কিভাবে একটি Blog Post সার্চ ইঞ্জিনে দ্রুত Index করতে হয়?

একটি ব্লগের পোস্ট সার্চ ইঞ্জিনে Index না হওয়া পর্যন্ত কোনভাবে সার্চ ইঞ্জিন হতে ভিজিটর পাওয়ার আশা করা যায় না। আপনার ব্লগ পোস্ট যত দ্রুত গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিনে ইনডেক্স হবে তত তাড়াতাড়ি সার্চ ইঞ্জিন হতে আপনার ব্লগ অর্গানিক ট্রাফিক পেতে সক্ষম হবে।

একটি ব্লগে নতুন পোস্ট শেয়ার করার পর সেই পোস্টটি Index হতে যত বেশী সময় নিবে ভিজিটর আপনার পোস্টটি ততটা দেরীতে খোঁজে পাবে। এ ক্ষেত্রে নিউজ টাইপের ব্লগ হয়ে থাকলে ভিজিটর আপনার পোস্ট খোঁজে পাওয়ার আগে পোস্ট পুরাতন হয়ে যাবে। যার ফলে আপনার পোস্ট ভিজিটরবিহীন অবস্থায় পড়ে থাকবে।
কিভাবে একটি Blog Post সার্চ ইঞ্জিনে দ্রুত Index করতে হয়?



আজকের পোস্টটিতে আমরা গুগল সার্চ ইঞ্জিনে কিভাবে পোস্ট দ্রুত Index করতে হয় সে বিষয়ে বেশী গুরুত্ব দিবো। কারণ শুধুমাত্র গুগল সার্চ ইঞ্জিন হতে ট্রাফিক গ্রো করতে পারলে আপনি সহজে সাক্সেস পেয়ে যাবেন। সেই সাথে আমরা দেখাবো Bing, Yahoo, Yandex, DuckDuckGo সহ অন্যান্য সার্চ ইঞ্জিনে কিভাবে একটি ব্লগের পোস্ট দ্রুত Index করতে হয়?

সার্চ ইঞ্জিন Index কি?

সার্চ ইঞ্জিনের তথ্য ভান্ডারে সমগ্র ইন্টারনেটের তথ্য মজুদ রাখার একটি প্রক্রিয়া হচ্ছে Indexing. সার্চ ইঞ্জিনে ডাটা সংগ্রহ করে রাখার প্রসেসগুলোর সর্বশেষ ধাপ হচ্ছে Index. সাধারনত সার্চ ইঞ্জিন যখন একটি ওয়েবসাইটের ডাটা তাদের তথ্য ভান্ডারের মজুদ রাখার সকল প্রক্রিয়া শেষ করে তখন একটি ওয়েব পেজ এর আর্টিকেল/তথ্য সম্পর্কে পুঙ্খানু পুঙ্খভাবে জানার জন্য এবং সেই ওয়েব পেজের গুনগত মান বিশ্লেষণ করে সার্চ র‌্যাংক নির্ধারণ করে সার্চ এলগরিদমে সাজিয়ে রাখার কাজটি Indexing এর মাধ্যমে করে থাকে।



তবে এই পুরো কাজগুলো কোন মানুষের দ্বারা করা হয় না। সম্পূর্ণ প্রক্রিয়াটি গুগল বট/রোবট দ্বারা করানো হয়। গুগল বট হচ্ছে এক ধরনের সফটওয়ার। এই বিষয় নিয়ে আমরা পোস্টের নিচের দিকে ক্রমান্বয়ে আলোচনা করব। কারণ Index সম্পর্কে পরিপূর্ণ ধারনা নিতে হলে ইনডেক্সিং এর পূর্বের ধাপগুলো সম্পর্কে জানতে হবে।

সার্চ ইঞ্জিন Index কিভাবে কাজ করে?

আমি আগেও বলেছি Index সম্পর্কে জানতে হলে এবং ব্লগ পোস্ট দ্রুত ইনডেক্স করাতে চাইলে আপনাকে Indexing এর পুরো প্রক্রিয়াটি জানতে হবে। তা না হলে একজন ব্লগার Indexing এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা বুঝতে পারবে না। অধিকাংশ নতুন ব্লগারদের ইনডেক্স বিষয়ে জ্ঞান না থাকার কারনে এই বিষয়টি এড়িয়ে চলেন বিধায় সার্চ ইঞ্জিন হতে অল্প সময়ে ট্রাফিক গ্রো করতে পারেন না।
কিভাবে একটি Blog Post সার্চ ইঞ্জিনে দ্রুত Index করতে হয়?
উপরের চিত্রটি ভালোভাবে লক্ষ্য করলে আপনি মোটামোটি Indexing এর প্রসেসটি বুঝতে পারবেন। সকলের বুঝার সুবিধার্তে উপরের ছবির প্রক্রিয়াগুলো নিচে সহজভাবে বিশ্লেষণ করব।

Crawling কি?

সার্চ ইঞ্জিন ক্রলার হচ্ছে এক ধরনের সফটওয়ার। গুগল এটিকে সার্চ ইঞ্জিন বট, রোবট ও স্পাইডার নাম দিয়েছে। এই ক্রলার বা বট প্রতিনিয়ত অনলাইনের সকল নতুন ‍ও পুরাতন ব্লগ/ওয়বসাইটের লিংকে ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করে। মূলত ক্রলার হচ্ছে অনলাইন হতে বিভিন্ন ব্লগ সম্পর্কে প্রথমিক ধারনা সংগ্রহকারী সফটওয়ার।

সার্চ ইঞ্জিন ওয়েব ক্রলার প্রথম অবস্থায় একটি ব্লগ ভিজিট করে পোস্টের সম্পূর্ণ আর্টিকেল ও বিষয়বস্তু সম্পর্কে ধারনা নেয়। তারপরও এনালাইজ করে পোস্টগুলো Index করার জন্য ডাটা Store সেন্টারে পাঠিয়ে দেয়। গুগল বট সফটওয়ারটি পুনরায় একটি পোস্ট ভালোভাবে স্ক্যান করে পোস্ট সম্পর্কে বিস্তারিত ধারনা নিয়ে সেটির সার্চ র‌্যাংকিং নির্ধারণ করে ডাটা সেন্টারে র‌্যাংক অনুসারে সাজিয়ে রাখে।

সবশেষে কেউ যখন কোন একটি কীওয়ার্ড লিখে সার্চ ইঞ্জিনে সার্চ করে তখন সার্চ ইঞ্জিন তাদের তথ্য ভান্ডার হতে সার্চকৃত কীওয়ার্ড এর র‌্যাংক করা পোস্টগুলো ধারাবাহিকভাবে সার্চ রেজাল্টে শো করে। সার্চ ইঞ্জিনে রেজাল্ট পেজে পোস্ট শো করানোর ধারাবাহিক প্রক্রিয়াটি করার ক্ষেত্রে গুগল অনেক ধরনের র‌্যাংকিং ফ্যাক্টর বিশ্লেষণ করে। সবগুলো ফ্যাক্ট বিশ্লেষণ করে সার্চকারীকে সবচাইকে সঠিক, উপযুক্ত ও ভালোমানের পোস্ট সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজে ধারাবাহিকভাবে প্রদর্শন করে।

কেন একটি ব্লগ Index করা প্রয়োজন হয়?

এই প্রশ্নের সহজ উত্তর হচ্ছে যে, আপনার ব্লগ সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজে শো করে ভিজিটর বৃদ্ধি করতে চাইলে অবশ্যই Index এর প্রয়োজন। আমি আগেও বলেছি ইনডেক্স ব্যতীত সার্চ ইঞ্জিন আপনার পোস্ট কোনভাবে তাদের তথ্য ভান্ডারে মজুদ রাখবে না।

আর সার্চ ইঞ্জিনের তথ্য ভান্ডারে আপনার ব্লগের কোন পোস্ট বা তথ্য মজুদ না থাকলে সার্চ ইঞ্জিন হতে ট্রাফিক পাওয়ার আশা কোনভাবে করতে পারবেন না। বিশেষকরে একটি নতুন ব্লগকে সার্চ ইঞ্জিনের কাছে পরিচয় ঘটানোর জন্য Indexing এর বিকল্প কিছুই নেই। নিচের চিত্রে দেখুন, আমার ব্লগের একটি নতুন পোস্ট মাত্র ৩৫ মিনিটে ক্রলিং ও ইনডেক্সিং হয়ে গুগল সার্চ ইঞ্জিনে চলে এসেছে।
কিভাবে একটি Blog Post সার্চ ইঞ্জিনে দ্রুত Index করতে হয়?

কিভাবে ব্লগ পোষ্ট দ্রুত Index করবেন?

একটি ব্লগ/ওয়েবসাইটের নতুন পোস্ট দ্রুত Crawl and Index করানোর অনেকগুলো ফ্যাক্টর রয়েছে। আপনার ব্লগের Crawling রেট বৃদ্ধি করতে পারলে খুব দ্রুত নতুন পোস্ট ইনডেক্স হয়ে সার্চ ইঞ্জিনে Visible হয়ে যাবে। আপনার ব্লগের Crawling রেট কি পরিমান সেটা কিভাবে জানতে পারবেন সে বিষয়ে এই পোস্টের শেষাংশে আলোচনা করব। তার আগে কিভাবে পোস্ট দ্রুত Crawl and Index করতে হয় সে বিষয়ে জেনে নেওয়া যাক।

১। Google Search Console এ ব্লগ সাবমিটঃ

একটি নতুন ব্লগ এবং ব্লগ পোস্ট গুগল সার্চ ইঞ্জিনের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য Google Search Console অত্যান্ত কার্যকরী একটি টুলস। গুগল সার্চ কনসলে আপনার ব্লগের সাইটম্যাপ সাবমিট করে রাখলে গুগল আপনার ব্লগটি সম্পর্কে খুব সহজে ধারনা পেয়ে যাবে এবং সেই সাথে গুগল বট আপনার ব্লগটিকে দ্রুত Crawl ও Index করে নিবে।

গুগল ছাড়াও প্রত্যেকটি সার্চ ইঞ্জিনে সাইটম্যাপ সাবমিট করার টুলস রয়েছে। আপনি অবশ্যই সবগুলো সার্চ ইঞ্জিনে আপনার ব্লগের সাইটম্যাপ সাবমিট করে রাখবেন। আপনার ব্লগ পোষ্ট তাড়াতাড়ি সার্চ ইঞ্জিনে Index হওয়ার জন্য অবশ্যই Google, Yahoo এবং Bing ওয়েবমাষ্টার টুলে সাইটম্যাপ সাবমিট করে রাখবেন। গুগল সার্চ ইঞ্জিনের ব্লগ সাবমিট ও Yahoo and Bing সার্চ ইঞ্জিনে সাইম্যাপ সাবমিট করার বিষয়ে আমাদের ব্লগে দুটি আলাদা পোস্ট রয়েছে। আপনার ব্লগের সাইটম্যাপ সাবমিট করার জন্য অবশ্যই পোস্ট দুটি দেখে কার্যকরী পদক্ষেপ গ্রহন করবেন।

২। ভালো মানের কন্টেন্টঃ

একটি ব্লগ পোষ্ট দ্রুত Index হওয়ার পূর্বশর্ত হচ্ছে ভালোমানের ইউনিক আর্টিকেল লিখা। আপনি যখন কন্টেন্ট লিখবেন তখন এই বিষয়টি খেয়াল রাখবেন যে, আপনার কন্টেন্ট শুধুমাত্র সার্চ ইঞ্জিনে Index হওয়ার জন্য নয়, বরংচ পাঠকদের ধরে রাখার জন্য কোয়ালিটি সম্পন্ন আর্টিকেল লিখবেন। অনেক লোক আছে যারা শুধু Keyword Research করে আর্টিকেল পোস্ট করে। তারা ভাবে Keyword Research করে আর্টিকেল পোস্ট করলে বেশী ভিজিটর আসবে এবং সার্চ ইঞ্জিনে ভালো র‌্যাংকিং পাবে।

আসলে এটা একটা ভূল সিদ্ধান্ত। আপনাকে মনে রাখতে হবে আপনার ব্লগিং করার উদ্দেশ্য শুধুমাত্র ট্রাফিক বৃদ্ধি করা নয়। আপনার উদ্দেশ্য হচ্ছে ব্লগে সবসময় সর্বস্তরের পাঠকদের ধরে রাখা। যাতেকরে ভিজিটররা বার বার আপনার ব্লগ পড়ার জন্য ভিজিট করে। আপনি যখন ভালোমানের আর্টিকেল লিখবেন এবং ভিজিটররা আপনার ব্লগ পোস্ট বেশী পরিমানে পড়বে তখন সার্চ ইঞ্জিন বট অবশ্যই আপনার পোস্ট খুব দ্রুত Crawl করার মাধ্যমে Index করে নিবে।

৩। নিয়মিত পোস্ট Publish করাঃ

একটি ব্লগের Crawling Rate বৃদ্ধি করে পোস্ট খুব দ্রুত Index করানোর ক্ষেত্রে নিয়মিত পোস্ট পাবলিশ করার বিষয়টি খুব ইফেকটিভলি কাজ করে। আপনি যদি প্রতিদিন একটি করে পোস্ট পাবলিশ করতে পারেন তাহলে সার্চ ইঞ্জিন বট প্রতিদিন অন্তত একবার হলেও আপনার ব্লগ ভিজিট করবে এবং আপনার নতুন পোস্ট ইনডেক্স করার নিমিত্তে আপনার ব্লগে আসবে।

আপনার ব্লগে মাসে একটি বা দুটি পোস্ট শেয়ার করে কোনভাবে ব্লগের Crawling Rate বৃদ্ধি করতে পারবেন না। এ ধরনের লম্বা সময় গ্যাপ নিয়ে পোস্ট শেয়ার করলে সার্চ ইঞ্জিন আপনার পোস্ট ইনডেক্স করতেও দীর্ঘ সময় নেবে। তবে আপনি সপ্তাহে ২-৩ টি পোস্ট শেয়ার করে Crawling and Indexing রেট বৃদ্ধি করতে পারেন।

এ ক্ষেত্রে আপনাকে একটি ধারাবাহিকতা রক্ষা করে পোস্ট শেয়ার করতে হবে। আপনি সপ্তাহের প্রথম তিন দিনে ৩ টি পোস্ট শেয়ার করে বাকী দিনগুলোতে পোস্ট না করে ৪-৫ দিন পর পোস্ট শেয়ার করলে ভালো ফলাফল পাবেন না।

প্রতি সপ্তাহে ৩ টি পোস্ট শেয়ার করার ক্ষেত্রে ১ দিন অন্তর অন্তর অথবা ২ দিন অন্তর অন্তর পোস্ট পাবলিশ করবেন। তাহলে সার্চ ইঞ্জিন বট আপনার পোস্ট করার গ্যাপ সম্পর্কে ধারনা পেয়ে নির্ধারিত সময়ে ব্লগে ভিজিট করবে এবং পোস্ট Index করে নিবে।

৪। Backlinks বৃদ্ধি করাঃ

ভালোমানের ব্লগের সাথে আপনার ব্লগের Backlinks তৈরি করে নিতে পারলে আপনার ব্লগের যেকোন নতুন পোস্ট খুব দ্রুত Index হয়ে যাবে। কারণ ভালোমানের ব্লগগুলোতে সার্চ ইঞ্জিন বট সবসময় ভিজিট করে।

এ ক্ষেত্রে সার্চ ইঞ্জিন বট ঐ ব্লগের পোস্ট ভিজিট করার সময় আপনার ব্লগের কোন Url ঐ ব্লগের সাথে লিংকিং করা পেলে ঐ ব্লগ হতে আপনার ব্লগের লিংক থ্রো করে আপনার পোস্টটিতে চলে আসবে এবং পোস্টটি দ্রুত ইনডেক্স করে নিবে।

যেমন-আপনার ব্লগের বিষয়ের সাথে Related এমন কিছু ভালোমানের ওয়েবসাইটে কমেন্ট করে ব্যাক লিংক তৈরী করে নিতে পারেন। এর ফলে ঐ লিংক এর মাধ্যমে কাঙ্খিত ওয়েবসাইট হতে আপনার ব্লগে ভিজিটর পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

আপনার ব্লগের যে সমস্ত পুরাতন পোস্টগুলি সার্চ ইঞ্জিনে Index হয়েগেছে এবং যে সমস্ত পোস্টে বেশী ট্রাফিক পাচ্ছেন সেই পোস্টের সাথে নতুন পোস্টটির Internal Backlink তৈরি করেও নতুন পোস্ট দ্রুত Index করিয়ে নিতে পারেন। এ ছাড়া আরও কিছু উপায়ে আপনার ব্লগের ব্যাকলিংক বৃদ্ধি করতে পারেন। যেমন-
  • Guest Posting
  • Blog Commenting
  • Forums Posting
  • Interlink Blog Posts
  • Submit RSS feed to RSS Directories
  • Write Awesome content and others will love to link back

৫। Social নেটওয়ার্কিংঃ

সম্প্রতি সময়ের জন্য Social নেটওয়ার্কিং হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের একটি গুরুত্বপূর্ণ অংশ। যে কোন পোষ্ট করার পরে আপনার পোষ্টটি বিভিন্ন Social নেটওয়ার্ক এর কমিউনিটি পেজ কিংবা গ্রুপে শেয়ার করতে পারেন। এর ফলে আপনার পোষ্টটি অনেক ভিজিটরের কাছে সহজেই পৌছে যাবে এবং ভিজিটররাও বুঝবে যে, এটি একটি নূতন পোষ্ট। 

তাছাড়া সামাজিক যোগাযোগের কিছু সাইট যেমন- Facebook, Twitter, Instagram, Pinterest, YouTube ছাড়া আরও বেশ কিছু সাইট রয়েছে যেগুলি Google সবসময় Index করে। এগুলিতে শেয়ার করার মাধ্যমে Google Search Engine সহজে আপনার লিংকটি পেয়ে যাওয়ার সম্ভবনা তৈরি হয়।

৬। ওয়েবসাইট Speed বৃদ্ধিঃ

সম্প্রতি গুগল এই বিষয়টির উপর খুব বেশী গুরুত্ব দিচ্ছে। কারন টেকনোলজি যত উন্নত হচ্ছে মানুষের চাহিদা ও রুচি আরো উন্নত হচ্ছে। একসময় অনলাইনে ব্লগের পরিমান ছিল খুব কম বিধায় যে কোন ধরনের ব্লগ হলে মানুষ তার প্রয়োজন মেঠাতে সেই ব্লগে ভিজিট করত, কিন্তু সম্প্রতি অনলাইনে ব্লগের পরিমান ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ার কারনে মানুষ তার প্রয়োজনীয় সকল তথ্য অনলাইনে সহজে পেয়ে যাচ্ছে।

এ ক্ষেত্রে একজন ভিজিটর কোনোভাবে Slow গতির ওয়েবসাইটে ভিজিট করতে চায় না। সেই বিষয়টি বিবেচনায় সার্চ ইঞ্জিন একটি ব্লগ Crawl করার পর সেটি Speed ভালো না হলে সহজে Index করে না। কাজেই ব্লগের Crawling and Indexing রেট বৃদ্ধি করার জন্য অবশ্যই ব্লগের Load Time ঠিক আছে কি না যাচাই করে নিবেন।

৭। AMP অপটিমাইজেশনঃ

AMP HTML হচ্ছে গুগল সমর্থিত একটি Open Source Project, যা একটি ওয়েবসাইটের Content-কে যে কোন ধরনের মোবাইল ডিভাইসে দ্রুত লোড নিতে সাহায্য করে। একটি মোবাইল ডিভাইসের মধ্যে AMP যে কোন ওয়েবসাইটকে একটি দ্রুতগামী বুলেটের মত লোড নিতে সক্ষম। AMP মোবাইল First Index গুগল Ranking এর জন্য বড় একটি ফ্যাক্ট হিসেবে গুগল নিজেই ঘোষনা করেছে।

সম্প্রতি গুগল শুধুমাত্র মোবাইল ভার্সনের জন্য আলাদা একটি বট তৈরি করেছি, যেটি শুধুমাত্র মোবাইলের জন্য আলাদাভাবে পোস্টগুলো ইনডেক্স করে। সে জন্য মোবাইল ভার্সনের ক্ষেত্রে পোস্ট দ্রুত Index করানোর জন্য অবশ্যই আপনার ব্লগ/ওয়েবসাইট-কে মোবাইলের জন্য Responsive সহ AMP অপটিমাইজ করে নিবেন।

৮। পুরাতন পোস্ট আপডেট করাঃ

সম্প্রতি গুগল নিজেই বলেছে তারা পুরাতন পোস্টের চাইতে নতুন পোস্টগুলো বেশী গুরুত্ব দিয়ে থাকে। তারা আরোও বলেছে যে, পুরাতন পোস্টগুলো কবে পুনরায় আপডেট বা রি-রাইট করা হচ্ছে সে বিষয়গুলোকে গুগল গুরুত্বসহকারে দেখে। এ ক্ষেত্রে আপনার ব্লগে অতি মাত্রায় পুরাতন পোস্ট থাকলে এবং সেগুলোতে ভিজিটর না থাকলে গুগল সেগুলো তাদের Index করা ডাটা হতে মুছে দেবে। যার ফলে আপনার পুরাতন পোস্টগুলো সার্চ ইঞ্জিনে র‌্যাংক করতে সক্ষম হবে না।

৯। সাইট Pinging:

Pinging সাধারনত ব্যবহার করা হয় স্পাইডার/ক্রলার/ইন্ডেক্সার কে সতর্ক করার জন্য এবং যখন কোন পেইজ আপডেট হয় বা যদি নতুন কোন পোষ্ট করা হয় তা যেন গুগল দ্রুত ইন্ডেক্স করতে পারে সেই জন্য। এক কথায় বলা যায় Ping ব্যবহার করা হয় যাতে নতুন পোষ্ট করা ব্যাকলিঙ্ক গুলো গুগল তাড়াতাড়ি ইন্ডেক্স করতে পারে।

ইন্টারনেটে অনেক ফ্রি Pinging ওয়েবসাইট রয়েছে যে গুলি আপনি ইচ্ছা করলে খুব সহজে ব্যবহার করতে পারেন। ফ্রি Pinging ওয়েবসাইটের মধ্যে জনপ্রিয় একটি সাইট হচ্ছে Ping-O-Matic. আপনি এই সাইটটি অনায়াসে ব্যবহার করতে পারেন।

কেন আপনার ব্লগ Index হচ্ছে না?

একটি ব্লগ সার্চ ইঞ্জিনে ইনডেক্স না হওয়ার পিছনে অনেক ধরনের কারন রয়েছে। আপনি শুধুমাত্র পোস্ট ইনডেক্স করার চেষ্টায় ব্যস্ত থাকলে হবে না। সেই সাথে কিছু করনীয় ও বর্জনীয় বিষয় রয়েছে যেগুলো মেনে চল্লে সার্চ ইঞ্জিন একটি পোস্ট দ্রুত ইনডেক্স করে নেয়। নিচের কমন কারনগুলোর জন্য অনেক ক্ষেত্রে পোস্ট ইনডেক্স হয় না।
  • আপনার ব্লগে ভালো মানের কোন ব্যাক লিংক নেই। ভালোমানের External Backlink পোস্ট দ্রুত ইনডেক্স হতে সাহায্য করে।
  • ব্লগের ডিজাইন ও ইন্টারফেস সার্চ ইঞ্জিনের উপযোগী নয় বিধায় সার্চ ইঞ্জিন পোস্ট ক্রল করে ইনডেক্স করতে পারছে না।
  • গুগল সার্চ ইঞ্জিন ক্রলার এর দৃষ্টি আকর্ষণ করানোর উপযোগী নয়। গুগল সার্চ কনসল আপনার ব্লগে প্রচুর পরিমানে Error খোজে পেলে এ ধরনের সমস্যা করবে। এ ক্ষেত্রে Google Search Console একাউন্ট হতে বিষয়টি যাচাই করতে পারেন।
  • ব্লগের এড্রেস পরিবর্তন করা। ব্লগের এড্রেস পরিবর্তন করলে পুরাতন কনটেন্ট আবার ইনডেক্স হতে দীর্ঘ সময় নিতে পারে।
  • Webmaster Guide Line অনুসরণ না করে আর্টিকেল পালিশ করলে।

ব্লগের Crawling রেট কিভাবে জানবেন?

এই পোস্টের শুরুর দিকে আপনার ব্লগের Crawling রেট কি পরিমান সেটা জানার পদ্ধতি নিয়ে পোস্টের শেষাংশে আলোচনা করার কথা বলেছিলাম। একটি ব্লগের Crawling রেট জানাটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ Crawling রেট না জানলে আপনি বুঝতে পারবেন না যে, গুগল আপনার পোস্টগুলো নিয়মিত ইনডেক্স করছে কি না, কিংবা সবগুলো পোস্ট ইনডেক্স হয়েছে কি না?

এই কাজটি করার জন্য আপনার Google Search Console একাউন্টে যেতে হবে। সেখান থেকে বাম পাশের Coverage এ ক্লিক করলে নিচের চিত্রের ন্যায় Crawling and Indexing রেট সম্পর্কে বিস্তারিত তথ্য সহ আরো অনেক ইনফরমেশন পেয়ে যাবেন।
কিভাবে একটি Blog Post সার্চ ইঞ্জিনে দ্রুত Index করতে হয়?
উপরের চিত্রের অপশনগুলো ব্যবহার করে আপনার ব্লগের Crawling and Indexing রেট সহ আনুষাঙ্গিক সকল ইনফরমেশন খুব সহজে জানতে পারবেন।

আশাকরি পোস্ট বুঝতে আপনাদের কোন সমস্যা হবে না। কোন সমস্যা হলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার সমস্যা সমাধান করার সর্বাত্মক চেষ্টা করব, ইনশাআল্লাহ্। আমাদের পোস্ট দ্বারা আপনার কোন উপকার হলে অবশ্যই পোস্টটি আপনার ব্লগে ও ফেইসবুক পেজে শেয়ার করতে ভূলবেন না।

COMMENTS

BLOGGER: 48
  1. Nice Post. This will help the new bloggers like me.
    THANKS

    ReplyDelete
  2. খুব গুরুত্বপুর্ন ইনফরমেশনের জন্য ধন্যবাদ হারুন ভাই । প্রয়োজনীয় ইবুক কালেকশন www.eboi.ml

    ReplyDelete
  3. আপনার লেখা থেকে অনেক উপকৃত হচ্ছি,,,,।

    রেজাল্ট সম্পর্কে যে কোন তথ্য পেতে www.Ourresult.com এর সাথেই থাকুন।

    ReplyDelete
  4. Thank You Brother
    visit AsidBD.blogspot.com

    ReplyDelete
  5. আমার সাইট টা মাত্র কয়েকদিন হল তৈরী করেছি। ইতোমধ্যে গুগলে সাবমিট ও করেছি। কিন্তু ইনডেক্স ঠিকমত হচ্ছে না। আমাকে আর কি কি করতে হবে? আমার সাইট হল: https://pressspot.blogspot.com/

    ReplyDelete
    Replies
    1. যেহেতু আপনার ব্লগ সম্পূর্ণ নতুন সেহেতু ইনডেক্স হতে কিছুটা সময় লাগবে। অপেক্ষা করুন, সমাধান হয়ে যাবে।

      Delete
  6. আসসালামু ওয়ালাইকুম রশিদ ভাই,আমার সাইট নিয়ে একটু ঝামেলা হচ্ছে।আপনার সাহায্য একান্ত দরকার ছিল।আমার সাইট গুগোল ওয়েব মাস্টারে যোগ করেছি।দুদিন আগে এডসেন্সের জন্য আবেদন করেছি পুরানো এডসেন্সের দিয়ে।
    কিন্তু valuable inventory :- No conten দেখাচ্ছে রশিদ ভাই। কিভাবে এটা সমাধান করব ?কি কি কারনে এটা দেখায় যদি বুঝিয়ে বলতেন তাহলে আপনার প্রতি কৃতজ্ঞ থাকব।
    আরেকটি প্রশ্নঃআমি আপনার আগের একটি সাইট ফলো করতাম প্রযুক্তি ডট কম।সেটার এডসেন্স দিয়ে এই সাইট করেছেন ?নাকি নতুন এডসেন্স দ্বারা চালিত???দয়া জানাবেন

    আমার পোস্ট গুলোতে দেখলাম কিছু পোস্ট Exclude দেখাচ্ছে ।এটার কারন বলবেন। আমার সাইট টা সময় হলে দেখবেন https://www.gamerbangla.com

    আমি আমার সাইটে বিভিন্ন ডাউনলোড লিঙ্ক পোস্টের সাথে ব্যবহার করতে চাচ্ছি এতে কি এডসেন্স পেতে সমস্যা হবে????

    ReplyDelete
    Replies
    1. আমার পূর্বের এ্যাডসেন্স একাউন্ট বাতীল করে নতুনভাবে আবেদন করে অনুমোদন করে নিয়েছি।

      আপনার অন্যান্য প্রশ্নের জবাব ফেইসবুকে দিয়েছি। ধন্যবাদ...সাথে থাকুন।

      Delete
  7. ভাই অনেক ধন্যবাদ, গুরুত্বপূর্ণ আলোচনা করার জন্য ৷অনেক কিছু জানতে পারলাম৷ আমার একটি সাইট আছে, আমি যেহেতু সম্পূর্ণ নতুন তাই আমার সাইটটি দেখে আপনার মূল্যবান পরামর্শ কামনা করছি৷
    my site: https://islamickolam.blogspot.com

    ReplyDelete
  8. ভাই অনেক ধন্যবাদ, গুরুত্বপূর্ণ আলোচনা করার জন্য ৷অনেক কিছু জানতে পারলাম৷ আমার একটি সাইট আছে, আমি যেহেতু সম্পূর্ণ নতুন তাই আমার সাইটটি দেখে আপনার মূল্যবান পরামর্শ কামনা করছি৷
    my site: https://islamickolam.blogspot.com

    ReplyDelete
  9. Replies
    1. ধন্যবাদ, আমাদের সাথেই থাকুন...

      Delete
  10. সেই রকম একটি পোস্ট

    ReplyDelete
  11. আপনাদের ওয়েবসাইট থেকে অনেক কিছু শিখলাম। Technicalminhaj.com

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ... জেনে খুশি হলাম।

      Delete
  12. অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আমি একটা ই বুকস ডাউনলোড সাইট করেছি সেটা তে কি এডসেন্স পাওয়ার সম্ভাবনা আছে?

    আমার সাইট srbookscorner.blogspot.com

    ReplyDelete
  13. ভাইয়া, এই পোস্টটা সত্যিই এসইও বিষয়ে একটি কার্যকরী পোস্ট। কিন্তু ভাইয়া আমার সাইট ইনডেক্স হচ্ছে না কেন? অনেকবার গুগলে ইনডেক্স রিকুয়েস্ট পাঠিয়েছি। কিন্তু ইনডেক্স হচ্ছে না। কেবল দুইটা পেজই ইনডেক্স হয়েছে। বাকিগুলো হয় না। আমার ব্লগের লিংকঃ eBoiBangla.xyz

    ReplyDelete
    Replies
    1. আপনার ব্লগের প্রত্যেকটি পোস্টে আর্টিকেল খুবই কম। সাধারণত কম আর্টিকেলযুক্ত পোস্ট ইনডেক্স করতে গুগল একটু বেশী সময় নেয়। পোস্টের ভীতরে বেশী আর্টিকেল লিখলে পোস্ট দ্রুত ইনডেক্স হবে।

      Delete
  14. প্রিয় রশিদ ভাই, আমার ব্লগসাইট গুগলে ইন্ডেক্স করার পর থেকে পোস্ট টাইটেল সার্চইঞ্জিনে শো করায় না। শুধু ব্লগের টাইটেল শো করায় এবং নিচে ছোট করে পোস্ট টাইটেল দেখায়। #পরামর্শ_চাই

    আমার সাইট https://ganokkar.blogspot.com
    (লিংক দেয়ার জন্য দু:খিত)

    ReplyDelete
    Replies
    1. আপনার টেমপ্লেটে কোন ধরনের সমস্যা নাই। সুতরাং পোস্টে টাইটেল শো না করার কোন কারন নেই।

      কিছু দিন অপেক্ষা করুন, পুনরায় ইনডেক্স হলে ঠিক হয়ে যাবে।

      Delete
    2. ধন্যবাদ, সুস্থ থাকুন।

      Delete
  15. ভাই আপনার লেখা পোস্ট দেখে নিজেই আমি আপনার থিম ব্যবহার করে একটি ব্লগ সাইট তৈরি করতে চাচ্ছি কি কি পেজ থাকা প্রয়োজন আমি নতুন আমাকে সাহায্য করুন আমার সাইটের নাম techbangla900.blogspot.com

    ReplyDelete
  16. অনেক সুন্দর একটা পোস্ট পড়লাম। তবে ভাইয়া আমার একটা প্রশ্ন ছিল। ভাইয়া আমার সাইডের পোস্ট গুগলে ইনডেক্স হচ্ছে না। একটা পোস্ট গুগোল ইন্ডেক্স রয়েছে আর কোন পোস্ট ইন্ডেক্স হচ্ছে না।।। ভাইয়া আপনাকে একটা বিষয়ে পোস্ট করার জন্য আহবান করছি। সেটা হচ্ছে যে আমি ব্লগার থেকে সাইট তৈরী করেছি তবে blogsport.com দিয়ে সার্চ কনসোলে আমার সাইট সাবমিট করেছিলাম। এবং তারপর থেকে গুগলে সার্চ করলে আমার সাইট আসতো। তবে আমি এখন কাস্টম ডোমেইন কিনেছি এবং কাস্টম ডোমেইন গুগল সার্চ কনসোলে অ্যাড ও করেছি । এবং সার্চ করলে আমার সাইট পাই।তবে আমার সাইট নেম সার্চ করলে দুটো লিংক আসে blogsport.com পাই আবার কাস্টম ডোমেইন সেটাও আসে। আমি চাই শুধু কাস্টম ডোমেইন নামে আসুক। প্লিজ ভাইয়া আমার সাইটটা ভিজিট করে সমাধান করবেন প্লিজ।।। সাইটের লিংক।।।।https://www.normaljobs24.xyz/

    ReplyDelete
    Replies
    1. এটা কোন সমস্যা নয়। কিছু দিন অপেক্ষা করুন, তারপর আস্তে আস্তে Blogspot এর পোস্টগুলো গুগল থেকে মুছে যাবে। তখন শুধুমাত্র আপনার কাস্টম ডোমেইন দেখতে পাবেন।

      Delete
  17. আপনার পোস্টগুলো সত্যিই খুব উপকারী খুব ভালো লাগলো ♥️ কিন্তু ভাই আমার সাইটের পোস্ট গুলো ইনডেক্স হতে অনেক সময় লাগে ,,, সাইট : www.techtunes.top

    ReplyDelete
    Replies
    1. সাধারণত ব্লগের বয়স কম হলে পোস্ট ইনডেক্স হতে সময় নেয়। নিয়মিত ভালোমানের পোস্ট লিখতে দ্রুত ইনডেক্স হবে।

      Delete
  18. খুবই হেল্পফুল পোস্ট রশিদ ভাই। আমার একটা প্রশ্ন ছিল ভাইয়া।
    Magone এ Enable AMP on Mobile সেই অপশনটা কি অন রাখা ভালো? আপনারটায় অন রেখেছেন?

    ReplyDelete
    Replies
    1. আসলে ব্লগার পুরোপুরি AMP উপযোগি নয়। সে জন্য আমি AMP ব্যবহারের পক্ষে নয়। তাছাড়া MagOne থিম পূর্ণাঙ্গভাবে AMP অপটিমাইজ নয়। সো, ব্যবহার না করাই ভালো হবে।

      ধন্যবাদ...

      Delete
  19. আমার ওয়েবসাইটের বয়স ৯ মাস। আমার সাইটে ২০০ + পোষ্ট আছে। প্রথমে আমার এই সাইটটি ব্লগার দিয়ে তৈরি করা ছিলো, এডসেন্স পাওয়ার পরে আমি এটাকে ওয়ার্ডপ্রেসে কনভার্ট করেছি। আমি লক্ষ্য করছি আমার পোষ্ট গুলো খুব কম index করা হয়। আমি প্রতিদিন সকালে একটি করে পোষ্ট করি। এই পোষ্ট গুলো ৮ থেকে ১৫০০ ওয়ার্ডের বেশি। এই ৯ মাসে আমার sofolfreelancer.net ব্লগে ৩০০+ ইউনিক ভিজিটর্স আসে গুগল থেকে প্রতিদিন। দয়াকরে আপনি আমার বিষয়ে একটি নজর দিয়ে আমাকে জানাবেন সব কিছু ঠিক আছে কি না। আমি আপনার উত্তরের অপেক্ষায় থাকলাম?

    ReplyDelete
    Replies
    1. Index কম হওয়া কিংবা Index না হওয়ার পিছনে অনেক কারণ থাকে। ছোট্ট একটি কমেন্টর মাধ্যমে পুরো বিষয়টি আপনাকে বুঝানো সমব্ভ হবে না।

      খুব শীঘ্রই আমি পোস্টটি আপডেট করে দিবো। ইনডেক্স না হওয়ার বিস্তারতি কারণ জানতে পারবেন। কাজেই ব্লগে চোখ রাখতে পারেন।

      ধন্যবাদ...

      Delete
  20. আমি একটি শিক্ষা রিলেটেড chakrirporasuna.blogspot.com ব্লগ সাইট খুলি। 13 থেকে 14 টা পোস্ট করেছি। তার ভিতরে দুইটা পোষ্ট ইন্ডেক্স হয়েছে বাকিগুলো হয়নি।
    site: ব্লকের নাম লিখে সার্চ দিলে দুইটা পোস্ট আছে। আমি কি নিয়মিত পোস্ট করে যাব নাকি ওয়েবসাইটের ডিজাইন এর দিকে নজর দিবো।
    জানাবেন প্লিজ

    ReplyDelete
    Replies
    1. নিয়মিত ভালোমানের আর্টিকেল পাবলিশ করে যান।

      Delete
  21. ভাই আপনার পোস্ট গুলি অনেক দরকারি। কিন্তু আমার পোস্ট গুলি google index হচ্ছে না। না হওয়ার কারন বুঝতে পারলাম না। যদি একটু সাহায্য করতেন। সাইটি হচ্ছে www.easy24english.blogspot.com
    ধন্যবাদ।

    ReplyDelete
  22. ভাই আপনার পোস্ট গুলি অনেক দরকারি। কিন্তু আমার পোস্ট গুলি google index হচ্ছে না। না হওয়ার কারন বুঝতে পারলাম না। কেন হচ্ছে না তা আমি বলতে পারিনা তবে আপনার এই প্যারাগ্রাফ থেকে আমি শিখেছি যে রেংকে আছে এমন সাইটের মধ্যে নিজের লিংক দিয়ে দিলে এটা ভাল কাজ করে তাই আমি আমার লিংকটা দিয়ে দিচ্ছি

    https://draft.blogger.com/blog/posts/744811228859107868

    ReplyDelete
  23. ভাই আমার একটা website আছে xyz কিন্তু 3/4 ঘন্টা পরে index hoy Akon Amer website ta news Akon Ami ki babe 40/50 minute ar moddey index korte pari ⁉️⁉️⁉️⁉️ answer deben

    ReplyDelete
    Replies
    1. আপনি যদি প্রতিদিন 3/4 টি নিউজ পোস্ট করে থাকেন, তাহলে গুগল নিউজ এ আপনার সাইট এপ্রুভ করে নিতে পারেন। গুগল নিউজ এপ্রুভ করতে পারলে ১০ মিনিটে পোস্ট ইনডেক্স হবে।

      Delete
  24. ভাইয়া আমি একটি নতুন সাইট খুলেছি। 5 টি পোস্ট লিখেছি। কিন্তু কোনো পোস্টই এখনো ইন্ডেক্স হচ্ছে না। কি করতে পারি।
    সাইট লিংক www.topguideline.com

    ReplyDelete
    Replies
    1. ২-৩ মাস নিয়মিত পোস্ট করতে থাকেন, তাহলে পোস্ট দ্রুত ইনডেক্স হবে। নতুন অবস্থায় পোস্ট ইনডেক্স হতে লম্বা সময় লাগে।

      Delete
  25. ভাই আমার সাইটের তিনটি পোস্ট ইনডেক্স হয় নি । কি কারণে এরকম হতে পারে জানালে খুশি হবো ?

    ReplyDelete
    Replies
    1. একটি পোস্ট ইনডেক্স না হওয়ার পিছনে অনেক কারণ থাকে। আপনি আমাদের পোস্টটি মনোযোগ দিয়ে পড়েন, তাহলে বিস্তারিত জানতে পারবেন।

      ধন্যবাদ...

      Delete
  26. ভাই আমার ওয়েবসাইট এর কিছু পোষ্ট ইনডেক্স করছে না।
    https://www.digitalmarketingbd.com/
    সঠিক কারন টা জানতে চাচ্ছিলাম। ওয়েবসাইট এর ব্লগ পোস্ট গুলো দেক্লে বুঝতে পারবেন।
    থ্যাংকস

    ReplyDelete
    Replies
    1. পোস্ট ইনডেক্স না হওয়ার পিছনে অসংখ্য কারণ থাকে। এভাবে ব্লগ দেখে সেটা বুঝা যায় না। এটা আপনাকে খোজে বের করতে হবে।

      Delete
  27. আপনার লেখাটি অনেক ভালো হয়েছে । এতে অনেকে উপকৃত হবে । আশা করছি আগামিতে আপনি আরও অনেক সুন্দর সুন্দর লেখা উপহার দিবেন । আমার একটি নিউজ রিলেটেড ব্লগ সাইট আছে । https://itunesbd.com এই সাইটে ঘুরে দেখার জন্য নিমন্ত্রন রইল । ধন্যবাদ ।।

    ReplyDelete
  28. ব্লগস্পট ইনডেক্স না হওয়ার কারন খুজে পাচ্ছি না

    ReplyDelete
    Replies
    1. বিভিন্ন কারনে ব্লগ পোস্ট ইনডেক্স নাও পতে পারে। আপনি কোন ধরনের আর্টিকেল শেয়ার করেন সেটা জানালে আপনার সমস্যা সম্পর্কে বলতে পারব।

      Delete
কমেন্ট করার নিয়মঃ
ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে কোন কারণ ছাড়া লিংকিং কমেন্ট করা হলে সেই সকল কমেন্ট অনুমোদন করা হবে না। তবে যুক্তিসঙ্গত কারনে লিংলিংক কমেন্ট করলে সেগুলো যাচাই বাছাই করার পর অনুমোদন করা হবে। তাছাড়া আমরা সবসময় জিরো স্প্যামিং নীতি অনুসরণ করি। সো বি কেয়ারফুল...

Name

Adsense,5,Affiliate,4,Android,10,Android Tricks,10,Banglalink,3,Banking,6,Biography,1,Blog Design,11,Blogger Theme,1,Blogger Widgets,4,Blogspot SEO,7,Computer,8,Create Blog,5,Digital Marketing,1,Earnings,33,Education,10,Facebook,11,Freelance,2,GP SIM,5,How To,20,Islamic,15,Job Circular,3,Mim,1,Movie,5,Pined,2,Prayer,1,Pro News,7,Quran,3,Robi SIM,8,SEO,24,SEO Tips,17,Social Media,60,Tech,5,Telecom,28,Windows Tricks,5,WordPress,2,YouTube,9,
ltr
item
ব্লগার বাংলাদেশ: কিভাবে একটি Blog Post সার্চ ইঞ্জিনে দ্রুত Index করতে হয়?
কিভাবে একটি Blog Post সার্চ ইঞ্জিনে দ্রুত Index করতে হয়?
ব্লগের Crawling and Indexing রেট বৃদ্ধি করে Google, Baing ও Yahoo সার্চ ইঞ্জিনে Blog পোস্ট দ্রুত Index করে সার্চ ইঞ্জিন হতে অর্গানিক ট্রাফিক বৃদ্ধি করার সহজ উপায়!
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEi8WoYoDEeY_KLC3bzX9KpZmWkawNV_LCQzZPp6E2HyMDx1F-_NH0xucS6dUU2Kd2ll1rpXFUyc6vyVHsrEFYoBjZt26xXMAjoZzrnt2Vh8KjfALMKZXTA6aqq5Po23u3yMCJHzwDd22yM/s400/google-index-first.png
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEi8WoYoDEeY_KLC3bzX9KpZmWkawNV_LCQzZPp6E2HyMDx1F-_NH0xucS6dUU2Kd2ll1rpXFUyc6vyVHsrEFYoBjZt26xXMAjoZzrnt2Vh8KjfALMKZXTA6aqq5Po23u3yMCJHzwDd22yM/s72-c/google-index-first.png
ব্লগার বাংলাদেশ
https://www.bloggerbangladesh.com/2015/04/index-blog-post-faster.html
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/2015/04/index-blog-post-faster.html
true
1297988252866731047
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL বিস্তারিত পড়ুন Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All জনপ্রিয় পোস্ট পড়ুন LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy Table of Content