ডিকশনারি ইংলিশ টু বাংলা ফ্রি এপস

আজকের পোস্টে সম্পূর্ণ ফ্রিতে সেরা ৫টি ডিকশনারি ইংলিশ টু বাংলা এপস শেয়ার করা হবে। যারা ইংরেজি শিখছেন কিংবা ইংরেজি চর্চা করছেন তারা এখান থেকে বাংলা ডিকশনারি এপস মোবাইলে ইনস্টল করে সরাসরি যে কোন ইংরেজি শব্দের অর্থ সহজে জেনে নিতে পারবেন।

এখনকার জেনারেশন হচ্ছে স্মার্টফোন ও ইন্টারনেটের জেনারেশন। কোন ইংরেজি ওয়ার্ডের বাংলা অর্থ জেনে নেওয়ার জন্য এখন আর বড় বড় ডিকশনারি বই খুলে খোঁজে খোঁজে বের করতে হয় না। এখন অনলাইনে অনেক ভালোমানের ইংলিশ টু বাংলা ডিকশনারি পাওয়া যায়। এই ডিকশনারি এপস ব্যবহার করে খুব সহজে যে কোন জঠিল ইংরেজি ওয়ার্ডের অর্থ জানা যায়।
ডিকশনারি ইংলিশ টু বাংলা ফ্রি এপস



আজকে আমি মোট ৫টি ডিকশনারি ইংলিশ টু বাংলা ফ্রি এপস শেয়ার করব। যেগুলো আমি দীর্ঘ প্রায় ৬ মাসের বেশি সময় ধরে ব্যবহার করেছি। আমি গত ৬ মাস যাবত মোট ১০টি ইংলিশ টু বাংলা ডিকশনারি এপস পরীক্ষা মূলকভাবে ব্যবহার করেছি। এই দীর্ঘ যাচাই বাছাই করার পর আমি সেরা ৫টি ফ্রি ডিকশনারি ইংলিশ টু বাংলা এপস বাছাই করেছি।

ইংরেজি দক্ষতা বৃদ্ধি করতে পড়ুন—
তবে ইংরেজি শব্দের বাংলা অর্থ জেনে নেওয়ার জন্য আপনাকে এক সাথে ৫টি ডিকশনারি ব্যবহার করার প্রয়োজন হবে না। কারণ আমি এই ৫টি ডিকশনারির মধ্যে এমন একটি ডিকশনারি ব্যবহার করার জন্য আপনাকে সাজেস্ট করব যেটি ব্যবহার করে আপনি ইংলিশ টু বাংলা এবং বাংলা টু ইংলিশ সহ আরো বিভিন্ন ধরনের ইংরেজি সমস্যার সমাধান করতে পারবেন।

নোটঃ এখানে শেয়ার করা প্রত্যকটি ডিকশনারি ইংলিশ টু বাংলা এপস গুগল প্লে-স্টোরে সম্পূর্ণ ফ্রিতে পাওয়া যায়। সুতরাং আপনার মোবাইলের গুগল প্লে-স্টোরে ডিকশনারির নাম লিখে সার্চ করে ডাউনলোড করতে পারবেন। সে জন্য আমি এখানে ডিকশনারি গুলোর ডাউনলোড লিংক শেয়ার করিনি।

৫ টি ফ্রি ডিকশনারি ইংলিশ টু বাংলা এপস

এখানে আমি প্রত্যেকটি ডিকশনারির মান বিবেচনা করে ধারাবাকিভাবে প্রত্যেকটি ডিকশনারির সুবিধা সম্পর্কে আলোচনা করব। প্রথম সবচাইতে ভালো ডিকশনারি থেকে শুরু করে ক্রমান্বয়ে ৫টি ডিকশনারি সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হবে। এতেকরে আপনি সহজে আপনার কাঙ্খিত সেরা ডিকশনারি ইংলিশ টু বাংলা এপস খোঁজে নিতে পারবেন।

1. U-Dictionary

U-Dictionary ডিকশনারি ইংলিশ টু বাংলা ফ্রি এপস
আমার সার্বিক বিবেচনায় গত ৬ মাসে আমার কাছে এটা পরিষ্কার যে, বর্তমান সময়ে যত ইংলিশ টু বাংলা ডিকশনারি রয়েছে তাদের মধ্যে U-Dictionary হচ্ছে সেরা এবং অলরাউন্ডার। কারণ এই ডিকশনারিতে শুধুমাত্র ইংলিশ টু বাংলা ডিকশনারি আছে এমনটা কিন্তু নয়। এটি ইংলিশ টু বাংলা ডিকশনারি থাকার পাশাপাশি বাংলা থেকে ইংলিশ ডিকশনারি রয়েছে।


সেই সাথে যে কোন ধরনের বাক্য গঠনের এই ডিকশনারি বেশ এক্সপার্ট। এই ডিকশারির সবচাইতে বড় বিশেষত্ব হচ্ছে এটি ব্যবহার করার জন্য বার বার ইন্টারনেট কানেকশনের প্রয়োজন হয় না। শুধুমাত্র একবার সকল ফাইল ডাউনলোড করে রাখলে ইন্টারনেট ছাড়া সকল ধরনের ইংরেজি ও বাংলা শব্দের অর্থ সার্চ করা যায়।
U-Dictionary ডিকশনারি ইংলিশ টু বাংলা ফ্রি এপস
উপরের চিত্রে দেখুন U-dictionary তে ডিকশনারি সহ Synonyms, Antonyms, Phrases, Sentence Translation অফলাইনে সার্চ করার সুবিধা রয়েছে। কাজেই আপনি এই ডিকশনারি ব্যবহার করে ইংরেজি জানার জন্য প্রয়োজনীয় সকল উপাদান এটিতে পেয়ে যাবে। এই ডিকশনারি ব্যবহার করলে আপনাকে অন্য কোন ডিকশনারি এপস ব্যবহার করার প্রয়োজন হবে না।

U-Dictionary এর বিভিন্ন ফিচার্স সম্পর্কে আরো বিস্তারিত জেনে নেওয়া যাক—
  • Offline Dictionary: এটি ইন্টারনেট ছাড়া সম্পূর্ণভাবে অফলাইনে কাজ করে।
  • Offline Translation: অফলাইনে যে কোন বাক্য অনুবাদ করা যায়।
  • Official Oxford Dictionaries: বিশ্বের মোট ১২ ভাষায় Oxford Dictionaries রয়েছে।
  • Magic Translation: অনলাইনে ভিজিট করার সময় তাৎক্ষনাত কোন শব্দের অর্থ জানার প্রয়োজন হলে সেই শব্দটি সিলেক্ট করলেই বাংলা অর্থ জানা যায়।
  • Camera Translation: যে কোন বাংলা লেখার উপরে ক্যামেরা অন করে রাখলে বাংলা অর্থ শো হয়।
  • Copy to Translate: যে কোন শব্দ কপি করলে অর্থ শো হয়।
  • Grammar Check: ইংরেজি শব্দের গ্রামার চেক করা যায়।
  • এই ডিকশনারির ১৫০টি দেশে ১০ কোটি এর বেশি ব্যবহারকারী রয়েছে।
এ ছাড়াও এই ডিকশনারির অসংখ্য অসংখ্য সুবিধা রয়েছে যেগুলো সম্পর্কে বলে শেষ করা যাবে না। U-Dictionary তাদের গুনগত মানের কারনে গুগল প্লে-স্টোর সেরা এপ হিসেবে পুরষ্কৃত হয়েছে। মোট কথা হচ্ছে এই ডিকশনারি এপটি মোবাইলে ইনস্টল করে রাখলে বাংলা টু ইংরেজি কিংবা ইংরেজি টু বাংলা অর্থ জানার জন্য আর কোন ধরনের ডিকশনারি এপস ব্যবহার করার কোন প্রয়োজন হবে না।

2. English Bangla Dictionary

English Bangla Dictionary
আমাদের আজকের ডিকশনারি ইংলিশ টু বাংলা ফ্রি এপস এর ২য় অবস্থানে রয়েছে English Bangla Dictionary. এই ডিকশনারি এপটির নামই হচ্ছে English Bangla Dictionary. কাজেই আপনি বুঝতেই পারছেন এটি দিয়ে ইংলিশ টু বাংলা এবং বাংলা টু ইংলিশ শব্দের অর্থ জানা যাবে।

U-Dictionary ব্যবহার করার পূর্বে আমি দীর্ঘদিন যাবৎ English Bangla Dictionary টি ব্যবহার করেছি। এই ডিকশনারিটিও আমার খুব পছন্দের একটি ডিকশনারি। আপনার যদি এডভান্স কোন অপশনের প্রয়োজন না হয় তাহলে English Bangla Dictionary ব্যবহার করতে পারেন। কারণ এটির ইন্টারফেস U-Dictionary এর তুলনায় একদম সিম্পল।

English Bangla Dictionary বর্তমানে প্রায় এক কোটি এর বেশি মানুষ ব্যবহার করছে। এটিও ইন্টারনেট ছাড়া সম্পূর্ণ অফলাইনে ব্যবহার করা যায়। শুধুমাত্র প্রথমবার মোবাইলে ইনস্টল করার পর ডাটা ডাউনলোড করে নিলেই হয়। 

English Bangla Dictionary এর ফিচার্স গুলো হচ্ছে—
  • বাংলা টু ইংলিশ
  • ইংলিশ টু বাংলা
  • ইন্টারনেক কানেকশনের প্রয়োজন হয় না
  • সরাসরি ওয়ার্ড শেয়ার করে অর্থ জানা যায়
  • ওয়ার্ড অটো সাজেস্ট করে
  • ভয়েস সার্চ করা যায়
  • Antonyms (Opposite words) 
  • Synonyms
আপনি এই ডিকশনারিকে আপনার পছন্দের ২য় তালিকায় রাখতে পারেন। আপনার এডভান্স লেভেলের ডিকশনারি প্রয়োজন না হলে English Bangla Dictionary টি ব্যবহার করতে পারেন। তবে এডভান্স ইংরেজি শেখার প্রয়োজন হলে এটি ব্যবহার না করে অবশ্যই U-Dictionary এপটি ব্যবহার করবেন।

3. Bangla Dictionary

Bangla Dictionary
একদম সাদামাটা ডিজাইনে এই ডিকশনারি তৈরি করা হয়েছে। এই ডিকশনারিতে প্রায় ১ লক্ষ ৫০ হাজারটি ওয়ার্ড রয়েছে। আপনি যদি ইংরেজি শেখার একদম প্রাইমারি লেভেলের হন, তাহলে এই Bangla Dictionary ব্যবহার করতে পারেন।

তবে এই ডিকশনারিতেও বাড়তি কিছু অপশন রয়েছে। অনলাইনে কাজ করার সময় শুধুমাত্র কপি করেই যেকোন ইংরেজি শব্দের বাংলা অর্থ জেনে নিতে পারবেন। আপনি চাইলে ডিকশনারিটি ইনস্টল করে একবার যাচাই করে দেখতে পারেন।

Bangla Dictionary এর ফিচার্স সম্পর্কে সংক্ষেপে দেখে নেওয়া যাক—
  1. 100% offline.
  2. More than 1,50,000 words.
  3. Auto suggestion of word.
  4. Built in keyboard for Bangla typing.
  5. Synonym and Antonym of words.
  6. Example in sentence.
  7. Text to speech for Bangla and English.
  8. History and Bookmarks of words.
  9. OCR
আমার কাছে ডিকশনারিটি তেমন ভালো লাগেনি। তবে একদম খারাপ মনে হয়নি। শুধুমাত্র ইংলিশ টু বাংলা ওয়ার্ডের অর্থ জানার ক্ষেত্রে Bangla Dictionary টি ব্যবহার করতে পারেন। তবে আগেও বলেছি এটি কিন্তু এডভান্স লেভের ডিকশনারি নয়।

4. English to Bangla Dictionary

English to Bangla Dictionary
এটি অনেক পুরাতন একটি ডিকশনারি। এক সময় এই ডিকশনারি এর বেশ জনপ্রিয়তা ছিল। আমি নিজেও এই ডিকশনারিটি দীর্ঘ দিন ব্যবহার করেছি। গুগল প্লে-ষ্টো থেকে প্রায় ১০ লক্ষ এর বেশি লোক এই ডিকশনারিটি ডাউনলোড করেছে।

এই ডিকশনারির নামই হচ্ছে English to Bangla Dictionary. কাজেই আপনি বুঝতে পাচ্ছেন যে, এটা শুধুমাত্র ইংলিশ টু বাংলা অনুবাদ করার জন্য তৈরি করা হয়েছে। তবে এটা দিয়ে বাংলা থেকে ইংরেজি শব্দের অর্থও জানা যায়। এই ডিকশনারি ব্যবহার করে শুধুমাত্র শব্দের অর্থ ছাড়া আর কোন কিছু জানতে পারবেন না।

English to Bangla Dictionary এর ফিচার্স হচ্ছে—
  • English to Bangla Dictionary
  • Bangla to English Dictionary
  • Copy to get meaning on the spot
  • English to English Meaning
  • Synonyms, Related words
  • Antonyms (if available)
  • Share your result option
  • Pronounce the word
এই ডিকশনারিটি আমি দীর্ঘ দিন ব্যবহার করেছি। আমার অভীজ্ঞতা থেকে ডিকশনারিটি খারাপ মনে হয়নি। তবে এই ডিকশনারিতে ওয়ার্ড অনেক কম রয়েছে বিধায় সকল শব্দের অর্থ খোঁজে পাওয়া যায় না। আপনার পছন্দ হলে একবার ব্যবহার করে অভীজ্ঞতা নিতে পারেন।

5. Bangla Dictionary Multifunctional

Bangla Dictionary Multifunctional
এই ডিকশনারিটি বাংলা থেকে ইংরেজি এবং ইংরেজি থেকে ইংরেজি অর্থে জানার জন্য ব্যবহার করতে পারেন। প্রচলিত এবং গুরুত্বপূর্ণ শব্দের যাচাই করার জন্য আইইএলটিএস, টোফেল্ট, জিআরই ইত্যাদির তালিকাভূক্ত শব্দগুলো এই ডিকশনারি থেকে সহজে খুজে নিতে পারবেন। 

এই ডিকশনারিকে Bangla Dictionary Multifunctional নাম দেওয়া হয়েছে। তবে আমি এটিতে Multifunctional কিছু খুজে পাইনি। শুধুমাত্র কুইজ নামের একটি অপশন আছে যেটির মাধ্যমে দক্ষতা যাচাই করার জন্য ইংরেজি শব্দের কুইজ গেম করা যায়।

Bangla Dictionary Multifunctional এর উল্লেখযোগ্য ফিচার্স হচ্ছে—
  1. ইংলিশ টু বাংলা অনুবাদ
  2. ইংলিশ টু ইংলিশ অনুবাদ
  3. IELTS এর সকল ওয়ার্ড
  4. ইন্টারনেট ছাড়া ব্যবহার করা যায়
  5. Synonyms
  6. Antonyms
  7. English Details Description
  8. Sentence Example

শেষ কথা

আমি এখানে সবচাইতে জনপ্রিয় ও সেরা ৫ টি ডিকশনারি ইংলিশ টু বাংলা ফ্রি এপস এর বিস্তারিত তথ্য আপনাদের সামনে তুলে ধরেছি। আমার বিশ্বাস এখান থেকে U-Dictionary এপটি ব্যবহার করলে আপনার আর কোন একাধিক ডিকশনারির প্রয়োজন হবে না। 

তবে আপনি যদি একদম শুরু থেকে ইংরেজি শিখতে চান, তাহলে অপর ৪টির মধ্যে আপনার পছন্দমত যে কোন একটি ইংলিশ টু বাংলা ডিকশনারি এপ বেছে নিতে পারেন। আশাকরি এই ডিকশনারি এপগুলো আপনাকে ইংরেজি দক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে।

COMMENTS

BLOGGER: 4
  1. আমি সব সময় ২ নং ডিকশনারীটা ব্যবহার করতাম৷ প্রথমটার নাম জানলাম এখন৷ আশা করি ভালো লাগবে৷ আমি আপনার ওয়েব সাইটের নিয়মিত ভিজিটর৷ আমি আমার ব্লগের এসইও করার জন্য আপনার পোস্ট গুলো দেখি, কোথাও আটকে গেলে আপনার সাইট ভিজিট করি৷ আমার ব্লগ www.puratondiary.com

    ReplyDelete
    Replies
    1. জেনে খুব ভালো লাগলো। সাথে থাকার জন্য ধন্যবাদ...

      Delete
  2. ভাইয়া আপনি এই টেবিলগুলো কিভাবে এড করেন? আপনার অন্যান্য পোস্টেও সুন্দর টেবিল এড করেন। এই রিলেটেড কোন বিস্তারিত পোস্ট দিলে উপকার হত।

    ReplyDelete
    Replies
    1. এগুলো খুব সহজ কাজ। এ বিষয়ে পোস্ট দেওয়ার মত কিছু নাই।

      Delete
কমেন্ট করার নিয়মঃ
ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে কোন কারণ ছাড়া লিংকিং কমেন্ট করা হলে সেই সকল কমেন্ট অনুমোদন করা হবে না। তবে যুক্তিসঙ্গত কারনে লিংলিংক কমেন্ট করলে সেগুলো যাচাই বাছাই করার পর অনুমোদন করা হবে। তাছাড়া আমরা সবসময় জিরো স্প্যামিং নীতি অনুসরণ করি। সো বি কেয়ারফুল...

Name

Adsense,5,Affiliate,4,Android,10,Android Tricks,10,Banglalink,3,Banking,6,Biography,1,Blog Design,11,Blogger Theme,1,Blogger Widgets,4,Blogspot SEO,7,Computer,8,Create Blog,5,Digital Marketing,1,Earnings,33,Education,10,Facebook,11,Freelance,2,GP SIM,5,How To,20,Islamic,15,Job Circular,3,Mim,1,Movie,5,Pined,2,Prayer,1,Pro News,7,Quran,3,Robi SIM,8,SEO,24,SEO Tips,17,Social Media,60,Tech,5,Telecom,28,Windows Tricks,5,WordPress,2,YouTube,9,
ltr
item
ব্লগার বাংলাদেশ: ডিকশনারি ইংলিশ টু বাংলা ফ্রি এপস
ডিকশনারি ইংলিশ টু বাংলা ফ্রি এপস
ডিকশনারি ইংলিশ টু বাংলা ফ্রি এপস, ইংলিশ টু বাংলা ডিকশনারি, বাংলা টু ইংলিশ ডিকশনারি, ডিকশনারি বাংলা টু ইংলিশ, English to Bangla Dictionary
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEjVeY7rI5kntd0GNXsg_lAOjJnPgoV9FvON1lhhXWt9p_5r4YuEeC7N6ioVJ4MCxbuOeiAcIVbkap6XZunZHtDlPY8O26cZoEEPPrtq36b7KChAi8_v4ttQFfEDFDCHqkcCZdLeE6ZdFlU/w400-h176/english-to-bangla-dictionary.png
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEjVeY7rI5kntd0GNXsg_lAOjJnPgoV9FvON1lhhXWt9p_5r4YuEeC7N6ioVJ4MCxbuOeiAcIVbkap6XZunZHtDlPY8O26cZoEEPPrtq36b7KChAi8_v4ttQFfEDFDCHqkcCZdLeE6ZdFlU/s72-w400-c-h176/english-to-bangla-dictionary.png
ব্লগার বাংলাদেশ
https://www.bloggerbangladesh.com/2021/06/english-to-bangla-dictionary.html
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/2021/06/english-to-bangla-dictionary.html
true
1297988252866731047
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL বিস্তারিত পড়ুন Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All জনপ্রিয় পোস্ট পড়ুন LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy Table of Content