ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়?

আপনি কি জানেন, ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়? আপনি হয়তোবা জানেন না। কারণ আমরা ফেসবুক শুধুমাত্র সামাজিক যোগাযোগের মাধ্যক হিসেবে ধরে নেই। কিন্তু সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক কাজে লাগিয়ে মানুষ এখন অনলাইন থেকে লক্ষ লক্ষ টাকা আয় করছে।

এমনকি ফেসবুক পেজ ও গ্রুপ তৈরি করে ফেসবুকের বিজ্ঞাপন ব্যবহার করে ফেসবুক থেকে টাকা আয় করছে। তাছাড়া ফেসবুক পেজে ভিডিও আপলোড করে ইউটিউবের মত ফেসবুক থেকে টাকা আয় করা সমম্ভব হচ্ছে। তাছাড়াও ফেসবুকে আপনার জনপ্রিয়তা থাকলে আপনি বিভিন্ন উপায়ে ফেসবুক হতে সহজে টাকা আয় করতে পারবেন।

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় আমরা আজকের পোস্টে এই বিষয় নিয়ে আলোচনা করব। আপনি যদি জানতে চান কিভাবে ফেসবুক হতে টাকা আয় করতে হয়, তাহলে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়বেন। তাহলে আমার বিশ্বাস আপনিও ফেসবুক থেকে প্রতি মাসে কিছু টাকা আয় করতে পারবেন।
ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়?


বর্তমান সময়ের সবচাইতে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগের মাধ্যম হচ্ছে ফেসবুক। সেই জন্য ফেসবুক নিয়ে নতুন করে আলোচনা করার কিছু নেই। আমার ৫ বছরের ছেলেও মোবাইল হাতে পেলে ফেসবুক ব্যবহার করা শুরু করে। সে মোবাইল না পেলে তার মাকে এবং আমাকে প্রায় বলে থাকে আব্বু আপনার মোবাইলটা আমাকে দাও, আমি ফেসবুক ব্যবহার করব। প্রথম প্রথম ছেলের মুখে এমন কথা শুনে অবাক হতাম, কিন্তু এখন সেটা আমার জন্য স্বাভাবিক হয়েগেছে।

এগুলো পড়তে পারেন
এখনকার সময়ে এটা বলতে কোন দ্বিধা নেই যে, ফেসবুক হচ্ছে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া। পুরো বিশ্ব মানবের একটি বিরাট অংশ ফেসবুক এর সাথে যুক্ত হয়ে আছে। সারা বিশ্বে প্রতি মাসে ২.৯১ বিলিয়ন একটিভ ফেসবুক ইউজার রয়েছে। তার মধ্যে প্রতিদিন গড়ে ১.৯৩ বিলিয়ন লোক ফেসবুক ব্যবহার করে।

আপনি শুনলে আরো অবাক হবেন যে, প্রতি এক সেনেন্ডে গড়ে ৫ টি নতুন ফেসবুক একাউন্ট তৈরি হয়ে থাকে। এই পুরো কাজ নিয়ন্ত্রন করার জন্য ফেসবুকের ৪৪৪৯২ জন স্পেশালিস্ট প্রতিদিন কাজ করে থাকে (সূত্রঃ উইকিপিডিয়া)। ফেসবুকের এই পরিসংখ্যান প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে এবং ভবিষ্যতে ইহা বাড়তে থাকবেই।

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়?

ফেসবুক থেকে টাকা আয় করার অনেকগুলো উপায় রয়েছে। আপনি চেষ্টা করলে আপনার হাতে থাকা মোবাইল দিয়ে ফেসবুক হতে টাকা আয় করতে পারবেন। আজকের পোস্টে আমরা ফেসবুক থেকে আয় করার উপায়গুলো পয়েন্ট আকারে আলোচনা করব। ফেসবুক থেকে আয়ের বিষয়ে আপনার কোন ধারনা না থাকলে আজকের পোস্টটি পড়ার পর বিস্তারিত জেনে যাবেন।

সেই সাথে একটি ফেসবুক একাউন্ট খোলা থেকে শুরু করে ফেসবুক থেকে টাকা হাতে পাওয়া অবধি কী কী কাজ করতে হয় সে বিষয় নিয়ে পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা করব। এখন আমরা ফেসবুক থেকে টাকা আয়ের ১০ টি গুরুত্বপূর্ণ বিষয় নিম্নে তুলে ধরছি।

    ০১। ফেসবুক একাউন্ট খুলে আয়

    প্রথমে বলে রাখছি ফেসবুক একাউন্ট থেকে অর্থাৎ আপানার আমার যে নরমাল ফেসবুক একাউন্ট আছে, যেটি আমরা নিয়মিত ব্যবহার করি, সেই একাউন্টের মাধ্যমে আমরা সরাসরি ফেসবুক থেকে টাকা আয় করতে পারব না। কারণ ফেসবুক একটি ইউজার একাউন্ট থেকে সরাসরি টাকা ইনকাম করার কোন উপায় রাখেনি।

    এগুলো পড়তে পারেন
    আমরা জানি যে, একটি ফেসবুক একাউন্টে ৫০০০ হাজার এর বেশি ফ্রেন্ড যুক্ত করা যায় না। সেই জন্য মূলত ফেসবুক প্রোফাইল হতে কোন ধরনের মনিটাইজ করার সুযোগ দেয়নি। তবে আপনার কোন ধরনের ব্যক্তিগত ব্লগ থাকলে সেই ব্লগের পোস্টগুলো ফেসবুক একাউন্টে শেয়ার করে ফেসবুক হতে আপনার ব্লগের ভিজিটর বৃদ্ধি করে ব্লগের আয় বাড়িয়ে নিতে পারবেন।

    তবে অধিকাংশ লোক তার ব্যক্তিগত ফেসবুক একাউন্ট দিয়ে এ ধরনের কাজ করে না। ফেসবুক থেকে টাকা আয় করার জন্য অবশ্যই আপনার একটি ফেসবুক পেজ বা ফেসবুক ফ্যান পেজ থাকতে হবে। কেবল মাত্র পেজ ব্যবহার করে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন।

    ফেসবুক ফ্যান পেজ তৈরি করা

    ফেসবুক এর অসাধারন সব ফিচার্স এর মধ্যে অন্যতম হল ফেসবুক ফ্যান পেজ বা লাইক পেজ। ফেসবুক প্রোফাইলে যেভাবে বন্ধু বাড়ানোর জন্য ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে হয় বা ফ্রেন্ড রিকুয়েস্ট রিসিভ করতে হয়, ফেসবুক ফ্যান প্যাজ এর ক্ষেত্রে তেমনটি করতে হয় না।

    আপনার নিজের নামে একটি ফেসবুক লাইক পেজ থাকলে, যে কেউ আপনার পেজে লাইক করতে পারবে। আপনার একটি ফেসবুক পেজ থাকলে এবং সেটিতে প্রচুর পরিমানে ফলোয়ার বা লাইক থাকলে আপনার ফেসবুক পেজকে কাজে লাগিয়ে বিভিন্ন উপায়ে ফেসবুক হতে সহজে টাকা আয় করতে পারবেন।

    কিভাবে ফেসবুক পেজ খুলবেন?

    আপনার যদি একটি ফেসবুক পেজ থাকে এবং সেটি প্রচুর পরিমানে লাইক থাকে, তাহলে আপনান নতুন ফেসবুক পেজ তৈরি করার কোন প্রয়োজন নেই। তবে আপনার ফেসবুক পেজ না থাকলে ফেসবুক থেকে আয় শুরু করার পূর্বে প্রথমে আপনার নিজ নামে অথবা আপনার কোম্পানি কিংবা আপনার ব্লগের নামে একটি ফেসবুক পেজ তৈরি করে নিতে হবে। 

    আপনি যদি ফেসবুক পেজ তৈরি করতে না জানেন, তাহলেও কোন সমস্যা নেই, কারণ আমাদের ব্লগে এ বিষয়ে একটি পোস্ট রয়েছে। আমাদের ব্লগের পোস্টটি পড়লে আপনি খুব সহজে একটি ফেসবুক পেজ তৈরি করে নিতে পারবেন।

    ফেসবুক পেজ তৈরি করার পর বসে থাকলে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন না। ফেসবুক থেকে টাকা আয় করার জন্য আপনাকে প্রতিদিন কিছু সময় ব্যয় করতে হবে। কারণ যেকোন উপায়ে টাকা ইনকাম করার জন্য পরিশ্রম ব্যাতীত টাকা আয় করা সম্ভব হয় না।

    ঠিক একইভাবে ফেসবুক থেকে টাকা আয় করার জন্য প্রথমে আপনার ফেসবুক পেজের লাইক বাড়িয়ে নিতে হবে। ফেসবুক থেকে আয় শুরু করার পূর্বে ফেসবুক পেজের লাইক বৃদ্ধি করে নেওয়া হবে আপনার প্রধান কাজ। ফেসবুকে যেকোন কাজের মাধ্যমে যখন আপনি ফেসবুক পেজের লাইক বাড়িয়ে নিবেন, তখন ফেসবুক থেকে আয়ের পথ আপনার জন্য অনেক সহজ হবে।

    যখন আপনার ফেসবুক পেজে প্রচুর পরিমানে ফ্যান ফলোয়ার থাকবে তখন ফেসবুক থেকে আয় করার নতুন নতুন উপায় আপনি নিজেই খোজে নিতে পারবেন এবং আয়ের বিভিন্ন উৎস আপনাকে হাতছানি দিয়ে ডাকবে। সুতরাং ফেসবুক পেজের লাইক বৃদ্ধি করাই হবে আপনার প্রথম ও প্রধান কাজ।

    আর আপনি অবশ্যই জানেন ফেসবুক পেজের লাইক বাড়ানোর কাজটি অমনি অমনি হয়ে যায় না। ফেসবুক পেজের লাইক বাড়ানোর জন্য আপনাকে এমন কিছু করতে হবে যাতে লোকজন আপনার কাজকে পছন্দ করে। তবেই অন্যান্য ফেসবুক ইউজাররা আপনার পেজটি লাইক করতে শুরু করবে। শুরুর দিকে কাজটি আপনার কাছে কঠিন মনে হলেও নিয়মিত কাজ করলে ধিরে ধিরে আপনার ফেসবুক পেজের লাইক অবশ্যই বাড়তে থাকবে।

    কিভাবে ফেসবুক পেজের লাইক বাড়াবেন?

    আপনার ফেসবুক পেজের লাইক ও ফলোয়ার বাড়ানোর জন্য নিচে আমরা কয়েকটি গুরুত্বপূর্ণ উপায় শেয়ার করছি। এ কাজগুলো করলে আপনি সহজে আপনার ফেসবুক পেজের লাইক বাড়িয়ে নিতে পারবেন।

    স্টেপ-১ঃ টপিক নির্ধারণ (Find Your Niche)

    এখানে টপিক বলতে আপনি যে বিষয় নিয়ে ফেসবুকে কাজ করবেন সেটাকে বুঝানো হচ্ছে। টপিক বাছাই করার ক্ষেত্রে আমি বলব আপনি যে বিষয়ে ভালো জানে ও বুঝেন অবশ্যই সেই বিষয়ে ফেসবুক পেজে লেখালেখি করুন। ফেসবুক পেজে লেখালেখি করাটা বর্তমানে এক ধরনের ফ্যাশনে পরিনত হয়েছে।

    আপনি হয়ত দেখে থাকেন যে, যারা ফেসবুকে লেখালিখি করে ফেসবুকে তাদের প্রচুর ফ্যান ফলোয়ার থাকে এবং তারা ফেসবুকে অনেক জনপ্রিয় হয়। কাজেই আপনি যে বিষয়ে পারদর্শি সেই বিষয়ে ফেসবুকে লিখালেখি করে আপনার ফেসবুক পেজের ফ্যান ফলোয়ার ও লাইক বৃদ্ধি করে নিতে পারেন।

    যেমন: গল্প, কবিতা, উপন্যাস, টেকনোলজি, ফ্যাশন, লাইফস্টাইল ইত্যাদি বিষয়ে লেখালেখি করলে সহজে জনপ্রিয়তা পাওয়া যায়। তাছাড়া আপনি একজন গৃহিনী হয়ে থাকলে বিভিন্ন রিসিপি তৈরি, ফ্যাশন ও ডিজাইন বিষয়ে লেখালেখি করে কিংবা ভিডিও তৈরি করে ফেসবুক পেজের লাইক বৃদ্ধি করে নিতে পারেন।

    স্টেপ-২ঃ পেজে নিয়মিত আর্টেল পাবলিশ করা

    আপনি যদি শুধুমাত্র শখের বশে মাঝে মধ্যে আর্টিকেল শেয়ার করেন, তাহলে আপনি অল্পদিনে ফ্যান ফলোয়ার বৃদ্ধি করতে পারবেন না। কারণ যারা আপনার পাঠক হবে তারা অবশ্যই আপনাকে নিয়মিত দেখতে চাইবে। এ ক্ষেত্রে আপনি মাঝে মধ্যে পোস্ট করলে সেই পোস্টগুলো পাঠক এড়িয়ে চলবে। সে জন্য দ্রুত ফেসবুক পেজের লাইক বৃদ্ধি করার জন্য নিয়মিত পোস্ট করে যেতে হবে।

    স্টেপ-৩ঃ ভালো সম্পর্ক গড়ে তোলা

    যারা আপনার ফ্যান ফলোয়ার ও শুভাকাঙ্খি হবে তাদের সাথে ফেসবুকে নিয়মিত যোগাযোগ বজায় রাখুন। তারা আপনার পোস্টে কোন ধরনের কমেন্ট করলে সেটির জবাব দেন। কমেন্টে কোন কিছু লেখার না থাকলেও ধন্যবাদ কিংবা ওয়েলকাম জানাবেন।

    তাছাড়া যারা আপনাকে পার্সন্যালি ফেসবুকে ম্যাসেজ করবে তাদের সাথে ভাব না দেখিয়ে মিনিমাম হাই-হ্যালো সম্পর্ক বজায় রাখার জন্য ম্যাসেজের উত্তর দেওয়ার চেষ্টা করবেন। এতেকরে আপনি ফেসবুকে আরো অল্পদিনে জনপ্রিয় হয়ে উঠতে পারবেন।

    স্টেপ-৪ঃ বিভিন্ন ফেসবুক গ্রুপে জয়েন করুন

    অনলাইনে হাজারো ফেসবুক গ্রুপ রয়েছে যেগুলোর অনেক জনপ্রিয়তা আছে, আপনি সেগুলোতে জয়েন করুন। মাঝে মধ্যে আপনার দু-একটি পোস্ট সরাসরি ঐ সমস্ত ফেসবুক গ্রুপে পোস্ট করুন এবং লেখার শেষে আপনার ফেসবুক পেজটির লিংক শেয়ার করে সেটিতে লাইক করার জন্য অনুরোধ করুন। আপনার লেখা পড়ে ভালো লাগলে লোকজন আপনার ফেসবুক পেজ অবশ্যই লাইক করবে।

    ২। ফেসবুক পেজের মাধ্যমে টাকা আয়

    আপনার ফেসবুক পেজে যখন প্রচুর পরিমানে ফ্যান-ফলোয়ার ও লাইক থাকবে তখন থেকে আপনি বিভিন্ন উপায়ে ফেসবুক থেকে টাকা আয় করা শুরু করতে পারবেন। ব্যবসা বা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফেসবুক লাইক পেজ বা ফ্যান পেজ খুবই গুরুত্বপূর্ণ। বিশেষকরে আপনার কোন ব্যবসা প্রতিষ্ঠান থাকলে সেই প্রতিষ্ঠানের নামে ফেসবুক পেজ তৈরি করে খুব সহজে প্রতিষ্ঠানের প্রচারনা চালাতে পারেন।

    এছাড়াও যখন আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানের ফেসবুক পেজে প্রচুর পরিমানে লাইক থাকবে তখন আপনি চাইলে সহজে আপনার প্রতিষ্ঠানের বিভিন্ন পন্য বা প্রোডাক্ট ফেসবুক পেজে আপলোড করে পন্যের প্রচার ও প্রসার চালিয়ে অনলাইনের মাধ্যমে সহজে ক্রেতার নিকট পন্য বিক্রি করতে পারবেন।

    কিভাবে ফেসবুক পেজ থেকে টাকা আয় করবেন?

    সাধারণত ফেসবুক অফিসিয়ালি দুটি উপায়ে ফেসবুক পেজের মাধ্যমে টাকা আয় করার সুযোগ দেয়। যেই টাকা সরাসরি ফেসবুক হতে আপনাকে পরিশোদ করা হবে। এ ক্ষেত্রে আপনাকে কারো সাথে কোন ধরনের কনটাক করার প্রয়োজন হবে না। আপনি সরাসরি আপনার ফেসবুক পেজকে মনিটাইজ করে ফেসবুক হতে টাকা আয় করতে পারবেন।

    ফেসবুকে ভিডিও আপলোড করে টাকা আয়

    সম্প্রতি ইউটিউবের মত ফেসবুকে ভিডিও আপলোড করে ভিডিওতে বিজ্ঞাপন শো করানো মাধ্যমে ফেসবুক থেকে টাকা আয় করা সম্ভব হচ্ছে। Facebook এ আয় করার এই নতুন পদ্ধতিকে বলা হয় “Facebook Video Monetization বা In-Stream Ads. এই In-Stream Ads বা ভিডিও Monetization এর কিছু নিয়ম বা যোগ্যতা রয়েছে, যেগুলো ফিলআপ হলে ফেসবুক পেজে ভিডিও আপলোড করে ফেসবুক থেকে টাকা আয় করা যায়।

    ফেসবুক In-Stream Ads কি?

    ফেসুবক In-Stream Ads হলো এমন একটি সার্ভিস যেটি দিয়ে ফেসবুক পেজে আপলোড করা ভিডিওতে বিজ্ঞাপন বা ads শো করানো যায়। এই বিজ্ঞাপন গুলো যখন লোকজন দেখবে বা ক্লিক করবে তখন আপনি ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন। তবে ফেসুবক In-Stream Ads এর বিজ্ঞাপন ফেসবুক পেজ ব্যাতীত অন্য কোথায় ব্যবহার করা যায় না।

    ফেসবুক In-Stream Ads পাওয়ার জন্য কী কী লাগবে?

    ফেসবুক In-Stream Ads সার্ভিস ব্যবহার করার জন্য আপনার ফেসবুক পেজের কিছু যোগ্যতার প্রয়োজন হবে। আপনার ফেসবুকে পেজে নিচের যোগ্যতাগুলো না থাকলে ভিডিওতে In-Stream Ads ব্যবহার করতে পারবেন না।
    ফেসবুক In-Stream Ads পাওয়ার জন্য কী কী লাগবে?
    • আপনার নিজের একটি ফেসবুক পেজ থাকতে হবে। ফেসুবক পেজ ছাড়া অন্য কোথায় In-Stream Ads এর বিজ্ঞাপন ভিডিওতে লাগানো যায় না। 
    • আপনার ফেসবুক পেজে ১০,০০০ লাইক থাকতে হবে।
    • গত ৬০ দিনে আপনার ফেসবুক পেজের ভিডিওতে মিনিমাম ৩০,০০০ ভিউস থাকতে হবে এবং প্রত্যেকটি ভিউ মিনিমাম ১ মিনিটের হতে হবে। তাছাড়া আপনার প্রত্যেকটি ভিডিও কমপক্ষে ৩ মিনিট লম্বা হতে হবে। কারণ ৩ মিনিটের ছোট ভিডিওতে ফেসবুক বিজ্ঞাপন শো করে না।
    • আপনার বয়স অবশ্যই কপক্ষে ১৮ হতে হবে।
    • আপনার ভিডিও এর ভাষা ফেসবুক In-Stream Ads সাপোর্ট করে না, এমন ভিডিও আপলোড করলে ভিডিও মনিটাইজ হবে না। তবে টেনশনের কোন কারণ নেই, ফেসবুক In-Stream Ads বাংলা ভাষা সাপোর্ট করে।
    • ফেসবুক এর Partner Monetisation Policies মেনে ভিডিও তৈরি করতে হবে।

    ফেসবুক পেজের In-Stream Ads এর যোগ্যতা যাচাইঃ

    আপনার ফেসবুক পেজটি ফেসবুক In-Stream Ads এর যোগ্যতা সম্পন্ন কি না সেটি যাচাই করার জন্য প্রথমে আপনার ফেসবুক একাউন্টে লগইন করতে হবে। তারপর ফেসবুক In-Stream Ads এর এই অফিসিয়াল লিংকে ক্লিক করে আপনার ফেসবুক পেজটি In-Stream Ads এর জন্য এলিজিবল কি না সেটা যাচাই করে নিতে পারবেন।
    ফেসবুক পেজের In-Stream Ads এর যোগ্যতা
    উপরের চিত্রে দেখুন আমাদের ফেসবুক পেজটি এখনো ফেসবুক In-Stream Ads এর জন্য Not Eligible বলছে। এ ক্ষেত্রে আপনাকে উপরের সকল নিয়মগুলো ফলো করে ফেসবুকের নির্ধারিত লক্ষ্য অর্জণ করতে হবে। তাহলে আপনার ফেসবুক পেজটি অটোমেটি এলিজিবল হয়ে যাবে।

    ইউটিউবের ভিডিও ফেসবুকে আপলোড করে টাকা আয় করা যাবে কি না?

    নতুনদের ক্ষেত্রে এটা খুব কমন একটা প্রশ্ন। ফেসবুক এখনো পর্যন্ত ইউটিউবে আপলোড হওয়া ভিডিও ফেসবুকে আপলোড করতে দিচ্ছে। কিন্তু আপনি অন্যের ভিডিও ইউটিউব থেকে ডাউনলোড করে ফেসবুকে আপলোড দিতে পারবেন না।

    আপনি হয়ত ভাবছেন আমি অন্যের ভিডিও ইউটিউব থেকে ডাউনলোড করে ফেসবুকে আপলোড করেছি কি না, সেটা কি আর ফেসবুক বুঝতে পারবে? হ্যাঁ, ফেসবুক সেটা বুঝতে পারবে না। তবে কেউ যদি সেই ভিডিও ইতোপূর্বে ফেসবুকে আপলোড করে থাকে তাহলে সেটি ফেসবুক বুঝতে পারবে।

    এ ক্ষেত্রে আপনি অটোমেটিক কপিরাইটের দায়ে ফেসবুকের কাছে ফেসে যাবেন। তবে সেই ভিডিওটি এখনো পর্যন্ত ফেসবুকে আপলোড না হলে ফেসবুক সেটি বুঝতে পারবে না। তবে ভিডিও এর প্রকৃত মালিক ভিডিওটি দেখতে পেলে আপনার ভিডিও এর বিরুদ্ধে ফেসবুকের কাছে রিপোর্ট করলে আপনি ধরা খেয়ে যাবে। এ ক্ষেত্রে আপনার ফেসবুক এর ভিডিও মনিটাইজেশন অটোমেটি বন্ধ হয়ে যাবে অর্থাৎ কপিরাইটের কারনে ভিডিও আপলোড করে ফেসবুক থেকে আপনি আর কখনো আয় করতে পারবেন না।

    ৩। ফেসবুক Instant Article থেকে আয়ঃ

    Instant Articles হচ্ছে ফেইসবুক এর মোবাইল Publishing টুল। যার মাধ্যমে একটি ওয়েবসাইট বা ব্লগের ডিজাইনকে কাষ্টমাইজ করে অপটিমাইজ করার মাধ্যমে দ্রুততম সময়ে লোড নেওয়া হয়। অপটিমাইজ করার ক্ষেত্রে ফেইসবুক Instant Articles ওয়েবসাইটের ডিজাইনকে কোন গুরুত্ব না দিয়ে শুধুমাত্র আর্টিকেল গুরুত্ব দিয়ে একটি ব্লগ বা ওয়েবসাইটের কনটেন্ট দ্রুত লোড নিতে সাহায্য করে।
    ফেসবুক Instant Articles এর দুটি সুবিধা রয়েছে। Instant Articles ব্যবহার করে এক দিকে আপনার ব্লগের পোস্ট দ্রুত গতির বানাতে পারবেন, অন্যদিকে Instant Articles এর মাধ্যমে পোস্টের ভীতরে ফেসবুকের বিজ্ঞাপন ব্যবহার করে ফেসবুক হতে আয় করতে পারবেন। সাধারণত অনলাইন নিউজ সংক্রান্ত ওয়েব পোর্টালগুলো ফেসবুক Instant Articles হতে বেশি টাকা আয় করতে পারে।
    ফেসবুক Instant Article থেকে আয়
    উপরের চিত্রটি একটু ভালোভাবে লক্ষ্য করুন। এই চিত্রটি আমার মোবাইলের ফেসবুক এ্যাপ হতে স্ক্রিনশটের মাধ্যমে নেওয়া হয়েছে। আপনি ভালোভাবে লক্ষ্য করলে চিত্রটির তীর চিহ্নিত অংশে ছোট্ট একটি আইকন দেখতে পাবেন। মূলত ফেসবুক মোবাইল এ্যাপে এ ধরনের আইকনযুক্ত যে পোস্ট দেখা যায় সেগুলোই হচ্ছে ফেসবুক Instant Article পোস্ট। এ ধরনের পোস্ট শুধুমাত্র ফেসবুক মোবাইলে এ্যাপে সাপোর্ট করে।

    Instant Articles ব্যবহার করার জন্য আপনার একটি ব্লগ প্রয়োজন হবে এবং ব্লগে কমপক্ষে ২০ টি পোস্ট থাকতে হবে। আপনার ব্লগে ২০ টি পোস্ট থাকলে সেই পোস্টগুলো আপনার ফেসবুক পেজে শেয়ার করবেন। শেয়ার করার পর আপনি Instant Articles এর টুলস হতে আপনার ব্লগের Instant Articles অনুমোদন করার জন্য ফেসবুকের কাছে আবেদন করতে হবে। ফেসবুক ৫/৭ দিনের মধ্যে আপনার আবেদন রিভিউ করে যোগ্য মনে করলে আপনার পেজের জন্য Instant Articles অনুমোদন দেবে।

    কেবলমাত্র ফেসবুক Instant Articles অনুমোদন হলে আপনার ব্লগের পোস্টের ভীতরে ফেসবুকের বিজ্ঞাপন ব্যবহার করতে পারবেন। বিজ্ঞাপন ব্যবহার করার ক্ষেত্রে গুগল এডসেন্স এর মত আপনার ব্লগের বিভিন্ন জায়গাতে বিজ্ঞাপনের কোড বসাতে হবে না। ফেসবুক আপনার ব্লগ পোস্টের বিভিন্ন জায়গাতে অটোমেটিক বিজ্ঞাপন শো করবে।

    তবে এ ক্ষেত্রে আপনার ব্লগে গুগল এডসেন্স বিজ্ঞাপন থাকলে সেটি শো হবে না। অধিকন্তু ফেসবুক Instant Articles শুধুমাত্র মোবাইলের ফেসবুক এ্যাপ এর ক্ষেত্রে প্রযোজ্য। ফেসবুক এর ওয়েব ভার্সনে Instant Articles সাপোর্ট করে না। এ বিষয়ে আরো বিস্তারিত জানার জন্য উপরের লিংক হতে আমাদের ব্লগের ফেসবুক Instant Articles সম্পর্কিত পোস্টটি পড়ে নিবেন।

    ০৪। ফেসবুক লাইক শেয়ার করে টাকা আয়

    আপনার কাছে যখন প্রচুর জনপ্রিয় একটি ফেসবুক পেজ থাকবে এবং আপনার পেজে প্রচুর পরিমানে ফলোয়ার থাকবে, তখন বিভিন্ন অনলাইন মার্কেটার আপনাকে তাদের পেজে লাইক বাড়িয়ে দেওয়ার জন্য কিংবা বিভিন্ন ওয়েবসাইটের পোস্ট শেয়ার করে সেটা মানুষের কাছে পৌছে দেওয়ার জন্য অফার করবে। তখন আপনি তাদের নিকট হতে বিভিন্ন অংকের টাকার বিনিময়ে তাদের ফেসবুক পেজ কিংবা ওয়েবসাইটের পোস্ট আপনার ফেসবুক পেজে শেয়ার করার মাধ্যমে ক্লায়ান্টের নিকট থেকে টাকা আয় করতে পারবেন।

    সাধারণত বিভিন্ন অনলাইন মার্কেটারগণ ১০০০ লাইকের বিনিময়ে ৫০০-৭০০ টাকা নিয়ে থাকেন। যাদের ফেসবুক পেজে প্রচুর পরিমানে ফলোয়ার আছে, তাদের ক্ষেত্রে ১০০০ লাইক পাইয়ে দেওয়া মাত্র ৫ মিনিটের কাজ।

    ০৫। ফেসবুক পেইজ বিক্রি করে টাকা আয়

    অনলাইন মার্কেটিং এর ক্ষেত্রে ফেসবুক পেজের অনেক গুরুত্ব রয়েছে। আপনার কাছে ভালোমানের ফেসবুক পেজ থাকলে বিভিন্ন অনলাইন মার্কেটিং কোম্পানির কাছে আপনার ফেসবুক পেজটি বিক্রি করে ফেসবুক থেকে টাকা আয় করতে পারেন। সাধারণ এক লক্ষ Like থাকা একটি ফেসবুক পেজ এক লক্ষ টাকার চাইতে অধিক দামে বিক্রি করা যায়।

    ০৬। ফেসবুকে পন্য বিক্রয় করে টাকা আয়

    অনলাইন মার্কেটিং এর কাজটি ফেসবুক অনেকাংশে সহজ করে দিয়েছে। আপনার যেকোন ধরনের ছোট খাটো ব্যবসা থাকলে আপনি খুব সহজে সেটির ছবি ফেসবুকে শেয়ার করে খুব সহজে আপনার পন্য ক্রেতাদের হাতে পৌছে দিতে পারেন।

    আপনার ফেসবুক পেজে লাইক বেশি থাকলে লোকজন আপনার প্রোডাক্টগুলো দেখতে পাবে এবং কেউ কেউ সেটি কিনতে অবশ্যই আগ্রহ দেখাব। আপনি যদি সততার সাথে পন্য ডেলিভারি দেন, তাহলে প্রশংসা শুনে আরো হাজারো লোক দেশের বিভিন্ন অঞ্চল থেকে আপনার প্রোডাক্ট কিনার জন্য আপনার সাথে যোগাযোগ করবে।

    ০৭। অ্যাফিলিয়েট মার্কেটিং করে ফেসবুক থেকে আয়ঃ

    অন্যের প্রোডাক্ট বিক্রি করে বিক্রয়ের উপর কমিশন নিয়ে অনলাইন থেকে আয় করাকে সহজ ভাষায় অ্যাফিলিয়েট মার্কেটিং বলা হয়। অনলাইনে প্রোডাক্ট বিক্রি বলতে এখন শুধুমাত্র ডিজিটাল প্রোডাক্টকে না বুঝিয়ে সব ধরনের প্রোডাক্টকে বুঝায়।

    আপনি নিশ্চয় দেখে থাকেন যে, Amazone, eBay, Daraz, BD Shop এর মত আরো বিভিন্ন ধরনের অনলাইন মার্কেট থেকে মানুষ এখনো নিয়মিত প্রোডাক্ট কিনে থাকে। আপনি চাইলে এ ধরনের মার্কেটপ্লেসগুলোতে একটি একাউন্ট খোলে খুব সহজে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন।
    অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য Amazone, eBay, Daraz, BD Shop সহ অন্যান্য ডিজিটাল মার্কেটপ্লেস গুলোতে আপনি প্রথমে একাউন্ট করে নিবেন। তারপর ঐ ডিজিটাল মার্কেটপ্লেস গুলোর প্রোডাক্ট হতে আপনার পছন্দমত বিভিন্ন পন্যের রেফারাল লিংক তৈরি করে সেটি ফেসবুক পেজে শেয়ার করবেন।

    আপনার রেফাল লিংকে ক্লিক করে যখন কেউ সেই পন্য কিনবেন তখন পন্যটির দাম হতে শতকরা হিসেবে আপনাকে কিছু টাকা দেওয়া হবে। এভাবে আপনি যত বেশি প্রোডাক্ট সেল করে দিতে পারবেন আপনি তত বেশি টাকা আয় করতে পারবেন। সাধারণত ফেসবুকে যাদের প্রচুর পরিমানে ফলোয়ার আছে তারা এই কাজটি খুব সহজে করতে পারে।

    ০৮। ফ্রিল্যান্সিং করে ফেসবুক থেকে টাকা আয়

    ফ্রিল্যান্সিং জব পাওয়ার জন্য ফেসবুকে নির্দিষ্ট কিছু ভালোমানের গ্রুপ আছে।  আপনি যে বিষয়ে দক্ষ সে বিষয় নিয়েই ফ্রিল্যান্সিং করে ফেসবুক থেকে আয় করতে পারেন। যেমন: ফ্রিল্যান্স রাইটিং, ফ্রিল্যান্স ডিজাইনিং, ফ্রিল্যান্স ফটোগ্রাফি, ফ্রিল্যান্সিং সোশাল মিডিয়া ইত্যাদি। তবে গ্রুপ নির্বাচনের ক্ষেত্রে সবচেয়ে অ্যাকটিভ গ্রুপগুলো নির্বাচন করে নিতে হবে। সাধারণত কোন গ্রুপগুলো ভালো সেটা আপনি দেখলে নিজেই বুঝতে পারবেন।

    ০৯। ফেসবুক গ্রুপ থেকে টাকা আয়

    অনলাইনে পন্য কেনাকাঠার ক্ষেত্রে ফেসবুক গ্রুপ আরো অধিক জনপ্রিয়। ফেসবুকে এমন হাজারো গ্রুপ রয়েছে যেখানে লক্ষ লক্ষ মেম্বার রয়েছে। আপনার কোন ব্লগ থাকলে ব্লগের পোস্ট বিভিন্ন গ্রুপে শেয়ার করে আপনার ব্লগের আয় সহজে বাড়িয়ে নিতে পারবেন। তাছাড়া ফেসবুকে বিভিন্ন ধরনের কেনাকাঠার গ্রুপ রয়েছে। আপনি সেই গ্রুপগুলোতে জয়েন করে আপনার প্রেডাক্ট বিক্রি করে ফেসবুক থেকে আয় করে নিতে পারেন।

    উদাহরণ স্বরুপ, শুধুমাত্র সিলেটের লোকের জন্য জন্য ফেসবুকে “সিলেটের বেচা-কেনা” নামে একটি বিশাল গ্রুপ রয়েছে। এই গ্রুপে বর্তমানে কয়েক লক্ষ মেম্বার রয়েছে। এখানে সিলেটের লোকজন তাদের বিভন্ন ধরনের প্রোডাক্ট ক্রয় বিক্রয় করছে। আমি নিজেও এই গ্রুপ থেকে বেশ কয়েকবার বিভিন্ন জিনিস ক্রয় করেছি।

    ১০। ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে টাকা আয়

    অনলাইন বিজ্ঞাপন বা ডিজিটাল বিজ্ঞাপনের ক্ষেত্রে ফেসবুক বিজ্ঞাপন বর্তমানে খুব জনপ্রিয়। আপনি চাইলে ফেসবুকে বিভিন্ন জিনিসের বিজ্ঞাপন দিয়ে আপনার প্রোডাক্ট বিক্রয় করে অনলাইন থেকে আয় করতে পারেন। ধরুন আপনার কোন একটি প্রোডাক্ট আছে যেটি আপনি বিক্রি করতে পারছেন না। এ ক্ষেত্রে আপনি খুব সহজে অল্প টাকা খরছ করে পন্যটির বিজ্ঞাপন ফেসবুকে দিয়ে সেটি বিক্রয় করতে পারেন।

    শেষ কথা

    আসলে বর্তমানে অনলাইন মার্কেটিং তথা ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব এত বেশী বৃদ্ধি পাচ্ছে, যেটা লিখে শেষ করা যাবে না। আপনি চেষ্টা করলে নিজের মেধা কাজে লাগিয়ে উপরের উপায়গুলো ছাড়াও আরো বিভিন্ন উপায়ে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন।

    তাছাড়া ফেসবুকের জনপ্রিয়তা যে হারে বাড়ছে তাতেকরে ভিডিও শেয়ারিং এর ক্ষেত্রেও ফেসবুক একদিন ইউটিউবকে ছাড়িয়ে যাবে। কারণ ইউটিউবে শুধুমাত্র ভিডিও শেয়ার করা যায় কিন্তু ফেসবুকে একসাথে আর্টিকেল, ছবি, ব্লগ পোস্ট করার পাশপাশি ভিডিও আপলোড করা যায়।

    এ জন্য ধীরে ধীর মানুষ ইউটিউব এর চাইতে ফেসবুককে বেশী গ্রহন করে নিবে। কাজেই আপনি চাইলে শুধু শুধু ফেসবুকে বেকার সময় ব্যয় না করে সামান্য মেধা কাজে লাগিয়ে একটি ফেসবুক পেজ তৈরি করে ভবিষ্যতের জন্য ফেসবুক থেকে টাকা আয়ের পথ তৈরি করে নিতে পারেন।

    COMMENTS

    BLOGGER: 52
    1. বাংলা ভাষাতে কিভাবে ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করতে পারি, এই নিয়ে একটা আর্টিকেল দিলে খুবই উপকৃত হতাম ভাইয়া

      ReplyDelete
      Replies
      1. আমাদের ব্লগে এ বিষয়ে একটি বিস্তারিত পোস্ট আছে। পোস্টটি দেখতে পানে।

        Delete
    2. ব্লগের কোন সেকশনে পোস্টটি আছে ভাইয়া?

      ReplyDelete
      Replies
      1. ব্লগ ডিজাইন সেকশনে খুজে দেখুন...

        Delete
      2. এসইও সেকশনে সার্চ করুন

        Delete
    3. ঘরে বসে বিনা ইনভেস্টে অ্যাড ক্লিক এবং সার্ভে কমপ্লিট করে টাকা আয় করতে চান? তাহলে এই পোস্টটি আপনার জন্য।
      FREE MONEY BD হচ্ছে একটি বাংলাদেশী আর্নিং সাইট, যেখানে আপনি খুবই সহজ কিছু কাজ করে বিকাশ, ডাচ বাংলা ব্যাংক বা মোবাইলে রিচার্জ নিতে পারবেন। আমি এইমাত্র বিকাশে ২৫০ টাকা রিসিভ করলাম।
      এই সাইটটিতে আপনার প্রতিদিনের আর্নিং লিমিট হচ্ছে ২৫০ টাকা। এর মানে, আপনি প্রতিদিন ২৫০ টাকা পর্যন্ত আয় করতে পারবেন। সাইটটি অটোমেটিক ভেরিফিকেশন সিস্টেমের মাধ্যমে ইউজারের সকল কাজগুলো ভেরিফাই করে। সাইটে সকল কাজের উপরে নিয়ম উল্লেখ করা আছে, সেই নিয়ম অনুসারে কাজ করতে হবে । তাই ঠিকমতো কাজ কমপ্লিট না করলে অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হবে না। তো এবার দেখে নেওয়া যাক কীভাবে শুরু করবেনঃ
      ধাপঃ১ - যেকোনো ব্রাউজারে (www.freemoneybd. ml) এই লিংকটি টাইপ করুন (স্পেস ছাড়া)
      ধাপঃ২ - লিংকে ঢুকে "START FOR FREE" "REGISTER HERE" এ ক্লিক করুন।
      ধাপঃ৩ - এরপর রেজিস্ট্রেশন এ তথ্য দিয়ে কাজ শুরু করুন।
      VER CODE: #freemoneyBD_free250dailySR

      ReplyDelete
    4. ধন্যবাদ ভাইয়া

      ReplyDelete
    5. খুব ভালো একটা পোষ্ট। গুগল এডসেন্স নিয়ে একটা পোষ্ট হলে ভালো হতো

      ReplyDelete
      Replies
      1. এডসেন্স নিয়ে আমাদের ব্লগে বেশ কয়েকটি পোস্ট আছে। ব্লগে সার্চ করুন, পেয়ে যাবেন...

        Delete
    6. মুভি সিন আপলোড করে কি পেজ থেকে ইনকাম করা সম্ভব

      ReplyDelete
    7. মুভি সিন আপলোড করে কি পেজ থেকে ইনকাম করা সম্ভব

      ReplyDelete
      Replies
      1. বিভিন্ন মুভির ছোট ছোট অংশের রিভিউ তৈরি করে আয় করতে পারবেন। তবে ভিডিও এর অরিজিনাল সাউন্ড থাকলে কপিরাইট সমস্যা করবে।

        Delete
    8. অন্যের লেখা কিংবা ভিডিও ফেইসবুক পেইজে আপলোড করলে কি পেইজ মনিটাইযেশন পাবে?

      ReplyDelete
      Replies
      1. হবে না। আমার মনেহয় আপনি লেখাটি মনোযোগ দিয়ে পড়েননি। পড়লে বিস্তারিত জানতে পারতেন।

        ধন্যবাদ... সাথে থাকুন।

        Delete
    9. আপনার লেখাগুলো আমার খুবই ভাল লাগে। আমি পার্সোনালী আপনারর লেখাগুলি পড়ি এবং অন্যদের সাজেষ্ট করি। আবারও ধন্যবাদ এত সুন্দর একটি লেখা উপহার দেয়ার জন্য।

      ReplyDelete
    10. Copyright video diye ki income hoi

      ReplyDelete
    11. আমি একটি আইডিয়া নিয়ে কাজ করতে আগ্রহী। আইডিয়াটি এমন যে,একটি প্লাটফরম থাকবে যেখানে কিছু মানুষ তাদের প্রয়োজনীয় জিনিস খুজতে আসবে আবার কিছু মানুষ আসবে সেগুলো ভাড়া দিতে বা বিক্রয় করতে। আমি কি ধরনের প্লাটফরম ব্যবহার করতে পারি এমন কাজটি করার জন্য। দয়াকরে পরামর্শ দিয়ে বাধিত করবেন।ধন্যবাদ।

      ReplyDelete
      Replies
      1. করতে পারেন, তবে এ ধরনের কাজের জন্য অনলাইনে ব্যাপক প্রচারের প্রয়োজন হবে। এ ক্ষেত্রে ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে প্রচার করতে পারেন।

        আফটার অল, আপনার আইডিয়া খারাপ না।

        Delete
    12. Facebook page তৈরি করতে গিয়ে whatsapp number এর অপশন কাজ করতেছেনা।কি করব?

      ReplyDelete
      Replies
      1. ফেসবুক পেজের সাথে WahatsApp নাম্বারের কোন সম্পর্ক নাই। একটি আরেকটি থেকে সম্পূর্ণ আলাদা।

        Delete
    13. আপনার ওয়েবসাইটের পোস্টগুলি আমার খুব ভালো লাগে। নিয়মিত আপনার ওয়েবসাইট ভিজিট করি। আশাকরি সামনে আর আপডেট পোস্ট পাব।

      ReplyDelete
      Replies
      1. ধন্যবাদ... সাথে থাকুন।

        Delete
    14. vai apnar theme tar name kki aktu bola jabe

      ReplyDelete
    15. YouTube-এ video আপডেট দিলে কত MB কাটা যায়???

      ReplyDelete
    16. ভাইয়া আমারে একটি ব্লগ তৈরি করে মনিটাইজ করে দিন,,আমি দরকার হলে টাকা দিবো,,ভাই খুব বিপদে আছি,,,টাকার খুবই প্রয়োজন😰😰

      ReplyDelete
      Replies
      1. আমরা এ ধরনের কোন কাজ হাতে নেই না। দুঃখিত...

        Delete
    17. yes, Dear bro i want to this,, and thanks for you

      ReplyDelete
    18. ধন্যবাদ ভাই অনেক কিছু জেনেছি

      ReplyDelete
    19. রশিদ ভাই,আমি আপনার ওয়েবসাইট নিয়মিত ফলো করি ব্লগিংয়ের জন্য। ব্লগিংয়ে সফলতার জন্য কিছু টিপস দেন। মাঝে মাঝে হতাশ হয়ে যায়।

      ReplyDelete
    20. Vai Facebook নতুন পেজ এ কি লাইক ফলোয়ার কিনা যায় দয়া করে জানাবেন
      আর এত সুন্দর করে বুঝানোর জন্য ধন্যবাদ আজ থেকে আপনার ফেন হয়ে গেলাম thanks vai

      ReplyDelete
      Replies
      1. আপনার ফেসবুক পেজে বুস্ট করে পেজের ফ্যান ফলোয়ার বাড়াতে পারবেন। তবে এ ক্ষেত্রে আপনাকে মুটামুটি ভালো টাকা খরছ করতে হবে।

        Delete
    21. ধরেন আমি ফেইসবুক ফেইজ একাউন্ট খুললাম। কিন্তু আমার একাউন্টে শুরুতে ফলোয়ার নাই। কিন্তু ১ বছর ২ বছর অথবা ৫ বছর পরে আমার ফেইজবুক ফেইজে ১০ হাজার ফলোয়ার হলো। তখন কি আমি ইনকাম করতে পারবো। আশাকরি আমার প্রশ্নটির জবাব দিবেন।

      ReplyDelete
      Replies
      1. ফেসবুকের বর্তমান নিয়ম চালু থাকলে করতে পারবেন। কারণ ২ থেকে ৫ বছর পর কি হবে সেটাতো এখন বলা সম্ভব হবে না।

        Delete
    22. ভালো লাগলোা, খুব সুন্দর করে তুলে ধরেছেন।

      ReplyDelete
    23. খুব সহজে ঝামেলা ছাড়া মোবাইল থেকে কি ভাবে আয় করব

      ReplyDelete
      Replies
      1. এত সহজে টাকা ইনকাম করা যায় না। টাকা ইনকাম করতে হলে কিছুটা পরিশ্রম ও মেধা খাটাতে হবে।

        Delete
    24. ফেজবুক কোন কোন ব্যাংকে টাকা পেমেন্ট করে

      ReplyDelete
      Replies
      1. বাংলাদেশের প্রায় সকল ব্যাংকে পেমেন্ট করে। তবে ডাচ বাংলা ও ইসলামি ব্যাংক সবচাইতে ভালো।

        Delete
    25. আসসালামু আলাইকুম স্যার আমি কি আমার প্রোফাইলটা পেইজে বর্তমানে কনভার্ট করতে পারবো এবং সেই পেজটাকে ভবিষ্যতে কি আমি মনিটাইজেশন করতে পারব কিনা দয়া করে বিস্তারিত জানাবেন

      ReplyDelete
      Replies
      1. কনভার্ট করতে পারবেন এবং ভবিষ্যতে মনিটাইজও করতে পারবেন।

        Delete
    26. ধন্যবাদ ভাই অনেক কিছু জেনেছি

      ReplyDelete
    27. অসধারন একটি আর্টিকেল লিখেছেন। ধন্যবাদ!

      ReplyDelete
    28. In stream a
      Ami amr gmail diea login korsilam
      Oi khane theke amare pore amare Jan iea dite chaise bt tar poor ami ki korobo

      ReplyDelete
    29. আপনার ফেসবুক পেজ, গ্রুপ, আইডি বিক্রি করতে চান? আপনার গেমিং অ্যাকাউন্ট বিক্রি করতে চান? আপনার ওয়েবসাইট বা ডোমেইন বিক্রি করতে চান? তাহলে আজই জয়েন করুন swapdealbd dot com এ এবং এড দিন।

      ReplyDelete
    30. মাশা-আল্লাহ খুব সুন্দর করে গুছিয়ে লিখেছেন।
      ধন্যবাদ...❣️

      ReplyDelete
    31. সত্যিই আপনার পোস্টটি খুব সুন্দর হয়েছে

      ReplyDelete
    কমেন্ট করার নিয়মঃ
    ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে কোন কারণ ছাড়া লিংকিং কমেন্ট করা হলে সেই সকল কমেন্ট অনুমোদন করা হবে না। তবে যুক্তিসঙ্গত কারনে লিংলিংক কমেন্ট করলে সেগুলো যাচাই বাছাই করার পর অনুমোদন করা হবে। তাছাড়া আমরা সবসময় জিরো স্প্যামিং নীতি অনুসরণ করি। সো বি কেয়ারফুল...

    Name

    Adsense,5,Affiliate,4,Android,10,Android Tricks,10,Banglalink,3,Banking,6,Biography,1,Blog Design,11,Blogger Theme,1,Blogger Widgets,4,Blogspot SEO,7,Computer,8,Create Blog,5,Digital Marketing,1,Earnings,33,Education,10,Facebook,11,Freelance,2,GP SIM,5,How To,20,Islamic,15,Job Circular,3,Mim,1,Movie,5,Pined,2,Prayer,1,Pro News,7,Quran,3,Robi SIM,8,SEO,24,SEO Tips,17,Social Media,60,Tech,5,Telecom,28,Windows Tricks,5,WordPress,2,YouTube,9,
    ltr
    item
    ব্লগার বাংলাদেশ: ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়?
    ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়?
    ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়? ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করার উপায় কি? ফেসবুক থেকে আয় করার উপায়। ফেসবুক ভিডিও থেকে আয়।
    https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiP-USt_gW2W5JtljwoEqST-z0g-b3vtX_61jrBpAE3vRhz_Gdrs4SJGJnVtsPSYF7Ixpo3T1uvh1WeEUnZCzaYqYNBVzF1tt6mGOXc8ZIAAOrL1uUKnQDzOTOKfQ2b-gzyA9Ssi-HaWMk/w400-h191/earn-money-facebook.jpg
    https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiP-USt_gW2W5JtljwoEqST-z0g-b3vtX_61jrBpAE3vRhz_Gdrs4SJGJnVtsPSYF7Ixpo3T1uvh1WeEUnZCzaYqYNBVzF1tt6mGOXc8ZIAAOrL1uUKnQDzOTOKfQ2b-gzyA9Ssi-HaWMk/s72-w400-c-h191/earn-money-facebook.jpg
    ব্লগার বাংলাদেশ
    https://www.bloggerbangladesh.com/2020/04/earn-money-facebook.html
    https://www.bloggerbangladesh.com/
    https://www.bloggerbangladesh.com/
    https://www.bloggerbangladesh.com/2020/04/earn-money-facebook.html
    true
    1297988252866731047
    UTF-8
    Loaded All Posts Not found any posts VIEW ALL বিস্তারিত পড়ুন Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All জনপ্রিয় পোস্ট পড়ুন LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy Table of Content