Blogger নাকি WordPress, কোনটি ব্যবহার করবেন?

ব্লগিং জগতের বহুল ব্যবহৃত দুটি প্লাটফর্ম হচ্ছে "Google Blogger এবং WordPress". দুটি প্লাটফর্মেরই ‍কিছু ভিন্ন ধরনের সুবিধা-অসুবিধা রয়েছে। আসলে প্রত্যেকটা জিনিসের ভাল-মন্দ দুটি দিক থাকে। তেমনি "Google Blogger এবং WordPress" দুটি ব্যবহারের ক্ষেত্রে তাদের আলাদা কিছু স্বতন্ত্র পার্থক্য রয়েছে। তবে সমস্যা হচ্ছে আমরা যখন ব্লগিং শুরু করি তখন বুঝতে পারি না যে, কোনটা আমার জন্য উপযুক্ত।

অনেকের কাছ থেকে পরামর্শ নিতে গিয়েও সঠিক কোন সিদ্ধান্তে উপনিত হতে পারেন না। আসলে কে কি বল্ল সেটা চিন্তা না করে, আপনাকে ঠিক করে নিতে হবে আসলে আপনার জন্য কোনটি উপযুক্ত। কারণ এই বিষয়টি সম্পূর্ণ নির্ভর করবে আপনার ব্লগিং এর ধরনের উপরে। আপনি যদি পার্সনালি ব্লগিং করেন তাহলে বিষয়টি হবে এক ধরনের। অন্যদিকে ব্যবসায়িক ব্লগ বা প্রফেশনাল ব্লগিং করতে চান, তাহলে বিষয়টি হবে অন্য ধরনের।
Blogger নাকি WordPress, কোনটি ব্যবহার করবেন?



ব্লগার নাকি ওয়ার্ডপ্রেস কোনটি ব্যবহার করবেন, এ বিষয়টি নির্বাচন করার পূর্বে দুটি বিষয় নিয়ে ভালভাবে জানতে হবে। আজ আমরা Google Blogger এর কিছু সুবিধা-অসুবিধা এবং ব্লগার ও ওয়ার্ডপ্রেস এর তুলনামূলক কিছু পার্থক্য নিয়ে আলোচনা করব। আজকের পোষ্টটি পড়ার পূর্বে অবশ্যই এই লিংক থেকে WordPress সম্পর্কে ভালভাবে জেনে নিবেন। তাহলে সহজে Decide করতে পারবেন Google Blogger নাকি WordPress, কোনটি আপনার জন্য উপযুক্ত।




ব্লগিং ক্যারিয়ারে পা রাখার পূর্বে সবাই একটি সাধারণ প্রশ্নের সম্মুখিন হন যে, আমি WordPress দিয়ে ব্লগিং শুরু করব নাকি Google Blogger দিয়ে শুরু করব? তখন অনেকে পরামর্শ দেন WordPress দিয়ে শুরু করার জন্য আবার অনেকে Google Blogger দিয়ে ব্লগিং শুরু করার পরামর্শ দেন। যার ফলে দেখা যায় দু টানা পরামর্শের কারনে নবীন ব্লগাররা সঠিক সিদ্ধান্তে পৌছতে পারেন না। আমরা এ প্রশ্নগুলির সঠিক এবং পরিপূর্ণ সুস্পষ্ট সমাধান দেয়ার চেষ্টা করব।

WordPress.Com এবং WordPress.Org এর মধ্যে পার্থক্য কি?

Blogger দিয়ে নাকি WordPress দিয়ে ব্লগিং শুরু করবেন সে বিষয়টি সম্পর্কে পরিষ্কার ধারনা নেয়ার পূর্বে WordPress.Com এবং WordPress.Org এই দুই এর মধ্যে পার্থক্য কি সেটি ভালভাবে জেনে নিতে হবে। আমরা আজকের পোষ্টে WordPress.Com এবং WordPress.Org এর মধ্যে পার্থক্য ও সুবিধা-অসুবিধার বিষয়গুলি নিয়ে আলোচনা করব এবং আগামী পোষ্টে Blogger নাকি WordPress কোনটি আপনার জন্য Perfect তা নিয়ে বিস্তারিত আলোচনা করব।
WordPress.Com এবং WordPress.Org এর মধ্যে পার্থক্য কি?
WordPress.Com এবং WordPress.Org যদিও বিষয়টি শুনতে আপাত দৃষ্টিতে এক মনে হচ্ছে, কিন্তু দুটির মধ্যে অনেক পার্থক্য রয়েছে। এ দুটি বিষয় নিয়ে লিখার পূর্বে একটি কথা সংক্ষেপে বলে রাখছি যে, WordPress.Com হচ্ছে WordPress এর একটি ফ্রি বেসিক ভার্সন। এটি আপনি সম্পূর্ণ বিনা মূল্যে ব্যবহার করতে পারবেন। অন্যদিকে WordPress.Org হচ্ছে WordPress এর পরিপূর্ণ প্রফেশনাল ভার্সন, যেটি আপনাকে টাকার বিনিময়ে হোস্টিং কিনে নিয়ে ব্যবহার করতে হবে। এটির পরিপূর্ণ কন্ট্রল এবং দায় আপনাকে নিজেই বহন করতে হবে। 

WordPress.Com এর সুবিধাঃ

  • এখানে আপনাকে সর্বোচ্ছ 3GB পর্যন্ত Space ফ্রি দেয়া হবে। তবে এই 3GB পূর্ণ হওয়ার পর আপনার প্রয়োজনানুসারে জায়গা কিনে নিতে হবে।
  • তারা নিয়মিত আপনার সাইট Backup করবে। এ নিয়ে আপনাকে কোন চিন্তা করতে হবে না।

WordPress.Com এর অসুবিধাঃ

  • আপনার ব্লগে তাদের প্রয়োজনীয় বিভিন্ন বিজ্ঞাপন শো করবে। এ ক্ষেত্রে আপনি যদি বিজ্ঞাপনগুলি সরাতে চান তাহলে টাকা পরিশোধ করতে হবে।
  • আপনার ব্লগে প্রতি মাসে ২৫,০০০ এর বেশী Page View না পাওয়া অবধি নিজের পছন্দমত কোন ধরনের বিজ্ঞাপন ব্যবহার করতে পারবেন না। তারপর যদিও আপনার ব্লগে বিজ্ঞাপন ব্যবহার করতে দেবে কিন্তু আপনার বিজ্ঞাপন হতে আয়ের ৫০% তাদের দিতে হবে।
  • এটিতে আপনি কোন ধরনের Plugins ব্যবহার করতে পারবেন না। আর আপনি নিশ্চয় অবগত আছে যে, WordPress এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে বিভিন্ন Plugins.
  • আপনি ইচ্ছে করলেও এটিতে কোন প্রকার Custom Theme ব্যবহার করতে পারবেন না। এ ক্ষেত্রে আপনার ব্লগকে প্রফেশনাল Look দিতে বড় অসুবিধার মধ্যে পড়তে হবে।
  • এটিতে কোন প্রকার Custom Analytics Software ব্যবহার করতে পারবেন না। কারণ এটি আপনাকে কোন Custom Code ব্যবহার করতে দেবে না।
  • আপনি যদি তাদের Term of Service এর কোন প্রকার নিয়ম ভঙ্গ করে কোন কাজ করেন, তাহলে যে কোন সময় আপনার সাইটটি ডিলিট করে দিতে পারে।
  • আপনার কোন প্রকার অনুমতি ছাড়াই সাইটের Theme পরিবর্তন করতে পারে। কারণ এই Theme গুলি Full Control থাকে Developer দের হাতে।
  • আপনার Themes এর Upgrade এর সুবিধা ভোগ করার ক্ষেত্রে টাকা পরিশোধ করতে হবে। তাহলেই কেবল Themes Upgrade করার সুযোগ দেবে।

WordPress.Org এর সুবিধাঃ

  • এটির Full Control আপনার হাতে থাকবে। সকল প্রকার ডাটার মালিক কেবল আপনি থাকবেন। এটি বন্ধ বা চালু রাখা সম্পূর্ণ আপনার নিজের উপর ডিপেন্ড করবে। আপনার কোন বিষয়ে কেউ হস্তক্ষেপ করতে পারবে না।
  • সবকিছু আপলোড এবং হাজার হাজার Plugins ব্যবহার করতে পারবেন।
  • সকল ধরনের Custom Theme Install ও আপনার পছন্দমত Modify করতে পারবেন।
  • কোন ধরনের সমস্যা ছাড়াই যে কোন সময় আপনার Hosting অন্যত্র পরিবর্তন করতে পারবেন।
  • আপনার পছন্দমত যে কোন ধরনের বিজ্ঞাপন ব্যবহার করে অনলাইন হতে আয় করতে পারবেন।
  • Custom Analytics এবং Tracking ব্যবহার করতে কোন অসুবিধা হবে না।

 WordPress.Org এর অসুবিধাঃ

  • অন্য আরো সাধারন ওয়েবসাইটেরমত ভালমানের Hosting কিনে নিতে হবে। এ ক্ষেত্রে আপনাকে মাসিক ০৩-০৮ ডলার গুনতে হবে।
  • সকল প্রকার Upgrade এর জন্য আপনি নিজেই দায়ি থাকবেন।
  • ডাটা Backup এর দায়বদ্ধতাও আপনাকে বহন করতে হবে।
  • কোন প্রকার Spamming বা Virus এর আক্রমন থেকে রক্ষা করার জন্য আপনাকে সদা-সর্বদা সজাগ থাকতে হবে। তা না হলে যে কোন সময় আপনার ওয়েব ক্ষতির সম্মুখিন হতে পারে।

আপনার কোনটি ব্যবহার করা উচিত?

আপনি যদি সাধারণভাবে অনলাইন হতে কোন টাকা পয়সা আয় করার চিন্তা না করে শুধুমাত্র একটি ব্যক্তিগত ব্লগ হিসেবে ব্যবহার করতে চান, তাহলে অনায়াসে সম্পূর্ণ বিনা মূল্যে WordPress.Com ব্যবহার করতে পারেন। তবে ব্লগিংকে যদি আপনি ক্যারিয়ার হিসেবে নিতে চান কিংবা ব্লগিং করে অনলাইন হতে টাকা আয় করতে চান, তাহলে অবশ্যই আমি সবাইকে বলব কিছু টাকার বিনিময়ে হলেও WordPress.Org ব্যবহার করবেন। তাপরও যদি আপনি ভাবেন দুটির কোনটি ব্যবহার করবেন তাহলে বিষয়টি নিত্যান্ত আপনার ব্যক্তিগত ব্যাপার।

ব্লগার (ব্লগস্পট) কী?

ব্লগার হচ্ছে বিশ্বখ্যাত টেক জায়ান্ট Google কর্তৃক পরিচালিত নিজস্ব কোম্পানি, যেটি একটি ভালমানের ফ্রি ব্লগিং প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্ম ব্যাবহার করে আপনি ব্যক্তিগত ব্লগ বা ব্যাবসায়ীক ব্লগ তৈরী করতে পারবেন। আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট সম্পের্কে দক্ষতা সমপন্ন হন, তাহলে সম্পূর্ণ বিনা মূল্যে এই প্ল্যাটফর্ম ব্যাবহার করে যে কোন ধরনের ওয়েবসাইট তৈরী করতে পারবেন।

Blogger এবং WordPress এর পার্থক্যঃ

নিচে আমরা টেবীলের মাধ্যমে Blogger এবং WordPress এর মধ্যে তুলনামূলক কয়েকটি পার্থক্য তুলে ধরছি। এগুলি থেকে Blogger এবং WordPress এর মধ্যে পার্থক্য এবং ‍সুবিধা-অসুবিধা অনুধাবন করতে পারবেন। (নোটঃ এখানে ওয়ার্ডপ্রেস বলতে কেবলমাত্র WordPress.Org-কে বুঝাবে)।
গুগল ব্লগার ওয়ার্ডপ্রেস
ডোমেইন নেইম
গুগল ব্লগারের ক্ষেত্রে ডোমেন নেম এর গঠন হবে example.blogspot.com এটির গঠন আপনার ইচ্ছানুযায়ি টাকার বিনিময়ে কিনে নিতে পারেন।
আপনি ইচ্ছে করলে Pre-Regester ডোমেন নেম ব্যবহার করতে পারেন। অবশ্যই আপনাকে 10/12 ডলারের বিনিময়ে নিজস্ব ডোমেন কিনতে হবে।
হোস্টিং স্টোরেজ
1 GB পর্যন্ত ফ্রি Storage Space পাওয়া যায়। মাসিক কমপক্ষ্যে 4-7 ডলারের বিনিময়ে প্রয়োজনীয় Storage Space কিনতে হবে। 
Google Drive এর সাথে কনেক্ট করে Storage Space বাড়ীয়ে নিতে পারবেন।     টাকার বিনিময়ে আপনি যত খুশি তত Storage Space বাড়ীয়ে নিতে পারেন।
কাস্টমাইজ করা
টেমপ্লেট কাষ্টমাইজ করতে পারবেন। থিমস কাষ্টমইজ করার সুযোগ রয়েছে।
যে কোন ধরনের কোডিং করার সুযোগ রয়েছে।  এটিতেও যে কোন ধরনের কোডিং করতে পারবেন।
ব্লগ ডিজাইন
যে কোন ধরনের ডিজাইন করা যাবে। এটিও যে কোন ধরনের ডিজাইন করা যাবে।
Variable ব্যবহার করে সহজে করে থিম ডিজাইন ও পরিবর্তন করা যায়। ড্রাগ এন্ড ড্রপ করে সহজে ডিজাইন করা যায়।            
প্লাগইন
প্লাগইন ব্যবহার করার সুযোগ নেই। বিভিন্ন ধরনের প্লাগইন ব্যবহার করা যায়।
শুধুমাত্র কয়েকটি Gadget ব্যবহার করা সম্ভব। ইচ্ছামত বিভিন্ন Functions ব্যবহার করা সম্ভব।   
মনিটাইজেশন
Google Adsense ব্যবহারের সুযোগ রয়েছে। Google Adsense এর ম্যানুয়ালি করতে হয়।
যে কোন ধরনের এ্যাড মনিটাইজ করা যায়।        এটিতেও যে কোন ধরনের এ্যাড মনিটাইজ করা যায়।  

Google Blogger এর সুবিধাঃ

  • সম্পূর্ণ বিনা মূল্যে ব্যবহার করা যায়। কোন প্রকার Hidden Charge নেই।
  • এটি ব্যবহার করা অত্যন্ত সহজ। ওয়ার্ডপ্রেসের মত নানাবিধ অপশনের বাহুল্যতা নেই। খুব সহজে ব্যবহার ও পরিচালনা করা যায়। বিশেষকরে খুব সহজে নতুন পোষ্ট করা যায়।
  • মাত্র কয়েক ক্লিক করে খুব সহজে একটি ব্লগ তৈরি করে নেয়া যায়।
  • আপনার যদি ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে ধারনা না থাকে, তাহলে এটি আপনার জন্য পারফেক্ট। কারণ এটিতে কোডিং না করেও ব্লগিং করা যায়।
  • ব্লগের কোড কাষ্টমাজ না করেও Variable ব্যবহার করে ব্লগের টেমপ্লেট ডিজাইন করা সম্ভব হয়।
  • ব্লগার গুগলের নিজস্ব প্রোডাক্সট হওয়াতে এর এসইও রেজাল্ট অসাধারণ। কারন গুগল এটিকে ডিফল্টভাবে সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি করে রেখেছে। খুব কম সময়ে ও অল্প পরিশ্রমে সার্চ ইঞ্জিনে ভাল ফলাফল পাওয়া সম্ভব।
  • ব্লগারের সকল আর্টিকেল গুগলের নিজস্ব সার্ভার থেকে পরিচালিত হওয়ায়, এগুলো লোড হওয়ার গতি তুলনামূলকভাবে যথেষ্ঠ ভালো।
  • সামন্য কিছু টাকার বিনিময়ে আপনি অনেক ভালমানের প্রিমিয়াম টেমপ্লেট বিভিন্ন ওয়েব ডেভেলপারদের কাছ থেকে কিনে ব্যবহার করার সুযোগও রয়েছে।
  • স্মার্টফোনের জন্য রয়েছে ব্লগারের বিশেষায়িত অ্যাপ্লিকেশন, যার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার অ্যান্ড্রয়েড, আইফোন থেকে পোস্ট করতে পারবেন।
  • যে কোন ধরনের সমস্যার ব্যাপারগুলি ইন্টারনেটে সার্চ করলেই খুব সহজে পাওয়া যায়।
  • ব্লগ হ্যাক বা ভাইরাসে আক্রান্ত হওয়ার কোন সুযোগ নেই।
  • অধীকন্তু গুগল ডিফল্টভাবে আপনার ব্লগ থেকে আয় করার জন্য Google Adsense ব্যবহারের সুযোগ দিয়েও রেখেছে।

Blogger নাকি WordPress?

আমি আগেও বলেছি দুটিই ভালমানের ব্লগিং প্লাটফর্ম। তবে একটি সম্পূর্ণ ফ্রি এবং অন্যটি হোস্টিংয়ের জন্য আপনাকে মাসে 4-5 ডলার ব্যয় করতে হবে। তবে যেহেতু WordPress ব্যবহারের ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে অর্থের বিনিময়ে হোস্টিং কিনে ব্যবহার করতে হয় সেহেতু এটিতে ব্লগারের তুলনায় কিছুটা হলেও বাড়তী সুবিধা পাবেন।

তবে আমার পরামর্শ হবে, আপনি যদি ব্লগিংয়ে নতুন হন কিংবা ব্যক্তিগতভাবে ব্লগিং কারতে চান, তাহলে অবশ্যই গুগল ব্লগার বেছে নেয়ার জন্য। অন্যদিকে আপনি যদি ব্যবসায়িক বা প্রতিষ্ঠানের জন্য কিংবা প্রফেশানাল ব্লগিং করতে চান, তাহলে অবশ্যই কিছু টাকা খরছ করে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ব্লগিং করবেন। আমার বিশ্বাস আপনি যদি আমাদের ‍দুটি পোষ্ট ভালভাবে পড়েন, তাহলে আপনার জন্য কোনটি উপযুক্ত সেটা আপনি নিজেই নির্বাচন করতে পারবেন।

COMMENTS

BLOGGER: 30
  1. Thanks bro, very infnormative article

    ReplyDelete
  2. https://www.youtube.com/watch?v=c-GkcZcjlMs&list=WL&index=10
    কি ভাবে দিনে ১০ ডলার আয় করবেন

    ReplyDelete
  3. ভাই আপনার এই পোস্ট এ মিল ও পার্থক্য এর পাশাপাশি এটাও বলা উচিত ছিল যে ওয়ার্ডপ্রেস নিজে হোস্টিং কিনে লাগানো যায়।

    ReplyDelete
    Replies
    1. পোষ্টের Storage Space টেবিলের মধ্যে পরিষ্কারভাবে লেখা আছে WordPress এর প্রয়োজনীয় সকল Storage Space মাসিক 4-7 ডলারের বিনিময়ে কিনতে হয়। অধিকন্তু পূর্বের পোষ্টে আমরা WordPress এর সুবিধা-অসুবিধা সহ আরো বিস্তারিত আলোচনা করেছি। ধন্যবাদ...

      Delete
  4. খুব ভাল লাগলো পড়ে

    ReplyDelete
  5. আপনার ব্লগটি কি blogger.com থেকে তৈরি ?
    আশা করছি জানাবেন ।

    ReplyDelete
    Replies
    1. হ্যা ভাই, আমার ব্লগটা Google Blogger দিয়ে তৈরী।

      Delete
  6. thanks;you are my solved my problem.

    ReplyDelete
    Replies
    1. Welcome and stay us for better future update.

      Delete
  7. আমি ব্লগার দিয়ে এই ব্লগ তৈরী করেছি এইখানে কি ডোমেইন এ্যাড করা যাবে itpeark.blogspot.com

    ReplyDelete
    Replies
    1. করতে পারবেন, ইনফেক্ট আমার ব্লগটাও ব্লগার দিয়ে তৈরি।

      Delete
  8. দারুণ একটি লেখা,অনেক ভালো তথ্য পেলাম।আমার ব্লগ www.arifurblog.blogspot.com

    ReplyDelete
  9. ব্লগার দিয়ে খুললে কি ইনকাম হবে?

    ReplyDelete
  10. হোস্টিং না কিনলে কি ইনকাম করতে পারবনা??
    জানাবেন প্লিজ

    ReplyDelete
    Replies
    1. অবশ্যই করতে পারবেন। ভালোমানের কন্টেন্ট থাকলে অবশ্যই করা সম্ভব।

      Delete
  11. খুব সুন্দর পোস্ট

    ReplyDelete
  12. ধন্যবাদ আপনাকে। আমার একটা ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট আছে। আমরা কয়েকজন মাদরাসা পড়ুয়া মিলে একটা প্লাটফরম খুলতে চািই। যেখানে আলেমদের লেখা প্রবন্ধ, বয়ান ও বক্তৃতার অনুলিপি, অডিও-ভিডিও সব থাকবে। যদি এমনটি করি তাহলে আমাদের কেমন খরচ পড়বে। আমরা কেউ এখনও কোন জব টব করি না। তাই টাকা পয়সা ইনভেস্ট করার সুযোগ আমাদের নেই। সাজেশন দেওয়ার অনুরোধ রইল।
    আর আমার ওয়েবসাইটের লিংক https://mohibbullah.com/

    ReplyDelete
    Replies
    1. আপনি এই লিংকে ক্লিক করে পোস্টটি পড়ুন, আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

      https://www.bloggerbangladesh.com/2020/04/create-free-website.html

      Delete
  13. অনেক সুন্দর পোস্ট করেছেন।

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ, সাথে থাকুন।

      Delete
  14. আমার কিছু জানার ছিল যে,
    ব্লগ খোলার আগে "কাস্টম ডোমেইন" কিনে তারপর ব্যবহার করতে হবে? নাকি ব্লগ সাইট খোলার পর যেকোনো সময় আমি "কাস্টম ডোমেইন" কিনে তারপর আমার ব্লগে ব্যবহার করতে পারবো? ব্লগারের অফিসিয়াল "সাব ডোমেইন" দিয়ে ব্লগ খুলে ভালো মানের কনটেন্ট লিখে বা শেয়ার করে কি আমি Google Adsense এর জন্য আবেদন করলে গুগল আমার আবেদন গ্রহণ করবে? Adsense পাবার জন্য কি আগে থেকে "কাস্টম ডোমেইন" কিনে ব্লগ খোলার সময় ব্যবহার করতে হবে? "সাব ডোমেইন " দিয়ে ব্লগিং করে ভালো মানের কনটেন্ট থাকলে গুগল আমার আবেদন গ্রহণ করবে না?

    অগ্রিম ধন্যবাদ ভাই।

    ReplyDelete
    Replies
    1. ব্লগে ভালোমানের আর্টিকেল থাকলে ব্লগারের অফিসিয়াল "সাব ডোমেইন" দিয়েও এডসেন্স অনুমোদন পাওয়া যায়। তবে আমার মতে ব্লগিং শুরু করা জন্য মিনিমাম একটি ডোমেইন নিয়ে ব্লগ শুরু করা উচিত। কারণ ব্লগ যখন জনপ্রিয় হয়ে উঠবে তখন টপ ডোমেইন ছাড়া ভিজিটরের কাছে ব্লগের গ্রহনযোগ্যতা পাবে না।

      তাছাড়া বর্তমানে একটি ডটকম ডোমেইন মাত্র ৭/৮ শত টাকায় কিনতে পাওয়া যায়। সুতরাং একটি টপ ডোমেইন দিয়ে ব্লগ শুরু করুন।

      Delete
  15. ব্লগারে custom domain এ SSL certificate কিভাবে রোগ করব?

    ReplyDelete
    Replies
    1. এ বিষয়ে আমাদের ব্লগে একটি বিস্তারিত পোস্ট আছে। পোস্টটি পড়লে বিস্তারিত জানতে পারবেন।

      ধন্যবাদ...

      Delete

/fa-random/ জনপ্রিয় পোস্ট পড়ুন

Name

Adsense,5,Affiliate,3,Android,9,Android Tricks,9,Banglalink,3,Banking,3,Blog Design,11,Blogger Theme,1,Blogger Widgets,4,Blogspot SEO,7,Computer,7,Create Blog,5,Digital Marketing,1,Earnings,28,Facebook,15,Freelance,1,GP SIM,1,How To,13,Job,1,Job Circular,3,Land,1,Mim,1,Movie,2,Pined,1,Pro News,7,Robi SIM,5,SEO,24,SEO Tips,17,Social Media,27,Tech,5,Telecom,22,Windows Tricks,5,WordPress,2,YouTube,9,
ltr
item
ব্লগার বাংলাদেশ: Blogger নাকি WordPress, কোনটি ব্যবহার করবেন?
Blogger নাকি WordPress, কোনটি ব্যবহার করবেন?
ব্লগিং ক্যারিয়ার শুরু করা পূর্বে Blogger এবং WordPress এর মধ্যে পার্থক্য ও সুযোগ-সুবিধা সম্পর্কে বিস্তারিত জানুন।
https://1.bp.blogspot.com/-tAlwisCULT8/XwGs_cn4ApI/AAAAAAAADBw/fJjbvIhWBx0kzhSRpYd_Jtye6vic1AcvQCLcBGAsYHQ/w400-h158/bogger-vs-wordpress.png
https://1.bp.blogspot.com/-tAlwisCULT8/XwGs_cn4ApI/AAAAAAAADBw/fJjbvIhWBx0kzhSRpYd_Jtye6vic1AcvQCLcBGAsYHQ/s72-w400-c-h158/bogger-vs-wordpress.png
ব্লগার বাংলাদেশ
https://www.bloggerbangladesh.com/2016/04/differences-google-blogger-and-wordpress.html
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/2016/04/differences-google-blogger-and-wordpress.html
true
1297988252866731047
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL বিস্তারিত পড়ুন Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All RECOMMENDED FOR YOU LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy