নগদ একাউন্ট দেখার নিয়ম ২০২২

সাধারণত দুটি পদ্ধতিতে নগদ একাউন্ট দেখা যায়। একটি হচ্ছে সারাসরি নগদ USD কোড *167# ডায়াল করে ও অন্যটি হচ্ছে নগদ এপস এর মাধ্যমে নগদ একাউন্টে লগইন করে। এখানে আমরা নগদ একাউন্ট দেখার নিয়ম নিয়ে আলোচনা করব। আপনি খুব সহজে নগদ একাউন্ট ব্যালেন্স দেখতে পারবেন।

বাংলাদেশে যতগুলো মোবাইল ব্যাংকিং সিস্টেম রয়েছে তাদের মধ্যে ডাক বিভাগের নগদ মোবাইল ব্যাংকিং খুব দ্রুত সফল হয়েছে। নগদ বাংলাদেশ সরকারের সার্বিক তত্বাবধানে পরিচালিত হচ্ছে বিধায় গ্রাহক পর্যায়ে বেশি সুযোগ সুবিধা দিচ্ছে। কাজেই আপনার নগদ একাউন্ট না থাকলে অবশ্যই একটি নগদ একাউন্ট খোলা প্রয়োজন।
নগদ একাউন্ট দেখার নিয়ম



আমরা ইতোপূর্বে অন্য একটি পোস্টে নগদ একাউন্ট খোলার নিয়ম দেখিয়েছি। কাজেই আপনার যদি নগদ একাউন্ট না থাকে তাহলে উপরের লিংকে ক্লিক করে পোস্টটি পড়ে নিতে পারেন। তাহলে আপনি মোবাইল দিয়ে নিজে নিজে নগদ একাউন্ট খোলতে পারবেন। সেই সাথে ঐ পোস্ট থেকে নগদ এর বিভিন্ন সুযোগ সুবিধা সম্পর্কে জানতে পারবেন।

মোবাইল ব্যাংকিং বিষয়ে আরো জানুন—
আপনি যদি শুধুমাত্র নগদ একাউন্ট ব্যালেন্স দেখতে চান তাহলে *167# ডায়াল করে নগদ একাউন্টের টাকা দেখে নিতে পারবেন। কিন্তু আপনি নগদ একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে পুরো পোস্টটি পড়তে হবে। কারণ এখানে আমরা নগদ মোবাইল ব্যাংকিং একাউন্ট দেখার নিয়ম নিয়ে আলোচনা করার পাশাপাশি নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম ও নগদ একাউন্ট দেখার সিস্টেম এর বিস্তারিত তথ্য তুলে ধরব।

নগদ একাউন্ট দেখার নিয়ম

*167# ডায়াল করে নগদ একাউন্ট ব্যালেন্স যাচাই করতে পারবেন। এ ক্ষেত্রে *167# ডায়াল করার পর আরো কয়েকটি ধাপ থাকবে। সেই ধাপগুলো অনুসরণ করে এবং আপনার নগদ একাউন্ট এর গোপন কোড বসিয়ে নগদ একাউন্ট দেখতে পারবেন। স্টেপগুলো হচ্ছে—
  1. প্রথমে *167# ডায়াল করতে হবে।
  2. তারপর একাউন্ট ব্যালেন্সের জন্য 7 টাইপ করুন।
  3. এখন ব্যালেন্স নগদ একাউন্ট ব্যালেন্স দেখার জন্য 1 টাইপ করুন।
  4. সবশেষে আপনার নগদ একাউন্ট ব্যালেন্স দেখতে পাবেন।



ম্যানু কোড
নগদ একাউন্ট কোড *১৬৭#
নগদ হেল্পলাইন ১৬১৬৭
ইমেইল info@nagad.com.bd
ক্যাশ আউট চার্জ ৯.৯৯ টাকা
ওয়েবসাইট www.nagad.com.bd

*167# ডায়াল করে নগদ একাউন্ট দেখার নিয়ম

এখন আমরা স্ক্রিনশর্টের মাধ্যমে *167# ডায়াল করে নগদ একাউন্ট দেখার নিয়ম দেখাবো। এতেকরে নগদ একাউন্ট দেখা আপনার জন্য আরো সহজ হবে। স্ক্রিনশর্ট এর স্টেপগুলো নিচে দেখুন—
স্টেপ ১ঃ *167# ডায়াল করে নগদ একাউন্ট দেখার নিয়ম
আপনার মোবাইলে *167# ডায়াল করার পর উপরের চিত্রটি শো হবে। আপনার নগদ একাউন্টের ব্যালেন্স দেখার জন্য উপরের চিত্রের ১নং অংশে "7" টাইপ করে দিতে হবে। তারপর ২নং অংশের "Send" এ ক্লিক করতে হবে।
স্টেপ ২ঃ *167# ডায়াল করে নগদ একাউন্ট দেখার নিয়ম
এই অংশে আপনি বিভিন্ন ধরনের অপশন দেখতে পাবেন। আপনি যদি নগদ একাউন্টের ব্যালেন্স দেখতে চান তাহলে উপরের চিত্রেরন্যায় ১নং অংশে "1" টাইপ করে ২নং অংশের "Send" বাটনে ক্লিক করতে হবে।
স্টেপ ৩ঃ *167# ডায়াল করে নগদ একাউন্ট দেখার নিয়ম
এখন আপনার নগদ একাউন্টের পাসওয়ার্ড টাইপ করে দিতে হবে। উপরের চিত্রের ১নং অংশে আপনার নগদ এর গোপন পিন টাইপ করে ২নং অংশের "Send" এ ক্লিক করতে হবে। তাহলে নিচের চিত্রেরন্যায় আপনার নগদ একাউন্টের ব্যালেন্স দেখতে পাবেন।
স্টেপ ৪ঃ *167# ডায়াল করে নগদ একাউন্ট দেখার নিয়ম
সবশেষে দেখুন উপরের চিত্রের আমার নগদ একাউন্টের ব্যালেন্স শো হচ্ছে। এভাবে *167# ডায়াল করে চারটি স্টেপ অনুসরণ করে খুব সহজে নগদ একাউন্ট দেখতে পারবেন।

এপস এর মাধ্যমে নগদ একাউন্ট দেখার নিয়ম

সরাসরি এপস এর মাধ্যমে নগদ একাউন্ট দেখার জন্য আপনার মোবাইলে নগদ এপটি ইনস্টল থাকতে হবে। তারপর ইন্টারনেট কানেকশন অন করে নগদ এর মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করতে হবে। তার পর নিচের ছোট্ট স্টেপ অনুসরণ করুন—
স্টেপ ১ঃ এপস এর মাধ্যমে নগদ একাউন্ট দেখার নিয়ম
নগর এপস এর মাধ্যমে নগদ এর একাউন্ট দেখার জন্য উপরের চিত্রের তীর চিহ্নিত অংশের "Tap for Balance" লেখাতে টাচ করতে হবে। উপরের চিত্রে দেখানো অংশে টেপ করা মাত্র নিচের চিত্রেরন্যায় আপনার নগদ একাউন্টের ব্যালেন্স দেখতে পাবেন।
স্টেপ ২ঃ এপস এর মাধ্যমে নগদ একাউন্ট দেখার নিয়ম
উপরের চিত্রে দেখুন আপনার নগদ একান্টের ব্যালেন্স শো হচ্ছে। এভাবে আপনি নগদ ডায়াল কোডের চাইতে নগদ এপস ব্যবহার করে আরো অধিক সহজে নগদ একাউন্ট দেখতে পারবেন।

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদে উপবৃত্তির টাকা দেখার আলাদা কোন অপশন নেই। এ ক্ষেত্রে যখন আপনার নগদ একাউন্টে উপবৃৃত্তির টাকা আসবে তখন আপনার বিকাশ একাউন্ট নাম্বারে একটি এসএমএস আসবে। আপনি এসএমএস চেক করে বুঝতে পারবেন যে, আপনার নগদে উপবৃত্তি কত টাকা এসেছে।

তাছাড়া আপনি নগদ মোবাইল এপসের একাউন্ট স্টেটমেন্ট চেক করার মাধ্যমে আপনার প্রাপ্ত উপবৃত্তির টাকার পরিমান জেনে নিতে পারবেন। কিভাবে নগদ স্টেটমেন্ট চেক করতে হয় সে বিষয়ে আমরা নিচে বিস্তারিত পদ্ধতি শেয়ার করব।

নগদ একাউন্ট স্টেটমেন্ট দেখার নিয়ম

নগদ একাউন্ট স্টেটমেন্ট দেখার জন্য দুটি উপায় রয়েছে। আপনার পছন্দমত যে কোন একটি পদ্ধতিতে খুব সহজে আপনার নগদ একাউন্ট স্টেটমেন্ট দেখতে পারবেন। নগদ একাউন্ট স্টেটমেন্ট দেখার নিয়মগুলো হচ্ছে—
  1. *167# ডায়াল করে
  2. নগদ মোবাইল এপস এর মাধ্যমে

*167# ডায়াল করে নগদ স্টেটমেন্ট দেখার নিয়ম

সাধারণত *167# ডায়াল করে নগদ এর সর্বশেষ ৫টি স্টেটমেন্ট দেখা যায়। কোড ডায়াল করে এর চাইতে বেশি স্টেটমেন্ট জানতে পারবেন না। নিচের সহজ কয়েকটি ধাপের মাধ্যমে কোড ডায়াল করে নগদ স্টেটমেন্ট দেখে নিতে পারবেন।
  • প্রথমে *167# ডায়াল করুন
  • তারপর 7 টাইপ করে Send এ ক্লিক করতে হবে
  • তারপর Mini Statement এর জন্য 2 লিখে Send প্রেস করুন।
  • তারপর পিন কোড দিয়ে Send করলে সর্বশেষ ৫টি স্টেটমেন্ট শো হবে।

নগদ এপে স্টেটমেন্ট দেখার নিয়ম

আপনি যদি ৫টির বেশি স্টেটমেন্ট জানতে চাইলে অবশ্যই আপনাকে নগদ এপস ব্যবহার করতে হবে। কারণ নগদ এপস ব্যবহার করে মাস ভিত্তিক প্রায় গত এক বছরের সকল স্টেটমেন্ট দেখা যায়। নগদ এপের মাধ্যমে স্টেটমেন্ট জানার জন্য নিচের স্টেপ অনুসরণ করুন—
নগদ এপে স্টেটমেন্ট দেখার নিয়ম
নগদ এপস এর মাধ্যমে নগদ এর স্টেটমেন্ট দেখার জন্য প্রথমে আপনার কাঙ্খিত মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে নগদ একাউন্টে লগইন করতে হবে। তাপর উপরের চিত্রেরন্যায় তীর চিহ্নিত অংশের "Transactions" এ ক্লিক করতে হবে।

তারপর আপনি উপরের চিত্রে আপনার একাউন্টের সকল স্টেটমেন্ট দেখতে পারবেন। এখাবে আলাদা আলাদা তিনটি ট্যাব আছে। প্রত্যেকটি ট্যাবের মাধ্যমে আপনার নগদ একাউন্ট স্টেটমেন্টের যাবতীয় তথ্য দেখতে পাবে।

নগদ একাউন্টের ধরন দেখার নিয়ম

সাধারণত দুই ধরনের নগদ একাউন্ট থাকে। একটি হচ্ছে Regular একাউন্ট এবং অন্যটি হচ্ছে Islamic একাউন্ট। আপনার একাউন্ট যদি Regular হয় এবং আপনার একাউন্টে টাকা জমা থাকে তাহলে নগদ সেই টাকার বিনিময়ে আপনাকে কিছু টাকা লাভ হিসেবে দিবে।

অন্য দিকে আপনার একাউন্ট যদি Islamic হয় তাহলে নগদ আপনাকে কোন ধরনের মুনাফা দিবে না। কারণ যারা সুদের টাকা গ্রহন করতে চায় না তাদের জন্য মূলত নগদ Islamic একাউন্ট করার সুবিধা দিয়েছে। তবে একাউন্টের ধরন আপনি চাইলে যে কোন সময় পরিবর্ত করতে পারবেন।

কিভাবে নগদ একাউন্টের ধরন দেখবেন?

আপনার নগদ একাউন্টের ধরণ দেখার জন্য নগদ মোবাইল এপস এর মাধ্যমে নগদ একাউন্টে লগইন করতে হবে। তারপর নগদ এপসের ডানপাশের নিচের দিকের "My Nagad" এ ক্লিক করলে "Account Type" এর পাশে আপনার একাউন্টের ধরণ দেখতে পাবেন। এই অপশনে ক্লিক করে আপনি চাইলে আপনার একাউন্টের ধরণ পরিবর্তন করতে পারবেন।

নগদ FAQs

  1. নগদ এর ডায়াল কোড কত?
    উত্তরঃ *167# হচ্ছে নগর এর ডায়াল কোড।
  2. বিকাশ থেকে নগদ একাউন্টে টাকা সেন্ড করা যায় কি না?
    উত্তরঃ হ্যাঁ, বিকাশ থেকে নগদ একাউন্টে টাকা পাঠানো যায়।
  3. নগদ এর সাথে কিভাবে যোগাযোগ করব?
    উত্তরঃ আপনি 16167 or 09609616167 নাম্বারে কল করে যোগাযোগ করতে পারবেন।
  4. কিভাবে নগদ থেকে মোবাইলে রিচার্জ করব?
    উত্তরঃ আপনি *167# ডায়াল করে রিচার্জ করতে পারবেন। তাছাড়া মোবাইল এপস থেকে আরো সহজে যে কোন নাম্বারে রিচার্জ করা যায়।
  5. আমার নগদ পিন কিভাবে জানবো?
    উত্তরঃ নগদ কোড ভূলে গেলে সেই পিন জানার কোন উপায় নাই। তবে ভূলে গেলে আপনি নগদ এর পিন রিসেট করে নিতে পারবেন।
  6. নগদ এর প্রতিষ্ঠাতা কে?
    উত্তরঃ তানভীর-এ-মিশুক’কে নগদ এর প্রতিষ্ঠাতা বলা হয়। তবে নগদ বাংলাদেশ সরকারের ডাক বিভাগ কর্তৃক পরিচালিত হচ্ছে।

শেষ কথা

এই পোস্টে আমরা নগদ একাউন্ট দেখার নিয়ম নিয়ে আলোচনা করার পাশাপাশি নগদ অন্যান্য যাবতীয় পদ্ধতিগত দিকগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। নগদ একাউন্ট দেখা নিয়ে আপনার কোন প্রশ্ন থাকলে আপনি কমেন্টের মাধ্যমে সরাসরি জানাতে পারেন। আমরা আপনার সমস্যার সমাধান প্রতিউত্তরে দেওয়ার চেষ্টা করব।

COMMENTS

BLOGGER
Name

Adsense,5,Affiliate,4,Android,10,Android Tricks,10,Banglalink,3,Banking,6,Biography,1,Blog Design,11,Blogger Theme,1,Blogger Widgets,4,Blogspot SEO,7,Computer,8,Create Blog,5,Digital Marketing,1,Earnings,33,Education,10,Facebook,11,Freelance,2,GP SIM,5,How To,20,Islamic,15,Job Circular,3,Mim,1,Movie,5,Pined,2,Prayer,1,Pro News,7,Quran,3,Robi SIM,8,SEO,24,SEO Tips,17,Social Media,60,Tech,5,Telecom,28,Windows Tricks,5,WordPress,2,YouTube,9,
ltr
item
ব্লগার বাংলাদেশ: নগদ একাউন্ট দেখার নিয়ম ২০২২
নগদ একাউন্ট দেখার নিয়ম ২০২২
নগদ একাউন্ট দেখার নিয়ম, নগদ একাউন্ট ব্যালেন্স দেখার নিয়ম, নগদ একাউন্ট টাকা দেখার নিয়ম, নগদ একাউন্ট নাম্বার দেখার নিয়ম, নগদ উপবৃত্তির টাকা দেখা
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiKoxKERS__2Ag3o93W6RfGodNRKq8AZEwP7b1D52F7I1sgj-eFyPSpuvdk33XVXA3NAwIKqCkpAEfT0lV47x2UsqQ9VuHdN0bv8W6wRaAYqnlQxtqwBz0mZ9jFw9Wpynv9GgrN-OXc0ho/w400-h168/how-to-check-nagad-balance.jpg
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEiKoxKERS__2Ag3o93W6RfGodNRKq8AZEwP7b1D52F7I1sgj-eFyPSpuvdk33XVXA3NAwIKqCkpAEfT0lV47x2UsqQ9VuHdN0bv8W6wRaAYqnlQxtqwBz0mZ9jFw9Wpynv9GgrN-OXc0ho/s72-w400-c-h168/how-to-check-nagad-balance.jpg
ব্লগার বাংলাদেশ
https://www.bloggerbangladesh.com/2021/07/nagad-account-dekhar-niyom.html
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/2021/07/nagad-account-dekhar-niyom.html
true
1297988252866731047
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL বিস্তারিত পড়ুন Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All জনপ্রিয় পোস্ট পড়ুন LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy Table of Content