ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয় (YouTube এ কত Views এ কত টাকা)?

ইউটিউবে কত ভিউ হওয়ার পর আয় শুরু করা যায়? কত ডলার আয় করার পর ইউটিউবের টাকা হাতে পাওয়া যায়? ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয় বা YouTube এ কত View সমান কত টাকা।

ইউটিউবে কত ভিউতে কত টাকা? ইউটিউব থেকে কত আয় করা যায়? ইউটিউব কিভাবে টাকা দেয়? ইউটিউবে আয়ের হিসাব বা Youtube এ কত Views এ কত টাকা বা YouTube প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয়? ইউটিউবে কত ভিউ হওয়ার পর আয় শুরু করা যায়? এগুলো নতুন ইউটিউবারদের জন্য অত্যান্ত কমন প্রশ্ন। ইউটিউব নিয়ে আপনার মাথায় এই প্রশ্নগুলো ঘুরপাক খেলে, আজকে আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

সাধারণত যারা ইউটিউবে কাজ করার জন্য ভাবছেন কিংবা নতুন করে ইউটিউবে কাজ করতে শুরু করেছেন তাদের মনে বার বার এই প্রশ্ন উকি দেয় যে, ইউটিউবে কাজ করলে প্রতি ১০০০ ভিউতে ইউটিউব থেকে কত টাকা আয় করা যাবে। এ রকম প্রশ্ন জাগাটা অস্বাভাবিক কিছু নয়। কারণ আমি যেখানে এত পরিশ্রম করে কাজ করব সেখান থেকে প্রতি ১০০০ ভিউতে কত টাকা পাবো সেটা জেনে নেওয়াটা বুদ্ধিমানের কাজ। অন্যথায় দেখা যাবে এই কমন বিষয়টি না জেনে ইউটিউবে কাজ শুরু করে দেওয়ার পর আশানুরূপ আয় না হলে মাঝ পথে কাজের প্রতি আপনার আগ্রহ নষ্ট হতে পারে।
ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয় (YouTube এ কত Views এ কত টাকা)

আপনি হয়ত বিভিন্ন ইউটিউব ভিডিও দেখে ইতোপূর্বে জেনেগেছেন যে, ইউটিউব কখনো কখনো প্রতি ১০০০ ভিউতে ৫ ডলার দেয় আবার কোন কোন ক্ষেত্রে ১০০০ হাজার ভিউতে ইউটিউব মাত্র ১ ডলার দেয়। আবার কেউ কেউ বলছে আপনি চাইলে কিছু ট্রিকস ফলো করে খুব সহজে ইউটিউব এর আয়ের পরিমান বৃদ্ধি করতে পারবেন।

ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয় বা YouTube এ কত Views সমান কত টাকা এ বিষয়ে আপনি ইতোপূর্বে যেটাই জানুন না কেন সে বিষয়ে আমি আলোচনা করব না। এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগসহকারে পড়লে ইউটিউবে আয়ের বিষয়ে আপনার যত ধরনের খটকা আছে সবগুলো পরিষ্কার হয়ে যাবে। আমরা আজকের পোস্টে আলোচনা করব ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয়, কত ভিউ হলে আপনি ইউটিউব থেকে মাসে কি পরিমান টাকা ইনকাম করতে পারবেন। এ ছাড়াও ইউটিউবে আয়ের হিসাব, ইউটিউব কিভাবে টাকা দেয়, ইউটিউব ভিডিও মনিটাইজেশন কি, বিশ্বের জনপ্রিয় কয়েকজন ইউটিউবারের আয়ের পরিমান এবং বর্তমান সময়ে বাংলাদেশে ও কলকাতার কয়েকজন জনপ্রিয় ইউটিউবারের আয়ের পরিমান নিয়ে আলোচনা করব। আশাকরি আমি আপনাদের ইউটিউবে আয়ের কনসেপ্টটি ক্লিয়ার করতে পারব।

ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয়?

সাধারণত ইউটিউব সরাসরি ভিডিও এর ভিউ হিসাব করে টাকা দেয় না। ইউটিউব টাকা প্রদানের ক্ষেত্রে অনেকগুলো বিষয় জাড়িত। সবগুলো বিষয় হিসাব নিকাশ ও বিবেচনা করার পর সাধারণত ইউটিউব একজন ইউটিউবারকে টাকা প্রদান করে। আপনি হয়ত ইউটিউবে ভিডিও দেখার সময় ভিডিওতে বিজ্ঞাপন শো হতে দেখেছেন। এই বিজ্ঞাপন দেখে হয়ত আপনি ইউটিউবের প্রতি বিরক্ত হয়েছেন কিংবা অনেক খারাপ ভাষাও প্রয়োগ করেছেন। মূলত একজন ইউটিউবার তার ভিডিও এর মধ্যে যে পরিমান বিজ্ঞাপন শো হয় সেই বিজ্ঞাপনের CPC, CTR ও RPM হিসেবে ইউটিউব এর কাছ থেকে টাকা পেয়ে থাকে। সে জন্য ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয় বা YouTube এ কত Views এ কত টাকা পাওয়া যায় সেটি জানার পূর্বে এর সহিত জড়িত আনুষাঙ্গিক বিষয় জেনে নিতে হবে।

ইউটিউব চ্যানেল থেকে আয় করার উপায় কি?

সাধরণত একজন নতুন বা নরমাল ইউটিউবার এর আয়ের প্রধান উৎস হচ্ছে Google AdSense. একটি ইউটিউব চ্যানেল যখন ইউটিউব এর নির্ধারিত লক্ষ্য অর্জন করে ফেলে তখন তার চ্যালেন এর ভিডিওগুলো মনিটাইজ করার জন্য Google AdSene এর কাছে আবেদন করে। গুগল এ্যাডসেন্স টিম আবেদন যাচাই করার পর সেই চ্যানেলটি মনিটাইজ করার মত উপযুক্ত মনেকরলে বা ভালোমানের ভিডিও থাকলে তখন চ্যানেলটির এ্যাডসেন্স অনুমোদন করে। অনুমোদন পাওয়ার পর সেই ইউটিউব চ্যানেল এর ভিডিও যখন কেউ দেখে তখন ভিডিওতে বিজ্ঞাপন শো হতে থাকে। তখন থেকে বিজ্ঞাপন ভিউ হিসাব করে সাধারণত ইউটিউব একজন ইউটিউবারকে টাকা দিয়ে থাকে। এছাড়া একজন জনপ্রিয় ইউটিবার নিম্নের উপায় হতে আয় করতে পারেন।

ইউটিউব চ্যানেল দিয়ে AdSense অনুমোদন পাওয়ার উপায় কি?

আমি আগের প্যারেতে বলেছি যে, ইউটিউব এর নির্ধারিত লক্ষ্য অর্জন হওয়ার পর একটি ইউটিউব চ্যালেন এর ভিডিও মনিটাইজ করার জন্য Google AdSene এর কাছে আবেদন করতে হয়। ইউটিউবে ভিডিও মনিটাইজ করার জন্য আপনার চ্যালেনে এক হাজার সাবস্ক্রাইবার ও এক বছরে ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম এর মাইল ফলক অর্জন করতে হবে। ২০১৯ সালের পূর্বে এ রকম কোন শর্ত ছিল না কিন্তু ২০১৯ সাল হতে এখনো পর্যন্ত এই নিয়ম বলবৎ আছে। কাজেই আপনি বুঝতেই পারছেন শুধু একটি ইউটিউব চ্যানেল হলেই ইউটিউব থেকে টাকা ইনকাম করা যায় না। টাকা ইনকাম করতে হলে ইউটিউবে আপনার জনপ্রিয়তা অবশ্যই থাকতে হবে।

ইউটিউবে কত ভিউ হওয়ার পর আয় শুরু করা যায়?

আমি আগেও বলেছি ২০১৯ সালের পূর্বে ইউটিউবে গুগল এ্যাডসেন্স এর মাধ্যমে আয় শুরু করার ক্ষেত্রে কোন ধরা বাধা নিয়ম ছিল না। কিন্তু ইউটিউব ২০১৯ সালে তাদের প্রোগ্রাম পলিসি আপডেট করে। তাদের নতুন পলিসি অনুসারে ইউটিউব চ্যানেল মনিটাইজ করার জন্য আপনার ইউটিউব চ্যানেলে ১০০০ সাবস্ক্রাইবার ও এক বছরে ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম থাকতে হবে। অতএব ইউটিউবে এক বছরে মিনিমাম ১০০০ ঘন্টা ভিডিও ভিউ হওয়ার পর আপনি ইউটিউব থেকে টাকা আয় করা শুরু করতে পারবেন।

ইউটিউব কিভাবে টাকা দেয়?

নতুন ইউটিউবারদের জন্য এটিও অত্যান্ত কমন একটি প্রশ্ন। অনেকে মনেকরে ভিডিও আপলোড করে ইউটিউব থেকে টাকা ইনকাম করার বিষয় একটি হাস্যকর ও নিছক গল্প ছাড়া আর কিছুই না। কিন্তু এটা চরম সত্য যে, আপনি ঘরে বসে ইউটিউবে কাজ করে গুগল এর কাছ থেকে ফরেন রেমিটেন্স নিয়ে আসতে পারবেন। আমার চেনা কয়েকজন বাংলাদেশী ও কলকাতার ইউটিউবার রয়েছে যারা শুধুমাত্র ইউটিউবে টাকা ইনকাম করে তাদের পুরো পরিবারের সাংসারিক খরছ বহন করে যাচ্ছে। সেই সাথে টাকা ইনকাম করার পাশাপাশি নিজের পড়লেখা বা পেশাগত কাজও চালিয়ে যাচ্ছে।

সাধারণত ইউটিউবে যখন আপনার ইনকাম ১০ ডলার পূর্ণ হবে তখন গুগল এ্যাডসেন্স টিম আপনার ঠিকানা, ব্যাংক একাউন্ট ও গুগল এ্যাডসেন্স একাউন্ট ভেরিফিকেশন করে নেওয়ার জন্য বলবে। আপনি যখন এ্যাডসেন্স এর সেটিংস অপশন হতে আপনার ঠিকানা, ব্যাংক একাউন্ট ও এ্যাডসেন্স একাউন্ট ভেরিফিকেশন করার জন্য আবেদন করবেন তখন গুগল আপনার স্থানীয় ঠিকানার পোস্ট অফিসে একটি চিঠি পাঠাবে। সেই চিঠিতে গুগল এ্যাডসেন্স এর অফিসিয়াল সীলমোহর করা থাকবে। এ্যাডসেন্স এর চিঠি খোলার পর আপনি একটি পিন নম্বর দেখতে পাবেন। উক্ত পিন নম্বরটি ব্যবহার করে আপনার ঠিকানা, ব্যাংক একাউন্ট ও এ্যাডসেন্স একাউন্ট ভেরিফিকেশন করে নিতে পারবেন। তখন থেকে আপনার এ্যাডসেন্স একাউন্টটি ভেরিফাইড শো করবে এবং ভেরিফাইড এ্যাডসেন্স একাউন্টকে গুগল অনেক গুরুত্ব দিয়ে থাকে।
তারপর ইউটিউবে যখন আপনার ইনকাম ১০০ ডলার পূর্ণ হবে তখন আপনি সেই টাকা উত্তোলন করার অপশন পাবেন। গুগল এ্যাডসেন্স একাউন্ট থেকে টাকা উত্তোলনের আবেদন করার পর গুগল আপনার টাকা বাংলাদেশ ব্যাংকে পাঠিয়ে দেবে। বাংলাদেশ ব্যাংক সেই টাকা আপনার কাঙ্খিত ব্যাংক একাউন্টে পাঠাবে। ভারতের ক্ষেত্রে সম্ভবত সেই রুপি SBI এর মাধ্যমে কাঙ্খিত ব্যাংকে পৌছে দেয়। মূলত এইভাবে ইউটিউব আপনার উপার্জিত টাকা হাতে পৌছে দিয়ে থাকে।

ইউটিউব চ্যানেলের Subscribe বাড়লে কি টাকা দেয়?

আপনি ইউটিউবে ভিডিও দেখাকালীন প্রায় সময় শুনে থাকেন যে, ইউটিউবাররা তাদের ভিডিও এর শুরু ও শেষ অংশে বলে থাকে “আমাদের ভিডিওটি ভালো লাগলে অবশ্যই চ্যানেলটি Subscribe করে নিবেন বা Subscribe করে নিতে ভূলবেন না”। এই কথা শুনে আমরা মনেকরি ইউটিউব চ্যানেল সাবস্ক্রার করলে ইউটিউব মনেহয় টাকা দিয়ে থাকে। আসলে ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করলে ইউটিউব কোন টাকা দেয় না। এ কথা শুনার পর আপনার মনে প্রশ্ন আসতে পারে তাহলে সবাই চ্যানেল সাবস্ক্রাইব করে নেওয়ার জন্য কেন বলছে? সাবস্ক্রাইব করে নেওয়ার অর্থ হচ্ছে আপনি যখন একটি ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে নিবেন তখন সেই চ্যানেলের নতুন ভিডিওগুলো সহজে আপনার কাছে পৌছ যাবে। যখন ভিডিও আপনার আমার কাছে পৌছবে তখন অবশ্যই একবার হলেও ভিডিওটি দেখব। মূলত ভিডিও এর ভিউ বাড়িয়ে নেওয়ার জন্য সাবস্ক্রাই করতে বলা হয়। তাছাড়া একটি ইউটিউব চ্যানেলে যত বেশি সাবস্ক্রাইবার থাকে সেই চ্যানেলটি তত জনপ্রিয় হয়ে থাকে। মূলত চ্যানেল এর টিআরপি বাড়িয়ে নেওয়ার জন্য সাবস্ক্রাইব করতে বলা হয়। আর যখন ইউটিউব চ্যানেল এর টিআরপি বাড়বে তখন ভিডিও এর ভিউ বৃদ্ধি পাবে। ভিডিও এর ভিউ বৃদ্ধি পেলে ইনকাম বদ্ধি পাবে।

YouTube কত View এ কত টাকা দেয়?

ইউটিউব মূলত ভিডিও ভিউ হিসাব করে টাকা দেয় না। একটি ইউটিউব চ্যানেলের ভিডিও ভিউ হওয়ার সময় ভিডিওতে কি পারিমান বিজ্ঞাপন শো হচ্ছে ও সেই বিজ্ঞাপনে ভিউয়াররা কি পরিমান ক্লিক করছে এবং বিজ্ঞাপন কতক্ষণ দেখছে বা কতটুকো দেখার পর স্কিপ করছে সেটিসহ আরো কিছু আনুষাঙ্গিক বিষয় হিসাব করে ইউটিউব টাকা দিয়ে থাকে। সেই সাথে একটি চ্যানেলের ভিডিওতে কি পরিমান বিজ্ঞাপন শো হবে, বিজ্ঞাপনের ক্লিক রেট কত হবে এবং বিজ্ঞাপন ভিউ রেট কত হবে ইত্যাদি বিবেচনা করে সাধারণত ইউটিউব একজন ইউটিউবারকে টাকা পরিশোধ করে থাকে।
সাধারণত আপনি দেখে থাকেন যে, ইউটিউবে ভিডিও দেখার সময় সবসময় ভিডিওতে বিজ্ঞাপন শো করে না। একই চ্যানেলের একই ভিডিওতে কখনো কখনো বিজ্ঞাপন শো করে আবার কখনো কখনো বিজ্ঞাপন শো করে না। এই বিষয়টি মূলত ভিডিও এর বিষয়বস্তু, ভিডিও কোয়ালিটি, ভিডিও এর কিওয়ার্ড, ভিডিওটি কোথা থেকে বা কোন দেশ থেকে দেখা হচ্ছে ইত্যাদি ইত্যাদি’র উপর ডিপেন্ড এর বিজ্ঞাপন কম বেশি হয়ে থাকে। অধিকাংশ ক্ষেত্রে টেকনোলজি রিলেটেড ভিডিওগুলোতে বেশি বেশি বিজ্ঞাপন ও বেশি দামের বিজ্ঞাপন শো হয়ে থাকে। এ জন্য টেকনোলজি রিলেটেড ইউটিউব চ্যানেল এর আয় সবচেয়ে বেশি হয়ে থাকে।

ইউটিউবে আয়ের হিসাব বা কালকুলেশন?

আসলে ইউটিউব কত ভিউতে কত টাকা দেয় বা ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয় সেটা সঠিকভাবে কোন ইউটিউবার বলতে পারবে না বা এই হিসাবটি সঠিকভাবে কেউই মিলাতে পারবে না। কারণ আমি আগেও বলেছি আপনি ইউটিউবে ভিডিও দেখার সময় ভালোভাবে লক্ষ্য করলে দেখবেন যে, সবসময় ভিডিওতে বিজ্ঞাপন শো হয় না। সেই ক্ষেত্রে একটি ভিডিও ১০০০ বার দেখার পরেও যদি কোন বিজ্ঞাপন শো না হয় তাহলে সেই ১০০০ ভিউ থেকে ইউটিউব কোন টাকা দেবে না। আবার এমনো হয় যে, একটি ভিডিও ১০০০ বার দেখার পর ৫০০ বার বিজ্ঞাপন শো হয়েছে। এই ক্ষেত্রে দেখা যাবে ৫০০ ভিউ এর জন্য আপনি ৫-৬ ডলার ইনকাম করে ফেলেছেন। আবার কোন কোন ক্ষেত্রে দেখা যাবে ১০০০ ভিউ হওয়ার সত্বেও ভিডিওতে মাত্র ৫০ টিরও কম বিজ্ঞাপন শো হয়েছে। এ ক্ষেত্রে আপনি ৫০ সেন্ট (আধা ডলার) ইনকাম করতে পারবেন না।
ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয় (YouTube এ কত Views এ কত টাকা)
আবার কোন কোন ক্ষেত্রে দেখা যায় ভিডিও ১০০০ বার ভিউ হওয়ার পর ভিডিওতে মাত্র ৩০ টি বিজ্ঞাপন শো হয়েছে অথচ ২-৩ ডলার ইনকাম হয়েগেছে। তার কারণ হচ্ছে উন্নতমানের দেশ (যেমন-লন্ডন, আমেরিকা, ইতালি) থেকে ভিডিওতে কম বিজ্ঞাপন শো হলেও বেশি টাকা ইনকাম করা যায়। তাছাড়া ভিডিওতে শো হওয়া বিজ্ঞাপনে অর্গানিক ক্লিক বেশি হলে অল্প বিজ্ঞাপন শো করেও বেশি টাকা আয় করা সম্ভব হয়। (নোটঃ নরমালি ভিডিওতে ২০%-৩০% বিজ্ঞাপন শো হয়ে থাকে)।

আসলে ইউটিউব মূলত CPC, CTR ও RPM সহ আরো আনুষাঙ্গিক বিষয় বিবেচনা করা টাকা দিয়ে থাকে। এ ক্ষেত্রে নিখুত হিসাব মিলান কোনভাবে সম্ভব নয়। গুগল এ্যাডসেন্স CPC, CTR ও RPM বিষয়ে আমাদের ব্লগে একটি বিস্তারিত পোস্ট রয়েছে। ইউটিউবে আয়ের হিসাব বা কালকুলেশন মিলাতে চাইলে পোস্টটি পড়ে আসবেন। তাহলে এ বিষয়ে আপনি আরো অধিক ক্লিয়ার হতে পারবেন।

কোন দেশ থেকে ভিডিও ভিউ হলে ইউটিউব বেশি টাকা দেয়?

দেশ ভেদে এ্যাডসেন্স বিজ্ঞাপনের ক্লিকরেট ভিন্ন হয়ে থাকে। কিছু দেশ রয়েছে যেগুলো থেকে ইউটিউবের বিজ্ঞাপনে ক্লিক করলে বেশি টাকা পাওয়া যায়। আবার কিছু কিছু দেশ আছে যেগুলো বিজ্ঞাপনের ক্লিক রেট খুবই কম হয়। কোন দেশের বিজ্ঞাপনের ক্লিক রেট কত সেটি সংক্ষেপে দেখে নেওয়া যাক।

কোন কোন দেশে এ্যাডসেন্স বিজ্ঞাপ ক্লিক রেট বেশি?

  • আমেরিকা - ০.৬১
  • অস্ট্রেলিয়া - ০.৫৭
  • লন্ডন - ০.৪৮
  • ফিনল্যান্ড - ০.৪৫
  • কানাডা - ০.৪৫
  • অস্ট্রিয়া - ০.৪৫
  • নিউজিল্যান্ড - ০.৩৩
  • সুইডেন - ০.৩১
  • আয়ারল্যান্ড - ০.৩১
  • ডেনমার্ক - ০.২৮
  • সিঙ্গাপুর - ০.২৭
  • দক্ষিণ আফ্রিকা - ০.২৬

কোন কোন দেশে এ্যাডসেন্স বিজ্ঞাপ ক্লিক রেট কম?

  • সিরিয়া, সুদান, সেনেগাল, মাদাগাস্কার, জর্জিয়া, ফরাসি পলিনেশিয়া ও বুর্কিনা ফাসো - ০.০১।
  • সেন্ট লুসিয়া, সেচেলস, মরোক্কো, মালি, মালাউই, লিথুয়ানিয়া, লিবিয়া, লাইবেরিয়া, চিলি, ক্যারিবিয়ান নেদারল্যান্ডস, কম্বোডিয়া, বুরুন্ডি, বেনিন ও অ্যাঙ্গোলা – ০.০২।
  • ভিয়েতনাম, ইউক্রেন, তাইওয়ান, সোয়াজিল্যান্ড, শ্রীলঙ্কা, রুয়ান্ডা, প্যারাগুয়ে, পাপুয়া নিউ গিনি, নেপাল, মরিশাস, ম্যাকাও, লেবানন, লাটভিয়া, জর্দান, ইরান, গুয়াম, ইথিওপিয়া, কঙ্গো-ব্রাজাভিল, বলিভিয়া, বেলারুশ, ভারত ও বাংলাদেশ – ০.০৩।
  • সলোমন দ্বীপপুঞ্জ, সার্বিয়া, ফিলিপাইন, পেরু, পাকিস্তান, নামিবিয়া, মোজাম্বিক, মালদ্বীপ, ম্যাসেডোনিয়া (এফওয়াইআরএম), ইরাক, গায়ানা, কেপ ভার্দে, ভুটান, বার্বাডোস ও আমেরিকান সামোয়া – ০.০৪
  • তানজানিয়া, মায়ানমার (বার্মা), মোল্দোভা, হাইতি, ঘানা, ফিজি, কঙ্গো-কিনশা ও বুলগেরিয়া – ০.০৫।
সাধারণত উন্নত দেশের বিজ্ঞাপন ক্লিকরেট বেশি হয়ে থাকে। কারণ উন্নত দেশগুলো গুগল এর কাছে বিজ্ঞাপন দেওয়ার সময় বেশি টাকা পরিশোধ করে থাকে। সে জন্য গুগল এ্যাডসেন্স বিজ্ঞাপন উন্নত দেশে শো হলে সেই দেশের বিজ্ঞাপন Display হয় বিধায় ক্লিক রেট বেশি থাকে। পক্ষান্তরে সল্প উন্নত দেশগুলো বিজ্ঞাপনের ক্ষেত্রে কম টাকা খরছ করে বিধায় ঐ দেশগুলোর এ্যাডসেন্স বিজ্ঞাপন রেট তুলনামূলকভাবে অনেক কম হয়।

ইউটিউব থেকে কত টাকা আয় করা যায়?

ইউটিউবে কাজ শুরু করার পূর্বে সবাই এ বিষয়টি জানতে চায়। কারণ আমি যেখানে কাজ করব সেখান কাজ করে আমার পরিবার সহ নিজের খরছের যোগান দিতে পরব কি না সেটা নির্ধারণ করার জন্য ইউটিউব হতে কি পরিমানে আয় করা যাবে সেটা জানা আবশ্যক।
এ বিষয়টি আমি আগেও বলেছি বাংলাদেশ ও কলকাতায় আমার নিজের অনেক পরিচিত ইউটিউবার রয়েছে যারা ইউটিউবে টাকা আয় করে পরিবারের ভরণপোষণ করার পাশাপাশি মোটামুটি বিলাসবহুল জীবন যাপন করে যাচ্ছে। আপনি ইউটিউব থেকে কি পরিমান আয় করতে পারবেন সেটা পুরোপুরি আপনার কাজের ধরনের উপর নির্ভর করবে। আপনি ভালোমানের টপিক নিয়ে কাজ করে ইউটিউবে জনপ্রিয়তা অর্জন করার পাশাপাশি ইউটিউব চ্যানেলে প্রচুর পরিমানে ভিউ বৃদ্ধি করতে পারলে ভালোমানের টাকা ইনকাম করতে পারবেন। মোটকথা আপনার ইউটিব চ্যানেলের ভিডিও যত বেশি ভিউ হবে আপনার ভিডিওতে বিজ্ঞাপন তত বেশি শো হওয়ার পাশাপাশি বিজ্ঞাপনে ক্লিক বেশি হবে এবং আপনার ইনকামের পরিমান তত বেশী বৃদ্ধি পাবে।

বিশ্বের জনপ্রিয় কয়েকজন ইউটিউবারের আয়ের পরিমান?

আপনি ইউটিউবে কাজ করে মাসে কি পরিমান আয় করতে পারবেন সেই সম্পর্কে ধারনা দেওয়ার সুবিধার্তে আমরা বিশ্বের কয়েকজন জনপ্রিয় ইউটিউবারদের আয় সম্পর্কে সংক্ষেপে দেখে নিচ্ছি।
  • Ryan Kaji - $26 million (প্রোডাক্ট রিভিউ)।
  • Dude Perfect - $20 million (গ্যামিং)।
  • Anastasia Radzinskaya - $18 million (ফানি)
  • Rhett and Link - $17.5 million (কমেডি)।
  • Jeffree Start - $17 million (লাইফস্ট্যাইল এন্ড মেকআপ)।
  • Preston - $14 million (গ্যামিং)।
  • Markiplier - $13 million (ভিডিও গ্যাম)।
  • PewDiePie - $13 million (ভিডিও গ্যাম এন্ড কমেডি)।
  • Dan TDM - $12 million (গ্যামিং)

জনপ্রিয় কয়েকজন বাঙ্গালি ইউটিউবারের আয়ের পরিমান?

উপরে দেখতে পাচ্ছেন যে, শুধুমাত্র ইউটিউবে গ্যামিং করে বৎসরে কিভাবে মিলিয়ন মিলিয়ন ডলার আয় করে নিচ্ছেন। এখন আমরা বাংলাদেশ ও কলকতার কয়েকজন জনপ্রিয় ইউটিউবারদের আয়ের পরিমান দেখব।
  • মায়াজাল - $138.9K-$2.2M (বিনোদন)।
  • পিনিকপাই - $49K-$783.5K (শিক্ষা)।
  • TAWHID AFRIDI - $25.8K-$412.8K (বিনোদন)।
  • ATC Android ToTo Company - $11.6K-$185.3K (টেক)।
  • Sohag360 - $6.7K-$107.8K (টেক)।
  • Cooking Studio by Umme - $14.8K-$236.1K (রেসিপি)।
উপরের সবগুলো ইউটিউব চ্যানেল এর বার্ষিক আয় দেখে বুঝা যায় বাংলা ভাষা বাসিরাও ইউটিউব আয়ের দিকে কোন অংশে পিছেয়ে নেই। উপরের চ্যানেল ছাড়াও ইউটিউবে অনেক ভালোমানের বাংলা ইউটিউব চ্যানেল রয়েছে যারা মাসে এক থেকে দেড় লাখ টাকা ইনকাম করছে। সুতরাং আপনি বুঝতেই পারছেন একটি ইউটিউব চ্যানেলকে ভালোমানের প্লাটফর্মে নিয়ে যেতে পারলে অপনি মাসে খুব সহজে লাখ টাকা ইনকাম করতে পারবেন।

ইউটিউব থেকে আপনি কি পরিমান আয় করছেন?

উপরে সকল আলোচনা ও বিশ্লেষণ থেকে বুঝা যায় যে, ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয় বা YouTube  কত Views এ কত টাকা প্রদান করে সেটা সুনির্দিষ্টভাবে বলা মুশকিল। কেউ প্রতি ১০০০ ভিউতে ১০ ডলার, কেউ ৫ ডলার, কেউ ২ ডলার আবার কেউ মাত্র ৫ সেন্ট ইনকাম করছে। তবে একটি বিষয় আপনি নিশ্চয় পরিষ্কার হয়েছেন যে, ইউটিউবে চ্যানেল সাবস্ক্রাইব করার জন্য বা ভিডিও ভিউ এর ক্ষেত্রে টাকা দেয় না। ইউটিউব এ মনিটাইজ করা ভিডিওতে যখন গুগল এ্যাডসেন্স এর বিজ্ঞাপন শো হয় তখন ইউটিউব বিজ্ঞাপন ভিউ ও বিজ্ঞাপন ক্লিক হিসাব করে টাকা দিয়ে থাকে।

আপনি যদি একজন ইউটিউবার হয়ে থাকেন তাহলে আপনি প্রতি ১০০০ ভিউতে কত টাকা ইনকাম করছেন সেটি আমাদেরকে কমেন্ট করে জানিয়ে দেবেন। সর্বোপরি আমাদের পোস্টটি আপনার কাছে কেমন লেগেছে সেটি জানাতে ভূলবেন না।

COMMENTS

BLOGGER: 29
  1. আপনার লেখা যত পড়ি ততই অবাক হই। আপনি যে কিভাবে এত সুন্দর করে সব কিছু গুছিয়ে লেখেন তা সত্যিই অবাক করার মত। একটা জিনিস জানার ছিলো
    আমি ব্লগ থিম হিসেবে MagOne ব্যবহার করছি। কিন্তু আমার সাইট লোড স্পিড খুবই কম।মোবাইল ভার্সনে ৫১/১০০ এবং ডেক্সটপ মোডে ৭১/১০০। যা মোটেও এসইও ফ্রেন্ডলি না।কিভাবে ব্লগের স্পিড বাড়াতে পারি? এটা বিস্তারিত বললে,খুবই উপকৃত হতাম ভাই।

    ReplyDelete
    Replies
    1. MagOne template এমনিতেই সুপার ফাস্ট। তবে ব্লগে পোস্ট করার সময় বড় ইমেজ ব্যবহার করলে পেজ স্পিড কিছুটা কমে যাবে। এটা সমস্যা নয়। ভালোভাবে ইমেজ অপটিমাইজ করলে ঠিক হয়ে যাবে। ধন্যবাদ...

      Delete
  2. স্যার, এই পোস্টের শুরুতে যে তিনটি রিলেটেড পোস্টের লিংক আছে, ওই গুলো কিভাবে এড করেন?
    জানালে উপকৃত হবো।

    ReplyDelete
    Replies
    1. এটা কমেন্টের মাধ্যমে বলে দেওয়া সম্ভব হবে না। কারণ এটি অনেক বড় বিষয়। ভবিষ্যতে এ বিষয়ে একটি পোস্ট শেয়ার করার চেষ্টা করব। সাথে থাকুন, ধন্যবাদ

      Delete
  3. আপনাকে, আপনার কন্টাক্ট ফর্মের মাধ্যমে ম্যাসেজ করেছি,কিন্তু এখনো তার কোন রিপ্লাই পায়নি। আমার বাংলা ব্লগে SolaimanLipi ফন্ট কোন ভাবেই এড করতে পারছি না। আশা করি, এই ব্যাপারটা আরো একবার দেখবেন।ধন্যবাদ

    ReplyDelete
    Replies
    1. আপনার ইমেইল এড্রেস, পাসওয়ার্ড ও ব্লগের এড্রেসি মেইল করে পাঠি দেন। বিষয়টি আমরা দেখব।

      Delete
    2. আমি ittunes05@gmail এই ইমেইল থেকে আপনাকে সব ইনফো কন্টাক্ট ফর্মে পাঠিয়ে দিচ্ছি।

      Delete
    3. It's Ok. I will confirm you after solve problem

      Delete
    4. আপনার ব্লগের ফন্ট এর সমস্যা সমাধান হয়েছে। Please visit your blog and confirm it.

      Sorry to take a little long time for my professional work. Thanks and stay us...

      Delete
  4. অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে। ব্লগের ফন্ট সমস্যার সমাধান হয়েছে। শুধু একটা শেষ জিনিস জানার ছি,, আপনি কিভাবে পেজের টাইটেল গুলোকে সেন্টারে নিয়ে এসেছেন? আমি টাইটেলে ট্যাগ ইউজ করে টাইটেল সেন্টারে আনতে পারছি কিন্তু টাইটেলে HTML ট্যাগ দেখা যাচ্ছে। এটার সমাধান কিভাবে করতে পারি?

    ReplyDelete
    Replies
    1. কোনটির কথা বলছেন আমি ঠিক বলতে পারছি না?

      Delete
  5. আপনার ব্লগে টুলস,প্রাইভেসি পলিসি এই পেজ গুলোর টাইটেল সেন্টারে কিভাবে নিয়ে এসেছেন? আমি HTML দিয়ে চেষ্টা করেছিলাম,কিন্তু ব্লগের টাইটেলে HTML কোড দেখা যায়

    ReplyDelete
    Replies
    1. পোস্টের বা পেজের ভীতরে .post-title{text-align:center} এই সিএসএস কোডটি ব্যবহার করুন। তাহলেই হয়ে যাবে। ধন্যবাদ...

      Delete
    2. ভাইয়া .post-title{text-align:center} এইটা HTML মোডে লিখলে, পুরো কোডটাই পেজে দেখা যাচ্ছে৷ কিন্তু টাইটেল center হচ্ছে না

      Delete
    3. ব্লগের পোস্টের ভীতরে সিএসএস যুক্ত করতে হলে সবসময় স্টাইলশিট এর ভীতরে যুক্ত করতে হয়ে। এটি কমেন্টে লিখা যায় না। কারণ ব্লগার কমেন্ট বক্স সেটি রিসিভ করে না।

      Delete
  6. ভাইয়া কিভাবে করবো বুঝতে পারছিনা। একটু বিস্তারিত বললে ভালো হতো।

    ReplyDelete
    Replies
    1. আপনার ইমেইল এড্রেস দেন, আমি পাঠিয়ে দিচ্ছি।

      Delete
  7. ittunes05@gmail.com এটা আমার ই-মেইল। এখানে পাঠাতে পারেন

    ReplyDelete
  8. ধন্যবাদ স্যার

    ReplyDelete
  9. কি ভাবে করব ....
    একটু জানিয়ে দেন

    ReplyDelete
    Replies
    1. সরি, আপনি কি জানতে চাইছেন?

      Delete
  10. কত দিনের ভিতর ইনকাম টা হতে পারে?

    ReplyDelete
    Replies
    1. আমার মনেহয় আপনি পোস্ট ভালোভাবে পড়েননি। পোস্টের ভীতরে সবকিছু লেখা আছে। একটু মনোযোগ দিয়ে পড়ুন, আপনার সকল উত্তর পেয়ে যাবেন।

      ধন্যবাদ...

      Delete
  11. Thanks a lot for your valuable information.

    ReplyDelete

/fa-random/ জনপ্রিয় পোস্ট পড়ুন

Name

Adsense,8,Affiliate,1,Android,4,Android Tricks,3,Banglalink,3,Blog Design,16,Blogger Theme,10,Blogger Widgets,14,Blogspot SEO,20,Computer,6,Create Blog,5,Earning,1,Earnings,24,Facebook,11,Freelance,1,How To,9,Land,1,Mim,2,Movie,1,Pro News,6,Responsive,2,Robi SIM,4,SEO,56,SEO Tips,36,Social Media,23,Tech,3,Telecom,13,Windows Tricks,4,WordPress,3,YouTube,8,
ltr
item
ব্লগার বাংলাদেশ: ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয় (YouTube এ কত Views এ কত টাকা)?
ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয় (YouTube এ কত Views এ কত টাকা)?
ইউটিউবে কত ভিউ হওয়ার পর আয় শুরু করা যায়? কত ডলার আয় করার পর ইউটিউবের টাকা হাতে পাওয়া যায়? ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয় বা YouTube এ কত View সমান কত টাকা।
https://1.bp.blogspot.com/-W9JxnbmGIK8/XoT6eUhxicI/AAAAAAAAAzY/sv8_tJdoufYr_5JyBZcxCMjLM6UaMozcACLcBGAsYHQ/s400/how-many-views-to-make-money-on-youtube.png
https://1.bp.blogspot.com/-W9JxnbmGIK8/XoT6eUhxicI/AAAAAAAAAzY/sv8_tJdoufYr_5JyBZcxCMjLM6UaMozcACLcBGAsYHQ/s72-c/how-many-views-to-make-money-on-youtube.png
ব্লগার বাংলাদেশ
https://www.bloggerbangladesh.com/2020/04/how-many-views-to-make-money-on-youtube.html
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/2020/04/how-many-views-to-make-money-on-youtube.html
true
1297988252866731047
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL বিস্তারিত পড়ুন Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All RECOMMENDED FOR YOU LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy