কিভাবে ফেসবুক পেজ খুলবেন এবং ফেসবুক Group তৈরী করবেন?

কিভাবে সবচাইতে সহজ উপায়ে ফেসবুক পেজ খুলতে হয় বা ফেসবুক লাইক পেজ তৈরি করতে হয় সেটি নিয়ে আমরা আজ বিস্তারিত আলোচনা করব। ফেসবুক পেজ খোলা সহজ হলেও সবার ক্ষেত্রে সেটি সহজ কাজ নয়। আমরা আজকের পোস্টের শুরুতে দেখাব কিভাবে মোবাইল দিয়ে একটি ফেসবুক পেজ খুলতে হয়। তারপর কম্পিউটার দিয়ে ফেসবুক পেজ খুলার নিয়ম সহ একটি ফেসবুক পেজ ডিলিট করা, ফেসবুক Group তৈরি করা এবং সবশেষে কিভাবে ফেসবুক একাউন্টকে ফেসবুক পেজে রুপান্তর করতে হয় সেটি নিয়ে আলোচনা করব।




এখনকার সময়ে এটা বলতে কোন দ্বিধা নেই যে, ফেসবুক হচ্ছে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া। পুরো বিশ্ব মানবের একটি বিরাট অংশ ফেসবুক এর সাথে যুক্ত হয়ে আছে। সারা বিশ্বে প্রতি মাসে ২.৪ বিলিয়ন একটিভ ফেসবুক ইউজার রয়েছে। তার মধ্যে প্রতিদিন গড়ে ১.৪৯ বিলিয়ন লোক ফেসবুক ব্যবহার করে। আপনি শুনলে আরো অবাক হবেন যে, প্রতি এক সেনেন্ডে গড়ে ৫ টি নতুন ফেসবুক একাউন্ট তৈরি হয়ে থাকে। এই পুরো কাজ নিয়ন্ত্রন করার জন্য ফেসবুকের ৪৪৪৯২ জন স্পেশালিস্ট প্রতিদিন কাজ করে থাকে (সূত্রঃ উইকিপিডিয়া)।
কিভাবে ফেসবুক পেজ খুলবেন এবং ফেসবুক Group তৈরী করবেন?




ফেসবুক এর অসাধারন সব ফিচার্স এর মধ্যে অন্যতম হল ফেসবুক ফ্যান পেজ বা লাইক পেজ । ফেসবুক প্রোফাইলে যেভাবে বন্ধু বাড়ানোর জন্য ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে হয় বা ফ্রেন্ড রিকুয়েস্ট রিসিভ করতে হয় ফেসবুক ফ্যান প্যাজ এর ক্ষেত্রে তেমনটি করতে হয় না। আপনার নিজের নামে একটি ফেসবুক লাইক পেজ থাকলে যে কেউ আপনার পেজে লাইক করতে পারবে। এ ক্ষেত্রে ফ্রেন্ড রিকুয়েস্ট রিসিভ করার মত কোন ধরনের ঝামেলা নেই। তাছাড়া ফেসবুক প্রোফাইলের ক্ষেত্রে ফ্রেন্ড সর্বোচ্ছ ৫০০০ জন যুক্ত করা যায়, কিন্তু ফেসবুক পেজ এর ক্ষেত্রে ফ্যান সংখ্যার কোন লিমিট নাই। যেকোন লোক চাইলে আপনাকে ফলো করে আপনার পোস্ট ও একটিভিটি দেখে নিতে পারে।

তাছাড়া ব্যবসা বা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফেসবুক লাইক পেজ বা ফ্যান পেজ খুবই গুরুত্বপূর্ণ। বিশেষকরে আপনার কোন ব্যবসা প্রতিষ্ঠান থাকলে সেই প্রতিষ্ঠানের নামে ফেসবুক পেজ তৈরি করে খুব সহজে প্রতিষ্ঠানের প্রচারনা চালাতে পারেন। এছাড়াও যখন আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানের ফেসবুক পেজে প্রচুর পরিমানে লাইক থাকবে তখন আপনি চাইলে সহজে আপনার প্রতিষ্ঠানের বিভিন্ন পন্য বা প্রোডাক্ট ফেসবুক পেজে আপলোড করে পন্যের প্রচার ও প্রসার চালিয়ে অনলাইনের মাধ্যমে সহজে ক্রেতার নিকট পন্য বিক্রি করতে পারবেন।

ব্লগিং বা ইউটিউব এর ক্ষেত্রেও ফেসবুক পেজের অনেক গুরুত্ব রয়েছে। আপনার যদি একটি ব্লগ কিংবা ইউটিউব চ্যানেল থাকে তাহলে অবশ্যই সেই ব্লগের নামে একটি ফেসুবক পেজ তৈরি করে নিবেন। কারণ আপনার ব্লগটি নতুন হলে নতুন অবস্থায় লোকজন অবশ্যই আপনার ব্লগটি চিনবে না। এ ক্ষেত্রে আপনার ব্লগের পোস্টগুলো নিয়মিত ফেসবুক পেজে শেয়ার করে রাখলে সেই পেজ হতে আপনার পেজের ফলোয়াররা সহজে ব্লগে ভিজিট করে পোস্ট পড়ে নিতে পারবে। এ পদ্ধতিতে খুব সহজে ফেসবুক পেজ হতে ব্লগে এবং ইউটিউব চ্যানেলে ভিজিটর বাড়িয়ে নেওয়া যায়।

এছাড়াও একজন ব্লগার বা কনটেন্ট রাইটার চাইলে ফেসবুক লাইক পেজ হতে মাসে ‍কিছু টাকা ইনকাম করতে পারবে। আপনারা হয়ত জানেন যে, ফেসবুক এর Instant Article নামে একটি সার্ভিস রয়েছে। আপনার যদি একটি ব্লগ থাকে এবং ব্লগে ভালোমানের আর্টিকেল থাকে তাহলে Facebook Instant Article এ আপনার ব্লগের পোস্ট ব্যবহার করে ফেসবুক এর বিজ্ঞাপন ব্যবহার করে মাসে কিছু টাকা আয় করে নিতে পারবেন।

এগুলো পড়তে পারেন - 
সার্বিক দিক বিবেচনায় দেখা যায় বর্তমান সময়ে জনপ্রিয় হয়ে উঠার জন্য বা ব্যবসা প্রতিষ্ঠানের প্রচার ও প্রসারে মাধ্যমে দ্রুত জনপ্রিয়তা পাওয়ার জন্য একটি ফেসবুক পেজের অনেক গুরুত্ব রয়েছে। কাজেই আপনার ব্লগ বা ইউটিউব চ্যানেল কিংবা প্রতিষ্ঠানের জনপ্রিয়তা দ্রুত বাড়িয়ে নেওয়ার জন্য একটি ফেসবুক পেজ তৈরি করে নেওয়ার জন্য আমি আপনাকে সাজেস্ট করছি। তাছাড়া আপনি ফ্যামাস ব্যক্তি হয়ে থাকলে ফেসবুক প্রোফাইলের পাশাপাশি অবশ্যই একটি ফেসবুক পেজ ব্যবহার করতে হবে। কারণ বিশ্বে যত জনপ্রিয় ব্যক্তি রয়েছে তারা সবাই ফেসবুক প্রোফাইলের পাশাপাশি একটি ফেসবুক পেজ ব্যবহার করছেন।

কিভাবে ফেসবুক পেজ খুলবেন?

আমি আগেই বলেছি আমরা আজ দুটি উপায়ে ফেসবুক পেজ তৈরি করার উপায় শেয়ার করব। প্রথমে দেখাব মোবাইলের মাধ্যমে কিভাবে একটি ফেসবুক পেজ বা ফেসবুক লাইক পেজ তৈরি করতে হয়। তারপর কম্পিউটার দিয়ে ফেসবুক ফ্যান পেজ তৈরি করার পদ্ধতি শেয়ার করব।

মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক পেজ খুলবেন?

আজকাল বেশীরভাগ মানুষ মোবাইল দিয়ে ফেসবুক ব্যবহার করতে পছন্দ করে। কারণ এন্ড্রয়েড স্মার্টফোন বাজারে আসার পর হতে মানুষ কম্পিউটার এর চাইতে স্মার্টফোন ব্যবহার করতে বেশী স্বাচ্ছন্দবোধ করছে। সে জন্য আমরা প্রথমে দেখাব কিভাবে আপনার স্মার্টফোন ব্যবহার করে খুব সহজে একটি ফেসবুক পেজ তৈরি করবেন।
মোবইল দিয়ে ফেসবুক খোলার জন্য আপনার স্মার্টফোনে থাকা ফেসবুক এ্যাপটি অপেন করে ফেসবুক একাউন্টে লগইন করতে হবে। ফেসবুক একাউন্টে লগইন করার পর মোবাইলের উপরের ডান পাশে থাকা Three Dot আইকনে ক্লিক করুন।
মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক পেজ খুলবেন?
প্রথমে উপরের চিত্রের Three Dot আইকনে ক্লিক করে ফেসবুক পেজ খুলার জন্য Pages অপশনটিতে ক্লিক করতে হবে। Pages এ ক্লিক করা মাত্র নিচের অপশনটি শো হবে।
মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক পেজ খুলবেন?
এই অংশে আপনার মোবাইলে থাকা ফেসবুক এ্যাপ এর Create আইকনে প্রেস করবেন। Create ক্লিক করা পর ফেসবুক আপনার একটি নতুন ফেসবুক পেজ তৈরি করার জন্য নিচের অপশনে নিয়ে। 
মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক পেজ খুলবেন?
এই অংশের মাধ্যমে মুলত আপনার ফেসবুক পেজ তৈরি হওয়ার প্রসেস শুরু হবে। এখানে আপনি শুধুমাত্র নীল রংয়ের Get Started বাটনটিতে ক্লিক করবেন।
মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক পেজ খুলবেন?
এই অংশে আপনি যে নামে একটি ফেসবুক পেজ খুলতে চান সেই নামটি টাইপ করে দিবেন। আপনার নাম বা প্রতিষ্ঠানের নাম দেওয়ার পর ২নং অংশের Next এ ক্লিক করবেন।
মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক পেজ খুলবেন?
এই অংশে আপনার ফেসবুক পেজটির ক্যাটাগরি সিলেক্ট করে দিতে হবে। আপনি যদি ব্লগের জন্য তৈরি করেন তাহলে Personal Blog সিলেক্ট করবেন। তা না হয়ে আপনার নিজের ব্যক্তিগত পেজ হলে ক্যাটাগরি সিলেক্ট না করে ২নং খালি করে আপনার পছন্দমত ক্যাটাগরি লিখে দিবেন। ক্যাটাগরি টাইপ করার পর ফেসবুক আপনাকে অটোম্যাটিক বিভিন্ন ধরনের ক্যাটারি সাজেস্ট করবে। সেখান থেকে আপনার পছন্দমত যেকোন একটি ক্যাটাগরি সিলেক্ট করে Next এ প্রেস করতে হবে।
মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক পেজ খুলবেন?
আপনার কোন ব্লগ বা ওয়েবসাইট থাকলে উপরের খালি ঘরটিতে ব্লগের এড্রেসটি টাইপ করে দিবেন। ব্লগ বা ওয়েবসাইট না থাকলে ১নং অংশের I don't have a website সিলেক্ট করে Next এ ক্লিক করবেন।
মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক পেজ খুলবেন?
এই অংশে ফেসবুক আপনার প্রোফাইল পিকচার ও কাভার পিকচার যুক্ত করে নেওয়ার জন্য বলবে। তবে আপনি যদি চান যে, আপনি এখন ছবি যুক্ত না করে পরে যুক্ত করবেন, সে ক্ষেত্রে সরাসরি Done এ ক্লিক করে পরবর্তী ধাপে চলে যেতে পারবেন। কারণ প্রোফাইল পিকচার ও কাভার পিকচার পরবর্তীতে যেকোন সময় যুক্ত করে নেওয়া যায়। তারপরও আপনি এখনি ছবি যুক্ত করে নিতে চাইলে উপরের ছবিতে মার্ক করা প্রত্যেকটি অংশে ক্লিক করে খুব সহজে যুক্ত করে নিতে পারবেন।
মোবাইল দিয়ে কিভাবে ফেসবুক পেজ খুলবেন?
সবশেষে উপরের চিত্রে দেখানো অংশের Start Exploring এ ক্লিক করা মাত্র আপনার একটি ফেসবুক ফ্যান পেজ বা লাইক পেজ তৈরি হয়ে যাবে। That's all.

কিভাবে ফেসবুক Group তৈরি করবেন?

একসাথে হাজার হাজার বা লক্ষ লক্ষ লোক আলোচনা বা পোস্ট করার জন্য ফেসবুক Group এর অনেক জনপ্রিয়তা রয়েছে। আজকাল ব্লগ, ব্যবসা প্রতিষ্ঠান, ক্লাব, বাইসেল ও বিভিন্ন ছাত্র সংগঠনের সকল সদস্যদের একত্র করার কাজটি ফেসবুক Group খুব সহজ করে দিয়েছে।

এক সময় অনলাইন ফোরাম এর অনেক জনপ্রিয়তা ছিল, কিন্তু ফেসবুক Group চালু হওয়ার পর থেকে অনলাইনের সকল ফোরামগুলোর জনপ্রিয়তা ফেসবুক Goup কেড়ে নিয়েছে। অনলাইনে বিভিন্ন সমস্যা নিয়ে একত্রে আলোচনার ক্ষেত্রে সবাই এখন অনলাইন ফোরামের চাইতে ফেসবুক Group কে অধিক পছন্দ করে। কারণ একটি ফোরাম তৈরি করার চাইতে একটি ফেসবুক Group তৈরি করা অনেক সহজ। নিচের কয়েকটি সহজ ধাপ অনুসরণ করে মাত্র ২ মিনিটে আপনি একটি ফেসবুক Group তৈরি করে নিতে পারবেন।

ফেসবুক Group তৈরি করার জন্য প্রথমে আপনার মোবাইলে থাকা ফেসবুক এ্যাপটি অপেন করে ফেসবুক একাউন্টে লগইন করুন। ফেসবুক একাউন্টে লগইন করার পর মোবাইলের উপরে ডান পাশে থাকা Three Dot আইকনে ক্লিক করুন।
কিভাবে ফেসবুক Group তৈরি করবেন?
উপরের চিত্রের Three Dot আইকনটিতে ক্লিক করার পর ফেসবুক Group তৈরি করার জন্য ২নং অংশের Groups এ ক্লিক করতে হবে। Groups এ ক্লিক করার পর নিচের চিত্রটি শো হবে।
কিভাবে ফেসবুক Group তৈরি করবেন?
এই অংশের মাধ্যমে আপনার ফেসবুক Group তৈরি করার কাজ শুরু করতে হবে। উপরের চিত্রে দেখানো Create অপশনটিতে ক্লিক করুন। Create এ ক্লিক করা মাত্র নিচের চিত্রেরন্যায় একটি ফেসবুক Group তৈরি প্রসেস শুরু হবে।
কিভাবে ফেসবুক Group তৈরি করবেন?
এখানে ১নং অংশে আপনার ফেসবুক Group এর নাম ও ২নং অংশে Public কিংবা Private আপনার পছন্দমত যেকোন একটি সিলেক্ট করে ৩নং অংশের Create Group এ ক্লিক করা মাত্র আপনার একটি ফেসবুক Group তৈরি হয়ে যাবে।
কিভাবে ফেসবুক Group তৈরি করবেন?
উপরের চিত্রের দেখুন অলরেডি আপনার একটি ফেসবুক Group তৈরি হয়েগেছে। এখন আপনি উপরের তির চিহ্নের অংশে ক্লিক করে আপনার ফেসবুক Group কাভার ছবি যুক্ত করে নিতে পারবেন। That's all

কম্পিউটার দিয়ে ফেসবুক পেজ তৈরিঃ

তুলনামূলকভাবে কম্পিউটার দিয়ে ফেসবুক পেজ তৈরি করে অনেক সহজ। কম্পিউটার ব্যবহার করে ফেসবুক পেজ খুলার জন্য প্রথমে কম্পিউটারের ব্রাউজার অপেন করে আপনার ফেসবুক একাউন্টে লগইন করতে হবে। 
কিভাবে ফেসবুক পেজ খুলবেন
এখানে প্রথমে ১নং অংশের Create অপশনে ক্লিক করতে হবে। Create এ ক্লিক করা মাত্র বাকী অপশনগুলো ভেসে উঠবে। তারপর ২নং অংশের Page এ ক্লিক করে ফেসবুক পেজ খুলার কাজ শুরু করতে হবে। তবে আপনি যদি নতুন ডিজাইনের ফেসুবক ব্যবহার করে থাকেন তাহলে উপরের চিত্রটি একটু ভিন্ন হবে। নিচে দেখুন-
কিভাবে ফেসবুক পেজ খুলবেন
আপনি নতুন ইন্টারফেস এর ফেসবুক ব্যবহার করে থাকলে উপরের চিত্রের প্লাস (+) আইকনে ক্লিক করা মাত্র বাকী অপশনগুলো ভেসে উঠবে। তারপর ২নং অংশের Page এ ক্লিক করে ফেসবুক পেজ খুলার কাজ শুরু করতে হবে। 
কিভাবে ফেসবুক পেজ খুলবেন
উপর চিত্রে দুটি আলাদা অপশন দেখা যাচ্ছে। আপনার ব্যবসা প্রতিষ্ঠান, ব্লগ বা ইউটিউব চ্যানেল এর জন্য ফেসবুক পেজ খুলতে চাইলে Business or Brand অপশনটি সিলেক্ট করে ফেসবুক পেজ তৈরি করতে হবে। কিন্তু আপনার নিজের নামে কোন ফেসবুক পেজ খুলতে চাইলে অবশ্যই Community or Public Figure অপশনটি সিলেক্ট করে ফেসবুক পেজ তৈরি করে নিতে হবে। এখানে আপনার পছন্দমত যেকোন একটি সিলেক্ট করবেন।
কিভাবে ফেসবুক পেজ খুলবেন
উপরের চিত্রের ১নং অংশের আপনার ফেসবুক পেজের নাম ও ২নং অংশে ফেসবুক পেজের ক্যাটাগরি সিলেক্ট করে Continue বাটনে ক্লিক করতে হবে।
কিভাবে ফেসবুক পেজ খুলবেন
উপরের চিত্রের দেখুন Community or Public Figure অপশনটি সিলেক্ট করে ফেসবুক পেজ তৈরি করার সময় নাম ও ক্যাটাগরির পাশাপাশি এড্রেস সহ মোবাইল নাম্বার দেওয়ার জন্য বলছে। তবে এটি সব ক্যাটাগরির ক্ষেত্রে শো হবে না। কিছু কিছু ক্যাটাগরি রয়েছে যেগুলোর ক্ষেত্রে ঠিকানা ও মোবাইল নাম্বার দেওয়ার প্রয়োজন হয়। সবকিছু দেওয়ার পর নীল রংয়ের Continue বাটনে ক্লিক করলে নিচের অপশন শো হবে।
কিভাবে ফেসবুক পেজ খুলবেন
এই অংশ হতে আপনার ফেসবুক পেজের প্রোফাইল পিকচার আপলোড করে নিতে পারবেন। ছবি আপলোড করার জন্য নীল রংয়ের Upload a Profile Picture এ ক্লিক করে প্রোফাইল পিকচার আপলোড করে নিতে পারবেন। আর ছবি আপলোড করতে না চাইলে Skip এ ক্লিক করবেন।
কিভাবে ফেসবুক পেজ খুলবেন
এখানে আপনার ফেসবুক পেজের কাভার পিকচার আপলোড করে নেওয়ার জন্য বলছে। ছবি আপলোড করার জন্য নীল রংয়ের Upload a Cover Photo তে ক্লিক করে কাভার ছবি আপলোড করে নিতে পারবেন। আর ছবি আপলোড করতে না চাইলে এখানেও Skip অপশনে ক্লিক করতে হবে।
কিভাবে ফেসবুক পেজ খুলবেন
সবশেষে দেখুন আপনার নামে একটি ফেসবুক পেজ তৈরি হয়েগেছে। That's all.

কম্পিউটার দিয়ে ফেসবুক Group তৈরিঃ

কম্পিউটার দিয়ে ফেসবুক Group তৈরি করা একদম সহজ। যাদের কম্পিউটার আছে তারা অবশ্যই কম্পিউটার দিয়ে ফেসবুক Group তৈরি করে নিবেন। কারণ কম্পিউটার দিয়ে মাত্র দুটি স্টেপ অনুসরণ করলে খুব অল্প সময়ে এবং সহজে একটি ফেসবুক Group তৈরি করে নেওয়া যায়। কম্পিউটার ব্যবহার করে ফেসবুক Group খুলার জন্য প্রথমে কম্পিউটারের ব্রাউজার অপেন করে আপনার ফেসবুক একাউন্টে লগইন করুন।
কিভাবে ফেসবুক Group তৈরী করবেন?
এখানে প্রথমে ১নং অংশের প্লাস (+) আইকনটিতে ক্লিক করুন। প্লাস (+) আইকনে ক্লিক করা মাত্র বাকী অপশনগুলো পেয়ে যাবেন। তারপর ২নং অংশের Group এ ক্লিক করে ফেসবুক Group তৈরি করার কাজ শুরু করতে হবে।
কিভাবে ফেসবুক Group তৈরী করবেন?
এখানে ১নং অংশে আপনার ফেসবুক Group এর নাম ও ২নং অংশে Public কিংবা Private আপনার পছন্দমত যেকোন একটি সিলেক্ট করে ৩নং অংশের Create এ ক্লিক করা মাত্র আপনার একটি ফেসবুক Group তৈরি হয়ে যাবে।
কিভাবে ফেসবুক Group তৈরী করবেন?
উপরের চিত্রে দেখুন মাত্র দুটি ক্লিক করার পর আমার একটি ফেসবুক Group তৈরি হয়েগেছে। এখন ডান পাশের নীল রংয়ের Invite বাটনে ক্লিক করে আপনার ফেসবুক ফ্রেন্ডদেরকে Group এ জয়েন করার জন্য ইনভাইট করতে পারেন। That's all.

সাহায্য জিজ্ঞাসাঃ

আমি আশাকরছি একটি ফেসবুক পেজ বা ফেসবুক লাইক পেজ ও ফেসবুক Group তৈরি করার নিয়মটা বুঝতে আপনার কোন সমস্যা হয়নি। তারপরও ফেসবুক পেজ কিংবা ফেসবুক Group তৈরি করতে আপনার কোন সমস্যা হলে আমারেকে কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাকে একটি ফেসবুক পেজ ও ফেসবুক Group তৈরিতে সর্বাত্মক সহযোগিতার করার চেষ্টা করব।

COMMENTS

BLOGGER: 23
  1. অনেক ভালো লাগে আপনার পোস্ট গুলো।
    ধন্যবাদ স্যার

    ReplyDelete
    Replies
    1. Welcome...

      করোনা থেকে রক্ষার জন্য ঘরে থাকুন, নিজে নিরাপদ থাকুন, আপনার পরিবারকে নিরাপদ রাখুন।

      Delete
  2. অনেক ইনফরমেশন দিয়েছেন ভাইয়া।
    আমার একটা জিনিস জানার ছিলো, আলনার সাইটে যেমন কোড বক্স এর মধ্যে HTML/CSS কোড গুলো দেখান, সেটা আমার সাইটে কিভাবে যুক্ত করতে পারি?

    ReplyDelete
    Replies
    1. এই বিষয়ে আমার ব্লগে দুটি পোস্ট আছে। সার্চ করে দেখুন, পেয়ে যাবেন। ধন্যবাদ...

      Delete
  3. আমরা ৩ জন বন্ধু মিলে অনলাইনে বিজনেস করতে চাচ্ছি। আমরা একটা পেইজ খুলেছি ১ জনের ফেইসবুকের আইডি থেক। কিন্তু বাকি ২ জন কিভাবে এই পেইজ থেকে লাইভে যাবে বা পন্যের পিক আপলোড দিবে???

    ReplyDelete
    Replies
    1. বাকী দুই জন বন্ধুকে গুপের এডমিন করুন, তাহলে তারাও আপনার মত ফেসবুক গ্রুপ থেকে সকল কাজ করতে পারবে।

      Delete
  4. ধন্যবাদ। সব কিছু বুঝিয়ে বলার জন্য। আমার প্রশ্ন ছিলো একটি আমার গ্রুপে আমি পোস্ট করলে আমার নামের শেষে এডমিন শো করে না কেন?

    ReplyDelete
    Replies
    1. আপনি যদি গ্রুপের এডমিন হয়ে থাকেন, তাহলে অবশ্যই নামের সাথে এডমিন শো করবে। এখানে কোন কিছু করার প্রয়োজন নেই।

      Delete
  5. ধন্যবাদ। অনেক তথ্য পেলাম। আমি আমার ফেসবুক প্রোফাইল কে পেজে কনভার্ট করতে চাইছি এবং নিয়ম অনুযায়ী সকল ধাপ অতিক্রম করার পর একটা ডায়ালগ বক্স আসছে You can't change your profile to page। আমার করনীয় কি?

    ReplyDelete
    Replies
    1. আমাদের ব্লগে চোখ রাখুন। এ বিষয়ে খুব শীঘ্রই একটি বিস্তারিত পোস্ট শেয়ার করব।

      ধন্যবাদ...

      Delete
  6. আপনার প্রতিটি পোস্ট খুবই ভাল লাগে। কারণ আপনি আন্তরিকতার সাথে বিষয়গুলো বিস্তারিতভাবে লেখার চেষ্টা করেন।

    ReplyDelete
  7. আপনার সমস্ত পোস্ট ভালো লাগে বেশ সুন্দর করে বুঝিয়ে বলেন। আচ্ছা ভাই আপনার এটা প্রিমিয়াম থিম ব্যবহার করছেন?

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ, এটা প্রিমিয়াম থিম।

      আমাদের লেখা আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।

      ধন্যবাদ...

      Delete
  8. ভাই আমার একটা জানার বিষয় হল
    আমার ফেসবুক সিটি তে নিজের থানা ও জেলার নাম থাকবে কিন্তু জেলার নামে পেজ নাই তাই আমতলী,বরগুনা দেয়া যায়না এই বিষয়ে একটু মতামত দিন

    ReplyDelete
    Replies
    1. পেইজ না থাকলেও নরমালি লিখে দেওয়া যায়। এটা খুব সহজ বিষয়। চেষ্টা করুন, আপনি নিজেই করতে পারবেন।

      Delete
  9. পেজের নিচে লেখা থাকে Sendmessag.
    এটা কিভাবে চালু কিরে?
    জানালে ভালো হতো

    ReplyDelete
    Replies
    1. এটা পেজের সেটিংসে থাকে। আপনি ট্রাই করলে নিজে নিজে পারবেন।

      Delete
  10. ফেইস বুষ্টিং করার জন্য কি উপায়

    ReplyDelete
    Replies
    1. এ বিষয় নিয়ে খুব শীঘ্রই একটি পোস্ট শেয়ার করা হবে। তৎক্ষণ সাথে থাকুন...

      Delete
  11. Publi কোরলে কি হয় আর private কোরলে কি হয়??

    ReplyDelete
    Replies
    1. পাবলিক করলে সবাই আপনার পেজ খুজে পাবে, কিন্তু প্রাইভেট করলে কেউ আপনার তথ্য খুজে পাবে না।

      Delete
  12. ধন্যবাদ স্যার, ফেসবুক পেইজ সম্পর্কে খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

    ReplyDelete
কমেন্ট করার নিয়মঃ
ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে কোন কারণ ছাড়া লিংকিং কমেন্ট করা হলে সেই সকল কমেন্ট অনুমোদন করা হবে না। তবে যুক্তিসঙ্গত কারনে লিংলিংক কমেন্ট করলে সেগুলো যাচাই বাছাই করার পর অনুমোদন করা হবে। তাছাড়া আমরা সবসময় জিরো স্প্যামিং নীতি অনুসরণ করি। সো বি কেয়ারফুল...

Name

Adsense,5,Affiliate,4,Android,10,Android Tricks,10,Banglalink,3,Banking,6,Biography,1,Blog Design,11,Blogger Theme,1,Blogger Widgets,4,Blogspot SEO,7,Computer,8,Create Blog,5,Digital Marketing,1,Earnings,33,Education,10,Facebook,11,Freelance,2,GP SIM,5,How To,20,Islamic,15,Job Circular,3,Mim,1,Movie,5,Pined,2,Prayer,1,Pro News,7,Quran,3,Robi SIM,8,SEO,24,SEO Tips,17,Social Media,60,Tech,5,Telecom,28,Windows Tricks,5,WordPress,2,YouTube,9,
ltr
item
ব্লগার বাংলাদেশ: কিভাবে ফেসবুক পেজ খুলবেন এবং ফেসবুক Group তৈরী করবেন?
কিভাবে ফেসবুক পেজ খুলবেন এবং ফেসবুক Group তৈরী করবেন?
ফেসবুক লাইক পেজ তৈরী করার উপায়। ফেসবুক পেজ কিভাবে চালাতে হয়? কিভাবে ফেসবুক গ্রুপে বেশি বেশি মেম্বার এড করবো? ফেসবুক একাউন্টকে ফেসবুক পেজে রুপান্তর করুন। ফেসবুক পেজ প্রমোট করার নিয়ম। ফেসবুক পেজ বুস্ট।
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEjZ6S0ZvDB3T6WvrWXsDXTJhEqd-LorYxrnp3mfesPwNe3CeYYZBm2FrFw1ffnXFhwVvGhlezShxIxl8iRsclsw9e4gdktguCDPhSbImeoKxdoM6ofYEOQGJpKTo9-mOWA_aAkOEdaXtio/s400/create-a-facebook-page.png
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEjZ6S0ZvDB3T6WvrWXsDXTJhEqd-LorYxrnp3mfesPwNe3CeYYZBm2FrFw1ffnXFhwVvGhlezShxIxl8iRsclsw9e4gdktguCDPhSbImeoKxdoM6ofYEOQGJpKTo9-mOWA_aAkOEdaXtio/s72-c/create-a-facebook-page.png
ব্লগার বাংলাদেশ
https://www.bloggerbangladesh.com/2020/04/create-facebook-page.html
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/2020/04/create-facebook-page.html
true
1297988252866731047
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL বিস্তারিত পড়ুন Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All জনপ্রিয় পোস্ট পড়ুন LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy Table of Content