কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?

কিওয়ার্ড কি বা কিওয়ার্ড কাকে বলে? কিভাবে ফ্রি কিওয়ার্ড রিসার্চ করতে হয়? Google Keyword Planner দিয়ে কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়? কয়েকটি ফ্রি টুলস ব্যবহার করে কিওয়ার্ড রিসার্চ করার উপায়।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) এর ক্ষেত্রে Keyword হচ্ছে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। সে জন্য কোন একটি বিষয়ে পোস্ট লিখার পূর্বে কাঙ্খিত পোস্টের কিওয়ার্ড রিসার্চ না করে কোনভাবে সেই পোস্টকে র‌্যাংক করানো সম্ভব হবে না। কারণ আপনি যে বিষয়ের উপর পোস্ট লিখেবেন সেই পোস্টের কোন কোন কিওয়ার্ড লিখে মানুষ গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিনে সার্চ করে এবং প্রতিমাসে  সেই বিষয়ে কি পরিমানে সার্চ করা হয়ে থাকে ইত্যাদি বিষয় সম্পর্কে জানার জন্য কিওয়ার্ড  রিসার্চ  করতেই হবে। তাছাড়া আপনার কাঙ্খিত কিওয়ার্ড নিয়ে পোস্ট লিখলে কোন কোন ব্লগ আপনার প্রতিদন্ধি হবে এবং সেই পোস্টটি র‌্যাংক করানোর জন্য কি কি করতে হবে তা জানার জন্য কিয়ার্ড রিসার্চ করা ছাড়া বিকল্প উপায় নেই। কেবলমাত্র কিওয়ার্ড রিসার্চের মাধ্যমে যেকোন একটি বিষয় সম্পর্কে স্পষ্ট ধারনা নেওয়া সম্ভব হয়।
কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?

সাধারণত আমরা যখন ব্লগে কোন আর্টিকেল লিখি, তখন কোন নির্দিষ্ট একটি বা দু-চারটি Keyword কে কেন্দ্র করে সম্পূর্ণ পোষ্টের আর্টিকেল সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করি। এতেকরে সার্চ ইঞ্জিন পোষ্টের কিওয়ার্ড এর গুরুত্ব বুঝতে পেরে সার্চ ক্যোয়ারি অনুসারে সার্চ রেজাল্টের তালিকায় ধারাবহিকভাবে শো করে। এ ক্ষেত্রে একজন লেখক তার আর্টিকেল এর বিষয়বস্তুর কাঙ্খিত Keyword গুলোর Keword Density বজায় রেখে যত সুন্দরভাবে যথাস্থানে ব্যবহার করতে পারবে, সার্চ ইঞ্জিন তার পোষ্টটিকে তত বেশি গুরুত্ব দেবে।

কিওয়ার্ড কি?

কিওয়ার্ড হচ্ছে একটি শব্দ বা তিন চারটি শব্দ দ্বারা গঠিত একটি বাক্য। সহজভাবে বলা যায় যে, কিওয়ার্ড বলতে বুঝায় যা লিখে আমরা গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিনে সার্চ করি। সাধারণত কিওয়ার্ডকে কেন্দ্র করেই গুগল একটি ব্লগের পোস্ট র‌্যাংক করে। কারণ অনলাইনে কোন কিছু খুঁজার ক্ষেত্রে আমরা  কিওয়ার্ড ব্যবহার করি।

কিওয়ার্ড কিভাবে কাজ করে?

এই বিষয়টি আমি উদাহরনের মাধ্যমে ক্লিয়ার করা চেষ্টা করছি। ধরুন-আপনি Samsung Galaxy S10 মোবাইল নিয়ে একটি পোস্ট লিখছেন। এ ক্ষেত্রে অবশ্যই আপনি ঐ মোবাইলটির যাবতীয় ফিচার্স সহ এটির ভালো খারাপ দিক তুলে ধরার পাশাপাশি এর দাম এবং আনুষাঙ্গিক বিষয় নিয়ে একটি বিস্তারিত পোস্ট শেয়ার করবেন। সেই পোস্টটির ক্ষেত্রে আপনার প্রধান বা টার্গেটেড কিওয়ার্ড হবে Samsung Galaxy S10. সেই পোস্টে Samsung Galaxy S10 এর যাবতীয় বিষয় ভালোভাবে তুলে ধরাই হবে আপনার প্রধান কাজ। 

এ ক্ষেত্রে কোন ব্যক্তি যখন গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনে Samsung Galaxy S10 লিখে সার্চ করবে তখন সার্চ ইঞ্জিন প্রথমে তার তথ্য ভান্ডারে থাকা Samsung Galaxy S10 বিষয়ে যত পোস্ট রয়েছে সেগুলো যাচাই করে সবচাইতে ভালো পোস্টগুলো সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় শো করবে। এভাবে মূলত কিওয়ার্ডের মাধ্যমে সার্চ ইঞ্জিন একটি পোস্টের র‌্যাংকিং নির্ধারণ করে।

কিওয়ার্ড রিসার্চ কি?

ধরে নিলাম আপনি Samsung Galaxy S10 নিয়ে একটি পোষ্ট লিখবেন। পোস্টটি লেখার পূর্বে আপনাকে জেনে নিতে হবে মানুষ Samsung Galaxy S10 এর কোন কোন কিওয়ার্ড (বিষয়) লিখে অনলাইনে সার্চ করছে বা কি কি বিষয় জানতে চাইছে। এ ক্ষেত্রে সাধারণত একজন ব্যক্তি মোবাইলের দাম, রিলিজ ডেট ও ফিচার্স সহ আনুষাঙ্গিক বিষয় লিখে অনলাইনে সার্চ করতে পারে। এ জন্য পোস্ট লেখার পূর্বে বিভিন্ন কিওয়ার্ড টুলস ব্যবহার করে Samsung Galaxy S10 সাথে কি কি কিওয়ার্ড লিখে সার্চ করা হয়, মাসে কি পরিমান সার্চ হয়ে থাকে, সেই কিওয়ার্ড নিয়ে লিখলে আপনি র‌্যাংক করতে পারবেন কি না, র‌্যাংক করার জন্য কি কি করতে হবে, কোন কোন ব্লগ সেই পোস্টের কম্পিটিটর হতে পারে ইত্যাদি বিষয় জেনে নেওয়ার কাজই হচ্ছে কিওয়ার্ড রিসার্চ।

কেন কিওয়ার্ড রিসার্চ করাটা জরুরী?

প্রথমত আপনি যে বিষয় নিয়ে পোস্ট করছেন সে বিষয়ের সাথে রিলিটেড কি ধরনের কিওয়ার্ড লিখে অনলাইনে সার্চ করা হয়ে থাকে সেটি জানার জন্য কিওয়ার্ড রিসার্চ করতে হবে। দ্বিতীয় সেই কিওয়ার্ড লিখে অনলাইনে কি পরিমানে সার্চ করা হয় সেটি জানার জন্য কিওয়ার্ড রিসার্চ করতে হবে। তৃতীয়ত সেই কিওয়ার্ড নিয়ে পোস্ট লিখলে র‌্যাংক করতে পারবেন কি না, কারা কারা আপনার পোস্টের সাথে কম্পিটিশন করবে, পোস্ট র‌্যাংক করার জন্য কি কি করতে হবে, কিভাবে পোস্ট করতে হবে ইত্যাদি বিষয়ে ধারনা নেওয়ার জন্য অবশ্যই কিওয়ার্ড রিসার্চ করতেই হবে।

কিওয়ার্ড রিসার্চ এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে লিখে শেষ করা যাবে। এক কথায় যে যত ভালোভাবে কিওয়ার্ড রিসার্চ করে পোস্ট সাজিয়ে গুছিয়ে লিখতে পারবে তার পোস্ট তত দ্রুত সার্চ ইঞ্জিনে র‌্যাংক করবে। অধিকাংশ ব্লগাররা সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করতে পারে না বিধায় তাদের পোস্টে ভালো আর্টিকেল থাকা সত্বেও পোস্ট র‌্যাংক হয় না।

কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়?

কিওয়ার্ড রিসার্চ করার জন্য অনলাইনে অনেকগুলো টুলস রয়েছে। ভালোভাবে কিওয়ার্ড রিসার্চ করার জন্য টুলস এর সাহায্য নিতেই হবে। কারণ টুলস ছাড়া কোনভাবে শতভাগ কিওয়ার্ড রিসার্চ করা সম্ভব হয় না। অনলাইনে যতগুলো ভালোমানের কিওয়ার্ড টুলস রয়েছে তার প্রায় সবটি হচ্ছে পেইড। টাকা ছাড়া ঐ টুলগুলো ব্যবহার করে পরিপূর্ণভাবে কিওয়ার্ড রিসার্চ করা সম্ভ হয় না। আপনার টাকা খরছ করার মত সামর্থ থাকলে কিওয়ার্ড রিসার্চ করার জন্য অবশ্যই পেইড টুলসগুলো ব্যবহার করার জন্য সাজেস্ট করব। তবে আপনার কাছে টাকা বা সময় না থাকলে Google Keword Planner এর সাহায্যে ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ কিওয়ার্ড সম্পর্কে মোটামুটি ধারনা নিতে পারবেন।

আপনি টাকার বিনিময়ে এসইও টুলস ব্যবহার করতে চাইলে নিচের যেকোন একটি ব্যবহার করতে পারেন। আমার কাছে নিচের চারটির প্রত্যেকটি খুবই প্রিয় এসইও টুল।
  • Ahrefs
  • Semrush
  • Moz
  • KWFinder
আপনি টাকা খরছ করে কিওয়ার্ড টুল ব্যবহার করতে চাইলে অবশ্যই Ahrefs টুলটি ব্যবহার করবেন। আমি নিজে চারটি টুলই ব্যবহার করেছি। এই চারটি অসাধারণ এসইও টুলস। তবে আমার কাছে Ahrefs টুলটি বেটার মনেহয়েছে।

কিভাবে ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করবেন?

আপনি যদি টাকা খরছ করতে না চান তাহলেও কিছু টুলস ও ট্রিকস অনুসরণ করে সহজে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। তবে এ ক্ষেত্রে একটি টুল দিয়ে পূর্ণাঙ্গ কাজ করতে পারবেন না। ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করার জন্য একাধিক টুলস এর সাহায্য নিতে হবে। নিচে আমরা কয়েকটি টুলস ও ট্রিকস শেয়ার করব যেগুলোর সাহায্যে ৯০% কিওয়ার্ড রিসার্চ এর কাজ ফ্রিতে করে নিতে পারবেন।

১। Google Keyword Planner দিয়ে কিওয়ার্ড রিসার্চঃ

Google Adwords Keyword Planner হচ্ছে Adwords Publishers দের জন্য গুগল এর একটি অফিসিয়াল টুলস। মূলত গুগলের মাধ্যমে বিজ্ঞাপন দাতাদেরকে বিজ্ঞাপন দেয়ার পূর্বে তাদের ওয়েবসাইটের কিওয়ার্ডস সম্পর্কে ধারনা দেয়ার জন্য এ টুলসটি চালু করে, কিন্তু এটিতে Keyword Research অপশন উন্মুক্ত থাকার কারনে Adwords Publishers এবং Webmaster উভয়ই এটি ব্যবহার করতে পারেন। যে কোন ধরনের কীওয়ার্ড সম্পর্কে পরিষ্কার ধারনা নেওয়ার জন্য এটি অত্যন্ত কার্যকরী একটি ফ্রি টুলস। Google Keyword Planner দিয়ে কিওয়ার্ড রিসার্চ করার জন্য প্রথমে আপনার জিমেইল আইডি ব্যবহার করে একটি গুগল AdWords একাউন্ট তৈরি করে নিতে হবে।

কিভাবে AdWords Account তৈরি করবেন?

এ্যাডওয়ার্ডস একাউন্ট তৈরির পর গুগল আপনাকের কীওয়ার্ড প্লানার ব্যবহারের সুযোগ দেবে। একটি জিমেইল আইডি ব্যবহার করে নিচের সহজ ধাপগুলো অনুসরণ করে একটি AdWords একাউন্ট ক্রিয়েট করতে পারবেন।
  • প্রথমে এই লিংকে ক্লিক করে Google AdWords এর অফিসিয়াল সাইটে যেতে হবে।
  • তারপর সেই পেজ হতে ডান পাশের অথবা মধ্যখানে থাকা নীল রংয়ের Start Now বাটনে ক্লিক করে আপনার কাঙ্খিত জিমেইল আইডি ও পাসওয়ার্ডের মাধ্যমে লগইন করতে হবে। AdWords এ লগইন করার পর নিচের চিত্রটি দেখতে পাবেন। (নোটঃ আপনার পূর্বের কোন AdWords একাউন্ট থাকলে লগইন করার পর নিচের চিত্রের ন্যায় শো করবে না। এ ক্ষেত্রে আপনি এই অপশন পাওয়ার জন্য নিচের ছবির পরের ছবিটি অনুসরণ করে কাজ করলে নিচের অপশনগুলো পেয়ে যাবেন)।
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • উপরের চিত্রটি শো না করলে নিচের ধাপটি অনুসরণ করুন।
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • এখানে উপরের চিত্রের ন্যায় আপনার প্রোফাইল পিকচারের উপরে ক্লিক করে প্লাস (+) আইকনটিতে ক্লিক করলে নিচের অপশনগুলো অবশ্যই পেয়ে যাবেন।
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • এখানে উপরের চিত্রের তীর চিহ্নিত Experienced with Google Ads অপশনে ক্লিক করলে নিচের চিত্রটি দেখতে পাবেন।
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • তারপর উপরের চিত্রের Create an Account Without Campaign এ ক্লিক করার পর নিচের অপশনগুলো দেখতে পাবেন।
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • এখানে আপনাকে কিছুই করতে হবে না, সবকিছু অটোমেটিক ডিটেক হয়ে যাবে। শুধুমাত্র নীল রংয়ের সাবমিট বাটনে ক্লিক করলে নিচের চিত্রের ন্যায় একাউন্ট সাকসেছফুলি ক্রিয়েট হয়েছে বলে জানিয়ে দেবে।
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • এখন আপনার Google AdWords Account তৈরি হয়েগেছে।

কিভাবে Keywords রিসার্চ করবেন?

  • Google Adwords এর ড্যাশবোর্ডের ডানপাশের উপরে নিচের চিত্রের ন্যায় Tools অপশনটি দেখতে পাবেন।
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • উপরের চিত্র হতে Tools আইকনে ক্লিক করলে নিচের অপশনগুলো শো করবে।
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • উপরের চিত্রের Tools > Keyword Planner এ ক্লিক করলে কীওয়ার্ড রিসার্চ করার জন্য দুটি অপশন পেয়ে যাবেন।
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • উপরের চিত্রে আপনি দুটি অপশন দেখতে পাচ্ছেন। এখানে আমরা প্রথম অংশটির Find new Keywords অংশটি ব্যবহার করব। যেহেতু আমাদের ব্লগ/ওয়েবসাইটের জন্য কীওয়ার্ড রিসার্চ করব সেহেতু আমরা শুধুমাত্র Find new Keywords অংশটি ব্যবহার করে কীওয়ার্ড সম্পর্কে বিস্তারিত ধারনা পেয়ে যাব। অপর অংশটি ব্যবহার করা আমাদের খুব একটা প্রয়োজন হবে না। তবে যারা গুগল এ বিজ্ঞাপন দিতে চান তাদের জন্য অপর অংশটির প্রয়োজন আছে।
  • কীওয়ার্ড রিসার্চ করার জন্য Find new Keywords অপশনে ক্লিক করা মাত্র নিচের অপশন দেখতে পাবেন।
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • আপনি যে কীওয়ার্ড রিসার্চ করতে চান সেগুলো উপরের সার্চ বক্সে লিখে দিতে হবে। নিচের চিত্রে দেখুন-
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • উপরের চিত্রে দেখুন আমি তিনটি কীওয়ার্ড লিখে দিয়েছি। একটি কীওয়ার্ড লিখার পর ক্ষমা দিয়ে পরের কীওয়ার্ডটি লিখতে হবে। তবে এখানে শুধুমাত্র একটি কীওয়ার্ড নিয়েও রিসার্চ করা যায়।
  • সবশেষে উপরের চিত্রের Get Started বাটনে ক্লিক করলে আপনার কাঙ্খিত কীওয়ার্ড সম্পর্কে যাবতীয় তথ্য শো করবে।
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • উপরের চিত্রের ৩ নং অংশে দেখুন সার্চকৃত কীওয়ার্ডগুলো মাসে কি পরিমানে সার্চ হয় সেটি শো করছে। প্রত্যেকটা কীওয়ার্ড মাসে ১০ হাজার থেকে ১০০ হাজার পর্যন্ত সার্চ ইঞ্জিনে খোঁজা হয়ে থাকে। এই কীওয়ার্ড গুলোর প্রথমটির কম্পিটিশন Medium এবং বাকী ‍দুটি কীওয়ার্ড এর কম্পিটিশন Low রয়েছে। কাজেই এই কীওয়ার্ড নিয়ে পোস্ট করলে ভিজিটর বেশী পাওয়ার সম্ভবনা রয়েছে। 
  • চিত্রের ২ নং তীর দিয়ে মার্ক করা অংশে বলছে সার্চকৃত কীওয়ার্ড রিলেটেড আরো ২৬৬০ টি কীওয়ার্ড রয়েছে, যেগুলো সম্পর্কে যাবতীয় তথ্য নিচে শো করছে। এ ভাবে আপনার প্রয়োজনীয় সকল কীওয়ার্ড সম্পর্ক Google Keyword Planner হতে সহজে ধারনা পেয়ে যাবেন।
  • চিত্রের ১ নং তীর চিহ্নিত অংশে হতে Location পরিবর্তন করে দিতে পারবেন। আমার এই কীওয়ার্ডগুলো শুধুমাত্র বাংলাদেশ হতে কি পরিমানে সার্চ করা হয় সেটি জানতে চাইলে Location বাংলাদেশ সিলেক্ট করে দিলে যাবতীয় তথ্য পেয়ে যাবেন।
  • এ ছাড়াও ডান পাশে কীওয়ার্ড গুলোর ভ্যালু ও বিজ্ঞাপন মূল্য কি পারিমান সেটি দেখাচ্ছে। এতেকরে আপনি কোন কোন কীওয়ার্ড নিয়ে কাজ করলে গুগল এ্যাডসেন্স হতে কি পরিমান আয় করতে পারবেন সেটি সম্পর্কে আনুমানিক ধারনা পেয়ে যাবেন। 

কিভাবে Filter করে কীওয়ার্ড রিসার্চ করবেন?

Google Keyword Planner এ কীওয়ার্ড Filter করে কীওয়ার্ড রিসার্চ করার অপশনটি অসাধারন একটি ফিচার্স। আমি সবসময় Keyword Research এর ক্ষেত্রে Filter অপশনটি ব্যবহার করে কীওয়ার্ড সম্পর্কে বিভিন্ন ধারনা নিয়ে থাকি। নিচে দেখুন কিভাবে Filter করে কীওয়ার্ড রিসার্চ করতে হয়?
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • আপনার সার্চকৃত Keyword সম্পর্কে Filter করে তথ্য জানার জন্য উপরের চিত্রের ন্যায় Add Filter অপশনে ক্লিক করা মাত্র নিচের চিত্রের ন্যায় Filter করার বিভিন্ন অপশন দেখতে পাবেন।
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • উপরের চিত্রে দেখুন Filter করার অনেকগুলো অপশন শো করছে। এখান থেকে আপনার প্রয়োজনীয় অপশন সিলেক্ট করে কীওয়ার্ড সম্পর্কে যাবতীয় তথ্য জানতে পারবেন।
  • উদাহরণ হিসেবে মনেকরুন, আপনি কীওয়ার্ড Competition সম্পর্কে জানতে চাইছেন। এ ক্ষেত্রে আপনাকে উপরের চিত্রের Competition অপশন ক্লিক করতে হবে। Competition এ ক্লিক করার পর নিচের চিত্রটি দেখতে পাবেন।
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • আপনি যদি কম Competitive কীওয়ার্ড নিয়ে কাজ করতে চান, তাহলে উপরের চিত্র হতে Low সিলেক্ট করে নিচের Apply অপশনে ক্লিক করলে Low Competitive কীওয়ার্ড সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।
গুগল Keyword Planner ব্যবহার করে কিভাবে কীওয়ার্ড Research করবেন?
  • উপরের চিত্রে দেখুন ফিল্টার করার পর সবগুলো Low Competitive কীওয়ার্ড সম্পর্কে বিভিন্ন তথ্য শো করছে।
ভিডিও টিউটরিয়াল দেখুন
এভাবে আপনি বিভিন্ন অপশন ব্যবহার করে Google Keyword Planner ব্যবহার করে কীওয়ার্ড রিসার্চ করতে পারবেন। শুধুমাত্র এ কাজটি সঠিকভাবে করতে পারলে একজন ব্লগার তার ব্লগের উপযুক্ত কীওয়ার্ড সঠিকভাবে সিলেক্ট করতে পারবে।

২। কিভাবে KWFinder দিয়ে কিওয়ার্ড রিসার্চ করবেন?

KWFinder একটি পেইড এসইও টুল হলেও এটিতে ফ্রি একাউন্ট করে প্রতিদিন ৩টি কিওয়ার্ড ফ্রিতে রিসার্চ করার সুযোগ পাবেন। এই টুলস দিয়ে কিওয়ার্ড রিসার্চ করার জন্য KWFinder লিংকটিতে ক্লিক করুন। তারপর আপনার ইমেইল আইডি ব্যবহার করে একটি একাউন্ট তৈরি করে নিন।
কিভাবে KWFinder দিয়ে কিওয়ার্ড রিসার্চ করবেন?
উপরের চিত্রে দেখুন আমি KWFinder টুল এ "Keword Research" কিওয়ার্ডটি লিখে সার্চ করায় বাম পাশের অংশে রিলেটেড কিওয়ার্ড শো করছে। সেই সাথে রিলেটেড কিওয়ার্ডগুলো মাসে কি পরিমান সার্চ হয়, কিওয়ার্ড Defficulty কত, সিপিসি ও পিপিসি ইত্যাতি তথ্য শো করছে। ডানপাশের অংশে শো করছে এই কিওয়ার্ড নিয়ে কাজ করলে কোন কোন ব্লগ আপনার প্রতিদন্ধি হতে পারে। সেই সাথে তাদের কি পরিমান ব্যাকলিংক আছে ইত্যাদি ইত্যাদি তথ্য শো করছে। এই সব তথ্য থেকে আপনি চাইলে সহজে আপনার কাঙ্খিত কিওয়ার্ড সম্পর্কে ধারনা নিতে পারবেন।

৩। Ubersuggest টুল দিয়ে ফ্রি কিওয়ার্ড রিসার্চঃ

এটি সম্প্রতি জনপ্রিয় ওয়েবমাস্টার Neilpatel তৈরি করেছেন। এখন পর্যন্ত এটি ফ্রিতে ব্যবহার করা যাচ্ছে। তবে আপনি যদি বাংলা কিওয়ার্ড রিসার্চ করতে চান তাহলে Ubersuggest দিয়ে করতে পারবেন না। এটি দিয়ে ইংলিশ কিওয়ার্ড রিসার্চ খুব সহজে করা যায়। এ টুলটি ফ্রি হওয়া সত্বেও এটিতে প্রায় সকল ধরনের ফিচার্স রয়েছে।
Ubersuggest টুল দিয়ে ফ্রি কিওয়ার্ড রিসার্চ
উপরের চিত্রে দেখুন কিওয়ার্ড রিসার্চের জন্য যা কিছু প্রয়োজন তার প্রায় সবটুকু Ubersuggest টুলটিতে রয়েছে। এখানে আমি মাত্র একটি স্ক্রিনশট নিয়েছে। এগুলো ছাড়া এই টুলস এ অসংখ্য ফিচার্স রয়েছে। ভবিষ্যতে আমি এই টুল দিয়ে কিওয়ার্ড রিসার্চ করার একটি পূর্ণাঙ্গ টিউটরিয়াল শেয়ার করব।

৪। গুগল সার্চ হতে কিওয়ার্ড রিসার্চঃ

এটি এক ধরনের সহজ ট্রিকস। এই ট্রিকস অনুসরণ করে খুব সহজে গুগল হতে যেকোন কিওয়ার্ড সম্পর্কে আইডিয়া নিতে পারেন। নিচের চিত্রে দেখুন-
কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?
উপরের চিত্রে দেখুন গুগল সার্চ বক্সে “এসইও” লিখে সার্চ করার ফলে আরো অনেকগুলো কিওয়ার্ড অটোমেটিক সাজেস্ট করছে। গুগল এখানে সেই কিওয়ার্ড সাজেস্ট করে যেই কিওয়ার্ডগুলো সচরাচর গুগলে খুঁজা হয়। কাজেই আপনার কাঙ্খিত কিওয়ার্ড এর অন্যান্য জনপ্রিয় কিওয়ার্ড সম্পর্কে গুগল থেকে সহজে ধারনা নিতে পারেন।

কিভাবে ব্লগে Keywords ব্যবহার করবেন?

শুধুমাত্র কিওয়ার্ড রিসার্চ করলেই হবে না। আপনার রিসার্চে প্রাপ্ত কিয়ার্ডগুলোর যথাযথ প্রয়োগ করতে হবে। আপনি যে বিষয়ে পোস্ট লিখবেন সেই আর্টিকেল এর বিষয়বস্তুর কাঙ্খিত Keyword গুলোর Density বজায় রেখে যত সুন্দরভাবে যথাস্থানে ব্যবহার করতে পারবেন, সার্চ ইঞ্জিন পোষ্টটিকে তত বেশি গুরুত্ব দেবে। নিচের কয়েকটি ধাপ অনুসরণ করে আপনার বাছাইকৃত কিওয়ার্ড এর সঠিক ব্যবহার করতে পারেন।

Long Keywords ব্যবহারঃ

আপনার ব্লগটি যদি নতুন হয় এবং ব্লগের র‌্যাংকিং কম হয়ে থাকে, সে ক্ষেত্রে আপনি অবশ্যই ছোট কীওয়ার্ড এর পরবর্তী বড় কীওয়ার্ড ব্যবহার করবেন। কারণ নুতন ব্লগের পক্ষে ছোট কীওয়ার্ড দিয়ে সার্চ ইঞ্জিন হতে ট্রাফিক পাওয়া খুব দুরূহ ব্যাপার। সে ক্ষেত্রে আপনি বড় এবং Low Competition এর কীওয়ার্ডগুলি ব্যবহার করতে পারেন। তাছাড়া অধিকাংশ ওয়েবমাষ্টারদের মতে বড় কীওয়ার্ড ব্যবহার করে সহজে সার্চ ইঞ্জিন হতে ট্রাফিক পাওয়া সম্ভব হয়। আপনার ব্লগ যখন পুরাতন হয়ে যাবে এবং র‌্যাংকিং বাড়তে থাকবে, তখন ছোট এবং High Competition এর কীওয়ার্ড ব্যবহার করতে পারবেন।

জনপ্রিয় কিওয়ার্ড ব্যবহারঃ

যে বিষয় নিয়ে ভিজিটরদের প্রচুর পরিমানে আগ্রহ রয়েছে, সম্ভব হলেও সে ধরনের কীওয়ার্ড ব্যবহার করুন। কারণ আপনি যদি এমন কোন টপিক নিয়ে লিখেন যে বিষয়ে ইন্টারনেটে খুব কম সার্চ করা হয়, তাহলে সে কীওয়ার্ড নিয়ে কাজ করে কোন সফলতা অর্জন করতে পারবেন না। জনপ্রিয় কীওয়ার্ডগুলি High Competitive হলে সেগুলির সাথে আরও কিছু কীওয়ার্ড যোগ করে ব্যবহার করতে পারেন।

Keyword Density:

কীওয়ার্ড ডেনসিটি হল কত বার একটি ওয়ার্ড আপনার ব্লগের কোন একটি পোষ্টে আছে। ধরুন আপনার একটি ওয়েবসাইটের কোন পেইজে ১০০ শব্দ আছে, আর সেই ১০০ শব্দের মধ্যে ৫ বার কীওয়ার্ড ব্যবহার করলেন। তাহলে বলা যাবে 5 টাইমস কীওয়ার্ড ব্যবহার হয়েছে এবং সেখানে কীওয়ার্ড ডেনসিটি হল ৫%। আমি মনে করি একটি ওয়েবসাইটের কীওয়ার্ড ডেনসিটি সাধারণত ৫-৭% এর মধ্যে থাকা উচিত। আপনার ব্লগ পোষ্টের প্রথম এবং শেষ অংশসহ পোষ্টের Image ও অন্যান্য গুরুত্বপূর্ণ জায়গাগুলিতে কীওয়ার্ড ব্যবহার করতে পারেন।

সাহায্য জিজ্ঞাসাঃ আশাকরি উপরের সবগুলো ধাপ মনযোগ সহকারে পড়লে যে কেউ বিষয়টি পরিষ্কারভাবে বুঝে তার ব্লগের উপযুক্ত কিওয়ার্ড নির্বাচন করতে পারবেন। তারপরও যদি কারও কোন অংশ বুঝতে সমস্যা হয় বা কোন প্রকার সংকোচ থাকে, তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আমরা প্রতিউত্তরের মাধ্যমে Keyword Research সম্পর্কে আপনার খটকা দূর করার চেষ্টা করব।

COMMENTS

BLOGGER: 35
  1. অসাধারণ পোষ্ট লিখেছেন ভাই। সত্যিই আপনার পোষ্টগুলি দেখে অবাক না হয়ে পারি না। বাংলা ব্লগে এ রকম আর্টিকেল পাওয়া খুব কঠিন ব্যাপার। আবার ধন্যবাদ ভাই

    ReplyDelete
    Replies
    1. বাংলা ব্লগ সম্পর্কে আমি যদি আপনাদের কিছুটা ধারনা পরিবর্তন করতে পারি, তাহলে বুঝব আমার ব্লগিং করাটা সার্থক হয়েছে।

      Delete
  2. ভাই আপনার উপরের লিঙ্ক থেকে Google Adword পেজে ভিজিট করলে আপনার মত আসে না এমন পেজ আসে কেন ? http://prntscr.com/cn84e2

    ReplyDelete
    Replies
    1. আপনি Google Adword এর Campaigns এ অবস্থান করছেন। সে জন্য এভাবে আসছে। একান্ত না পেলে উপরের Tools হতে Keyword Planner এ ক্লিক করুন, তাহলে পেয়ে যাবেন।

      Delete
    2. সে ঠিক আছে tools এ না হয় যাব কিন্তু ভাই আমি তো tools অপশনি পাচ্ছি না এই পেজে আমার উপরের স্ক্রীনশর্ট এ দেখুন কোন অপশনি নাই :(

      Delete
    3. আমি আগেও আপনাকে বলেছি আপনি Google Adword এর Campaigns এ অবস্থান করছেন। Campaigns থেকে বের হয়ে আসুন, তাহলে Tools এর অধিনে Keyword Planner দেখতে পাবেন।

      Delete
  3. Google Keyword Planner এর বাকী অপশন নিয়ে নতুন পোষ্ট আশা করছি।

    ReplyDelete
    Replies
    1. এ বিষয় নিয়ে যদি আরও 4 টি Request পাই, তাহলে Google Keyword Planner এর বাকী অপশন নিয়ে খুব শীঘ্রই একটি পোষ্ট পাবলিশ করব। ধন্যবাদ...

      Delete
  4. Bro I am also agree to Mr. to share a post about google keyword planner other options. If you do that I glad you to much. Thank you

    ReplyDelete
    Replies
    1. I am waiting for next 3 request. If we get 3 request than must be share about this topic.

      Delete
  5. tricksblogbd.com ভাই এই সাইটের কি SEO হয়েছে?

    ReplyDelete
    Replies
    1. আপনার টেমপ্লেটটি soratemplates থেকে নেওয়া। ওরা সব সময় ভাল টেমপ্লেট তৈরি করে। আমার মনে হয় এটিও অবশ্যই ভাল হবে। তবে নিশ্চিতভাবে বলার জন্য অনেক কিছু পরীক্ষা করতে হবে, যেটি অল্প সময়ে সম্ভব নয়।

      Delete
  6. একজন নতুন ব্লগারের মানে যে কেবল একটা সাইট খুলেছে এখনো কিছুই করেনি। সে কিভাবে শেষ পর‍্যন্ত নিজের ব্লপগটাকে গুছাবে এই বিষয়য়ে যদি কোন ফুল টিউটোরিয়াল থালে তাহলে ভাই লিংকটা দেন।

    ReplyDelete
    Replies
    1. আপনার প্রশ্নের বিষয়টি অনেক বড়। এর সমাধান কেউই এক পোস্টের মাধ্যমে দিতে পারবে না। আমাদের ব্লগের এসইও সংক্রান্ত পোষ্টগুলি পড়েন, তাহলে প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। তবে ভবিষ্যতে আপনার বিষয়টি নিয়ে একটি পোষ্ট করার চেষ্টা করব, ইনশা আল্লাহ।

      Delete
  7. ভাই আমার এই www.healthbd.blogspot.com সাইট দিয়ে কি ইনকাম করা যাবে

    ReplyDelete
  8. রাসেদ ভাই আর্টিকেল চেক করার জন্য একটা পোস্ট করেন..?

    ReplyDelete
    Replies
    1. আপনার প্রশ্নটি ক্লিয়ারভাবে করলে আমাদের কাছে বোধগম্য হব এবং উত্তর দিতে সহজ হবে। আপনি কি জানতে চাইছেন সেটা আমাদের জানাবেন...

      Delete
  9. অসাধারণ লিখেছেন। সামনে এরকম আরো টিপস চাই।

    ReplyDelete
  10. ভাল আপনাকে অনেক ধন্যবাদ।

    ReplyDelete
  11. ভাইয়া আামি adwords.google.com/keywordplanner এ যাওয়ার পরেও আপনার মত পেইজটি আসতেছে না. এখন আমার করনীয় কী যদি বলতেন খুবই উপকৃত হতাম.

    ReplyDelete
    Replies
    1. Keywordplanner এর ড্যাশবোর্ড আপডেট হয়েছে বিধায় আমার ছবির মত আসতেছে না। লগইন করলে এই অপশন পেয়ে যাবেন।

      Delete
  12. আপনি আরেকটা পোস্ট করেন, রশিদ ভাই।

    ReplyDelete
    Replies
    1. খুব শীঘ্রই নতুন পোস্ট নিয়ে আসছি...

      Delete
  13. Nice post .plase help for my site: islamckolam.blogspot.com

    ReplyDelete
  14. ভাই অনেক ধন্যবাদ, গুরুত্বপূর্ণ আলোচনা করার জন্য ৷অনেক কিছু জানতে পারলাম৷ আমার একটি সাইট আছে, আমি যেহেতু সম্পূর্ণ নতুন তাই আমার সাইটটি দেখে আপনার মূল্যবান পরামর্শ কামনা করছি৷
    my site: https://islamickolam.blogspot.com

    ReplyDelete
  15. ভাই আপনার সাথে কি পারসোনাল ভাবে ফেসবুকে কথা বলা যাবে কিছু জানার ছিলো 10 মিনিট সময় দিলে আমার অনেক উপাকার হত।
    আইডি লিংক:-https://www.facebook.com/bk.tushar.protik.88
    #প্লিজ না করবেন না অনেক আশা নিয়ে আপনাকে বলেছি বিশ্বাস আছে নিরাশ করবেন না ধন্যবাদ।

    ReplyDelete
    Replies
    1. এখানে নক করতে পারেন - fb.com/harunpolice

      Delete
  16. খুব ভালো লাগলো।

    ReplyDelete
  17. খুব সুন্দর হয়েছে আপনার পোস্টটি

    ReplyDelete

/fa-random/ জনপ্রিয় পোস্ট পড়ুন

Name

Adsense,8,Affiliate,1,Android,4,Android Tricks,3,Banglalink,3,Blog Design,16,Blogger Theme,10,Blogger Widgets,14,Blogspot SEO,20,Computer,7,Create Blog,5,Earning,1,Earnings,24,Facebook,10,Freelance,1,How To,8,Land,1,Mim,2,Movie,1,Pro News,6,Responsive,2,Robi SIM,4,SEO,56,SEO Tips,36,Social Media,22,Tech,3,Telecom,13,Windows Tricks,4,WordPress,3,YouTube,8,
ltr
item
ব্লগার বাংলাদেশ: কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?
কিওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?
কিওয়ার্ড কি বা কিওয়ার্ড কাকে বলে? কিভাবে ফ্রি কিওয়ার্ড রিসার্চ করতে হয়? Google Keyword Planner দিয়ে কিভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়? কয়েকটি ফ্রি টুলস ব্যবহার করে কিওয়ার্ড রিসার্চ করার উপায়।
https://1.bp.blogspot.com/-D58X_bVny4w/Xon1fiHDi_I/AAAAAAAAA_8/R1x-y4gspFs6lyDFYXwU5NT2RkXbi7nAQCLcBGAsYHQ/s400/Keyword-Research.png
https://1.bp.blogspot.com/-D58X_bVny4w/Xon1fiHDi_I/AAAAAAAAA_8/R1x-y4gspFs6lyDFYXwU5NT2RkXbi7nAQCLcBGAsYHQ/s72-c/Keyword-Research.png
ব্লগার বাংলাদেশ
https://www.bloggerbangladesh.com/2016/09/google-keyword-planner-and-keyword-research.html
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/2016/09/google-keyword-planner-and-keyword-research.html
true
1297988252866731047
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL বিস্তারিত পড়ুন Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All RECOMMENDED FOR YOU LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy