Convert হয়ে গেছে। সেই জন্য পোষ্টের Image নিয়ে ভাবতে হবে না। তবে আপনি যদি কোন প্রকার CSS, JavaScript কিংবা ম্যানুয়ালি কোন http লিংক ব্যবহার করে থাকেন, তাহলে সেগুলি খোঁজে নিয়ে https করতে হবে। উল্লেখ্য যে, এখন থেকে BlogSopt ও Custom Domain উভয় ধরনের ব্লগ পোষ্ট এবং পেজের দুটি জায়গার Image গুলি https ফরমেটে Use হবে।
  • ব্লগার ড্যাশবোর্ড হতে পোষ্ট Open করুন।
  • তারপর নিচের চিত্রেরমত HTML এ ক্লিক করে Post Editor এর Source Code Open করুন।
কিভাবে HTTPS BlogSpot এর Mixed Content Error গুলি Fix করবেন?
  • এখন কীবোর্ড হতে Ctrl চেপে http: অংশটি সার্চ করুন।
  • প্রত্যেকটি http: এর স্থলে https: বসিয়ে দেন।
  • সবশেষে Update বাটনে ক্লিক করুন। তারপরও যদি কোন সমস্যা থাকে তাহলে পোষ্ট Save না হয়ে নিচের চিত্রেরমত লাল কালারের Error ম্যাসেজ শো করবে। 
কিভাবে HTTPS BlogSpot এর Mixed Content Error গুলি Fix করবেন?
  • লাল কালারের Error গুলি Fix করে আবার Update বাটনে ক্লিক করুন। তাহলে Post Save হতে কোন সমস্যা করবে না।

Template এবং Widgets এর Mixed Content Fix:

আপনার ব্লগার টেমপ্লেটে যদি কোন প্রকার Mixed Content থাকে, তাহলে Template এ অটোমেটিক একটি Error ম্যাসেজ দেখতে পাবেন। যতক্ষণ না পর্যন্ত সব Mixed Content গুলি Fix করবেন, ততক্ষণ পর্যন্ত এ ম্যাসেটি দেখতে পাবেন। ব্লগার টেমপ্লেটে Image, JavaScript ও CSS Style Sheet তিন ধরনের Mixed Content থাকতে পারে। এগুলির কোনটি ব্লগার ডেভেলপার অটোমেটিক Fix করবে না। সবগুলি Mixed Content আপনি নিজেই Fix করতে হবে।
  • ব্লগার ড্যাশবোর্ড হতে Template > Edit HTML এ ক্লিক করুন।
  • এখন কীবোর্ড হতে Ctrl চেপে http: অংশটি সার্চ করুন।
  • প্রত্যেকটি http: এর স্থলে https: বসিয়ে দিয়ে Template Save করুন।
  • ঠিক একইভাবে ড্যাশবোর্ড হতে Layout > Edit এ ক্লিক করুন।
  • তারপর প্রত্যেকটি HTML Widgets এর http: স্থলে https: বসিয়ে দিয়ে Gadgets Save করুন।

কিভাবে বুঝবেন আপনার ব্লগ https নিরাপদ

  • প্রথমে Google Chrome Browser Open করুন।
  • তারপর আপনার ব্লগটি ভিজিট করুন।
  • ব্লগটি যদি পরিপূর্ণ https নিরাপদ হয়, তাহলে ব্রাউজারের এড্রেসবারে আপনার ব্লগের লিংকের সাথে নিচের চিত্রেরমত সবুজ কালারের তালা যুক্ত চিহ্ন দেখতে পাবেন।
কিভাবে HTTPS BlogSpot এর Mixed Content Error গুলি Fix করবেন?
  • তারপর আরো নিশ্চিত হওয়ার জন্য উপরের চিত্রের তীর চিহ্নের দ্বারা মার্ক করা তালা চিহ্নটিতে ক্লিক করলে নিচের চিত্রটি দেখতে পাবেন।
কিভাবে HTTPS BlogSpot এর Mixed Content Error গুলি Fix করবেন?
  • উপরের লাল চিহ্নিত Details অপশনে ক্লিক করলে আপনার ব্লগটি পরিপূর্ণ Secure হওয়ার রিপোর্ট দেখাবে।
কিভাবে HTTPS BlogSpot এর Mixed Content Error গুলি Fix করবেন?
  • উপরের চিত্রে দেখুন ব্রাউজার ব্লগটিকে This Page is Secure (Valid HTTPS) বলছে।
  • এই সবগুলি অপশন যদি সঠিকভাবে দেখতে পান, তাহলে বুঝবেন আপনার ব্লগটি সম্পূর্ণরূপে https সাপোর্ট করছে।
    সর্বশেষঃ উপরের পদ্ধতীগুলি অনুসরণ করে আপনি BlogSpot এর Mixed Content Error সমস্যাগুলি সহজে সমাধান করতে পারবেন। যেহেতু https ব্লগের নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি বিষয় সেহেতু একটু কষ্ট করে হলেও এটি সমাধান করে নেয়াটাই Better হবে।

    এই পদ্ধতীতে Custom Domain ব্যবহারকারীরাও শুধুমাত্র ব্লগের সকল Image গুলি https হিসেবে ব্যবহার করতে পারবেন। তবে ব্লগার টিম যেহেতু দীর্ঘ দিন যাবত এটির সাপোর্টের জন্য কাজ করে যাচ্ছে, সেই প্রেক্ষিতে আমার মনে হচ্ছে খুব শীঘ্রই Custom Domain এর জন্য https ব্যবস্থা চালু হবে।

    COMMENTS

    BLOGGER: 11
    1. দারুণ জিনিস। কিন্তু আমার কাস্টম ডোমেনেও কি এসব করতে হবে? আমার কি কি করতে হবে একটু বিস্তারিত বললে ভাল হত, ধন্যবাদ হারুন সাহেব।

      ReplyDelete
      Replies
      1. কাষ্টম ডোমেন ব্যবহারকারীদের তেমন কিছু করতে হবে না। শুধুমাত্র Template এর ভীতরের Blogspot Hosted Image গুলি http থেকে https করে দিতে হবে।

        Delete
    2. খুব ভালভাবে সব বুঝতে পেরেছি ভাই

      ReplyDelete
    3. Thank you, I shall try to solve it.

      ReplyDelete
      Replies
      1. BlogSpot Domain ব্যবহারকারীদের অবশ্যই এটি Fix করে নেয়া উচিত।

        Delete
    4. Replies
      1. You should tell me what kind of help do you want?

        Delete
    5. অনেক কিছু শিখতে পারলাম।

      ReplyDelete
    6. আরো একটা problmm আছে ভাই https redirect করার ফলেও site www ছাড়া সাইট ওপেন হয় না এর কারণ ও সমাধান প্লিজ বলে দিন

      ReplyDelete
      Replies
      1. এখানে করার কিছু নাই। সবকিছু ঠিকমত সেটআপ করলে সমাধান হবে...

        Delete
    কমেন্ট করার নিয়মঃ
    ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে কোন কারণ ছাড়া লিংকিং কমেন্ট করা হলে সেই সকল কমেন্ট অনুমোদন করা হবে না। তবে যুক্তিসঙ্গত কারনে লিংলিংক কমেন্ট করলে সেগুলো যাচাই বাছাই করার পর অনুমোদন করা হবে। তাছাড়া আমরা সবসময় জিরো স্প্যামিং নীতি অনুসরণ করি। সো বি কেয়ারফুল...

    Name

    Adsense,5,Affiliate,4,Android,10,Android Tricks,10,Banglalink,3,Banking,6,Biography,1,Blog Design,11,Blogger Theme,1,Blogger Widgets,4,Blogspot SEO,7,Computer,8,Create Blog,5,Digital Marketing,1,Earnings,33,Education,10,Facebook,11,Freelance,2,GP SIM,5,How To,20,Islamic,15,Job Circular,3,Mim,1,Movie,5,Pined,2,Prayer,1,Pro News,7,Quran,3,Robi SIM,8,SEO,24,SEO Tips,17,Social Media,60,Tech,5,Telecom,28,Windows Tricks,5,WordPress,2,YouTube,9,
    ltr
    item
    ব্লগার বাংলাদেশ: BlogSpot এর HTTPS Mixed Content Error Fix করার উপায়
    BlogSpot এর HTTPS Mixed Content Error Fix করার উপায়
    Blogspot ব্লগের Mixed Content Errors সহ সকল সমস্যার সমাধান করে http ব্লগ থেকে https এ redirect করে ব্লগকে পরিপূর্ন secure করুন।
    https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiYcyxbW6UNBhtxvlR626_-EYn8JdxHn7Sk06hjpwxII3luTUa9Vm2MILL0lNMDRtzqYwm0TxqKoXpvH76T_dfHetdhnxar2kY6LqhCr_fZG6_DBOeu2dgn7wnFqccp9WCsrqOO8CwDQYOj/s400/fix-blogger-https-problem.png
    https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiYcyxbW6UNBhtxvlR626_-EYn8JdxHn7Sk06hjpwxII3luTUa9Vm2MILL0lNMDRtzqYwm0TxqKoXpvH76T_dfHetdhnxar2kY6LqhCr_fZG6_DBOeu2dgn7wnFqccp9WCsrqOO8CwDQYOj/s72-c/fix-blogger-https-problem.png
    ব্লগার বাংলাদেশ
    https://www.bloggerbangladesh.com/2016/05/https-blogspot-mixed-content-errors-fix.html
    https://www.bloggerbangladesh.com/
    https://www.bloggerbangladesh.com/
    https://www.bloggerbangladesh.com/2016/05/https-blogspot-mixed-content-errors-fix.html
    true
    1297988252866731047
    UTF-8
    Loaded All Posts Not found any posts VIEW ALL বিস্তারিত পড়ুন Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All জনপ্রিয় পোস্ট পড়ুন LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy Table of Content