বিটকয়েন কি?

বিটকয়েন কি তা অধিকাংশ লোক জানে না? আসলে বিটকয়েন হলো ব্লকচেইন বেসিস বিকেন্দ্রীভূত ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল মুদ্রা, যেই কারেন্সি একদম স্বাধীন ও এটি নিয়ন্ত্রন করার জন্য কেন্দ্রীয় কোন অথরিটি নেই এবং এই কারেন্সি কোন কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রা নীতি মানে না। শুধুমাত্র যারা বিটকয়েন ব্যবহার করে তাদের মধ্যে এই ধরনের কারেন্সির লেনদেন হয়ে থাকে।

আপনি যদি ক্রিপ্টোকারেন্সির একজন ইনভেস্টর হয়ে থাকেন কিংবা ক্রিপ্টোকারেন্সির প্রতি ইন্টারেস্টেড হয়ে থাকেন তাহলে আপনি অবশ্যই বিটকয়েন এর ফিচার্স এবং ভবিষ্যৎ কি হবে সে বিষয়ে অবগত আছেন। সেই সাথে বিটকয়েন কতটা নিরাপদ সেটাও আপনি নিশ্চয় জানেন?

তবে আপনি যদি একজন বিগিনার হন, তাহলে এই গাইড পড়ার পর আপনি বিটকয়েন কি, বিটকয়েন কিভাবে কাজ করে, বিটকয়েন কোথায় সংরক্ষিত থাকে বা কোথায় রাখা থাকে, কে বিটকয়েন নিয়ন্ত্রন করে? এই ধরনের অসংখ্য অসংখ্য প্রশ্নের জবাব সহজে জানতে পারবেন। কাজেই আপনি বুঝতে পারছেন যে, আজকের পোস্টে বিটকয়েন এর আধীঅন্ত নিয়ে আলোচনা করব বিধায় আপনি বিটকয়েন সম্পর্কে পূর্ণাঙ্গ ধারনা পাবেন।
বিটকয়েন কি?


আমরা এখন ২১ শতাব্দির অত্যাধুনিক মানুষ বিধায় প্রতিনিয়ত কারেন্সি ব্যবস্থায় আধুনিকতা নিয়ে আসছি। ইন্টারনেটের সহজ লভ্যতার কারনে আজ আমাদের জীবন মান খুব সহজ হয়ে উঠেছে। যে কোন ধরনের তথ্য খোঁজা থেকে শুরু করে শপিং, টিকেট বুকিং সহ অসংখ্য অসংখ্য কাজ এখন আমরা ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে করে থাকি। 

আজ থেকে মাত্র ৫ বছর পূর্বে ইন্টারনেটে থেকে টাকা ইনকাম করার বিষয়টি বললে অধিকাংশ লোক হাসি ঠাট্টা করত। কিন্তু এখনকার সময়ে ঘরে বসে ইন্টারনেট থেকে বিভিন্ন উপায়ে টাকা ইনকাম করা যায় এই বিষয়টা সবাই বিশ্বাস করে। ঠিক একইভাবে বিটকয়েন মাইনিং করে বা বিটকয়েন ক্রয় করেও ইন্টারনেট থেকে মোটা অংকের টাকা ইনকাম করা সম্ভব।

প্রাচীনকালের মানুষ পন্য বিনিময় করতো, অর্থাৎ চালের বিনিময়ে ডাল এবং ডালের বিনিময়ে চাল ইত্যাদি বিনিময় করতো। তারপর সভ্যতার উন্নতির সাথে সাথে বিনিময় প্রথায় উন্নতি সাধনের সাথে সাথে কপার, ধাতব বস্তু, পিতল ও স্টিলের মুদ্রার প্রচলন শুরু করে। আর বর্তমানে কাগজের মুদ্রার বেশি প্রচলনের পাশাপাশি ডিজিটাল কারেন্সি ব্যবস্থার প্রচলনও শুরু হয়েছে।

 এগুলো পড়তে পারেন—
সুতরাং পূর্বের ইতিহাস বিশ্লেষণ করলে এটা স্পষ্টভাবে অনুমান করা যায় যে, কালক্রমে খুব শীঘ্রই কাগজের মুদ্রা ব্যবস্থার অবসান ঘটবে এবং ডিজিটাল কারেন্সি বা ক্রিপ্টোকারেন্সি বা বিটকয়েন সহ অন্যান্য কারেন্সি বা মুদ্রা বিনিময় ব্যবস্থারে পুরো অংশ দখল করে নিবে। কারণ বর্তমান ডিজিটাল মার্কেটে ২০০০ এর বেশি ক্রিপ্টোকারেন্সি রয়েছে যেগুলো প্রতিনিয়ত ডিজিটাল মার্কেটে বিনিময় হচ্ছে।

যতগুলো ক্রিপ্টোকারেন্সি রয়েছে তাদের মধ্যে বিটকয়েন এর মার্কেট মূল্য সবার শীর্ষে অবস্থান করছে। কিছু কিছু লোক হয়তো বিটকয়ে সম্নপর্কে শুনেছেন কিন্তু কিছু লোক হয়তোবা বিটকয়েন বিষয়ে কোন ধারনা নেই বা শুনেন নাই। আজকের আমরা বিটকয়েন সম্পর্কে বিস্তারিত তথ্য শেয়ার করব। যার ফলে আপনি বিটকয়েন বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

বিটকয়েন কি?

বিটকয়েন সম্পর্কে ধারণা নেওয়ার পূর্বে আপনাকে কারেন্সি এর ইতিহাস জেনে নিতে হবে। তাহলে আপনি সহজে বুঝতে পারবেন কিভাবে আমাদের জীবনে বিভন্ন ধরনের ক্রিপ্টোকারেন্সি স্থান করে নিচ্ছে এবং কিবাবে ভবিষ্যতে টাকার পরিবর্তে ডিজিটাল কারেন্সি হবে মানব জীবনের লেনদেনের হাতিয়ার। So let's started and know all everything about Bitcoin and Cryptocurrency.

প্রাচীনকালে মানুষ কোন দ্রব্য কেনার জন্য পন্য বিনিময় করতো। তারপর চালু হয় কপরা, সিলভার, গোল্ড কয়েন, কাগজের টাকা। সবশেষ বর্তমানে চালু হয়েছে ডিজিটাল কারেন্সি হিসেবে প্লাস্টিকের কার্ড অর্থাৎ ডেভিড কার্ড এবং ক্রেডিট কার্ড। সবশেষ আবিষ্কার হয়েছে বিভিন্ন ধরনের ক্রিপ্টোকারেন্সি বা বিটকয়েন যেটা পৃথিবীর যে কোন প্রান্থ থেকে সহজে ব্যবহার করা যায়। 

বিটকয়েন হচ্ছে এক ধরনের ডিজিটাল ভার্চুয়াল কারেন্সি। আমরা যেভাবে টাকা এবং ডলার ব্যবহার করে কোন কিছু কিনতে পারি, ঠিক একইভাবে বিটকয়েন ব্যবহার করেও যে কোন কিছু কেনাকাঠা করা যায়। তবে বিটকয়েন এবং টাকার মধ্যে পার্থক্য হচ্ছে যে, টাকার ফিজিক্যাল পার্টস রয়েছে যেটা স্পর্শ করা যায় কিন্তু বিটকয়েন এর কোন ফিজিক্যাল পার্ট নেই। কাজেই অন্যান্য করেন্সির মত বিটকয়েন ধরা যায় না বা স্পর্শ করা যায় না। 

বিটকয়েন এর সবচাইতে বড় সমস্যা হচ্ছে বিটকয়েন এর কোন কেন্দ্রিয় অথরিটি নেই এবং বিটকয়েন কোন সরকার বা রাষ্ট্রায়ত্ব ব্যাংক এর নিয়ন্ত্রন নেই। বিটকয়েন যারা ব্যবহার করে কেবলমাত্র তাদের মধ্যে আদান প্রদান হয়ে থাকে। তবে বিটকয়েন খুবই সুনিয়ন্ত্রিত এক ধরনের কারেন্সি ব্যবস্থা। অর্থনিতিবিধরা ধারনা করছে যে, বিটকয়েন হতে পারে ভবিষ্যতের সবচাইতে ডিমান্ডএবল ডিজিটাল করেন্সি। 

বিটকয়েন কে তৈরি করেছেন?

সর্প্রথম ২০০৯ সালে সাতোশি নাকামোতো নামক একজন ব্যক্তি বিটকয়েন আবিষ্কার করেন। সেই সময় বিটকয়েন এর তেমন মূল্য ছিল না বা বিটকয়েন মানুষ ব্যবহার করত না। কিন্তু কালক্রমে ২০০৯ সালের পর থেকে এখন বিটকয়েন এর জনপ্রিয়তা আকাশ চুম্বি অবস্থান করছে। এখন অধিকাংশ উন্নত দেশ বিটকয়েন এর ব্যবহারকে স্বীকৃতি দিয়েছে। 

তবে সাতোশি নাকামোতে কে বা তিনি একজন ব্যক্তি কি না বা একাধিক ব্যক্তি কি না সেই সম্পর্কে সুনির্দিষ্ট কোন পরিচয় পাওয়া যায় না। অধিকাংশ বিশেষজ্ঞরা মনে করেন সাতোশি নাকামোতো এর কাছে বর্তমানে প্রায় ১ মিলিয়ন এর বেশি বিটকয়েন রয়েছে। যার জন্য তাকেই বিটকয়েন এর নির্মামাতা বা আবিষ্কারক বলা হয়। 

কেন বিটকয়েন ব্যবহার করা হয়?

বিটকয়েন ব্যবহার করে যে কোন ধরনের অনলাইন পেমেন্ট এবং ট্রান্সজেকশন করা যায়। সাধারণত বিটকয়েন পার-টু-পার নেটওয়ার্ক বেসিস লেনদেন হয়ে থাকে। অর্থাৎ কোন ধরনের ব্যাংক, কোম্পানি এবং ক্রেডিট কার্ড ছাড়াই সরাসরি বিটকয়েন লেনদেন করা যায়। 

বিটকয়েন এর সবচাইতে বড় সুবিধা হচ্ছে যে, এটা দিয়ে খুব সহজে এবং দ্রুত লেনদেন করা সম্ভব হয়। বর্তমানে অধিকাংশ অনলাইন ডেভেলপাররা কোন কাজ করার ক্ষেত্রে বিটকয়েন পেমেন্ট করার জন্য দাবী করেন। যার কারনে বিটকয়েন বিশ্বের অন্যান্য পেমেন্ট সিস্টেমকে পিছনে ফেলে ধিরে ধিরে সামনের দিকে এগিয়ে যাচ্ছে। 

আমরা যখন কোন ধরনের পেমেন্ট করে থাকি তখন কোন না কোন একটি ব্যাংক একাউন্টের মাধ্যমে আমাদের পেমেন্ট সরাসরি হাতে পেয়ে থাকি। যার কারনে ব্যাংক কর্তৃপক্ষ বা যে কোন দেশের সরকার লেনদেনের উপর নজরদারি করতে পারে। কিন্তু বিটকয়েন এর সবচাইতে বড় সুবিধা হচ্ছে বিটকয়েন এর লেনদেন তৃতীয় কোন ব্যক্তি জানতে পারে না। শুধুমাত্র যাদের মধ্যে লেনদেন হয় কেবলমাত্র সেই দুই পক্ষ লেনদেন ও লেনদেনের পরিমান জানতে পারে। 

বিটকয়েন এর বর্তমান রেট কত?

বিটকয়েন এর মূল এতটাই বেশি যে, একজন সাধারণত ব্যক্তি কোনভাবে সেটা বিশ্বাস করতে চাইবে না। বর্মানে একটি বিটকয়েন এর মূল হচ্ছে প্রায় $49,926 ডলার। যা বাংলা টাকায় কনভার্ট করলে প্রায় ৳৪২,৫০,০৮৮ টাকা হয়। বিটকয়েন এর এই বিশাল রেট দেখে আপনি নিশ্চয় অবাক হচ্ছেন, তাই না?
১ বিটকয়েন সমান কত টাকা
তাছাড়া বিটকয়েন এর মূল দিন দিন বেড়েই চলেছে। তবে বিটকয়েন এর একটি অসুবিধা হচ্ছে বিটকয়েন কোন সময় খুব বেশি মূল্য বৃদ্ধি পায়। আবার কখনো কখনো মাত্রাতিরিক্ত মূল্য হ্রাস পায়। আসালে বিটকয়েনের মূল্য কতটুকো হবে সেটা বিটকয়েনের মার্কেট ডিমান্ডের উপর নির্ভর করে। 

বিটকয়েন ওয়ালেট কি?

যেহেতু বিটকয়েনের কোন ফিজিক্যাল পার্ট নেই সেহেতু বিটকয়েন কোন ব্যাংকে জমা রাখা যায় না। বিটকয়েন শুধুমাত্র অনলাইন ওয়ালেট হিসেবে কম্পিউটার, মোবাইল ও ডিজিটাল ডিভাইসে জমা রাখা যায়। বলতে পারেন বিকাশে এবং নগদে এ্যাপসে টাকা জমা রাখার মতন।

সাধারণরত বিটকয়েন ওয়ালেটের একটি ইউনিক আইডি থাকে। সেই ইউনিক আইডি ব্যবহার করে বিটকয়েনের লেনদেন করা সম্ভব হয়। আপনি যদি কারো নিকট আপনার বিটকয়েন প্রেরণ করতে চান তাহলে যার নিকট বিটকয়েন প্রেরণ করবেন তার বিটকয়েনের এড্রেসের প্রয়োজন হবে। আর সেই এড্রেস ব্যবহার করে আপনি কাঙ্খিত একাউন্টে বিটকয়েন প্রেরণ করতে পারবেন।

আপনি যদি বিটকয়েন ক্রয় করতে চান কিংবা বিক্রয় করতে চান তাহলেও আপনার একটি বিটকয়েন ওয়ালেট প্রয়োজন হবে। তবে আপনার নিকট জমাকৃত বিটকয়েন সরাসরি ব্যাংকেও ট্রান্সফার করতে পারবেন। এ ক্ষেত্রে বাংলাদেশ থেকে ব্যাংকে ট্রান্সফার করা সম্ভব হবে না। কারণ বাংলাদেশ সরকার এখনো পর্যন্ত বিটকয়েন অনুমোদন করেনি। এ ক্ষেত্রে আপনাকে ইউরোপ আমেরিকার কোন ব্যাংক একাউন্টের প্রয়োজন হবে। তবে আশাকরা যাচ্ছে খুব শীঘ্রই বাংলাদেশ সরকারও অফিসিয়ালিভাবে বিটকয়েন অনুমোদন করবে।

বিটকয়েন কারা সাপোর্ট করছে?

আপনি নিশ্চয় ভাবছেন যে, বিটকয়েন সম্পর্কে আমি শুধু শুধা সাফাই গেয়ে যাচ্ছি, বাস্তবে আদৌ কোন কোম্পানি বিটকয়েন পেমেন্ট রিসিভ করে না। আমি আপনাকে বলছি আপনার এ ধরনের ধারনা সম্পূর্ণ ভূল। কারণ উন্নত বিশ্বের অনেক বড় বড় কোম্পানি এখন বিটকয়েন পেমেন্ট গ্রহন করছে। নিচে দেখুন—
  1. Microsoft
  2. Wikipedia
  3. Amazon
  4. PayPal
  5. Visa
  6. Starbucks
আপনি চিন্তা করে দেখুন উপরের প্রত্যেকটি কোম্পানি হচ্ছে বর্তমান সময়ের সবচাইতে জনপ্রিয় ব্যবসা প্রতিষ্ঠান। এ সমস্ত কোম্পানি যখন বিটকয়েন সাপোর্ট করছে তখন বিটকয়েন নিঃসন্দেহে অনেক বড় মাপের কারেন্সি হতে চলেছে। তাছাড়া ধিরে ধিরে বিশ্বের প্রায় প্রতিটি দেশের সর্বস্তরে বিটকয়েন ব্যবহার শুরু হতে থাকবে। তথ্যসূত্র দেখুন

কিভাবে বিটকয়েন ইনকাম করবেন?

আমরা তিনভাবে বিটকয়েন আর্ন করতে পারব। এখানে আমরা তিনটি উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আশাকরি এই অংশটি পড়লে কিভাবে বিটকয়েন ইনকাম করতে হয় সে বিষয়ে পরিষ্কার ধারনা পাবেন।
  1. প্রথমত আপনার কাছে যদি টাকা থাকে তাহলে মিনিমাম ৯৯৯ ডলার এর বিনিময়ে আপনি বিটকয়েন কিনতে পারবেন। কারণ মিনিমাম ৯৯৯ ডলার এর কম মূল্যে বর্তমানে বিটকয়েন ক্রয় করা সম্ভব হয় না। এ ক্ষেত্রে বিটকয়েন কিনার পর যখন আপনার ক্রয়কৃত মূল্যের চাইতে অধিক মূল্য বৃদ্ধি পাবে তখন আপনি চাইলে বিটকয়েন বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন।
  2. বিটকয়েন ইনকাম করার আরেকটি জনপ্রিয় উপায় হচ্ছে অনলাইনে প্রোডাক্ট ও সার্ভিস বিক্রি করা। আপনার যদি কোন ই-কমার্স প্রতিষ্ঠান থাকে তাহলে আপনার প্রোডাক্ট শুধুমাত্র বিটকয়েনের বিনিময়ে বিক্রি করেও বিটকয়েন ইনকাম করতে পারবেন। তাছাড়া আপনি যদি কোন ধরনের অনলাইন সার্ভিস প্রোভাইড করেন তাহলে সার্ভিস এর বিনিময়ে বিটকয়েন দাবি করেও অনলাইন থেকে বিটকয়েন ইনকাম করতে পারবেন।
  3. বিটকয়েন ইনকাম এর তৃতীয় উপায় হচ্ছে বিটকয়েন মাইনিং। বিটকয়েন মাইনিং করার জন্য আপনার নিকট একটি উচ্চ গতি সম্পন্ন কম্পিউটার থাকতে হবে। তবে বর্তমানে বিটকয়েন মাইনিং করা অনেক ব্যয়বহুল একটি ব্যাপার। কাজেই বিটকয়েন মাইনিং করা সবার পক্ষে সম্ভব হয় না।

বিটকয়েন মাইনিং কি?

বিটকয়েন মাইনিং হচ্ছে বিটকয়েন আর্ন করার একটি প্রক্রিয়া। বিটকয়েন মাইনিং করার জন্য আপনার নিকট উচ্চগতি সম্পন্ন কম্পিউটার থাকতে হবে। এটা করা সবার পক্ষে সম্ভব হয় না। কারণ বিটকয়েন মাইনিং করার জন্য যে ধরনের কম্পিউটার ও সিস্টেম সেটআপ করতে হয়, সেই ধরনের সেটআপ খরছ সবার পক্ষে বহন করা সম্ভব হয় না। আপনি জেনে নিশ্চয় অবাক হচ্ছেন, তাই না? অবাক হওয়ার কিছু নেই। আমি বিস্তারিত বুঝয়ে বলছি—

সাধারণত বিটকয়েন শুধুমাত্র অনলাইন পেমেন্ট এবং ট্রান্সজেকশন করার মাধ্যমে লেনদেন হয়ে থাকে। আর যখন বিটকয়েন লেনদেন হয় তখন সেই ট্রান্সজেশন ভেরিফাই হয়ে থাকে। আর যে সেই লেনদেন ভেরিফাই করে থাকে তাকে বলা হয় বিটকয়েন মাইনার। এই মাইনারদের সাধারণত হাই কোয়ালিটি সম্পন্ন কম্পিউটার ও জিপিইউ থাকে যেগুলোর সাহায্যে তারা বিটকয়েন এর ট্রান্সজেকশন ভেরিফাই করে। 

আসলে এই সকল মাইনাররা বিটকয়েন এর ট্রান্সজেকশনকে ভেরিফাই করে যে, আসলে সেই বিটকয়েন ট্রান্সজেকশন সঠিক কি না কিংবা কোন ধরনের দুই নম্বরি আছে কি না? আর সেই ভেরিফিকেশনের কারনে মাইনাররা পুরষ্কার হিসেবে কিছু বিটকয়েন পেয়ে থাকে এবং এর ফলে মার্কেটি নতুন বিটকয়েন তৈরি হয়।

এ ধরনের বিটকয়েন মাইনিং যে কোন ব্যক্তি করতে পারবে। তবে শর্ত হচ্ছে বিটকয়েন মাইনিং করার জন্য উচ্চ গতি সম্পন্ন প্রসেসর এর কম্পিউটার থাকতে হবে। তবে মাইনিং করার পর যে পরিমান বিটকয়েন ইনকাম হবে সেই পরিমান বিটকয়েন এর মূল্য মাইনিং খরছ এর চাইতে বেশি কি না তা যাচাই বাছাই করার পর বিটকয়েন মাইনিং করা উচিত। তা না হলে বিটকয়েন মাইনিং করে আপনি লাভবান হতে পারবেন না। 

বিশ্বের প্রতিটি দেশে যেমনি টাকা ছাপানোর একটি নির্দিষ্ট লিমিট আছে ঠিক তেমনি বিটকয়েন তৈরি করার একটি নির্দিষ্ট লিমিট আছে। পুরো বিশ্বে যখন ২১ মিলিয়ন বিটকয়েন তৈরি হয়ে যাবে তখন আর কেউ চেষ্টা করলেও বিটকয়েন মাইনিং করতে পারবে না। তবে এখানে মূল পার্থক্য হচ্ছে যে কোন দেশের সরকার চাইলে যে কোন সময় টাকা ছাপাতে পারবে। কিন্তু যখন ২১ মিলিয়ন বিটকয়েন হবে তখন মার্কেটে আর কোন বিটকয়েন আসবে না।

আপনাকে আরেকটি বিষয় জেনে রাখা দরকার যে, বর্তমানে ১৩ মিলিয়ন বিটকয়েন অলরেডি মার্কেটে মাইন হয়েগেছে। তার মনে হচ্ছে এখনো ৮ মিলিয়ন বিটকয়েন মার্কেটে আসবে। আপনি চেষ্টা করলে এখনো অসংখ্য অসংখ্য বিটকয়েন মাইনিং করে ইনকাম করতে পারবেন। কাজেই আপনি এখনো বিটকয়েন এর পিছনে নির্দ্বিধায় টাকা ইনভেস্ট করতে পারেন।

বিটকয়েন ব্যবহারের সুবিধা কি?

  • অন্যান্য ডেভিড কার্ড এবং ক্রেডিট কার্ডের তুলনায় বিটকয়েনের ট্রান্সজেকশনে ফি খুবই কম।
  • কোন ধরনের হেসেল ছাড়া খুব সহজে বিশ্বের যে কোন প্রান্তে খুব অল্প সময়ে এবং সহজে বিটকয়েন লেনদেন করা যায়।
  • সাধারণত কোন ধরনের ব্যাংকের নিয়ম মিনিমাম ব্রেক করলে ব্যাংক আপনার একাউন্ট ব্যান করে দিবে। কিন্তু বিটকয়েন এর ক্ষেত্রে একাউন্টের নিয়ম ভঙ্গ করার কোন অপশন নেই বিধায় আপনার একাউন্ট ব্যান হওয়ার কোন চ্যান্স নেই।
  • আপনি যদি দীর্ঘ সময়ের জন্য বিটকয়েনের পিছনে টাকা ইনভেস্ট করতে পারেন তাহলে আপনি অন্য যে কোন ধরনের ইনভেস্টমেন্ট এর চাইতে অনেকগুন বেশি টাকা বিটকয়েনের মাধ্যমে ইনকাম করতে পারেন। কারণ বিটকয়েন এর বিগত দিনের ইতিহাস আমাদের তাই শিক্ষা দেয়।
  • আপনার নিকট যদি কোন ধরনের অবৈধ টাকা পয়সা থাকে তাহলে আপনি বিটকয়েন ক্রয় করে সেই টাকা সহজে সাদা করতে পারবেন। কারণ কোন দেশের সরকার আপনার সেই বিটকয়েন এর উপর কোন ধরনের নজরদারি করতে পারবে না। 

বিটকয়েন এর অসুবিধা কি?

  • বিটকয়েনের সবচাইতে বড় অসুবিধা হচ্ছে এটার কোন অথরিটি নেই, কোন ব্যাংক ও সরকারের কন্ট্রল নেই। সে জন্য বিটকয়েন এর পিছনে টাকা ইনকাম করা কিছুটা ঝুকিপূর্ণ।
  • কোন কারনে যদি আপনার বিটকয়েন একাউন্ট হ্যাক হয় তাহলে আপনার সম্পূর্ণ বিটকয়েন হারাবেন। তখন সেই বিটকয়েন কেউ আপনাকে উদ্ধার করে দিতে পারবে না।

কিভাবে বিটকয়েন কিনবেন?

সাধারণত যেভাবে আপনি আমি স্বর্ণ ক্রয় করে রাখি ঠিক একইভাবে চাইলে আপনি বিটকয়েন ক্রয় করে রাখতে পারেন। সুতরাং কিছু ওয়েবসাইট সম্পর্কে জেনে নিন যেখানে থেকে আপনি চাইলে বিটকয়েন এর মত ক্রিপ্টোকরেন্সি ক্রয় করে রাখতে পারবেন।
  1. Binance
  2. Wazirx
  3. Unocoin
  4. Zebpay
  5. PI Cryptocurrency

1. Binance

Binance হচ্ছে বাংলাদেশ এবং ভারত থেকে ক্রিপ্টোকারেন্সি ক্রয় করার জনপ্রিয় ওয়েবসাইট। যে কেউ এই সাইট থেকে টাকার বিনিময়ে ক্রিপ্টোকরেন্সি ক্রয় বিক্রয় করতে পারবেন। এই ওয়েবসাইটের অনেক ভালোমানের ফিচার্স আছে বিধায় আপনি চাইলে Binance থেকে ক্রিপ্টো কারেন্সি ক্রয় করতে পারেন।

Binance এর ফিচার্স—

  1. Binance এর একসাথে ওয়েব, এন্ড্রয়েড, এ্যাপল আইওএস মোবাইল, ইউন্ডোজ ও ম্যাক সিস্টেম রয়েছে বিধায় আপনি সহজে যে কোন প্লাটফর্ম থেকে সহজে একাউন্ট এক্সেস করতে পারবেন।
  2. এখানে আরেকটি বড় সুবিধা হচ্ছে সর্বনিম্ন ১০ ক্রিপ্টোকারেন্সি ক্রয় করা যায়। সাধারণত ক্রিপ্টোকারেন্সি ক্রয় করা ক্ষেত্রে ডলার হিসেব করে ক্রয় করতে হয়। কাজেই টাকা-কে ডলারে কনভার্ট করে সহজে ক্রিপ্টোকরেন্সি ক্রয় করতে পারবেন।
  3. Binance এর আরেকটি বড় সুবিধা হচ্ছে খুব দ্রুত এবং বিশ্বস্তার সহিত লেনদেন করা যায়।

কিভাবে Binance ক্রয় করবেন?

Binance ক্রিপ্টোকরেন্সি ক্রয় করার জন্য আপনাকে প্রথমে একটি একাউন্ট করতে হবে। সাধারণত এন্ড্রয়েড এ্যাপস আপনার মোবাইলে ইনস্টল করে খুব সহজে একটি Binance একাউন্ট তৈরি করে নিতে পারবেন। তারপর কিভাবে ক্রিপ্টোকরেন্সি কিনবেন তা আপনি নিজেই বুঝতে পারবেন।

2. Unocoin

Unocoin খুবই সহজ এবং ফ্রেন্ডলি একটি ওয়েবসাইট যেটি চাইলে যেকেউ ব্যবহার করতে পারবেন। এটি ব্যবহার করে আপনি বিটকয়েন ক্রয় এবং বিক্রয় করতে পারবেন। Unocoin এর অনেক জনপ্রিয় ফিচার্স রয়েছে যেটি আপনাকে ব্যবহার করার ক্ষেত্রে অনেক সুবিধা দিবে।

ফিচার্স—

  • Unocoin ব্যবহার করে পেমেন্ট সহ যে কোন ধরনের লেনদেন করার ক্ষেত্রে কোন ধরনের চার্জ করে না। 
  • আপনি ই-কমার্স সাইট থাকলে সহজে ইন্ট্রিগেট করতে পারবেন। Unocoin এর মাধ্যমে আপনি পেমেন্ট নিতে পারবেন।
  • যে কোন সময় জমাকৃত ক্রিপ্টোকারেন্সি বিক্রয় করা যায়। 
  • দীর্ঘদিন Unocoin কারেন্সিট জমা রাখলেও কোন ধরনের চার্জ দিতে হয় না।
  • OTC Trading (Over the Country)
  • অটো সেল বিটকয়েন।
  • নিজের ইউনিক এড্রেস তৈরি করে যায় যেটা অন্য যে কেউ দেখতে পারে।
  • হাইলি সিকিউর এবং 2 Step ভেরিফিকেশন।

কিভাবে Unicoin ক্রয় করবেন?

মোবাইল এবং কম্পিউটারে উভয় মাধ্যমে নিজের একটি Unocoin একাউন্ট করতে পারবেন এবং উভয় প্লাটফর্ম থেকে আপনি Unocoin ক্রিপ্টোকারেন্সি ক্রয় করতে পারবেন।

3. ZebPay

ZebPay হলো খুব ইউজার ফ্রেন্ডলি ওয়েবসাইট যেখান থেকে খুব সহজে বিটকয়েন ক্রয় করা যায়। ZebPay বিভিন্ন ভেন্ডর থেকে এক্সেস করার সুযোগ দেয় বিধায় এখান থেকে খুব বিশ্বস্ততার সহিত কাজ করে বিটকয়েন নিজের সংরক্ষণে রাখতে পারবেন।

ফিচার্স—

  • সরাসরি মোবাইল থেকে একাউন্ট করা যায় এবং বিটকয়েন ক্রয় করা যায়।
  • এ্যামাজন এবং ফ্লিপকার্ট থেকে ভাউচার ক্রয় করে ১০% এর বেশি বিটকয়েন ইনকাম করতে পারবেন।
  • খুবই দ্রততার সাথে বিটকয়েন ক্রয় বিক্রয় করতে পারবেন।
  • ZebPay হাইলি সিকিউর।
  • বর্তমান মার্কেটে অন্যান্যদের তুলনায় দাম অনেক কম।

কিভাবে ZebPay ক্রয় করবেন?

আপনি চাইলে সরাসরি ZebPay এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিটকয়েন কিনতে পারবেন। সেই সাথে আপনার ইচ্ছানুয়ায়ি এন্ড্রয়েড এপ্লিকেশন ডাউনলোড করেও মোবাইল থেকে বিটকয়েন ক্রয় করতে পারবেন।

বিটকয়েন সম্পর্কে কি শিখলে?

এখানে বিটকয়েন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আমি আশাকরি এই পোস্ট পড়ে বিটকয়েন কি, কিভাবে বিটকয়েন প্রতিষ্ঠিত হয়েছে, বিটকয়েন এর সুবিধা ও অসুবিধা কি এবং কিবাবে বিটকয়েন মাইনিং করতে হয় সেই সম্পর্কে আপনি পূর্ণাঙ্গ ধারণা পেয়েছেন। 

তাছাড়া এখানে বিটকয়েন সম্পর্কে ধারনা দেওয়ার পাশাপাশি আমরা অন্যান্য ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে পরিষ্কার একটা আইডিয়া দেওয়ার মত তথ্য শেয়ার করেছি। আমরা ভবিষ্যতে এখানে বিটকয়েন সম্পর্কে আরো বেশি তথ্য দেওয়ার চেষ্টা করব। আপনি যদি বিটকয়েন সম্পর্কে আরো কিছু জানতে চান তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন।

COMMENTS

BLOGGER: 10
  1. পোস্টে উল্লেখ করেছেন, বর্তমানে ১৩ মিলিয়ন বিটকয়েন অলরেডি মার্কেটে মাইন হয়ে গেছে। এখনো ৮ মিলিয়ন বিটকয়েন মার্কেটে আসবে। মানেটা হলো সময় অনেক কম। তবে আমি এর আগে ২/১ টি ব্লগ সাইট হতে জেনেছিলাম যে ২১ মিলিয়ন হতে প্রায় ৫০-১০০ বছর বাকি আছে! যাইহোক যদি ২১ মিলিয়ন হয়ে যায় তাহলে বিট কয়েনের দাম তখন অপরিবর্তিত থাকবে কি? পরিশেষে পোস্টের জন্য আবারো ধন্যবাদ।

    ReplyDelete
    Replies
    1. ২১ মিলিয়ন বিটকয়েন মাইনিং হতে ২০৪০ পর্যন্ত সময় লাগবে। বিটকয়েনের দাম বাড়বে না কমবে সেটা সঠিকভাবে কেউ বলতে পারবেনা। এত মার্কেট ডিমান্ড এর উপরে নির্ভর করবে।

      Delete
  2. কিছুই বুঝলাম না

    ReplyDelete
    Replies
    1. আমার মনেহয় আপনি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়েননি। কারণ আমরা বিষয়টি এত সহজভাবে উপস্থাপন করেছি যে, মনোযোগ দিয়ে পড়লে যে কেউ বুঝতে পারবে।

      Delete
  3. আপনার পোস্ট পড়লে অনেক কিছু শেখা যায়।

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ, জেনে খুশি হলাম। আমরা সবসময় তথ্যবহুল আর্টিকেল শেয়ার করার চেষ্টা করি।

      Delete
  4. Great post. You discuss easily about this topic. Really nice post.

    ReplyDelete
কমেন্ট করার নিয়মঃ
ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে কোন কারণ ছাড়া লিংকিং কমেন্ট করা হলে সেই সকল কমেন্ট অনুমোদন করা হবে না। তবে যুক্তিসঙ্গত কারনে লিংলিংক কমেন্ট করলে সেগুলো যাচাই বাছাই করার পর অনুমোদন করা হবে। তাছাড়া আমরা সবসময় জিরো স্প্যামিং নীতি অনুসরণ করি। সো বি কেয়ারফুল...

Name

Adsense,5,Affiliate,4,Android,10,Android Tricks,10,Banglalink,3,Banking,6,Biography,1,Blog Design,11,Blogger Theme,1,Blogger Widgets,4,Blogspot SEO,7,Computer,8,Create Blog,5,Digital Marketing,1,Earnings,33,Education,10,Facebook,11,Freelance,2,GP SIM,5,How To,20,Islamic,15,Job Circular,3,Mim,1,Movie,5,Pined,2,Prayer,1,Pro News,7,Quran,3,Robi SIM,8,SEO,24,SEO Tips,17,Social Media,60,Tech,5,Telecom,28,Windows Tricks,5,WordPress,2,YouTube,9,
ltr
item
ব্লগার বাংলাদেশ: বিটকয়েন কি?
বিটকয়েন কি?
বিটকয়েন কি, ১ বিটকয়েন সমান কত টাকা? কিভাবে বিটকয়েন উপার্জন করবো? বিটকয়েন কিভাবে কাজ করে? বিটকয়েন একাউন্ট খোলার নিয়ম, বিটকয়েন ব্যবসা করার উপায়।
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEjrujJGQWO7VTbOXvLoMypFib8Hu7j0_t8cGiefNQbdkK7M5-OBVh8EH5gQJ3m-Mq9r_hv0YbqZ49lDeXKuqpgrn7tKdiVnVVsfp-MgFiKKa9DH4zQTYWyKyJQXgALRARH_d5huyGnHeWs/w400-h174/what-is-bitcoin.png
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEjrujJGQWO7VTbOXvLoMypFib8Hu7j0_t8cGiefNQbdkK7M5-OBVh8EH5gQJ3m-Mq9r_hv0YbqZ49lDeXKuqpgrn7tKdiVnVVsfp-MgFiKKa9DH4zQTYWyKyJQXgALRARH_d5huyGnHeWs/s72-w400-c-h174/what-is-bitcoin.png
ব্লগার বাংলাদেশ
https://www.bloggerbangladesh.com/2021/09/what-is-bitcoin.html
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/2021/09/what-is-bitcoin.html
true
1297988252866731047
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL বিস্তারিত পড়ুন Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All জনপ্রিয় পোস্ট পড়ুন LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy Table of Content