কিভাবে BlogSpot ব্লগে Custom Domain সেটআপ করতে হয়?

গুগল ব্লগস্পট দ্বারা তৈরি ব্লগকে আরো আকর্ষণীয় ও প্রফেশনার লুকিং দেওয়ার জন্য কাষ্টম ডোমেইন যুক্ত করার প্রয়োজন হয়। একটি টপ লেভেলের কাষ্টম ডোমেইন ভিজিটর ও সার্চ ইঞ্জিন উভয়ের কাছে ব্লগের গুরুত্ব অনেকাংশে বৃদ্ধি করে তুলে। আপনি মাত্র ৫০০/৬০০ টাকা বিনিময়ে একটি টপ লেভেলের ডটকম ডোমেইন ক্রয় করতে পারবেন। তাছাড়া টপ লেভেলে ডোমেইন সংযুক্ত করার ফলে আপনি নিজেও ব্লগিং করতে অধিক আগ্রহ পাবেন।
কিভাবে BlogSpot ব্লগে Custom Domain সেটআপ করতে হয়?




আমি ইতোপূর্বে একটি ব্লগ বা ওয়েবসাইটের জন্য Custom Domain এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছি। সে জন্য পুনরায় এ বিষয়টি নিয়ে কথা বাড়াতে চাইছি না। আপনি ইচ্ছে করলে উপরের লিংক থেকে পোষ্টটি পড়ে আসতে পারেন।
সাধারণত একটি BlogSpot ব্লগের সাব-ডোমেইন www.yourblog.blogspot.com হয়। অন্যদিকে একটি টপ লেভেলের Custom Domain যুক্ত করা ব্লগের এড্রেস www.yorblog.com হয়। একটি Custom Domain ব্লগের গুরুত্ব ও সুন্দর্য বৃদ্ধি সহ ব্লগের Url এর গঠন ছোট করে।

কেন BlogSpot ব্লগের জন্য Custom Domain প্রয়োজন?

আপনি নিশ্চয় আমাদের উপরের লেখা থেকে একটি ব্লগের জন্য কেন Custom Domain প্রয়োজন সেই সম্পর্কে কিছুটা ধারনা পেয়ে গেছেন। তারপরও আমি এ বিষয়ে বিস্তারিত লেখার চেষ্টা করব।




১। ব্লগের গ্রহনযোগ্যতা বৃদ্ধিঃ

আপনি যখন কোন কিছু গুগল সার্চ ইঞ্জিনে খোঁজেন তখন সার্চ রেজাল্টে BlogSpot ডোমেইন এর কোন আর্টিকেল পেলে সেটি না পড়ে টপ লেভেলের ডোমেইন সম্বলিত ব্লগের ঠিকানা খোঁজতে থাকেন। তার কারন হচ্ছে নরমালি BlogSpot ব্লগের উপর আপনি ভরসা করতে পারেন না। যার কারনে ভালোমানের কনটেন্ট নিয়ে র‌্যাংক করা সত্বেও অধিকাংশ ভিজিটর ব্লগের আর্টিকেল পরিহার করার চেষ্টা করে। কাজেই পাঠকের কাছে ব্লগের গুরুত্ব বৃদ্ধির জন্য অবশ্যই একটি টপ লেভেলের Custom Domain যুক্ত করে নিবেন।

২। এসইও এর ক্ষেত্রে সুবিধাঃ

এটি নিঃসন্দেহে বলা যায় যে, একটি BlogSpot ডোমেইন এর চাইতে টপ লেভেলের কাষ্টম ডোমেইনকে সার্চ ইঞ্জিন অধিক প্রাধান্য দিবে। এ বিষয়টি আপনার ব্লগ Google Search Console এ সাবমিট করার পর অনুধাবন করতে পারবেন। কারণ সার্চ ইঞ্জিন বট BlogSpot ডোমেইন এর ব্লগকে ক্রল করবে কিন্তু সহজে Index করবে না। আর যতক্ষণ পোষ্ট সার্চ ইঞ্জিনে ইনডেক্স হবে না ততক্ষণ পর্যন্ত পোস্ট সার্চ রেজাল্টে শো করবে না।

৩। অল্প দামঃ

আমি আগেও বলেছি মাত্র ৬০০/৭০০ টাকায় একটি টপ লেভেলের ডোমেইন কিনতে পাওয়া যায়। কাজেই একটি টপ লেভেলের ডটকম ও ডট নেট Custom Domain ডোমেইন কিনতে আমার মনেহয় আপনাকে আর্থিক কোন সমস্যায় পড়তে হবে। কারন ব্লগস্পটের ক্ষেত্রে কোন হোস্টিং কিনার জন্য অতিরিক্ত টাকা ব্যয় করতে হচ্ছে না। আপনি ইচ্ছে করলে এই লিংকে ক্লিক করে HostMight থেকে ডোমেইন কিনতে পারেন।

৪। অ্যাফিলিয়েট প্রমোটঃ

একটি ব্লগস্ট ব্লগের মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করতে চাইলে অবশ্যই একটি ডটকম Custom Domain সেট করে নিবেন। কারণ অ্যাফিলিয়েট কোম্পানি BlogSpot ডোমেইনে কোনভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য অনুমোদন করবে না। তাছাড়া নিজের পন্য প্রমোট করতে চাইলেও অবশ্যই একটি ভালোমানের ডোমেইন লাগিয়ে নিতে হবে।

৫। গুগল এ্যাডসেন্স অনুমোদনঃ

এক সময় ছিল যে কোন ধরনের ব্লগে খুব সহজে গুগল এ্যাডসেন্স অনুমোদন পাওয়া যেত। কিন্তু সম্প্রতি গুগল এ্যাডসেন্স এর টার্ম এন্ড কন্ডিশন আরো কঠিন হওয়ার কারনে কোন ভাবে Custom Domain ব্যতীত BlogSpot ডোমেইনে এ্যাডসেন্স অনুমোদন করছে না। আমি এ বছরের শুরুর দিকে একটি ব্লগস্পট ব্লগ দিয়ে গুগল এ্যাডসেন্স এর জন্য আবেদন করেছিলাম কিন্তু তিন মাস অতিবাহিত হওয়া সত্বেও এখনো পর্যন্ত এ্যাডসেন্স টিম আমার আবেদনের কোন জবাব দেয়নি।

৬। সোসিয়াল মিডিয়া প্রমোটঃ

বিভিন্ন সোসিয়াল মিডিয়াতে আপনার ব্লগকে প্রমোট করতে চাইলে অবশ্যই একটি Custom Domain যুক্ত করে নিতে হবে। কারণ সোসিয়াল মিডিয়াতে আজকাল মানুষজন ভালোমানের ব্লগ ব্যতীত ভিজিট করতে চায় না। তাছাড়া ফেইসবুক, টুইটার ও পিনটারেস্ট এর মত জনপ্রিয় সোসিয়াল মিডিয়াগুলো BlogSpot ডোমেইনকে প্রাধান্য দেয় না।

৭। প্রফেশনাল ব্লগঃ

আপনি একটি BlogSpot ডোমেইন দিয়ে ব্লগে যত ভালোমানের আর্টিকেল শেয়ার করুন না কেন ভিজিটরদের কাছে আপনার ব্লগের প্রফেশনাল ভাব ফুটে উঠবে না। একটি ব্লগকে ব্রান্ডিং হিসেবে পরিচিত করার ক্ষেত্রে টপ লেভেলের Custom Domain এর বিকল্প কিছুই নেই।

কি ধরনের Custom Domain কিনবেন?

সাধারণত ডটকম ও ডট নেট টাইপের ডোমেইন গুলোর গুরুত্ব বেশী। কাজেই আমার পরামর্শ থাকবে যে, আপনার ব্লগের বিষয়ের সাথে মিল রেখে একটি ডটকম ডোমেইন যুক্ত করবেন। ডোমেইন নির্বাচনের ক্ষেত্রে আপানার ব্লগের সাথে সামঞ্জস্য রেখে ইংরেজী ও সহজ নাম বাছাই করবেন। অনেক ক্ষেত্রে দেখায় যায় বেশীর ভাগ লোক ব্লগের এমন ডোমেন নির্বাচন করে যেটির বানান মনে রাখা কষ্ট হয়ে যায়। তাছাড়া বাংলা নামের ডোমেইন নিলেও বাংলা নামটি ইংরেজীতে বানান করার করতে সমস্যা পড়তে হয়।

উদাহরণ হিসেবে দেখুন - আমার পূর্বের ব্লগের নাম ছিল প্রযুক্তি ডট কম। এই ডোমেইনটির ইংরেজী বানান ছিল Prozokti.Com. এখানে অনেকেই প্রযুক্তি বানানটি লেখার ক্ষেত্রে Projukti, Projukthi, Prozukti, Prozukthi ইত্যাদি নামে সার্চ করত। এতেকরে ব্লগ না পেয়ে অন্যের ব্লগে চলে যেত। কাজেই সহজ ও ইংরেজী নামের ডোমেইন নিতে পারলে অনেক ক্ষেত্রে বানান মনে রাখার বিষয়টি সহজ হয়ে যায়।

কিভাবে BlogSpot ব্লগে Custom Domain যুক্ত করবেন?

ব্লগে Custom Domain যুক্ত করার পূর্বে অবশ্যই ডোমেইন কিনে নিতে হবে। অনলাইনে লক্ষ লক্ষ ডোমেইন প্রোভাইডার রয়েছে। আপনার পছন্দের যে কোন প্রোভাইডারের নিকট থেকে আপনার পছন্দের ডোমেইন কিনে নিতে পারেন। আমি ইতোপূর্বে HostMight এর নিকট থেকে তিনটি ডোমেইন ক্রয় করেছি। এটি বাংলাদেশী ডোমেইন প্রোভাইডার হওয়াতে সহজে টাকা পরিশোধ করা যায় এবং যে কোন ধরনের সমস্যা সংক্রান্ত সাপোর্ট মোবাইলের মাধ্যমে সরাসরি নেওয়া যায়। আপনি এই লিংকে ক্লিক করে HostMight থেকে আপনার পছন্দের Custom Domain কিনে নিতে পারেন।
  • প্রথমে ব্লগার ড্যাশবোর্ডে লগইন করুন।
  • তারপর ব্লগার ড্যাশবোর্ড হতে Settings এ ক্লিক করুন।
কিভাবে BlogSpot ব্লগে Custom Domain সেটআপ করতে হয়?
  • এখানে উপরের চিত্রের ন্যায় Basic > Set Up a Third Party URL Your Blog এ ক্লিক করলে নিচের চিত্রটি দেখতে পাবেন।
কিভাবে BlogSpot ব্লগে Custom Domain সেটআপ করতে হয়?
  • উপরের চিত্রের খালি বক্সে আপনার ক্রয়কৃত ডোমেইনটি লিখে Save বাটনে ক্লিক করলে নিচের চিত্রটি দেখতে পাবেন। উপরের খালি ঘরে ডোমেইন লিখার ক্ষেত্রে অবশ্যই www ব্যবহার করবেন।
কিভাবে BlogSpot ব্লগে Custom Domain সেটআপ করতে হয়?
  • উপরের চিত্রে আপনাকে বলছে যে, এই ডোমেইনটি ভেরিফাই করা সম্ভব হচ্ছে না। ডোমেইনটি ভেরিফাই করার জন্য উপরের চিত্রের তীর চিহ্নিত বক্সের কোডগুলো আপনার ডোমেইন প্রোভাইডারের কন্ট্রল প্যানেলের DNS Record Settings এ যুক্ত করতে হবে। সেই সাথে A Record গুলোও সেটআপ করে নিতে হবে।

কিভাবে DNS Record করবেন?

DNS Record করার পূর্বে ডোমেই প্যানেল হতে Name Server সেট করে নিতে হবে। তবে অধিকাংশ ডোমেইন প্রোভাইডারের কন্ট্রল প্যানেলে Name Server অটোমেটিক্যালি যুক্ত করা থাকে। যাল ফলে Name Server সেট করার কোন প্রয়োজন হয় না। তবে HostMight এর ক্ষেত্রে Name Server সেটআপ করতে হয়। আপনার ডোমেইন প্রোভাইরের Name Server সেটআপ করা থাকলে এ অংশটি বাদ দিয়ে সরাসরি DNS ও A Record সেটআপে চলে যেতে পারেন।

ডোমেইন Name Server Setting

  • প্রথমে আপনার ডোমেইন প্যানেলে লগইন করুন।
  • ডোমেইন প্যানেলে লগইন করার পর নিচের চিত্রটি দেখতে পাবেন।
কিভাবে BlogSpot ব্লগে Custom Domain সেটআপ করতে হয়?
  • এখানের উপরের চিত্র হতে Domain এ ক্লিক করলে নিচের চিত্রটি শো করবে।
কিভাবে BlogSpot ব্লগে Custom Domain সেটআপ করতে হয়?
  • তারপর উপরের চিত্রের Settings আইকনে ক্লিক করুন।
কিভাবে BlogSpot ব্লগে Custom Domain সেটআপ করতে হয়?
  • উপরের চিত্রের হতে বাম পাশের Name Servers এ ক্লিক করে Use Custom Name Servers সিলেক্ট করে ধারাবাহিকভাবে তিনটি Name Servers লিখে Change Name Servers এ ক্লিক করলে এটি সেটিং হয়ে যাবে।

ডোমেইন CNAME ও A Record Setting

  • এখানে কোন কিছু না করে আগের অবস্থানে থাকুন।
কিভাবে BlogSpot ব্লগে Custom Domain সেটআপ করতে হয়?
  • উপরের চিত্রের বাম পাশে থাকা DNS Management এ ক্লিক করলে ডান পাশের সবগুলো অপশন দেখতে পাবেন।
  • এখানে উপরের চিত্রে এ রেকর্ড এর জায়গায় ধারাবাহিকভাবে নিচের আইপিগুলো যুক্ত করুন।
    • 216.239.32.21
    • 216.239.34.21
    • 216.239.36.21
    • 216.239.38.21
  • প্রত্যেকটি A Name Record করার পর Save Change ক্লিক করবেন, তাহলে পরেরটি রেকর্ড করার অপশন শো করবে।
  • চারটি A Name Record শেষ হয়েগেলে ব্লগার ড্যাশবোর্ডে থাকা CNAME Record এর কোডগুলো উপরের চিত্রের ন্যায় যুক্ত করে নিবেন। উল্লেখ্য যে, CNAME কোডগুলো প্রত্যেকটি ব্লগের জন্য আলাদা আলাদা হয়ে থাকে।
  • সবশেষে Save Change এ ক্লিক করলে ডোমেইন CNAME ও A Record কমপ্লিট হয়ে যাবে।

কিভাবে ব্লগে ডোমেইন যুক্ত করবেন?

উপরের প্রত্যেকটি কাজ সফলভাবে সম্পন্ন করার পর আপনাকে ২-১২ ঘন্টা অপেক্ষা করতে হবে। কোন ক্ষেত্রে উপরের রের্ডগুলো সম্পন্ন হতে ২ ঘন্টা সময় লাগে আবার কখনো কখনো ১২ ঘন্টার বেশী সময়ও লাগে। তবে বর্তমানে অধিকাংশ ডোমেইন ২ ঘন্টার মধ্যে রেকর্ড হয়ে যায়।
  • দুই ঘন্টার পর আপনার ব্লগার ড্যাশবোর্ডে লগইন করুন।
  • তারপর ব্লগার ড্যাশবোর্ড হতে Settings এ ক্লিক করুন।
কিভাবে BlogSpot ব্লগে Custom Domain সেটআপ করতে হয়?
  • এরপর ড্যাশবোর্ড হতে Basic > Set Up a Third Party URL Your Blog এ ক্লিক করে উপরের চিত্রের ন্যায় আপনার ডোমেইন যুক্ত করে Save এ ক্লিক করু। আপনার ডোমেইনটির CNAME ও A Record সম্পন্ন হলে এটি সেভ হবে। অন্যথায় আপনাকে আরো কিছু সময় ধর্য্যধারণ করে অপেক্ষা করতে হবে। That's all.
সাহায্য জিজ্ঞাসাঃ উরের প্রত্যেকটি স্থানে স্ক্রিনশটের মাধ্যমে একটি BlogSpot ব্লগে Custom Domain সেটআপ করার পুরো প্রক্রিয়া সহজভাবে বুঝানোর চেষ্টা করেছি। আপনি কোন অংশ বুঝতে না পারলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। অধিকন্তু আপনি এখনো ব্লগে Custom Domain যুক্ত না করলে আপনাকে একটি টপ লেভেলের কাষ্টম ডোমেইন যুক্ত করার জন্য পরামর্শ দেব।

COMMENTS

BLOGGER: 47
  1. আমি might host হতে কিনব। কিন্তু ভাই আমি কিভাবে কিনব?. xyz ডোমেইন। id protection, dns management কি এনএবল করব?

    ReplyDelete
    Replies
    1. অবশ্যই dns management চালু করবেন। বিস্তারিত তাদের অফিসিয়াল ওয়েবসাইটের ব্লগে খোজলে পেয়ে যাবে। ধন্যবাদ...

      Delete
  2. ভাই নেমসার্ভার অ্যাড না করলে কি ডোমেইন সেটআপ হবে না????

    ReplyDelete
    Replies
    1. ডোমেইন নেমসার্ভার অ্যাড করতে হবে। নিজে না পারলে হোস্ট মাইট এর হেল্প নিতে পারেন।

      Delete
  3. ভাই আমি সবগুলো cname এবং a record দেওয়ার পরও আরো ঘর আসে। সেক্ষেত্রে ওই ঘরগুলোতে আমি কি দিব?

    ReplyDelete
    Replies
    1. আরো ঘর থাকলে কোন সমস্যা নাই। আপনি শুধুমাত্র আমি যেভাবে Instruction দিয়েছি সেভাবে সেট করুন। তাহলে ডোমেন সেট হয়ে যাবে।

      Delete
  4. ভাইয়া আশা করি ভাল আছেন। আপনার এই পোস্টের ব্যবহারিক কৌশল অনুুসরন করে আমার ব্লগে ডোমেইন সেট করেছি। সাইটটি ভিজিট করলে হোমপেজসমূহ Secure দেখাচ্ছে। কিন্তু যখন অন্য পোস্ট সমূহ ভিজিট করছি তখন Connection not secure দেখাচ্ছে। কিভাবে সমাধান করবো বুঝতে পারছিনা। উল্লেখ্য আমার ব্লগের থীমটা প্রায় ২ বছর আগে আপনার কাছ হতে ক্রয় করেছিলাম (শিক্ষাদূত নামে)। অনুগ্রহ করে আমার ব্লগটা ভিজিট করলে বুঝতে পারবেনঃ https://bd.peonmama.com/

    ReplyDelete
    Replies
    1. আপনার ব্লগের পোস্টের ভীতরে http লিংকস রয়েছে বিধায় পোস্ট পেজের ক্ষেত্রে Not secure দেখাচ্ছে।

      এই পোস্টটি দেখুন - https://www.bloggerbangladesh.com/2016/05/https-blogspot-mixed-content-errors-fix.html

      Delete
    2. ভাইয়া আপনার নির্দেশিকা অনুযায়ী সকল কাজ গুলো করলাম। ব্লগে মোট ৬০ টি পোস্ট ছিলো সব গুলো ড্রাফট আকারে রেখেছি। পরীক্ষা সাকসেস করার জন্য ০৪ টি পোস্ট পাবলিশ করা আছে, তবুও ঠিক হচ্ছেনা, পোস্টে ভিজিট করলেই Connection not secure দেখাচ্ছে ।

      Delete
    3. ব্লগের সকল http লিংক https করার পর আপনার ব্লগ অবশ্যই Secure হবে। লিংকগুলো খোজে পরিবর্তন করুন। তাহলে অবশ্যই সমাধান হবে।

      Delete
  5. HostMight থেকে ডটকম ডোমেইন কিনলে আন্তর্জাতিক মানের হবে? মানে নির্দ্বিধায় কাস্টম ডোমেইন কিনে ব্লগিং করে যেতে পারবো?

    ReplyDelete
    Replies
    1. আমি নিজেও HostMight থেকে প্রায় ৩ বছর যাবৎ ডোমেইন ব্যবহার করছি। সুতরাং আর বেশি কিছু বলার প্রয়োজন আছে বলে মনে করছি না।

      Delete
  6. ভাইয়া dns এর ঘরে কি লিখব একটু বুঝিয়ে দিন।

    ReplyDelete
    Replies
    1. উপরের স্টেপগুলে অনুসরণ করুন। এখানে সব পরিষ্কার করে বলা হয়েছে।

      Delete
  7. যেহেতু ব্লগার এ কোনো প্লাগিন যুক্ত করা যায় না। তাই ব্লগার ওয়েবসাইট একটু স্লো হয়ে যায়।

    কিভাবে ব্লগার ওয়েবসাইট এর স্প্রীড ৭০ এর উপরে উঠাবো ?

    ReplyDelete
    Replies
    1. সাধারণত ফ্রি থিমগুলোর স্পিড কিছুটা কম হয়। সে জন্য ভালোমানের প্রিমিয়াম থিম ব্যবহার করেন। তাহলে ভালো স্পিড পাবেন।

      Delete
  8. Hostmight থেকে ডোমেইন কিনলে কত ঘন্টা পর একটিব হয়।

    ReplyDelete
  9. আমি hostmight থেকে ডোমেইন কিনেছি কিন্তু ২৪ ঘন্টা হয়ে গেল কিন্তু ডোমেইন একটিব হরো না কেন?
    যোগাযোগ করার চেষ্টা করেছিলাম কিন্তু ফোন নাম্বার বন্ধ।

    ReplyDelete
    Replies
    1. আপনার ডোমেইন এর সি-নেম রেকর্ড ঠিকমত করলে ৩/৪ ঘন্টার মধ্যে ডোমেইন একটিভ হয়ে যাওয়ার কথা। সুতরাং আমার মনেহচ্ছে আপনি ঠিকমত সি-নেম রেকর্ড করতে পারেননি।

      ধন্যবাদ...

      Delete
  10. ভাইয়া এখন কী করবো?
    কীভাবে ডোমেইনটি একটিব করবো।

    ReplyDelete
    Replies
    1. আপনার সমস্যা সম্পর্কে বিস্তারিত উল্লেখ করে এবং ব্লগের CNAME Record এর কোডগুলো HostMight কে প্রদান করে আপনি একটি মেইল করতে পারেন। তারা আপনার ডোমেন সেট করে দিবে।

      তাদের নিকট থেকে হেল্প না পেলে আমাদের সাথে ইনবক্সে যোগাযোগ করতে পারেন। আমরা আপনার সমস্যা সমাধান করার চেষ্টা করব।

      ধন্যবাদ...

      Delete
  11. ভাইয়া আপনি কীভাবে সমস্যার সমাধান করবেন।
    সমস্যাটির সমাধান করে দিলে খুবই উপকৃত হতাম।

    ReplyDelete
    Replies
    1. আপনার ডোমেন সেটআপ করার জন্য আপনার ব্লগের ইমেইল পাসওয়ার্ড এবং HostMight এর লগইন ইমেইল ও পাসওয়ার্ড আমাদেরকে দিতে হবে।

      কমেন্টের মাধ্যমে এই সব সমাধান করা সম্ভব নয়। আমাদের সাথে মেইলে যোগাযোগ করতে পারেন।

      ধন্যবাদ...

      Delete
  12. আপনার ফেসবুক প্রোফাইল রিংকটা দিরে যোগাযোগ করতে পারতাম।

    ReplyDelete
  13. HostMight থেকে ডোমেইন কিনলে সম্পূর্ণ কন্ট্রোল কি দিবে আমাকে? কয়েকজনকে দেখলাম তারা HostMight এর সাথে যোগাযোগ করার চেষ্টা করলে কল রিসিভ করে না, জবাব দেয় না- বলে অভিযোগ করছে।

    ReplyDelete
    Replies
    1. আমি HostMight থেকে চারটি ডোমেন কিনেছি। আমি যখন কল দিয়েছি তখনই তারা রিসিভ করেছে। শুধু শুধু তাদের দুষারুপ করে লাভ নেই।

      আসলে আমাদের সমস্যা হচ্ছে যখন তখন কাউকে কল দিয়ে এটা ওটা জিজ্ঞেস করা। এ ধরনের হলে HostMight কেন, যে কেউ কল রিসিভ করবে না।

      তাছাড়া তারা ডোমেন এর কন্ট্রল পুরোটা ক্রেতার নিকট দিয়ে দেয়। যে কোন সময় ডোমেন ট্রান্সফার করা যায়।

      ধন্যবাদ...

      Delete
  14. স্যার, ব্লগস্পট সাইটে এডসেন্স এপ্রুভালের পর নতুন করে থিম এবং ডোমেইন কিনলে সাইট কি আবার নতুন হয়ে যাবে?মানে সবগুলো পোস্ট আবার ইনডেক্স করতে হবে? আবার নতুন করে রেংকিং করাতে হবে?

    ReplyDelete
  15. ভাই IP address কি সবার জন্য একই।আর আমার ssl not detected দেখাচ্ছে কি করা যায়?

    ReplyDelete
    Replies
    1. সবার জন্য সমান। আপনি সবকিছু ঠিকমত সেট করেন, তাহলে এসএসএল ডিটেক্ট করবে।

      Delete
  16. গুগল ব্লগারে আমি ফ্রী থিম ইন্সটল করে কিছু ডিজাইন করেছি এবং চারটা পেজ করেছি।এখন যদি ডোমেইন কিনি তাহলে সে নতুন ডোমেইনে কি আবারো ফ্রী থিমটি ইন্সটল করে সব কাজ প্রথম থেকে করতে হবে?
    আরেকটা প্রশ্ন হল,জেনেছি যে গুগল ব্লগারে কাস্টম ডোমেইন যুক্ত করলে নাকি আর হোস্টিং কিনতে হয়না,এটা কি সত্য?

    ReplyDelete
    Replies
    1. নতুন ডোমেন যুক্ত করার পর শুধুমাত্র আপনার ব্লগের এড্রেস পরিবর্তন হবে, আর কিছু হবে না। কাজেই যেখানে যেখানে আপনার ব্লগের লিংক যুক্ত করা আছে কেবলমাত্র সেই সকল জায়গাতে নতুন লিংক বসিয়ে দিতে হবে।

      হ্যাঁ আপনি ঠিক শুনেছেন, ব্লগার দিয়ে কাজ করার জন্য কোন ধরনের হোস্টিং প্রয়োজন হয় না।

      ধন্যবাদ...

      Delete
  17. ভাইয়া আপনি কোন আ্যড নেটওয়ার্ক ব্যবহার করছেন

    ReplyDelete
  18. ভাই আমি সব রেকর্ড ঠিক ভাবে ব্যবহার করলেও আজ এক সপ্তাহ হয়ে গেছে আমার ব্লগের সাথে ডোমেন কানেকট হচ্ছে না কি করায় একটু জানাবেণ।

    ReplyDelete
    Replies
    1. আমার মনেহয় আপনি কোথাও ভূল করেছেন বিধায় হচ্ছে না। কারণ ডোমেইন সেট করার জন্য এর বাহিরে ‍কিছু করতে হয় না।

      Delete
  19. ভাই আমার সার্চ কনসোলে ব্লগার লিঙ্ক অ্যাড করা আছে এবং কিছু পোস্ট ইনডেক্স করা আছে। এখন ব্লগারে কাস্টম ডোমেইন এড করলে এই কাস্টম ডোমেইন কি সার্চ কনসোলেও এড করতে হবে? যদি করা লাগে তাহলে সেখানে ব্লগার লিংক এড করা আছে সেটার কি হবে এবং index পোস্ট গুলোর কি হবে?

    ReplyDelete
    Replies
    1. আপনার কাস্টম ডোমেইন অবশ্যই গুগল সার্চ কনসলে সাবমিট করতে হবে। ব্লগার লিংকগুলো গুগল সার্চ রেজাল্ট হতে অটোমেটিক কাস্টম ডোমেইনে রিডাইরেক্ট হয়ে যাবে। এটা নিয়ে চিন্ত করার কিছু নাই।

      কিছু দিন পর গুগল সার্চ রেজাল্টে আপনার ব্লগস্পট ডোমেইন আর শো হবে না। আশাকরি বুঝতে পেরেছেন।

      ধন্যবাদ...

      Delete
  20. আসসালামু আলাইকুম, স্যার, আমি ২০২০ সালে ব্লগস্পট থেকে একটি ফ্রী ব্লগ একাউন্ট খুলি এবং সেখানে ৬০ টির মতো পোস্ট করেছিলাম। এরপর আর কোন পোস্ট করা হয় নাই। এখন সেই ব্লগারে All Time views আছে 21K, এবং ব্লগের সবগুলো পোস্ট ই ছিলো কপি পোস্ট। কারন, ঐগুলো আমি পোস্ট করেছিলাম, অনলাইনে কাজ শেখার জন্য।

    এখন আমার প্রশ্ন হলো- ঐ পোস্টগুলোকে ডিলেট করে অথবা Plagiarism Checker দিয়ে কপিরাইট মুক্ত করে আবার নতুন করে পোস্ট শুরু করি এবং নতুন একটি কাস্টম ডোমেইন কিনে এড করি তাহলে কি সেই ব্লগারে গুগোল এডসেন্স পাওয়া যাবে?

    আশাকরি প্রশ্নটি এড়িয়ে যাবেন না। ধন্যবাদ।।

    ReplyDelete
    Replies
    1. কপিরাইট আর্টিকেলগুলো ডিলিট করে নতুন করে ইউনিক পোস্ট করলে কপিরাইট জনিত কোন ধরনের সমস্যা হবে না।

      তবে আপনার ব্লগ যদি blogspot ডোমেইন হয়ে থাকে তাহলে সকল পোস্ট ডিলিট করে নতুন কাস্টম ডোমেইন এড করা আর নতুন ব্লগ তৈরি করার মধ্যে কোন পার্থক্য থাকবে না।

      Delete
  21. ব্লগারের কোন পোস্ট পার্মানেন্টলি ডিলিট করার কোন অপশন আছে কিনা দয়া করে জানাবেন। আর কোন পোস্ট ডিলিট করলে কোন সমস্যা হবে কি?

    ReplyDelete
    Replies
    1. ব্লগারের পোস্ট পার্মানেন্টলি ডিলিট বলতে কি বুঝাতে চাচ্ছেন?

      নরমালি একটি পোস্ট ডিলিট করার পর সেটা স্থায়িভাবেই ডিলিট হয়। এ ক্ষেত্রে সার্চ ইঞ্জিনে পোস্টটি ইনডেক্স করা থাকলে সার্চ ইঞ্জিন হতে মুছতে কিছু দিন সময় নেয়।

      পোস্ট ডিলিট করলে কোন সমস্যা হবে না। তবে পোস্টের Url অন্যান্য পোস্টের সাথে লিংক করা থাকলে 404 সমস্যা করবে। এতে কিছুটা এসইও ইফেক্ট করবে।

      Delete
    2. ভাই আমার কিছু পোস্ট ইনডেক্স হওয়ার আগেই আমি ডিলিট করে দিয়েছি কিন্তু সেগুলো সার্চ কনসোলে নট ইনডেক্স দেখাচ্ছে। এবং কিছুদিন পর পর সেগুলো ক্রোল করছে।

      Delete
    3. কোন সমস্যা নাই, কিছু দিনের মধ্যে গুগল সার্চ কনসল হতে ডিলিট হওয়া পোস্টগুলো মুছে যাবে।

      Delete
  22. ভাই কেমন আছেন? ১/ ব্লগার সাইটে কাস্টম ডোমেইন যুক্ত করার পর ফেভিকন ডিফল্ট দেখাচ্ছে। আগের ফেভিকন দেখায় না। ২/ আবার নতুন করে অ্যাডসেন্সে আবেদন করেছি কিন্তু status এ ads.text not found দেখাচ্ছে। mydomainname.com/ads.txt লিখে সার্চ করলে আবার টেক্সট কোড শো করে। অনুগ্রহ করে দুটি প্রশ্নের উত্তর দিলে উপকৃত হবো। আপনার সুস্বাস্থ্য কামনা করি।

    ReplyDelete
    Replies
    1. আমার মনেহয় আপনি মাত্র কিছুক্ষণ আগে ব্লগে ডোমেইন যুক্ত করেছেন। সেই জন্য এই সমস্যাগুলো হচ্ছে।

      ফেভিকন এর সমস্যাটা ব্রাউজার এর কুকিস ক্লিয়ার করলে সমাধান হয়ে যাবে। আর ads.text সমাধান করার জন্য সঠিকভাবে কোডগুলো যুক্ত করতে হবে। যুক্ত করার সত্বেও যদি সমস্যা করে তাহলে আবার সাবমিট করুন। আশাকরি সমস্যা করবে না।

      ধন্যবাদ...

      Delete
    2. সন্তুষ্ট মুলক উত্তর পেয়েছি। একটি অনুরোধ, নতুন ডোমেইন যুক্ত করার পর নতুন ব্লগারদের যেসকল সমস্যার মুখোমুখি হতে হয়, সেই বিষয়ে বিশদ একটি প্রবন্ধ (আর্টিকেল) আপনার কাছ থেকে আশা করি (ইতমধ্যে লেখা থাকলে লিংক দিবেন)। ভাল থাকুন, ধন্যবাদ।

      Delete
    3. এক সময় আমি ব্লগিং, এসইও, টেক বিষয় নিয়ে অনেক কিছু লিখতাম। কিন্তু বর্তমানে সময় সল্পতার কারনে লেখা সম্ভব হয় না। তারপরও আপনার অনুরোধ রাখার চেষ্টা করব। আপাতত এই লিংকে ক্লিক করে পোষ্টটি পড়তে পারেন। মনোযোগ দিয়ে পড়লে আশাকরি অনেক কিছু জানতে পারবেন।

      ধন্যবাদ...

      Delete
কমেন্ট করার নিয়মঃ
ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে কোন কারণ ছাড়া লিংকিং কমেন্ট করা হলে সেই সকল কমেন্ট অনুমোদন করা হবে না। তবে যুক্তিসঙ্গত কারনে লিংলিংক কমেন্ট করলে সেগুলো যাচাই বাছাই করার পর অনুমোদন করা হবে। তাছাড়া আমরা সবসময় জিরো স্প্যামিং নীতি অনুসরণ করি। সো বি কেয়ারফুল...

Name

Adsense,5,Affiliate,4,Android,10,Android Tricks,10,Banglalink,3,Banking,6,Biography,1,Blog Design,11,Blogger Theme,1,Blogger Widgets,4,Blogspot SEO,7,Computer,8,Create Blog,5,Digital Marketing,1,Earnings,33,Education,10,Facebook,11,Freelance,2,GP SIM,5,How To,20,Islamic,15,Job Circular,3,Mim,1,Movie,5,Pined,2,Prayer,1,Pro News,7,Quran,3,Robi SIM,8,SEO,24,SEO Tips,17,Social Media,60,Tech,5,Telecom,28,Windows Tricks,5,WordPress,2,YouTube,9,
ltr
item
ব্লগার বাংলাদেশ: কিভাবে BlogSpot ব্লগে Custom Domain সেটআপ করতে হয়?
কিভাবে BlogSpot ব্লগে Custom Domain সেটআপ করতে হয়?
একটি BlogSpot ব্লগে Custom Domain যুক্ত করার জন্য Name Server সেটিং, ডোমেইন CNAME ও A Record করার পদ্ধতি জানুন
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEhwO_3nPlVDtTN8Q517Ay2jfifK7oMJMy9epusH2K8G6GbjnlR4S-CE1UQfmPxpGCLJJiAK90QSSmOPLe0hB3zQ3ds10tXfz8YQKam3UqMAby6ZitCJAn0HMUpC2qVvW7cDWyaDWBW7VAs/s400/custom-domain-on-blogspot.png
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEhwO_3nPlVDtTN8Q517Ay2jfifK7oMJMy9epusH2K8G6GbjnlR4S-CE1UQfmPxpGCLJJiAK90QSSmOPLe0hB3zQ3ds10tXfz8YQKam3UqMAby6ZitCJAn0HMUpC2qVvW7cDWyaDWBW7VAs/s72-c/custom-domain-on-blogspot.png
ব্লগার বাংলাদেশ
https://www.bloggerbangladesh.com/2019/04/add-custom-domain-on-blogger.html
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/2019/04/add-custom-domain-on-blogger.html
true
1297988252866731047
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL বিস্তারিত পড়ুন Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All জনপ্রিয় পোস্ট পড়ুন LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy Table of Content