গুগল এ্যাডসেন্স CPC, Page RPM ও Page CTR কি?

ইতোপূর্বে আপনারা সবাই নিশ্চয় অবগত হয়েছেন যে, সম্প্রতি বাংলা কনটেন্টযুক্ত ওয়েবসাইটে গুগল এ্যাডসেন্স সাপোর্ট দেওয়ার বিষয়ে এ্যাডসেন্স তাদের অফিসিয়াল ব্লগে ঘোষনা দিয়েছে। তবে এখনো এ্যাডসেন্সের সকল বিষয় বাংলা সাইটের জন্য Compatible হয়নি বিধায় অনেকে বাংলা সাইট থেকে এ্যাডসেন্সের জন্য আবেদন করে সফল হতে পারছেন না।

তবে খুব শীঘ্রই সকল জঠিলতা কাঠিয়ে বাংলা ওয়েবসাইটে Google AdSense অনুমোদন করবে বলে আমরা আশা করছি। সে জন্য আপনার দীর্ঘ পরিশ্রমের বিনিময়ে তৈরি বাংলা ওয়েবসাইট থেকে এ্যাডসেন্সের জন্য আবেদন করার পূর্বে অবশ্যই ওয়েবসাইটকে এ্যাডসেন্সের উপযোগী করে নিবেন।
গুগল এ্যাডসেন্স CPC, Page RPM ও Page CTR কি?




আজ আমি যে বিষয় নিয়ে আলোচনা করছি সেটি অত্যান্ত সহজ কিন্তু এ্যাডসেন্স পাবলিশারদের জন্য খুবই জরুরী একটি বিষয়। অনেকে এ সহজ বিষয়টি সম্পর্কে পরিষ্কারভাবে না জানার কারনে তাদের এ্যাডসেন্স একাউন্ট হতে আয় বৃদ্ধি করতে পারেন না।




গুগল মূলত CPC ও RPM হিসেব করে এ্যাডসেন্স পাবলিশারদের বিজ্ঞাপনের জন্য টাকা প্রদান করে থাকে। সেই ক্ষেত্রে যার ওয়েবসাইটের CPC ও RPM Rate যত বেশী হবে তার ওয়েবসাইটের ইনকাম তত বেশী হবে। এই সহজ তিনটি বিষয় নিয়ে যাদের মাথায় ঘুরপাক খাচ্ছে, তারা আজকের এই পোষ্টটি মনোযোগ সহকারে পড়লে পরিষ্কার হয়ে যাবে।
গুগল এ্যাডসেন্স CPC, Page RPM ও Page CTR কি?
গুগল এ্যাডসেন্স থেকে আয় বৃদ্ধি করার প্রধান এবং একমাত্র উপায় হচ্ছে ব্লগের ট্রাফিক বৃদ্ধি করা। যার ব্লগে যত বেশী ভিজিটর থাকবে এ্যাডসেন্স হতে সে তত বেশী আয় করতে সক্ষম হবে। পোষ্টের মূল বিষয় নিয়ে আলোচনা করার পূর্বে এটি বিষয় বলে রাখছি যে, আমাদের আজকের পোষ্টের মূল বিষয় CPC ও RPM বৃদ্ধি করা নয়, শুধুমাত্র গুগল AdSense CPC, Page RPM ও Page CTR সম্পর্কে বেসিক ধারনা নেওয়া। পরবর্তীতে কোন একদিন CPC ও RPM বৃদ্ধি করা সংক্রান্তে একটি পোষ্ট শেয়ার করব।

CPC, Page RPM ও Page CTR কি?

আমরা আজ এই তিনটি বিষয় নিয়ে ধারাবাহিকভাবে আলাদা আলাদা অংশে ভাগ করে আলোচনা করব। তবে তার পূর্বে এগুলির সাথে সম্পৃক্ত আরো কিছু বিষয় রয়েছে যেগুলি না জানলে বা পরিষ্কারভাবে ধারনা না নিলে আপনার কনসেপ্ট ক্লিয়ার হবে না।
  • Page views কিঃ এটি দ্বারা আপনার ব্লগের প্রত্যেকটি Page View কে বুঝানো হয়ে থাকে। আপনার ব্লগে একশত জন ভিজিটর একশতটি পেজ ভিজিট করলে Page Views হবে ১০০ টি। এই ভিউ এর সাথে এ্যাডসেন্স সরাসরি কোন গানিতিক সম্পর্ক নেই। অধীকন্তু আপনার ব্লগের Page View, Ad View সহ কোন Individual Ad View কেও নির্দেশ করে। 
  • Impression কিঃ Impression এর মাধ্যমে ভিজিটর কতটি বিজ্ঞাপন দেখতে পেয়েছে সেটাকে বুঝানো হয়। ধরুন আপনার ব্লগের একটি পেজে মোট ৩ টি বিজ্ঞাপন রয়েছে, কিন্তু ভিজিটর ঐ পেজের সবগুলো বিজ্ঞাপন দেখেনি অর্থাৎ একটি বিজ্ঞাপন নিচের দিকে থাকার কারনে সেটি ব্রাউজারের উপরে উঠেনি। সে ক্ষেত্রে এখানে আপনার Page Views হিসেবে ২ গণনা করা হবে। Impression হতে ব্লগে মোট প্রদর্শশিত বিজ্ঞাপনের সংখ্যা সম্পর্কে জানা যায়। 
  • Click কিঃ গুগল এ্যাডসেন্সের ক্ষেত্রে Click বলতে শুধুমাত্র বিজ্ঞাপন ক্লিককে বুঝানো হয়। এ ক্ষেত্রে আপনার ওয়েবসাইটের কতগুলো পেজে ক্লিক হয়েছে সেটি নির্দেশ করে না।
  • Page CTR কিঃ একটি ব্লগের মোট Page Views এর মধ্যে কতগুলো পেজের বিজ্ঞাপনে ক্লিক হয়েছে সেটি Page CTR দ্বারা বুঝানো হয়। কোন ব্লগে ১০০ টি পেজ ভিউ এর মধ্যে ৫ টি পেজের বিজ্ঞাপনে ক্লিক হলে Page CTR হবে ৫%। 
  • Impression CTR কিঃ একটি ব্লগে মোট প্রদর্শিত বিজ্ঞাপনের মধ্যে কতগুলো বিজ্ঞাপনে ক্লিক হয়েছে সেটি Impression CTR দ্বারা বুঝানো হয়। ধরুন- আপনার ব্লগের প্রত্যেকটি পেজে ৫ টি করে বিজ্ঞাপন বসানো আছে এবং ব্লগের পেজ ভিউ হয়েছে ১০০ টি ও সর্বমোট বিজ্ঞাপন শো হয়েছে ১০০ x ৫ = ৫০০ টি। প্রদর্শিত ৫০০ টি বিজ্ঞাপনের মধ্যে ১৫ টি বিজ্ঞাপনে ক্লিক হলে Impression CTR হবে ৫০০x৩÷১০০ = ১৫ টি অর্থাৎ ৩%।
  • Page RPM কিঃ একটি ব্লগে প্রতি ১০০০ পেজ ভিউ এর জন্য কি পরিমান আয় হবে সেটি Page RPM দ্বারা বুঝানো হয়।
  • Impression RPM কিঃ একটি ব্লগে সকল পোস্টে প্রদর্শিত মোট বিজ্ঞাপনের জন্য প্রতি ১০০০ বিজ্ঞাপনের জন্য কি পরিমান আয় হবে সেটি Impression RPM দ্বারা বুঝানো হয়।
গুগল এ্যাডসেন্স CPC, Page RPM ও Page CTR কি?

    CTR (Click Through Rate) কি?

    একটি ব্লগ কিংবা ওয়েবসাইটের বিজ্ঞাপনের মোট ভিউ এর মধ্যে কতবার বিজ্ঞাপনে ক্লিক করা হয়েছে সেটি বুঝাতে CTR ব্যবহার করা হয়। উদাহরণ হিসেবে- ধরুন আপনার ব্লগের বিভিন্ন পেজ ১০০ বার ভিউ হয়েছে এবং Add এ মাত্র ১০ জন ভিজিটর ক্লিক করেছে। সে ক্ষেত্রে আপনার CTR হবে ১০% । যদি আপনার ব্লগের পেজ ভিউ হয় ১০০ এবং ৫০ বার বিজ্ঞাপনে ক্লিক করা হয়ে থাকে, তবে আপনার CTR দাড়াবে ৫০%। এই CTR দ্বারা শুধুমাত্র আপনার বিজ্ঞাপনের মোট ভিজিটরের ভিউয়ের ক্লিক সংখ্যা হিসাব করা হয়।

    CPC (Cost Per Click) কি?

    Cost Per Click সম্পর্কে বেশী কিছু বলার প্রয়োজন নাই। কারণ এটি দ্বারা কি বুঝানো হয় তা আপনি নিজেই বুঝতে পারছেন। আপনার বিজ্ঞাপনের প্রতি Click এর কারনে এ্যাডসেন্স আপনাকে কত ডলার পরিশোধ করবে সেটি বুঝানো হচ্ছে। এ ক্ষেত্রে যার ক্লিট রেট যত বেশী হবে তার আয়ও তত বেশী হবে। ধরুন-আপনার CPC রেট 0.03$, সে ক্ষেত্রে আপনি প্রতি এড Click এ পাবেন 0.03$ ডলার।

    RPM (Revenue Per Mile) কি?

    এটি দ্বারা একটি ব্লগের বিজ্ঞাপনের উপর ক্লিক ব্যতীত শুধুমাত্র প্রতি ১০০০ পেজ ভিউ হিসেবে কত ডলার দেওয়া হবে সেটি গণনা করা হয়। ধরুন- আপনার ব্লগের বিজ্ঞাপনের RPM 1.25$, এ ক্ষেত্রে গুগল আপনার ব্লগের বিজ্ঞাপনের প্রতি ১০০০ বার ভিউ এর জন্য 1.25$ ডলার পরিশোধ করবে।

    CTR, CPC ও RPM এর সর্বমোট হিসাব

    ইতোপূর্বে আপনি উপরের তিনটি বিষয় থেকে পরিষ্কার ধারনা পেয়েছেন যে, Google AdSense কিভাবে হিসেব করে বিজ্ঞাপনের জন্য টাকা পরিশোধ করে এবং কিভাবে আপনার এ্যাডসেন্সের আয়ের পরিমান হ্রাস ও বৃদ্ধি পায়। এখন আমি উদাহরনের মাধ্যমে তিনটি বিষয় সম্পর্কে পরিষ্কার ধারনা দেওয়ার চেষ্টা করব।

    উদাহরণ- মনেকরুন আপনার ব্লগে প্রতি মাসে এক লক্ষ পেজ ভিউ হয় এবং আপনার ব্লগের CTR ৩%। অর্থাৎ প্রতি একশত পেজ ভিউ এর মধ্যে মাত্র তিন জন আপনার ব্লগের বিজ্ঞাপনে ক্লিক করে। এ ক্ষেত্রে আপনার নীট CTR হবে (মোট ভিউ x CTR ÷ ১০০) অর্থাৎ (১০০০০০x৩÷১০০) = ৩০০০ বার। আপনার ব্লগের এক লক্ষ পেজ ভিউ এর মধ্যে ৩০০০ জন বিজ্ঞাপনে ক্লিক করেছে। সেই হিসাবে আপনার ব্লগের CPC রেট 0.03$ হয়ে থাকলে মোট ক্লিক রেট হবে (৩০০০x০.৩) = ৯০ ডলার। অর্থাৎ এক লক্ষ ভিউয়ার এর মধ্যে ৩০০০ বিজ্ঞাপন ক্লিক এর কারনে গুগল আপনাকে ৯০ ডলার পরিশোধ করবে।

    অন্যদিকে আপনার ব্লগের বিজ্ঞাপনের RPM 1.25$ হলে আপনি মোট ভিউ হিসাব করে (মোট ভিউ ÷ ১০০০ x ১.২৫) অর্থাৎ (১০০০০০ ÷ ১০০০ x ১.২৫) = ১২৫ ডলার। CTR ব্যতীত শুধুমাত্র বিজ্ঞাপনের ভিউয়ের জন্য গুগল আপনাকে আরো ১২৫ ডলার পরিশোধ করবে। সেই হিসেবে দেখা যায় কেউ যদি উপরোক্ত যোগ্যতা সম্পন্ন ব্লগের সমন্বয়ে এক লক্ষ ভিউয়ার পায়, তাহলে সে গুগল এ্যাডসেন্স থেকে মাসে ৯০ + ১২৫ = ২১৫ ডলার আয় করতে সক্ষম হবে।

    সর্বশেষঃ উপরে প্রদত্ত হিসাব এবং AdSense CPC, Page RPM ও Page CTR থেকে আপনি বুঝতে পারছেন যে, আপনি কেন গুগল এ্যাডসেন্স থেকে কম উপার্জন করছেন বা অন্যকেউ কম ভিজিটর পেয়েও আপনার চাইতে বেশী আয় করছে। আপনার ব্লগের CPC, Page RPM ও Page CTR যত বেশী হবে এ্যাডসেন্স থেকে তত বেশী আয় করতে পারবেন।

    সাধারণত ব্লগের কনটেন্টের মান, র্যাংকিং এবং বিজ্ঞাপনের লোকেশনের উপর ভিত্তি করে CPC ও RPM কম বেশী হয়ে থাকে। এ ক্ষেত্রে আপনি ভালমানের কনটেন্টের সমন্বয়ে উন্নত দেশের বিজ্ঞাপনকে টার্গেট করতে পারলে এ্যাডসেন্স CPC ও RPM বৃদ্ধি করে ব্লগের আয় বাড়াতে পারবেন।

    COMMENTS

    BLOGGER: 49
    1. ধন্যবাদ ভাই, অসাধারণ হয়েছে। আপনার ব্লগের লেখা দেখে অবাক হয়ে যাই। এ ভাবে এত সহজ করে কোন বিষয়ে বর্ণনা আমি অন্য কোন ব্লগে পাইনি। চালিয়ে যান.......

      ReplyDelete
      Replies
      1. আপনার মূল্যবান মতামতের জন্য ধন্যবাদ। আমরা সবসময় ভাল কিছু শেয়ার করার চেষ্টা করি। আমাদের আরো নতুন নতুন পোস্ট পাওয়ার জন্য সাথে থাকুন।

        Delete
    2. What is the best CTR rate? Is there any safe CTR rate now a days?

      ReplyDelete
      Replies
      1. CTR 3%-5% হলেই যথেষ্ট, তবে এর চাইতে বেশী নিতে পারলে সেটা আপনার জন্য বোনাস পয়েন্ট বলতে পারেন।

        Delete
    3. আপনার হিসেবে একটু ভুল হয়েছে মনে হয়। এখানে "সেই হিসাবে আপনার ব্লগের CPC রেট 0.03$ হয়ে থাকলে মোট ক্লিক রেট হবে (৩০০০x০.৩) = ৯০০ ডলার" এখানে হবে (৩০০০x০.০৩) = ৯০ ডলার। সুন্দর একটা লেখা। ধন্যবাদ।

      ReplyDelete
      Replies
      1. আপনার সংশোধনমূলক মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ। আমাদের পোষ্টের এই ছোট ভূলটি সংশোধন করা হয়েছে।

        Delete
    4. ভাইজান আমার একটা ইংরেজী ব্লগার সাইট আছে,,, আমার প্রতিটি পোষ্টে ৪/৫ লাইন করে বাংলা লিখাও আছে,এমন কি টাইটেলেও ৪ভাগের এক ভাগ বাংলা আছে,,,এ ছাড়া পুরো সাইট টি তে আর কোন প্রবলেম নেই,,,,এখন আমি কি এ্যাডসেন্স আবেদন করলে পাবো? বা এই বাংলার কারনে কোন সমস্যা হবে?
      আর আবেদন করার সময় ভাষা বাংলা না ইংলিশ সিলেক্ট করবো?

      ReplyDelete
      Replies
      1. আপনার ব্লগের লিংক শেয়ার করুন, তারপর আমি দেখে বিস্তারিত জানাব।

        Delete
    5. আপনি ভাইয়া অনেক সুন্দর লিখেছেন।
      আমার ব্লগে বেশিরভাগ লেখা কপি পেস্ট। যদি ১০০০ লেখা থাকে এর মাঝে ৯০০ টায় কপি করা। বাকি ১০০ টা আমার নিজের।
      কিছু প্রশ্নঃ একঃ) আমি যদি এখন থেকে কপি-পেস্ট না করে ইউনিক লেখা শুরু করি এবং পূর্বের কপি-পেস্ট লেখা গুলি যদি ব্লগে থাকে তাহলে কি আমি এপ্রুভ হবে?
      দুই) একবার এডসেন্সের জন্য আবেদন করার পর তারা যদি এপ্রুভ না করে তাহলে কি আমি আবার আমার ঐ একাউন্ট থেকে অনুরোধ পাঠাতে পারবো? যদি পারি তাহলে কত দিন পর ?
      তিনঃ RPM কিভাবে চেক করা যায়?

      ReplyDelete
      Replies
      1. আপনার ব্লগে ৭০% ইউনিক কনটেন্ট না থাকলে কোনভাবে এ্যাডসেন্স অনুমোদন পাবেন না। একবার এ্যাডসেন্স এর আবেদন করে না পেলে আবারও আবেদন করতে পারবেন। তবে এ্যাডসেন্স পাওয়ার মত কোয়ালিটি অর্জন না করে আবেদন করতে যাবেন না।

        আপনার কাছে আমার প্রশ্ন হচ্ছে যে, আপনি অন্যের ব্লগের কনটেন্ট কপি করে কি আনন্দ পান? এটাকে এক ধরনের চুরিও বলা যায়। এটা ইসলামের দৃষ্টিতে অপরাধের পর্যায় পড়ে।

        Delete
    6. বিক্রয় ডট কমের এডগুলি দেখার জন্য অনুরোধ করছি । তাদের এডে কোন রেফার(গুগল এড দ্বারা প্রদর্শিত) থাকেনা । তবে গুগলেরি এড। কেউ বলে প্রিমিয়াম। এটার বিষয় দেখে একটু জানানোর জন্য অনুরোধ করছি।

      ReplyDelete
      Replies
      1. ওদের সাইটে গুগল এ্যাডসেন্স রয়েছে, তবে সেগুলি এবশ্যই “গুগল দ্বারা বিজ্ঞাপন” স্পষ্টভাবে লেখা আছে। আর যেগুলিতে নেই ওগুলি তাদের পার্সোনাল বিজ্ঞাপন।

        Delete
    7. খুব সুন্দর পোস্ট । যারা ব্লগিং করে তাদের খুব কাজে লাগে। প্রযুক্তি ডট কমের কাছে আমার একটি অনুরোধ থাকবে যে বাংলাদেশের গ্রীন রেড এড সার্ভিস নিয়ে একটা পোস্ট করেন। এদের সার্ভিস কেমন, কিভাবে এড দেয়া যায় এসব বিষয়ে।

      ReplyDelete
      Replies
      1. ধন্যবাদ আপনাকে। গ্রীন রেড নিয়ে শীঘ্রই একটি পোষ্ট শেয়ার করব। ততক্ষণ আমাদের সাথে থাকুন এবং ব্লগে চোখ রাখুন।

        Delete
    8. আপনার কথা অনুযায়ী আমার ব্লগ থেকে সকল কপি-পেস্ট পোস্ট ডিলিট করে দিছি।
      এখন কিছু প্রশ্নঃ ১) আমার সাইটে কিছু পোস্ট আছে যেগুলি আমার অন্য সাইটে সর্ব প্রথম প্রকাশ করি। ঐ সাইটগুলি থেকে আপডেট করে এখন বর্তমান সাইটে আছি। এখন কি আমি পূর্বের সাইটের পোস্ট গুলি ডিলিট করে দেব?
      ২) যদি পূর্বের সাইটের পোস্ট গুলি বর্তমান ব্লগে রাখি তাহলে কি এডসেন্স পাব?
      ৩) যদি পূর্বের সাইটের পোস্ট গুলি ডিলিট না করি তাহলে কি প্রবলেম হবে?
      আমার পূর্বের সাইটঃ www.allinone24.wapka.mobi http://asunjaani.blogspot.com বর্তমান সাইট asunjani.com দেখার জন্য অনুরোধ করছি।

      ReplyDelete
      Replies
      1. আপনার ব্লগের কনটেন্ট অন্য যে কোন ব্লগের সাথে মিলে গেলে কপি পেষ্ট এর অপরাধে ধরা পড়বেন। কারণ আপনি যেখান থেকেই কপি করেন না কেন সার্চ ইঞ্জিন সেটা জানতে চাইবে না যে, সেটা আপনার ব্লগ নাকি অন্যের ব্লগ। কাজেই আগের পোষ্ট নতুন ব্লগে প্রকাশ করতে চাইলে পূর্বের ব্লগ থেকে পোষ্টগুলি ডিলিট করে দেবেন।

        Delete
      2. ভাইজান, যদি আমার সাইটের একটা পোস্টের কনটেন্ট আমার সাইটের অন্য আরেকটা পোস্টের সাথে অধেকেরও বেশি মিলে যায় তাহলেও কি সমস্যা হবে?

        Delete
      3. সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। এ রকম না করাটাই ভালো।

        Delete
    9. Rpm ki amadar account a add hai

      ReplyDelete
    10. CPM কি? বিস্তারিত জানতে চাই? CPM এবং RPM এর মাঝে পারথক্য কি??

      ReplyDelete
      Replies
      1. একটু অপেক্ষা করুন, বিস্তারিত শেয়ার করব।

        Delete
    11. আসসালামু আলাইকুম। ভাইয়া, আপনার টিউটোরিয়াল পড়ে আমি গুগল এডসেন্সে আবেদন করি। আমার সাইটটি গুগল ব্লগস্পটে পরিচালিত। সুতরাং সেখান হতে আবেদন করেছি। বোধ হয় গুগল এপ্রুভ করেছে। এখন কথা হল, এখান থেকে পাওয়া কোড আমি ননহোস্টেডসহ তথা অন্য সাইটে ব্যবহার করতে পারব কিনা? আমার সাইটঃ https://blog-poisaclick.blogspot.com/

      ReplyDelete
      Replies
      1. আপনি হয়ত জানেন না যে, চলতি বছরের শুরুর দিকে এ্যাডসেন্স নতুন আপডেট এনেছে। তাদের নতুন নিয়মানুসারে এখন থেকে যে সকল ব্লগে এ্যাডসেন্স ব্যবহার করতে চাইবেন সেই সকল ব্লগ অনুমোদন করে নিতে হবে।

        পূর্বে নন-হোস্টেড একাউন্ট এর এ্যাডসেন্স কোড হাজার হাজার ব্লগে ব্যবহার করা যেত। এখন থেকে সেটি আর সম্ভব নয়। তাছাড়া আপনি ব্লগস্ট দিয়ে অনুমোদন করেছেন, আপনার অনুমোদনকৃত এ্যাডসেন্স হচ্ছে হোস্টেড একাউন্ট। নতুন আপডেট না আসলেও আপনি একাধিক ব্লগে এ্যাডসেন্স ব্যবহার করতে পারতেন না।

        অধিকন্তু এই নিয়ম ভঙ্গ করে একাধিক ব্লগে এ্যাডসেন্স কোড বসালে আপনার একাউন্ট বাতীল হতে পারে। একবার এ্যাডসেন্স একাউন্ট বাতীল হলে সেটি ফিরে পাওয়া যায় না।

        ধন্যবাদ... আশাকরি বুঝতে পেরেছেন।

        Delete
    12. উপরের গুরুত্বপূর্ণ লেখা আমাকে মুগ্ধ করলো।
      আর নিচের গুরুজনদের মন্তব্য আর সেই মন্তব্যের ভিত্তিতে উত্তর এটাও ভালো লাগলো প্রিয় ভাইজান।
      আমি একটি সমস্যাতে পড়ে আছি গত এক মাস ধরে,আপনিই হয়তো এটার সমাধান দিতে পারেন। সমস্যাটি বলবার অনুমতি পেলে বলব

      ReplyDelete
    13. ভাই আমার ইউটিউব দিয়ে একটি হোস্টেড এ্যাডসেন্স তৈরি করা ছিল। পিন ভেরিফাই ও করা হয়েছে। এখন আমি আমার ব্লগার এ এটি যোগ করতে চাই। আমি . Com ডোমেইন ও কিনেছি। এ্যাডসেন্স এ সাইট এ্যাড করার পর বার বার (Your site is not ready to show ads. We ' ve found some policy violations on your site which means your site isn ' t ready to show ads yet. Make sure your site follows the AdSense Program Policies.) এই ম্যাসেজ আসছে। কিন্তু বুঝতে পারছি না কোথায় এটি হয়েছে। যদি একটু উপদেশ দিতেন খুব ভাল হত। সাইটঃ
      www.silentglobe.com

      ReplyDelete
      Replies
      1. সাধারণত ব্লগ নতুন হলে অথবা ব্লগে ভালোমানের পর্যাপ্ত কন্টেন্ট না থাকলে বা ব্লগের ভিজিটর খুবই কম হলে এ ধরনের সমস্যা হয়ে থাকে। ব্লগে কমপক্ষে ৩ মাস নিয়মিত আর্টিকেল শেয়ার করুন। তারপর এ্যাডসেন্স এর জন্য এ্যাপ্লাই করলে এ ধরনের সমস্যা করবে না। এ বিষয়ে আরো বিস্তারিত জানতে চাইলে আমার ব্লগের এ্যাডসেন্স সংক্রান্ত পোস্টগুলো পড়তে পারেন। ধন্যবাদ...

        Delete
    14. ভাই আপনার সাইটে গুগলে এ্যাড দেখতে পারছি না কেন?

      ReplyDelete
      Replies
      1. কেন, আমিত দেখতে পারছি।

        Delete
    15. অনেক সুন্দর করে আর্টিকেলটি লিখেছেন।
      আমি নতুন ব্লগিং শুরু করেছি।থিম হিসেবে Mag One মানে আপনি যেটা ব্যবহার করছেন,ওইটাই ব্যবহার করছি। কিন্তু হোম পেজে আপনি যেমন "নিয়মিত পোস্ট" সেকশন যুক্ত করেছেন,যার নিচে পেজ নাম্বার এবং মোট পোস্ট সংখ্যা দেখাচ্ছে, এমনটা করতে পারছি না। আশা করছি এই বিষয়ে হেল্প করবেন কিভাবে এটি যুক্ত করব
      আমার ব্লগ Urban Tech Tips

      ReplyDelete
      Replies
      1. আমার অন্য পোস্টের কমেন্টে আপনার সমস্যাটির সমাধান দিয়েছি। আসলে আমি Magone Template নিয়ে একটি বিস্তারিত পোস্ট শেয়ার করছি চাইতেছি, কিন্তু দর্শক সাপোর্ট না পাওয়ার কারনে কাজটি করতে উৎসাহ পাচ্ছি না। আমার ব্লগে কমপক্ষে ১৫ ভিজিটর এ নিয়ে পোস্ট চাইলে আমি এ বিষয়ে একটি বিস্তারিত পোস্ট শেয়ার করব।

        Delete
    16. ভাইয়া শুধু ১৫ জন না, আমি আপনাকে আরও বেশি ইউনিক ভিজিটর এর ব্যবস্থা করে দেব। কিন্তু অনুগ্রহ করে Mag One থিমের উপর বিস্তারিত আর্টিকেল নিয়ে আসুন। ইনশাআল্লাহ ইউনিক ভিজিটর আপনাকে আমি দেব

      ReplyDelete
      Replies
      1. আমাদের ষাথে থাকুন, খুবই শীঘ্রই Magone Blogger Template নিয়ে একটি বিস্তারিত পোস্ট শেয়ার করার চেষ্টা করব।

        Delete
    17. ভাই, আপনার আর্টিকেল পড়ে খুব ভাল লাগলো।ধন্যবাদ। আমার প্রশ্ন হলো ইমপ্রেশন হলে কি ডলার জমা হয় ?
      Munju

      ReplyDelete
    18. আচ্ছা ভাইজান সরকার ও গুগল কি ওয়েবসাইট থেকে কোন প্রকার ভ্যাট গ্রহণ করেন??করলে তা কিভাবে??

      ReplyDelete
      Replies
      1. বাংলাদেশ গুগল এর নিকট থেকে সরাসরি কোন টাকা পায় না। তবে “গুগল বাংলাদেশ” এর অফিস থেকে কিছু ভ্যাট পায়।

        Delete
    19. ভাইয়া আমার একটি গুগল অ্যাডসেন্স এপ্রুভাল সাইট আছে এবং এটি৷ আমি ভালো ভাবে গুগল ইন্ডিক্স ও করেছি তার পরেও ভিসিটর আসে না,,,,এতে আমার cpc,rpm কমে জাচ্ছে এখন কি করতে পারি
      লিংঃ ictbn.com

      ReplyDelete
    20. অনেক সন্দর পোস্ট ভাইয়া আরপিএম ডলার জমা কি মাস শেষ হয় নাকি প্রতিদিন হয়?

      ReplyDelete
    21. আচ্ছা ওয়েবসাইটের পেজ আরপিম ডলার কি মাসে যোগ হয় নাকি দিনের তা দিনে।

      ReplyDelete
    22. আচ্ছা ভাইয়া পেজ আরপিএমর ডলার কি মাসে না দিনে যোগ হয় প্লিজ বলবেন?

      ReplyDelete
      Replies
      1. প্রতিদিন যোগ হয় কিন্তু খুবই সীমিত।

        Delete
    23. বাংলা ব্লগ সাইটে কি সিপিসি পাওয়া যায় জানাবেন প্লিজ????

      ReplyDelete
      Replies
      1. যে কোন ধরনের ব্লগে সিপিসি ভিত্তিক ডলার জমা হয়।

        Delete
    24. ভাই আপনার আর্টিকেল অনুসারে আমি আমার সাইটে ইনকামের হিসাব পাচ্ছিনা । প্লিজ সমাধান করে দিবেন । আমি আমার একদিনের হিসাব দিচ্ছি এখানে ।
      page views - 4.13k
      click - 191
      cpc - 0.18$
      Page rpm - 8.30$
      আপনার হিসাব অনুযায়ী আমার ক্লিক থেকে আর্ন হওয়ার কথা 34.38$
      আর page rpm থেকে 33.04$ .
      মোট = 67.42
      কিন্তু আমার আর্ন দেখাচ্ছে 34.29$
      তো আপনার দেখানো হিসাব আর আমার হিসাব তো মিলছেনা ভাই ।

      ReplyDelete
      Replies
      1. Page RPM এর সঠিক হিসাবে মেলানো সম্ভব হয় না। কারণ এগুলো পরিবর্তনশীল।

        Delete
    কমেন্ট করার নিয়মঃ
    ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে কোন কারণ ছাড়া লিংকিং কমেন্ট করা হলে সেই সকল কমেন্ট অনুমোদন করা হবে না। তবে যুক্তিসঙ্গত কারনে লিংলিংক কমেন্ট করলে সেগুলো যাচাই বাছাই করার পর অনুমোদন করা হবে। তাছাড়া আমরা সবসময় জিরো স্প্যামিং নীতি অনুসরণ করি। সো বি কেয়ারফুল...

    Name

    Adsense,5,Affiliate,4,Android,10,Android Tricks,10,Banglalink,3,Banking,6,Biography,1,Blog Design,11,Blogger Theme,1,Blogger Widgets,4,Blogspot SEO,7,Computer,8,Create Blog,5,Digital Marketing,1,Earnings,33,Education,10,Facebook,11,Freelance,2,GP SIM,5,How To,20,Islamic,15,Job Circular,3,Mim,1,Movie,5,Pined,2,Prayer,1,Pro News,7,Quran,3,Robi SIM,8,SEO,24,SEO Tips,17,Social Media,60,Tech,5,Telecom,28,Windows Tricks,5,WordPress,2,YouTube,9,
    ltr
    item
    ব্লগার বাংলাদেশ: গুগল এ্যাডসেন্স CPC, Page RPM ও Page CTR কি?
    গুগল এ্যাডসেন্স CPC, Page RPM ও Page CTR কি?
    কিভাবে Google AdSense এর CPC ও RPM Rate বৃদ্ধি করে অনলাইন হতে এ্যাডসেন্স এর মাধ্যমে টাকা ইনকাম করতে হয়?
    https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiJDzdWS5j1d59kfJ0pQs84H6HNp4TgIemnobNNQTMZGUlaLMNC0Mtz0-D3vJ0j7Sya6uViIsGEDO_nYKghoDU_THnJSIK-nG8mcckSw-bUwsWpsjMgiehDobMLVVctrHkcNa8UoBj_64EH/w400-h210/adsense-ctr-cpc-rpm.png
    https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiJDzdWS5j1d59kfJ0pQs84H6HNp4TgIemnobNNQTMZGUlaLMNC0Mtz0-D3vJ0j7Sya6uViIsGEDO_nYKghoDU_THnJSIK-nG8mcckSw-bUwsWpsjMgiehDobMLVVctrHkcNa8UoBj_64EH/s72-w400-c-h210/adsense-ctr-cpc-rpm.png
    ব্লগার বাংলাদেশ
    https://www.bloggerbangladesh.com/2017/10/what-is-google-adsense-cpc-rpm-ctr.html
    https://www.bloggerbangladesh.com/
    https://www.bloggerbangladesh.com/
    https://www.bloggerbangladesh.com/2017/10/what-is-google-adsense-cpc-rpm-ctr.html
    true
    1297988252866731047
    UTF-8
    Loaded All Posts Not found any posts VIEW ALL বিস্তারিত পড়ুন Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All জনপ্রিয় পোস্ট পড়ুন LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy Table of Content