এসইও কি? কিভাবে এসইও শিখবো?

এসইও অর্থ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন, যা ওয়েব সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজের মাধ্যমে আপনার ওয়েবসাইটে ট্র্যাফিকের পরিমাণ এবং গুণগত মান বৃদ্ধি করবে। এভাবেও বলতে পারেন, সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন হলো সার্চ ইঞ্জিন থেকে ওয়েবসাইটের ট্র্যাফিকের গুণমান এবং পরিমাণ বাড়ানোর প্রক্রিয়া। এসইও একটি ওয়েবসাইটের সরাসরি ট্র্যাফিক বা পেইড ট্র্যাফিকের চেয়ে অর্গানিক ট্র্যাফিককে গুরুত্ব দেয়।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) হচ্ছে Google, Yahoo ও Bing সহ অন্যান্য সার্চ ইঞ্জিনগুলোতে উচ্চতর পর্যায়ে অবস্থান পাওয়ার জন্য ওয়েবসাইট অপটিমাইজেশন করার একটি প্রক্রিয়া। বর্তমান সময়ে বেশীরভাগ ওয়েব ডেভেলপার ও অনলাইন মার্কেটার গুগল সার্চ রেজাল্টের অসাধারণ কিছু Algorithms এর জন্য গুগল সার্চ ইঞ্জিনকে টার্গেট করে থাকে। তাছাড়া ভিজিটররা ওয়েব সার্চের ৮৫% কাজ Google সার্চ ইঞ্জিন হতে সেরে নেয় বিধায় সবাই Google সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের কৌশল অবলম্বন করে।
এসইও কি? কিভাবে এসইও শিখবো?




আজকের এই টপিকটি এসইও এর একটি বেসিক বিষয়। ব্লগিং শুরুর দিকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর বেসিক বিষয় নিয়ে লেখা উচিত ছিল কিন্তু আমরা ধারনা করেছিলাম বিষয়টি নিয়ে অন-লাইনে বিভিন্ন ব্লগে অনেকবার লেখা হয়েছে, সেই জন্য বেসিক ব্যাপারগুলো নিয়ে লেখিনি। সম্প্রতি SEO নিয়ে আমাদের ব্লগের বেশ কয়েকজন ভিজিটরের কৌতুহলী প্রশ্ন শুনে এই ধরনের সহজতর বেসিক বিষয়টি নিয়ে লিখতে বাধ্য হলাম।

এসইও কি?

Search Engine Optimization এই তিনটি শব্দের ভীতরে দুটি অর্থবহুল অংশ রয়েছে। একটি হচ্ছে Search Engine এবং অন্যটি হচ্ছে Optimization. তারমানে দাড়াচ্ছে SEO হচ্ছে সার্চ ইঞ্জিন-কে অপটিমাইজেশন করার এক ধরনের প্রযুক্তিগত ওয়েব কৌশল।




এটিকে আরো সহজভাবে বলা যায় যে, কোন একটি ব্লগ/ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের ভালো অবস্থানে কিংবা সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় নিয়ে আসার কৌশল বা প্রক্রিয়াকে এসইও বলা হয়। এটিকে সার্চ ইঞ্জিন হতে ভাল ফলাফল পাওয়ার এক ধরনের নিয়মতান্ত্রিক চালাকিও বলতে পারেন।

  • [message]
    • ##check## Moz এর ভাষ্য অনুসারে এসইও এর সংজ্ঞা
      • এসইও অর্থ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন, যা ওয়েব সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজের মাধ্যমে আপনার ওয়েবসাইটে ট্র্যাফিকের পরিমাণ এবং গুণগত মান বৃদ্ধি করবে।

সার্চ ইঞ্জিন কি?

সহজ ভাষায় বলা যায় সার্চ ইঞ্জিন হচ্ছে ইন্টারনেটে কীয়ার্ডের মাধ্যমে কোন কিছু খোঁজার এক ধরনের সফটওয়ার বা এপ্লিকেশন। যেখানে কোন কিছু লিখে সার্চ দিলেই চোখের পলকে যে কোন বিষয়ে হাজার হাজার তথ্য আপনার সামনে হাজির করবে। সম্প্রতি সময়ের সবচাইতে জনপ্রিয় সার্চ ইঞ্জিন হচ্ছে Google. এ ছাড়াও জনপ্রিয়তার তালিকায় রয়েছে Bing, Yahoo, Ask, Yandex ও DuckDuckGo সার্চ ইঞ্জিন। সার্চ ইঞ্জিন কি এবং কিভাবে কাজ করে এ নিয়ে আমরা পূর্বে একটি বিস্তারিত পোষ্ট শেয়ার করেছি।

কিভাবে সার্চ ইঞ্জিন কাজ করে?

সার্চ ইঞ্জিন World Wide Web এর সকল ধরনের ওয়েবসাইটসহ প্রত্যেকটি সাইটের সকল লিংক ভিজিট অর্থাৎ Crawling করার মাধ্যমে সকল প্রকার ডাটাবেজ Index করে Save করে নেয়। পরবর্তীতে সার্চ ইঞ্জিন Search Query অনুযায়ী ব্লগের Index করা ভালমানের ডাটাগুলো সার্চ রেজাল্টে ক্রমান্বয়ে প্রকাশ করে থাকে। এ ক্ষেত্রে আপনি যত ভালোভাবে আপনার ব্লগটি Search Engine Optimization করবেন, সার্চ রেজাল্টের তত উপরে আপনার ব্লগটির কনটেন্ট দেখতে পাবেন।
কিভাবে সার্চ ইঞ্জিন কাজ করে?

কিভাবে সার্চ ইঞ্জিন একটি ব্লগকে সবার উপরে দেখায়?

যখন কোন মানুষ সার্চ ইঞ্জিনে নির্দিষ্ট কোন বিষয় নিয়ে সার্চ করে, তখন সার্চ ইঞ্জিন এই টপিক অনুযায়ী ঐ বিষয়ের Index হওয়া সবচেয়ে ভালোমানের কন্টেন্ট যুক্ত ব্লগ/ওয়েবসাইট সবার উপরে শো করে। তারপর ব্লগ এবং কন্টেন্টের মান অনুযায়ী ধারাবহিকভাবে সবগুলো ব্লগ শো করতে থাকে। সার্চ ইঞ্জিনের শ্রেষ্ঠ ফলাফল দেখানোর ক্ষেত্রে ‍সার্চ ইঞ্জিন Search Query এর সঙ্গে Latest Ranking Algorithm ব্যবহার করে।

সার্চ ইঞ্জিন Algorithm কি?

এটি হচ্ছে Search Query's এর জন্য ধারাবহিকভাবে ভালো ফলাফল পাওয়ার সূচিবদ্ধ একটি গাণিতিক ক্যালকুলেশন। আরও সহজভাবে বললে দাড়ায় যে, বিভিন্ন ব্লগের Ranking এবং মান অনুযায়ী Index হওয়া কনটেন্টগুলো সার্চ রেজাল্টে প্রকাশ করার জন্য একটি ধারাবাহিক তালিকা। অর্থাৎ যার নম্বর যত উপরে তার কনটেন্ট সার্চ রেজাল্টের সবার উপরে থাকবে।

সার্চ ইঞ্জিন Rank কি?

যখন কোন ব্যক্তি সার্চ ইঞ্জিনে কোন কিছু সার্চ করে তখন সার্চ ইঞ্জিন সার্চ রেজাল্টে অসংখ্য কনটেন্ট শো করে। সার্চ রেজাল্ট মূলত ব্লগের সার্চ Ranking অনুযায়ী Depend-Up করে। অর্থাৎ যার ব্লগের Ranking যত ভালো তার ব্লগের কন্টেন্ট সার্চ রেজাল্টের সাবার উপরে দেখাবে, আর Ranking ভালো না হলে আপনার কন্টেন্ট সার্চ রেজাল্টের প্রথম পাতায় দেখাবে না। তাছাড়াও একটি ব্লগকে সার্চ রেজাল্ট পেজে শো করার ক্ষেত্রে সার্চ ইঞ্জিন আরো বিভিন্ন ধরনের র‌্যাংকিং এলগরিদম প্রয়োগ করে।

কেন এসইও করা হয়?

একটি ব্লগ/ওয়েবসাইটকে সার্চ রেজাল্টের ভালো অবস্থানে বা প্রথম পাতায় নিয়ে আসার জন্য এবং সার্চ ইঞ্জিন হতে ভাল র‌্যাংকিং পাওয়ার জন্য বা সার্চ ইঞ্জিন হতে ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর পাওয়ার জন্য মূলত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) করা হয়। একজন লোক যখন তার ওয়েবসাইটকে সঠিকভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজ করবে তখন সার্চ ইঞ্জিন হতে তার ব্লগে প্রচুর পরিমানে ভিজিটর বাড়তে থাকবে। কারণ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) করার ফলে সার্চ ইঞ্জিন তার ব্লগের কন্টেন্টের বিষয়বস্তু সম্পর্কে সুস্পষ্ট ধারনা পাবে। কাজেই যে কোন ওয়েবসাইট-কে সফল করতে হলে বা ওয়েবসাইট হতে আয় করার জন্য প্রতিনিয়তই সঠিকভাবে তার ওয়েবসাইটে এসইও করতে হবে।

সাধারণ সেন্সে চিন্তা করে দেখুন, আপনি যখন কোন একটি বিষয়ের উপর পোস্ট লিখবেন তখন সেই বিষয়ে অনলাইনে কি পরিমানে সার্চ করার হয়, কি কি Keyword লিখে সার্চ করা হয়, সেই বিষয়ে অনলাইনে কি পরিমান পোস্ট রয়েছে, কোন কোন ব্লগের পোস্ট আপনার নতুন পোস্টটির কম্পিটিটর হবে, আপনার কাঙ্খিত কীওয়ার্ড এর ভ্যালু কি পরিমান আছে, সেই কীওয়ার্ড নিয়ে কাজ করে পোস্ট র‌্যাংক করাতে পারলে কি পরিমানে ভিজিটর পাওয়ার সম্ভাবনা থাকে ও কি পরিমান আয় করা সম্ভব হবে এবং সেই পোস্টটি র‌্যাংক করানোর জন্য কি পরিমান ব্যাকলিংক প্রয়োজন হবে ইত্যাদি বিষয়ে জানার জন্য SEO করা হয়ে থাকে।

এই সবগুলো বিষয়কে সামারাইজ করে সংক্ষেপে বলা যায় যে, অনলাইন মর্কেটিং এ সফলতা পাওয়ার জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে হবে এবং সফলতা পাওয়ার জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের বিকল্প কিছু নেই।

এসইও কত প্রকার ও কি কি?

কাউকে যদি জিজ্ঞেস করেন এসইও কত প্রকার, তাহলে যে কেউ অনপেজ এসইও এবং অফপেজ এসইও এর কথা বলবে। এসইও দুই প্রকারের কথাটি ঠিক আছে। তবে অনপেজ এসইও এবং অফপেজ এসইও নয়। এসইও হচ্ছে মূলত দুই প্রকারের। যথা-
  • অর্গানিক এসইও।
  • পেইড এসইও।
অর্গানিক এসইও আবার দুই ধরনের।
  • একটি হচ্ছে অনপেজ এসইও ।
  • অন্যটি হচ্ছে অফপেজ এসইও।

অর্গানিক এসইও এবং পেইড এসইও কি?

অর্গানিক ‍এসইও বলতে বুঝায় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সকল নিয়ম যথাযথভাবে অনুসরণ করে সার্চ রেজাল্টের পাতায় অবস্থান নেয়ার যাবতীয় প্রক্রিয়া। অন্যদিকে পেইড এসইও হচ্ছে গুগল কোম্পানির নিকট টাকার বিনিময়ে সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় চলে আসা।

আপনারা ভালভাবে লক্ষ্য করলে দেখতে পাবেন যে, কোন একটি বিষয় সার্চ দেয়ার পর সার্চ রেজাল্টের সবার উপরের কিছু ওয়েবসাইট থাকে যেগুলোতে ছোট করে Ad লিখা থাকে। সেগুলোই পেইড এসইও এর মাধ্যমে সবার উপরে এসেছে। অন্যদিকে এগুলোর নিচে সে সমস্ত ওয়েবসাইট থাকে সেগুলো অর্গানিক এসইও অর্থাৎ কোন টাকা না দিয়ে গুগলের পাতায় অবস্থান নিয়েছে।

অনপেজ এসইও এবং অফপেজ এসইও কি?

অনপেজ এসইও হচ্ছে একটি ওয়েবসাইট/ব্লগকে পরিপূর্ণভাবে সাজানোর যাবতীয় কার্যক্রম অর্থাৎ একটি ওয়েবসাইটকে ভালভাবে তৈরি করার জন্য যা কিছুর প্রয়োজন হয় তার সবটুকুই হচ্ছে On Page SEO. অনপেজ এসইও হচ্ছে ব্লগের জন্য উপযুক্ত Keyword, Setting-up Meta, Naming Pages, Page Search Descriptions ইত্যাদি ভালোভাবে Settings করার একটি প্রক্রিয়া। আর অফপেজ এসইও হচ্ছে আপনার ব্লগটির কনটেন্টের লিংক বিভিন্ন জনপ্রিয় সাইটে শেয়ার করা, ব্যাক লিংক তৈরী করা, বিভিন্ন ফোরামে জয়েন, ব্লগের প্রচারনাসহ ইত্যাদি উপায়ে জনপ্রিয় করে তোলা।

White Hat ও  Black Hat এসইও কি?

White Hat এসইও হচ্ছে বিভিন্ন প্রযুক্তিগত ওয়েব কৌশল কাজে লাগিয়ে আপনার ব্লগটির Rank বৃদ্ধি করে সার্চ রেজাল্টের সবার উপরে নিয়ে আসা। অন্যদিকে Black Hat এসইও হচ্ছে কিছু অবৈধ উপায় অবলম্বন করে সার্চ ইঞ্জিনের নিয়ম ভঙ্গ করে ব্লগের Rank বৃদ্ধি করে নেয়া। বর্তমানে গুগল সার্চ র‌্যাংকিং নির্ধারনের ক্ষেত্রে গুগল আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স (AI) টেকনোলজি ব্যবহার করছে বিধায় Black Hat এসইও কৌশলে ব্লগ র‌্যাংক করানো প্রায় অসম্ভব বললেই চলে। সেই জন্য সব বড় বড় এসইও এক্সপার্টরা White Hat এসইও এর প্রতি মনোযোগি হচ্ছে।

কেন এসইও শিখবো?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে বলে শেষ করা যাবে না। এক কথায় বলতে গেলে এভাবে বলা যায় অন-লাইন ব্লগিং, মার্কেটিং, ব্যবসার প্রচার ও অনলাইনে কোন বিষয়ে সফলতা অর্জনের জন্য প্রোপার এসইও করতেই হবে। এসইও না করে কোনভাবেই অনলাইনের কোন বিষয়ে সাফল্য অর্জন করতে পারবেন না।

তার কারণ হচ্ছে- ইন্টারনেটে সবাই সার্চ ইঞ্জিনের মাধ্যমে প্রয়োজনীয় সকল বিষয় খোঁজে থাকেন। বিশেষকরে গুগল সার্চ ইঞ্জিনের ব্যবহার এত ব্যাপক, যার জন্য গুগল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন না করে কোনভাবে সফল হওয়ার উপায় নেই। অধীকন্তু সম্প্রতি সময়ের জনপ্রিয় ওয়েব ব্রাউজার Mozilla Firefox ও Google Chrome সহ আরেক অনেক জনপ্রিয় Browsers গুলির ডিফল্ট সার্চ ইঞ্জিন Google হওয়ার করনে গুগল সার্চ ইঞ্জিনের ব্যবহার আরও বেশী বেড়ে গেছে। কাজেই আপনার ব্লগ/ওয়েবসাইটটি সবার কাছে পরিচিত ও জনপ্রিয় করে তোলার জন্য সার্চ ইঞ্জিনের বিকল্প আর কিছু নেই।

কিভাবে এসইও করবেন?

কিভাবে এসইও করবেন কথাটি শুনে হয়ত ভাবছেন এখনি সবকিছু জেনে যাবেন। আসলে কিভাবে এসইও করতে হয় সেটির সহজ বা সংক্ষিপ্ত কোন উপায় নেই। এসইও হচ্ছে চলমান গতানুগতিক পরিবর্তনশীল বিশাল একটি প্রক্রিয়া। যার বেশীরভাগ বিষয়ই সবসময় আপডেট ও পরিবর্তন হতে থাকে। তবে আপনি যদি এসইও সম্পর্কিত বেসিক বিষয়গুলো ভালভাবে জানেন ও বুঝেন, তাহলে সময়ের সাথে সাথে যতই পরিবর্তন হউক না কেন পরিবর্তনের সবকিছুই আপনি সহজে বুঝতে পারবেন। সেই জন্য আপনাকে SEO এর মূল বিষয়গুলি অবশ্যই কোন ভাল একজন অভীজ্ঞ লোক বা প্রতিষ্ঠানের নিকট হতে শিখে নিতে হবে। সকলের প্রথমিক ধারনা নেওয়ার জন্য এসইও বেসিক কিছু ধাপ শেয়ার করে দিচ্ছি।

বেসিক এসইও সেটিংস

  • Google Search Console এ ব্লগ সাবমিট
  • Bing Webmaster Tools এ ব্লগ সাবমিট
  • Google Analytics একাউন্ট তৈরি
  • Install Yoast SEO (শুধুমাত্র WordPress Users)

কিওয়ার্ড রিসার্চ করা

  • Long কীওয়ার্ড নিয়ে কাজ করা
  • Google Keyword Planner হতে কীওয়ার্ড রিসার্চ
  • বিভিন্ন অনলাইন কমিউনিটি হতে কীওয়ার্ড রিসার্চ
  • আপনার কম্পিটিটরদের কীওয়ার্ড যাচাই করুন
  • অভীজ্ঞদের জিজ্ঞাসার মাধ্য কীওয়ার্ড রিসার্চ করা

অন-পেজ এসইও

  • পোস্টের URL এ কীওয়ার্ড ব্যবহার করা
  • ছোট URLs ব্যবহার করা
  • Title Tag অবশ্যই কীওয়ার্ড ব্যবহার করবেন
  • H1, H2 ও H3 Tags এ কীওয়ার্ড ব্যবহার
  • অপটিমাইজ Images
  • Synonyms and LSI Keywords ব্যবহার
  • প্রয়োজনীয় External Links যুক্ত করা
  • গুরুত্বপূর্ণ Internal Links যুক্ত করা

Technical এসইও

  • Search Console হতে Crawl Errors সনাক্ত করা
  • গুগল কিভাবে আপনার ব্লগে দেখছে সেটা ফাইন্ডআউট করুন 
  • Responsive এবং Mobile-Friendly ব্লগ তৈরি
  • Broken Links Fix করা
  • HTTPS ব্যবহার করা
  • Fix Duplicate Meta Tags
  • ব্লগের Loading Speed বৃদ্ধি

আর্টিকেল লেখার পদ্ধতি

  • কোয়ালিটি কন্টেন্ট তৈরি করুন (Content is King)
  • ছোট পোস্ট না লিখে বড় করে লিখুন
  • সহজ ও বোধগম্য করে আর্টিকেল লিখুন
  • Schema Markup ব্যবহার
  • পোস্টের ভীতরে ভিডিও যুক্ত করা

ব্যাকলিংক তৈরি করা

  • Guest ব্লগিং
  • Competitor’s Backlinks যাচাই
  • ফোরাম পোস্টিং ও সমস্যা সমাধান
  • অন্যের ব্লগের কমেন্ট সেকশনে সমাধান দেওয়া

কোথায় এসইও শিখবেন?

ভালোভাবে এসইও শিখার জন্য দুই ধরনের উপায় রয়েছে। একটি হচ্ছে কোন অভীজ্ঞ ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিকট হতে শিখে নেয়া এবং অন্যটি হচ্ছে অন-লাইন হতে ভালোমানের বিভিন্ন ব্লগ/ওয়েবসাইট হতে শেখা। অন-লাইন হতে শেখার ক্ষেত্রে আপনাকে প্রচুর পরিমানে ধৈর্য্য ধারন করতে হবে। অন্যদিকে কোন ভালো প্রতিষ্ঠান থেকে শেখার ক্ষেত্রে অল্প সময়ে শিখে নিতে পারবেন।

তবে একটা কথা মনে রাখবেন আপনি অন-লাইন বা যে কোন প্রতিষ্ঠান হতে শিখুন না কেন অবশ্যই সেটি ভালমানের প্রতিষ্ঠান বা ভালমানের অল-লাইন ব্লগ হতে হবে। সম্প্রতি সময়ে এসইও শেখানোর অনেক প্রতিষ্ঠানই হাতের কাছে রয়েছে, কিন্তু এদের মধ্যে ভালমানের প্রতিষ্ঠান পাওয়া খুব দুরূহ একটা ব্যাপার। 

উদাহরণ স্বরূপ- আজ আমি একটি এসইও সংক্রান্ত প্রতিষ্ঠানের YouTube চ্যানেলে ব্লগের Heading ট্যাগের সেটিংস সম্পর্কিত একটি টিউটরিয়াল দেখি। সেখানে একজন শিক্ষক তার ছাত্রদের H1, H2 ও H3 ট্যাগ সেটিংসটা ভূলভাবে শেখাচ্ছিলেন। বিষয়টি দেখে অবাক না হয়ে পারলাম না।

আরেকটি উদাহরণ- আমার ব্লগের একজন ভিজিটরের নিকট হতে "আইটি বাড়ী ডট কম" ব্লগটার প্রশংসা শুনে ব্লগটিতে ভিজিট করি। ভিজিট করার পর সেখানে অবশ্যই এসইও সংক্রান্ত বেশ কিছু ভালোমানের ভিডিও টিউটরিয়াল দেখতে পাই। অবশ্য টিউটরিয়ালগুলো যে কোন ব্যক্তিকে এসইও এর বেসিক বিষয়গুলি শিখতে সাহায্য করবে। তবে এই ভিডিওগুলোর মধ্যে থাকা অনেক বিষয়ই আপডেট হয়েগেছে। সে ক্ষেত্রে ভিডিওগুলো থেকে সবকিছু সঠিকভাবে শেখা সম্ভব নয়।

অন্যদিকে "আইটি বাড়ী ডট কম" ব্লগটির ‍Source ফাইল হতে ব্লগটির Meta Key Word ট্যাগের ভূল ব্যবহার দেখে আবাক না হয়ে পারলাম না। তখন বাধ্য হয়ে ভূলটি সংশোধনের জন্য রেফারেন্সসহ একটি কমেন্ট করি, কিন্তু "আইটি বাড়ী ডট কম" এর এ্যাডমিন আব্দুল কাদের সাহেব আমার কমেন্টটি অনুমোদন করেননি। পরের দিন দেখতে পাই উনার ব্লগের সোর্স ফাইল দেখার উপায় বন্ধ করে দিয়েছেন। আমার কমেন্টটি অনুমোদন না করা এবং সোর্স ফাইল বন্ধ করে দেয়ার সঠিক কারণ আমার কাছে বোধগম্য হয়নি। 

এই উদাহরণ গুলোর পিছনে আমার একটাই উদ্দেশ্য আপনি যে প্রতিষ্ঠান বা অনলাইন হতে এসইও শিখুন না কেন সেটি যেন হয় ভালোমানের প্রতিষ্ঠান বা ব্লগ। তাহলে আপনি সঠিকভাবে পরিপূর্ণ এসইও শিখতে সক্ষম হবেন।

এসইও শিখা নিয়ে যত ভূল ধারনা

সম্প্রতি বাংলাদেশে এসইও শেখানো নিয়ে অনলাইনে ও অফলাইনে বেশ কম্পিটিশন শুরু হয়েছে। অনেকে আবার নিজেকে এসইও এক্সপার্ট হিসেবে দাবি করছে। বিশেষ করে কিছু নতুন ইউটিউবাররা এসইও নিয়ে বেশ লাফালাফি করছে। অধিকাংশ লোক এসইও বিষয়ে সামান্য নলেজ নিয়ে এসইও শেখানোর কোর্স চালু করছে।

কিছু কিছু ইউটিউবার আছে যারা ইউটিউব ভিডিওতে বলে থাকে, আমার অমুক ব্লগে ১০ টা পোস্ট দিয়ে প্রতিদিন ১০০০ ভিজিটর পাচ্ছি। কারণ আমি আমার ব্লগে শতভাগ এসইও করেছি। এই ধরনের ভূল ব্যাখ্যা দিয়ে কিছু নতুন ব্লগার ও ইউটিউবার এসইও বিষয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে।

গতকাল ফেসবুকে একজন এসইও এক্সপার্ট এর ভিডিও দেখলাম। যেখানে তিনি এসইও নিয়ে যুক্তি দেখাচ্ছেন এবং অনেক মজার মজার কথা বলছেন। তিনি বললেন যে, বাংলাদেশে নাকি অনেক এসইও এক্সপার্ট আছে যারা এসইও বিষয়ে কিছুই জানে না। তিনি চ্যালেঞ্জ দিয়ে বললেন, তিনি একটি কিওয়ার্ড দিবেন, কেউ যদি সেই কিওয়ার্ড র‌্যাংক করাতে পারে, তাহলে তিনি তাকে ১০ হাজার টাকা দেবেন। আর কেউ না করাতে পারলে তিনি সেটা করিয়ে দেখাতে পারবেন।

এ ধরনের ফালতু মার্কা যুক্তি দেখলে হাসি থামানো যায় না। আরে ভাই, একটি ওয়েবসাইটের কোন একটি কিওয়ার্ড র‌্যাংক করানো এত সহজ নয়। কেউ ১০০% চ্যালেঞ্জ দিয়ে কোন কিওয়ার্ডের র‌্যাংক করাতে পারবে না। এ ব্যাপারে বিখ্যাত এসইও এক্সপার্ট Neil Patel এবং Brian Dean নিজেই বলেছেন, একটি কিওয়ার্ড র‌্যাংক করানোর নিশ্চয়তা কেউ দিতে পারবে না।
কোথায় এসইও শিখবেন?
উপরের চিত্রটি ভালোভাবে লক্ষ্য করুন। আমি গুগল সার্চ ইঞ্জিনে What is SEO লিখে সার্চ করার ফলে এ বিষয়ে ধারাবাহিকভাবে উপরের ওয়েবসাইটগুলো শো হয়। আপনি চাইলে নিজেই এ বিষয় গুগলে সার্চ করে যাচাই করে নিতে পারেন।

এখানে What is SEO বিষয়ে Moz এর পোস্ট এক নম্বর র‌্যাংক করছে। তারপর Search Engine Land এর পোস্ট ২য় অবস্থানে রয়েছে এবং Neil Patel এর ব্লগ ৩য় অবস্থানে রয়েছে। আপনি Moz এর পোস্টটি ভিজিট করলে দেখতে পাবেন, এসইও বিষয়ে তাদের পোস্টে খুব কম আর্টিকেল রয়েছে। অথচ তাদের পোস্ট এ বিষয়ে সবচাইতে ভালো র‌্যাংক করছে।

পক্ষান্তরে Neil Patel এর ব্লগের এই পোস্ট ভিজিট করলে দেখতে পাবেন যে, পোস্টের মধ্যে আর্টিকেল এর কোনো অভাব নেই। এখানে আমাদের দেশের চাটুকার এসইও এক্সটার্টদের কাছে আমার প্রশ্ন হচ্ছে যে, তাহলে Neil Patel এর আর্টিকেল ১ নম্বর র‌্যাংক করছে না কেন?

আপনাদের কষ্ট করা লাগবে না, প্রশ্নের উত্তর আমি নিজেই দিচ্ছি। শুধুমাত্র পোস্টে ভালো আর্টিকেল থাকলেই যেকোন বিষয়ে পোস্ট র‌্যাংক করানো যায় না। যেকোন কিওয়ার্ড র‌্যাংক করানোর জন্য ভালো আর্টিকেল এর পাশাপাশি আরো অনেক বিষয় জড়িত থাকে। বিশেষ করে ব্লগের PA, DA এবং ব্লগে বয়স সহ আরো বিভিন্ন বিষয়ের উপরে কিওয়ার্ড র‌্যাংক করানোটা নির্ভর করে। তাছাড়া যে কিওয়ার্ড র‌্যাংক করাবেন, সেই কিওয়ার্ড এর কিওয়ার্ড ডিফিকাল্টি কতটুকো সেটার উপর ডিপেন্ড করে, কিওয়ার্ড র‌্যাংক করানো সম্ভব হবে কি না?

আপনি আজ নতুন একটি ব্লগ বা ওয়েবসাইট অপেন করে, কোন কিওয়ার্ড র‌্যাংক করানোর হাজার চেষ্টা করলেও সেটা র‌্যাংক করাতে পারবেন না। কাজেই এসইও বিষয়ে এ ধরনের আবাল মার্কা কথা বলে অযথা সাধারণ মানুষকে বিভ্রান্ত করবেন না।

আপনি কি এসইও শিখতে সক্ষম হবেন?

বেশীরভাগ লোকই এসইও বিষয়টাকে বেশ কঠিন ভেবে মনেকরে আমার দ্বারা এসইও শেখা সম্ভব হবে না। আমি তাদের উদ্দেশ্যে বলব বিষয়টাকে এত কঠিন না ভেবে সহজভাবে নিলে আপনিও একজন এসইও এক্সপার্ট হতে পারবেন। বিশেষকরে পেইড এসইও এর কথা না ভেবে আপনি ঐ টাকা দিয়ে ভালোভাবে এসইও শিখে নিলে আপনার ব্লগটাকে ভবিষ্যতে একটি ভালোমানের প্লাটফর্মে নিয়ে যেতে সক্ষম হবেন।

এসইও শিখে কিভাবে আয় করা যায়?

  1. গুগল অ্যাডসেন্সঃ লেখালেখির অভ্যাস থাকলে ভালোমানের আর্টিকেল তৈরি করতঃ ব্লগিং এর মাধ্যমে গুগল এ্যাডসেন্স হতে আয় করতে পারেন। আপনি এসইও সম্পর্কে এক্সপার্ট হলে সহজে আপনার ব্লগকে র‌্যাংক করিয়ে সার্চ ইঞ্জিন হতে ট্রাফি গ্রো করে এ্যাডসেন্স হতে স্মার্ট অংকের টাকা ইনকাম করতে পারবেন
  2. অ্যাফিলিয়েট মার্কেটিংঃ আপনার ব্লগের এসইও করে ব্লগ র‌্যাংক করাতে পারলে অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইন হতে হাজার হাজার ডলার সহজে ইনকাম করতে পারবেন। অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে নিজের ওয়েবসাইটে আরেকজনের পন্যের প্রোমোট করে সেটাকে বিক্রির মাধ্যমে আয় করা যায়। এ বিষয়ে আমার ব্লগে একটি বিস্তারিত পোস্ট রয়েছে।
  3. মার্কেটপ্লেসঃ আপওয়ার্ক, ইল্যান্স, ফ্রীল্যান্সার, ফাইভার, পিপল পার আওয়ার ইত্যাদি প্রচুর  পরিমানে অনলাইন মার্কেটপ্লেস রয়েছে। আপনি চাইলে সেগুলোতে জয়েন করে কাজ করেও আয় করতে পারেন। তাছাড়াও এসইও এর প্রচুর কাজ রয়েছে মার্কেটপ্লেসে। দক্ষতার পরিচয় দিয়ে আপনিও যোগ দিতে পারেন ফ্রীল্যান্সারদের দলে।
  4. লোকাল ব্যবসাঃ আপনার কোন অনলাইন ব্যবসা বা ডিজিটাল পণ্য থাকলে সেই সমস্ত প্রোডাক্ট এর এসইও করে সার্চ ইঞ্জিনে প্রোমোট করার মাধ্যমে ব্যবসায় যোগ করতে পারেন এক নতুন মোড়।
  5. চুক্তিবিত্তিক কাজঃ শুধু ইন্টারন্যাশনাল নয়, লোকাল মার্কেটেও কিন্তু প্রচুর কাজ রয়েছে। আপনি লোকালি বিভিন্ন প্রতিষ্ঠান বা ওয়েবসাইট মালিকের কাছ থেকে এসইও এর কন্ট্রাক্টে কাজ করতে পারেন। এগুলো ছাড়াও এসইও এর মাধ্যমে অনলাইনে হতে আয় করার শত শত উপায় রয়েছে যেগুলো এখানে বর্ণনা করে শেষ করা যাবে না।

এই পোস্টে আমি কি কি এসইও এর কাজ করেছি?

এই পোস্টের মাঝামাঝি অংশে আমি বলেছিলাম যে, পোস্টের শেষাংশে আমি আপনাদের বলব আজকের এই পোস্টে আমি কি কি এসইও এর কাজ করেছি। আমার মনেহয় এই বিষয়টি শেয়ার করলে সবাই এসইও এর বেসিক বিষয় সম্পর্কে আরেকটু পরিষ্কার ধারনা নিতে পারবেন?

১। কিওয়ার্ড রিসার্চ করেছি

প্রথমে আমার এই পোস্টটির পরিপূর্ণ Keyword রিসার্চ করে নিয়েছি। কারণ কীওয়ার্ড রিসার্চ ব্যতীত কোনভাবে একটি পোস্ট র‌্যাংক করানো সম্ভব নয়। সে জন্য আমি প্রথমেই Google Keyword Planner সহ আরো অন্যান্য কীওয়ার্ড রিসার্চ টুলের মাধ্যমে কীওয়ার্ড রিসার্চ করে নিয়েছি এবং রিসার্চ করে আজকের পোস্টের নিম্নোক্ত গুরুত্বপূর্ণ Keywords গুলো খোঁজে বের করেছি।
  • এসইও কি?
  • এসইও এর কাজ কি?
  • এসইও টিউটোরিয়াল
  • এসইও কিভাবে করব?
  • এসইও কিভাবে করতে হয়?
  • অন-পেজ এসইও কি?
  • অফ-পেজ এসইও কি?
  • কিভাবে এসইও করে?
  • কেন এসইও শিখবো?
  • SEO এর কাজ শেখার উপায়?
  • SEO কিভাবে কাজ করে?
  • SEO শেখার কৌশল
  • SEO শিখতে কি কি লাগে?
  • এসইও করে আয়
আপনি আমার আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়লে দেখতে পাবেন যে, আমার পোস্টের বিভিন্ন জায়গাতে উপরের প্রায় সবগুলো কীওয়ার্ড রয়েছে। যার ফলে উপরের যেকোন একটি কীওয়ার্ড লিখে অনলাইনে সার্চ করলে আমার পোস্টটি পাওয়ার সম্ভাবনা তৈরি হবে।
এসইও কি? কিভাবে এসইও শিখবো?
তাছাড়ও কীওয়ার্ডটিতে র‌্যাংক করতে হলে আমাকে কি কি করতে হবে, কি পরিমানে কম্পিটিশনে পড়তে হবে, কোন কোন ব্লগ গুগলে আমার পোস্টটির কম্পিটিটর হতে পারে, কীওয়ার্ড ডিফিকাল্টি কেমন, কীওয়ার্ডটি হতে কি পরিমান ট্রাফিক পাওয়া যেতে পারে, আমার পোস্টের কম্পিটিটরদের পোস্টে কি পরিমানে ব্যাকলিংকস রয়েছে, কি পরিমানে সোশ্যালমিডিয়া শেয়ার হয়েছে, তাদের পোস্টের চাইতে আমার পোস্ট র‌্যাংক করানোর জন্য কি কি করতে হবে এবং কি পরিমান সময় লাগতে পারে ইত্যাদি বিষয়ে বিভিন্ন টুলস এর মাধ্যমে রিসার্চ করেছি।

২। বিবিধ এসইওঃ

কীওয়ার্ড রিসার্চ করার পর পর কাঙ্খিত বিষয়ে আমার ব্লগের কম্পিটিটরদের চাইতে বেশী তথ্যবহুল ও দীর্ঘ একটি পোস্ট লেখার চেষ্টা করেছি। তাছাড়া নিম্নোক্ত আনুষাঙ্গিক বিষয়গুলো অনুসরণ করেছি।
  • পোস্টের একটি এসইও ফ্রেন্ডলি টাইটেল দিয়েছি।
  • প্রথম প্যারাতে মূল কীওয়ার্ড ব্যবহার করেছি।
  • প্রত্যেকটি প্যারার প্রয়োজনীয় স্থানে কীওয়ার্ড ব্যবহার করেছি।
  • পোস্টের ভীতরের প্রয়োজনীয় স্থানে H2, H3 ও H4 ট্যাগ ব্যবহার করেছি।
  • Internal and External লিংক যুক্ত করেছি।
  • Image Optimize করেছি।
  • Image এ Alt ট্যাগ ব্যবহার করেছি।
  • পোস্টের Url এ কীওয়ার্ড ব্যবহার করেছি।
  • পোস্টের আকর্ষণীয় ও এসইও ফ্রেন্ডলি Meta Description লিখে দিয়েছি।
  • সবশেষে পোস্ট আপডেট করে এই পোস্টের নির্দেশনা মোতাবেক অন্যান্য কাজ করেছি।
সর্বশেষঃ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) কি, কিভাবে SEO শিখবেন এবং কিভাবে একটি ব্লগের পরিপূর্ণ এসইও করবেন সে বিষয়ে আলোচনা করে কখনো শেষ করা যাবে না। কারণ গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিনের অসংখ্য র‌্যাংকিং ফ্যাক্টর রয়েছে। সবগুলো র‌্যাংকিং ফ্যাক্ট অনুসারে এসইও করা অনেক কঠিন একটা কাজ। সে জন্য যে যত বেশী এসইও করতে পারে সে তত সহজে সার্চ ইঞ্জিন হতে ট্রাফিক সংগ্রহ করে ব্লগকে সফলতার প্রান্তে নিয়ে যেতে পারে।
Next Post Previous Post
135 Comments
  • Sumon
    Sumon March 23, 2016 at 11:52 AM

    Good information Bro

  • Farhan Tanvir
    Farhan Tanvir October 21, 2016 at 6:49 PM

    ভাইয়া আমি bloger এ একটি ব্লগ খুলেছি। ব্লগটি google এ সার্চ করলে আসছে। কিন্তূ ব্লগের পোষ্টের টাইটেল নাম দিয়ে সার্চ করলে আসছে না। আপনি কি আমাকে এ ব্যাপারে কোন সাহায্য করতে পারেন? Fb Id : Rexanit.1997

    • Rashid
      Rashid October 22, 2016 at 10:59 AM

      নতুন ব্লগ হলে পোষ্টগুলি সার্চ রেজাল্টে আসতে সময় লাগবে। ভালভাবে এসইও অনুসরণ করেন, তাহলে খুব দ্রুত পোষ্টগুলি সার্চ রেজাল্টে চলে আসবে। আপনি ইচ্ছে করলে এই লিংকে ক্লিক করে আমাদের Facebook Community-তে জয়েন করার মাধ্যমে বিভিন্ন বিষয় জানতে পারেন।

  • Farhan Tanvir
    Farhan Tanvir October 23, 2016 at 6:06 AM

    ধন্যবাদ ভাইয়া।

  • Oliur
    Oliur November 5, 2016 at 9:33 AM

    ধন্যবাদ। । খুব সুন্দর একটা পুস্ট

  • WayTrick
    WayTrick November 5, 2016 at 9:38 AM

    ফ্রি SEO শেখার অনলাইন ব্লগের কিছু লিনক দিলে উপকার হত। তবও আটির্কেলটির জন্য ধন্যবাদ। ।

    • Rashid
      Rashid November 5, 2016 at 10:18 AM

      অন-লাইনে সার্চ করুন, তাহলে অনেক ভালমানের এসইও সংক্রান্ত ব্লগ পেয়ে যাবেন। তারপরও আপনি যেহেতু অনুরোধ করেছেন, সেহেতু খুব শীঘ্রই এ ব্যাপারে একটি পোষ্ট আমাদের ব্লগে শেয়ার করব।

  • Unknown
    Unknown February 3, 2017 at 5:20 PM

    S E O shikhta apnader jonno amraw khub sohoj kichu tips somridho ekti website korechi.so help chila,amader website ghura aste paren.

    http://banglaidrone.blogspot.com/2017/01/s-e-o.html

  • Unknown
    Unknown February 3, 2017 at 5:26 PM

    post ti pora khub valo laglo.notunder jonno sukhobor ,S E O shekhar sohoj poddhoti sorup amader oekti website acha,so help chaila website ti ghura asta paren.nica link dewa holo...............http://banglaidrone.blogspot.com/2017/01/s-e-o.html

    • Rashid
      Rashid February 12, 2017 at 6:58 PM

      Thank you, carry on

    • MD Robiul
      MD Robiul May 9, 2017 at 4:20 PM

      Tnx Via,
      ভাই আপনার সাথে ভালবাবে যোগাযোগ করার কোনো সিষ্টেম আছে?
      fb?
      mobile?

  • Sayem Momin
    Sayem Momin April 15, 2017 at 1:05 AM

    এস ই ও সম্পর্কে ভাল একটা ধারনা দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।।
    যারা এসইও সম্পর্কে শিখতে চায় তারা এখান থেকে www.bitm.org.bd free ও paid দুই ভাবেই শিখতে পারেন।। বাংলাদেশ সবচেয়ে বেস্ট প্লাটফরম।।

  • Unknown
    Unknown June 4, 2017 at 4:33 PM

    ভাইয়া, আমার ফরিল্যান্সিং করার খুব ইচ্ছা অনেক আগে থেকেই, কিন্তু সঠিক কোন গাইড লাইন পাচ্ছিনা, আমি কি করতে পারি। আপনি কি সাহায্য করবেন?
    আমার gmail- shiponraj5@gmail.com প্লিজ হেল্প মি

    • Rashid
      Rashid June 7, 2017 at 11:50 AM

      আমাদের Contact Form এর মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

  • it page
    it page July 25, 2017 at 6:39 PM

    Seo শিখতে হলে কি কি করতে হবে ভাই??
    আমি শিখতে চাই,,,,এবং এটা দ্বারা ইনকাম করতে চাই। এই জন্ন যে অনেকেই বলে নতুন অবস্হায় seo শুরু কর।

    • Rashid
      Rashid July 29, 2017 at 6:02 PM

      আমাদের ব্লগে এসইও সংক্রান্তে বেশ কিছু পোস্ট রয়েছে। পোস্টগুলি পড়লে বিস্তারিত জানতে পারবেন।

  • বিস্ময়
    বিস্ময় July 27, 2017 at 1:18 AM

    tnx

  • Unknown
    Unknown August 7, 2017 at 11:51 PM

    এস ইও করতে গেলে তো কেডিট কারড এর পাস ওয়ারড চায়,,আমি কি পাস ওয়ারড দিব?

    • Rashid
      Rashid August 8, 2017 at 6:28 PM

      There has no connection to credit card to do SEO

    • MD Robiul
      MD Robiul October 17, 2017 at 10:44 AM

      ভাই আপনার কন্টাক্ট নাম্বার টা দেওয়া যাবে...?
      @Rashid ভাই

    • Rashid
      Rashid October 17, 2017 at 6:42 PM

      আমাদের যোগাযোগ ফরম এর মাধ্যমে মেইল করেন, নাম্বার পাঠিয়ে দেব।

  • প্রতিদিন ব্লগ
    প্রতিদিন ব্লগ November 24, 2017 at 6:20 PM

    tns

  • Knowledge Pools
    Knowledge Pools August 27, 2018 at 2:24 AM

    ভাইয়া এই পোস্ট এর জন্য ধন্যবাদ। কিন্তু আমার একটা প্রশ্ন আছে আপনি কেন এখন পর্যন্ত adseAdS এ appruvap পাননি।

    • Rashid
      Rashid October 25, 2018 at 9:10 PM

      বাংলা ব্লগে গুগল এ্যাডসেন্স সাপোর্ট করার দশ দিনের মধ্যেই আমাদের ব্লগে এ্যাডসেন্স অনুমোদন হয়েছে। সঙ্গত কারনে আমরা আমাদের ব্লগে এ্যাডসেন্স ব্যবহার করছি না। যারা আমাদের ব্লগের নিয়মত পাঠক তারা ইতিপূর্বে আমাদের ব্লগে এ্যাডসেন্স এর বিজ্ঞাপন দেখেছে। ভবিষ্যতে প্রয়োজন মনে করলে আবারও এ্যাডসেন্স ব্যবহার করতে পারি!

  • Unknown
    Unknown September 19, 2018 at 10:02 PM

    Post দেখে আমার ভালো লাগল। কিন্তু হিংসে ও হলো । কারণ আপনার খুব সহজে SEO করতে পারেন। আমি কিভাবে আমার ওয়েব সাইট ভালো মানের SEO করব। আর আমার ওয়েব সাইটি কি SEO হবে। যদি দেখতেন যে এই www.internetoffer24.com টি কিভাবে Google প্রথম পেইজে নিয়ে আসতে পারব। আমার একটু জানাবেন।

  • Rahul Das
    Rahul Das October 15, 2018 at 11:20 AM

    This comment has been removed by a blog administrator.

    • Rashid
      Rashid October 25, 2018 at 9:02 PM

      আপনার গুরুত্বপূর্ণ মতামতের জন্য ধন্যবাদ। On Page SEO ও Off Page SEO নিয়ে ভবিষ্যতে একটি বিস্তারিত পোষ্ট শেয়ার করার চেষ্টা করব।

  • Anonymous
    Anonymous October 18, 2018 at 7:06 PM

    খুব ভাল টিউটিরিয়াল আমার ব্লগটি ঘুরে দেখার আমন্টন রইল https://www.itblogs-bd.com/

    • Rashid
      Rashid October 25, 2018 at 8:57 PM

      ধন্যবাদ...

  • Unknown
    Unknown December 14, 2018 at 8:32 AM

    খুব ভাল লাগল।
    ইসলামিক উয়েব সাইট,ঘুরে আসুন।
    www.Muslimbd24.com

  • Rayhan Ahmed
    Rayhan Ahmed May 5, 2019 at 9:02 PM

    আপনার না প্রযুক্তি ডট কম ওয়েবসাইট ছিল?

    • Rashid
      Rashid May 5, 2019 at 10:00 PM

      টেকনিক্যাল সমস্যার কারনে ব্লগের এড্রেস পরিবর্তন করা হয়েছে। আরো উন্নত পরিসেবার পাওয়ার জন্য আমাদের সাথে থাকুন। ধন্যবাদ...

  • গোলাম মুহাম্মাদ
    গোলাম মুহাম্মাদ August 1, 2019 at 6:36 AM

    আচ্ছা ভাইয়া ওয়ার্ডপ্রেস সাইটে ক্যাটাগরি ও ট্যাগ ইনডেক্স করানোর উপকার অপকার কি?

    • Rashid
      Rashid August 1, 2019 at 10:49 PM

      আমার প্রফেশনাল কাজের ব্যস্ততার কারনে ওয়ার্ডপ্রেস নিয়ে লেখার ইচ্ছা থাকা সত্বেও লিখতে পারছি না। খুব শীঘ্রই ওয়ার্ডপ্রেস নিয়ে লিখার চেষ্টা করব। ওয়ার্ডপ্রেস সম্পর্কে প্রোপার সলুয়েশন পাওয়ার জন্য www.wpbeginner.com সাইটটি দেখতে পারেন। ধন্যবাদ...

  • জিয়াউল হক
    জিয়াউল হক August 15, 2019 at 5:17 PM

    পুরোটা পড়লাম শুরু থেকে, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে অনেক কিছু জানা হল। ধন্যবাদ।

    • Rashid
      Rashid August 23, 2019 at 1:37 PM

      ধন্যবাদ ভাই, জেনে অনেক খুশি হলাম।

  • cricbz
    cricbz August 15, 2019 at 7:32 PM

    ভাই আপনার প্রযুক্তি ড্ড কম ওয়েবসাইট কই? খুজে পাই না।

    • Rashid
      Rashid August 23, 2019 at 1:37 PM

      প্রযুক্তি ডট কম এখন ব্লগার বাংলাদেশ। পরিবর্তনের বিষয়ে আমি ব্লগে একটি বিস্তারিত পোস্ট শেয়ার করেছি। ধন্যবাদ...

  • Meer Shahin
    Meer Shahin September 19, 2019 at 10:20 PM

    Apnar full bio or fb profile paoya jabe?

    • Rashid
      Rashid September 21, 2019 at 7:28 PM

      About Us পেজে আমার সম্পর্কে বিস্তারিত উল্লেখ আছে।

  • finews24.com
    finews24.com November 5, 2019 at 12:11 PM

    Thank You... Helpful post for newbe

    কি সহজে অনলাইন থেকে ইনকাম করবো.. https://bit.ly/2Njrelg

  • Anonymous
    Anonymous January 15, 2020 at 11:19 PM

    অসাধারণ একটি পোস্ট করেছেন ভাই। পোষ্টটি পড়ে উপকৃত হলাম এবং আশা করি সামনের দিনে এমন ভালো পোস্ট পাব।
    নিচের সাইটটি বাংলাদেশের নাম্বার ওয়ান টেকনিক্যাল ওয়েবসাইট আপনারা ভিজিট করতে পারেন
    https://osadharan.blogspot.com/?m=1

  • Sozibul Islam
    Sozibul Islam January 27, 2020 at 11:38 AM

    আমরা সকল প্রকার SEO সার্ভিস দিয়ে থাকি আমাদের ওয়েবসাইটঃ https://bditweb.com

  • MAHADI HASSAN
    MAHADI HASSAN January 27, 2020 at 11:29 PM

    খুবই সুন্দর ও সাবলিল আর্টিকেল। বাংলা ভাষায় ভালো ব্লগগুলোর মধ্যে একটি। এখানের লেখাগুলো খুবই ভালো লাগে। আর এগুলো খুবই উপকার করে। এরকমই ভালো ভালো লেখা উপহার দিবেন। এমনটাই আশা করি। ভালো থাকবেন।
    Bangladesh থেকে upwork account approved করার নিয়ম

    • Rashid
      Rashid January 30, 2020 at 1:00 PM

      ধন্যবাদ, জেনে খুশি হলাম।

  • LyricsZoon
    LyricsZoon February 3, 2020 at 4:18 PM

    অসাধারণ একটি পোস্ট করেছেন ভাই। পোষ্টটি পড়ে উপকৃত হলাম এবং আশা করি সামনের দিনে এমন ভালো পোস্ট পাব।
    নিচের সাইটটি বাংলাদেশের নাম্বার ওয়ান টেকনিক্যাল ওয়েবসাইট আপনারা ভিজিট করতে পারেন
    https://cyber-solution1.blogspot.com/2020/01/how-to-use-whatsapp-without-phone-number.html

    • Rashid
      Rashid February 8, 2020 at 6:51 PM

      আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ...

  • Rowshan Ara
    Rowshan Ara March 16, 2020 at 10:41 PM

    খুবই গুরুত্বপূর্ণ আর্টিকেল। অনেক খুজাখোজির পর এটা পেলাম। অনেক ধন্যবাদ। SSC result 2020

  • Rowshan Ara
    Rowshan Ara March 16, 2020 at 10:41 PM

    খুবই গুরুত্বপূর্ণ আর্টিকেল। অনেক খুজাখোজির পর এটা পেলাম। অনেক ধন্যবাদ। SSC result 2020

  • Rowshan Ara
    Rowshan Ara March 16, 2020 at 10:42 PM

    This comment has been removed by the author.

  • Rowshan Ara
    Rowshan Ara March 16, 2020 at 10:42 PM

    vary infromative

  • Rowshan Ara
    Rowshan Ara March 16, 2020 at 10:43 PM

    This comment has been removed by the author.

  • Rocky
    Rocky March 24, 2020 at 2:47 AM

    অসাধারণ হয়েছে...এই পোস্টের আকারের চেয়ে আরো তিন গুন বড় কমেন্ট করে ও এই পোস্টের গুন প্রকাশ করা সম্ভব হবে না। আপনার প্রতিনিয়ত পোস্টের মান দেখে আমি সত্যিই আশ্চর্য হয়ে যাই। আপনি
    আপনি সত্যিই একজন জিনিয়াস 🙂 এরকম একটি ব্লগের নিয়মিত পাঠক হতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সত্যি আজ অসম্ভব সুন্দর একটি পোস্ট করেছেন। আরো চাই, বেশি বেশি চাই....

    • Rashid
      Rashid March 24, 2020 at 2:40 PM

      ভালো লেগেছে জেনে খুশি হলাম। তবে ব্যাকলিংক এর আশায় কমেন্টের সাথে লিংকিং না করলে ভালো হত। কারণ কমেন্টের মাধ্যমে প্রাপ্ত NoFollow Link গুলোকে গুগল সার্চ ইঞ্জিন কোন গুরুত্ব দেয় না।

  • Admin
    Admin March 25, 2020 at 12:24 PM

    ঠিক

  • Article Writter
    Article Writter March 28, 2020 at 7:24 PM

    sundor post viya....!!

  • Energetic Haque
    Energetic Haque April 14, 2020 at 2:11 PM

    ঘরে বসে আয় করুন

  • MD hafiz
    MD hafiz April 19, 2020 at 10:14 PM

    অসাধারণ লিখেছেন ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ অনেক কিছু শিখেছি আশা করি আরো ভালো কিছু শিখতে পারবো thanks bro

    • Rashid
      Rashid April 19, 2020 at 11:00 PM

      ধন্যবাদ, তবে এ ধরনের লিংক করে কমেন্ট না করলে খুশি হব। আমাদের ব্লগে কমেন্ট NoFolow. ব্যাকলিংক তৈরি করে কোন লাভ হবে না।

  • KHICHURY
    KHICHURY April 22, 2020 at 8:40 PM

    আমি নতুন, আমি SEO শিখতে চাই, কিন্তু কি করতে হবে? কোথায় যেতে হবে ? কিভাবে শিখব? টাকা লাগবে কি না? কত টাকা লাগবে? প্লিজ কেউ আমাকে হেল্প ক্রুন।
    ০১৬৮০৭৭৭৮৩৮

    • Rashid
      Rashid April 23, 2020 at 2:11 PM

      এই পোস্টে আমি বিস্তারিত লিখেছি। পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। ধন্যবাদ...

  • Techguye.com
    Techguye.com April 27, 2020 at 12:34 PM

    nice

    • Rashid
      Rashid April 27, 2020 at 3:33 PM

      Thanks...

  • Palash Kumar Roy
    Palash Kumar Roy April 27, 2020 at 9:25 PM

    ধন্যবাদ এই পোষ্ট টি করার জন্যে।
    আপনি খুবি কাজের টিপস দিয়েছেন।
    আমি India থেকে বলছি।

    • Rashid
      Rashid April 28, 2020 at 11:58 AM

      Welcome and stay us...

  • আকাশ গোলদার
    আকাশ গোলদার May 9, 2020 at 8:22 PM

    খুব ভালো লিখেছেন ব্রাদার ��

    • Rashid
      Rashid May 10, 2020 at 12:27 PM

      Thanks and stay us to future update...

  • HowBN
    HowBN June 8, 2020 at 12:57 PM

    Rashid ভাই আপনি যথেষ্ট ভালো লেখেন আপনার প্রতিটা আর্টিকেলে খুব সুন্দর ব্যাখ্যা দেওয়া হয়।

  • jamyjak
    jamyjak June 24, 2020 at 2:25 AM

    I read your blog it help me and i share it. your blog help me. jajakallah khayran
    https://amzntester.com/

  • Amin
    Amin July 23, 2020 at 5:53 PM

    ভালো পোস্ট।
    সাইটটা সুন্দর করে সাজানোর চেষ্টা করেছি। আর কিছু এড করা লাগবে কিনা, সাজেশন দিবেন প্লিজ
    https://techmoshai.info

    • Rashid
      Rashid July 23, 2020 at 10:44 PM

      ভালোমানের একটি লোগে যুক্ত করার চেষ্টা করুন। আর বাকি সব ঠিক আছে।

  • Olefins Shop BD
    Olefins Shop BD August 2, 2020 at 3:37 AM

    আপনার মূল্যবান মতামতের জন্য ধন্যবাদ!

  • Techmoshai Amin
    Techmoshai Amin August 23, 2020 at 3:11 PM

    Nice post....
    খুব ভালো লিখেছেন

  • Anonymous
    Anonymous August 23, 2020 at 10:07 PM

    Thank you bhai, ai article ta share korar jonno, ami ekjon beginar but i sikhchi apnar post theke niyomito, tobuo banalam ai link ta, sudhu ratio ta thik rakhar jonno, ar kichui na. parle amake akta DO-FOLLOW link deoar chesta korben.

    • Rashid
      Rashid August 24, 2020 at 12:29 AM

      ভবিষ্যতে এ ধরনের কমেন্ট না করার জন্য অনুরোধ করছি।

      ধন্যবাদ... ব্লগিং চালিয়ে যান।

  • onlinekaj
    onlinekaj November 24, 2020 at 2:15 PM

    I am really surprised by the quality of your constant posts.You really are a genius, I feel blessed to be a regular reader of such a blog Thanks so much

    • Rashid
      Rashid November 24, 2020 at 10:52 PM

      Thank you. I always try my best. Stay us to future update.

  • Theguideblogger
    Theguideblogger November 28, 2020 at 8:10 PM

    আপনি SEO বিষয়ে খুব ভালো বুঝিয়েছেন.

    • Rashid
      Rashid November 28, 2020 at 9:36 PM

      ধন্যবাদ... আমরা সবসময় ভালো কিছু শেয়ার করার চেষ্টা করি।

  • Admin
    Admin December 8, 2020 at 1:00 PM

    ভাই আমার ব্লগটি ২৯ সেপ্টেম্বর খোলা হয়েছিল।
    গুগ্লল search এ ব্লগের নাম( www.tunes71.com ) দিয়ে search দিলে আসে কিন্তু পোস্ট টাইটেল দিয়ে search দিলে আসেনা (১০% পোস্ট আসে) ।
    কি করতে পারি?

    • Rashid
      Rashid December 8, 2020 at 11:28 PM

      ব্লগেয় বয়স ৬/৯ মাস হওয়া অবধি নতুন পোস্ট ইনডেক্স হতে অনেকটা সময় নেয়। এ ক্ষেত্রে সঠিকভাবে এসইও করে আর্টিকেল লিখলে দ্রুত গুগলে ইনডেক্স হওয়ার চান্স থাকে।

  • Md. Sajjad Hussain
    Md. Sajjad Hussain January 3, 2021 at 3:56 PM

    খুব ভালো একটি আর্টিকেল পেলাম তাও বাংলায়। সত্যিই অনেক ভালো করে বুঝিয়ে দিলেন ভাই। অসংখ্য ধন্যবাদ এইরকম একটি আর্টিকেল লিখার জন্য। আর এটা জেনে গর্ববোধ করছি আপনি সিলেটের ই সন্তান তাও জকিগঞ্জের। আমিও জকিগঞ্জের একজন বাসিন্দা। এসইও শিখে কিছু করতে চাচ্ছি।

    • Rashid
      Rashid January 3, 2021 at 11:51 PM

      আমার আর্টিকেল আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। অধিকন্তু আপনি আমার এলাকার জেনে আরো বেশি খুশি হয়েছি।

      ধন্যবাদ...

  • MONARUL
    MONARUL March 7, 2021 at 12:14 PM

    আর্টিকেলটা পড়ে অনেক ভালো লেগেছে স্যার।
    আমিও চাকরির পাশাপাশি আর্টিকেল লেখার চেষ্টা করি অবসর সময়ে।

    • Rashid
      Rashid March 7, 2021 at 7:55 PM

      পুলিশের চাকরির পাশাপাশি ব্লগিং করছেন জেনে অনেক ভালো লাগলো। তবে কনটেন্ট নিজে লেখার চেষ্টা করলে আরো ভালো হবে।

      ধন্যবাদ...

  • MONARUL
    MONARUL March 11, 2021 at 9:26 PM

    হম। বর্তমান এ কোথায় আছেন স্যার

    • Rashid
      Rashid March 12, 2021 at 8:19 AM

      হবিগঞ্জ জেলা

  • Hasan Kabir
    Hasan Kabir July 13, 2021 at 10:57 PM

    আপনার লেখাটি পড়ে অনেক কিছু শিখলাম। কিন্তু OFF page নিয়ে একটি আর্টিকেল দিলে উপকৃত হব।

    • Rashid
      Rashid July 14, 2021 at 6:35 PM

      অফ পেজ এসইও নিয়ে ইতোপূর্বে আমাদের ব্লগে একটি পোস্ট আছে। সার্চ করুন, পেয়ে যাবেন।

  • Unknown
    Unknown July 19, 2021 at 3:39 PM

    kew acn jar sate ami seo niya kotha bolta pari bolban plz

  • Numan
    Numan July 24, 2021 at 9:50 AM

    অনেক সুন্দর লিখা। SEO নিয়ে আরও লিখা চাই। অনেক অনেক ধন্যবাদ ভাই।

    • Rashid
      Rashid July 24, 2021 at 2:05 PM

      ধন্যবাদ... সাথে থাকুন।

  • Sheikh MD. Aminul Islam
    Sheikh MD. Aminul Islam October 21, 2021 at 8:45 AM

    যারা নতুন নতুন বাংলা ব্লগিং য়ে আসছেন তাদের অনেকেই এসইও সম্পর্কে সঠিক ধারণা রাখেন না। তবে আপনার পোস্ট দেখে এসইও সম্পর্কে অনেকেই খুব ভালো ধারণা নিতে পারবেন।
    ব্লগিং শুরু করার পূর্বে অবশ্যই এসইও সম্পর্কে জানা দরকার। যদিও গুগল বলে থাকে এসইও এতটা গুরুত্ব দেয় না, তবে গুগল এসইও একে গুরুত্ব দিয়েই একটি সাইটকে রেঙ্ক করে থাকে।

  • Habib
    Habib November 18, 2021 at 8:50 PM

    ভাই, আপনার কাছে কি সরাসরি এসে এসইও শেখা যাবে ?

    • Rashid
      Rashid November 20, 2021 at 7:03 PM

      দুঃখিত, আমরা সরাসরি কোন ধরনের কোর্স প্রোভাইড করছি না। তবে ভবিষ্যতে আমরা একটি ইউটিউব চ্যালেন শুরু করবো, যেখানে সকল ধরনের এসইও রিলেটেড ভিডিও পাবেন। ধন্যবাদ...

  • Unknown
    Unknown December 7, 2021 at 5:13 AM

    ধন্যবাদ ভাইয়া। আপনার লেখার ভাষা পড়ে বই পড়ার আনন্দ পাই। এসইও নিয়ে গত কয়েকদিনে বহুবার সার্চ করে যতগুলো লেখা পেয়েছি তার মধ্যে আপনার আর মাজহারুল হক(সম্ভবত উনি প্রথম আলোর এসইও এনালিস্ট) এর লেখা পড়ে মুগ্ধ হয়েছি। এত চমৎকার ভাষায় লেখা কন্টেন্ট আর চোখে পড়েনি।
    মানসম্মত লেখা বলতে যা বোঝায় তা আপনাদের দুজনের লেখায় পেয়েছি।
    এখন আমি এমন একটা প্রতিষ্ঠান খুঁজছি যেখানে এসইও এর বিষয়গুলো শেখা যায়। বাংলাদেশে তো এখন অনেক অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান আছে যেখানে এসইও সেখানো হয়, কিন্তু কোথায় সঠিক বিষয়টা শেখা যায় সেই ভরসা পাচ্ছি না। এখন আপনি যদি একটা প্রতিষ্ঠান সাজেস্ট করেন তাহলে সুবিধা হয়।

    • Rashid
      Rashid December 7, 2021 at 4:57 PM

      আসলে এসইও বিষয়ে বাংলা ভাষায় মানসম্মত ব্লগ বা ইউটিউব চ্যানেল আমি খুব একটা পাইনি। সে জন্য আপনার জন্য নির্দিষ্ট কোন প্রতিষ্ঠানের নাম মেনশন করতে পারছি না। তাছাড়া আপনার লোকেশন অনুসারে সঠিক ও উপযুক্ত এসইও প্রতিষ্ঠান আমার পক্ষে সাজেস্ট করা সম্ভব নয়।

      তবে ইউটিউবে “মারুখ খান” নামে একটি বাংলা চ্যানেল আছে এবং হিন্দিতে Amit Tiwari নামে আরেকটি চ্যানেল আছে। আপনি চাইলে তাদেরকে ফলো করতে পারেন।

      সবশেষে আমাদের ব্লগের আর্টিকেল আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। সাথে থাকার জন্য ধন্যবাদ...

  • মারিয়া
    মারিয়া December 7, 2021 at 9:49 PM

    ভাই মারুক খানের ইউটিউব চ্যানেলের লিংকটা দেন প্লিজ।।

    • Rashid
      Rashid December 14, 2021 at 3:16 PM

      Check this link - https://www.youtube.com/c/MdFarukKhan1

  • Unknown
    Unknown December 8, 2021 at 5:23 AM

    ধন্যবাদ ভাইয়া।

  • online income
    online income December 23, 2021 at 8:58 AM

    লেখাটি অনেক সুন্দর হইছে। একটা প্রশ্ন, কখন ব্লগে গুগল এডসেন্স যোগ করা যায়? কোনো নির্দিষ্ট টারর্গেট পুরন করতে হয়?

    • Rashid
      Rashid December 31, 2021 at 7:28 PM

      অনেক ক্রাইটেরিয়া আছে। আমাদের ব্লগে এ বিষয়ে বিস্তারিত নিয়ম সম্পর্কে পোস্ট দেওয়া আছে। পড়লে বিস্তারিত জানতে পারবেন।

    • Rashid
      Rashid December 31, 2021 at 7:28 PM

      অনেক ক্রাইটেরিয়া আছে। আমাদের ব্লগে এ বিষয়ে বিস্তারিত নিয়ম সম্পর্কে পোস্ট দেওয়া আছে। পড়লে বিস্তারিত জানতে পারবেন।

  • অনলাইনে আয় করার সেরা উপায়!! techtopik.com
    অনলাইনে আয় করার সেরা উপায়!! techtopik.com December 31, 2021 at 1:14 AM

    উপরের সবকয়টি কাজই ডিজিটাল মার্কেটিং ও অনলাইন ইনকাম রিলেটেড, এবং কিছু কাজ তুলনামূলক সহজও বটে। তাই এসব কাজ করে দ্রুত সফলতা অর্জন করতে চাইলে ডিজিটাল মার্কেটিং ও অনলাইনে আয় করার পদ্ধতি কিভাবে শিখবেন জেনে নেওয়া দরকার। https://www.techtopik.com/earn-money-by-blogging/

  • Rifat
    Rifat February 3, 2022 at 4:23 PM

    ভাই আমি নিয়ে SEO নতুন কাজ করছি। ব্যাকলিংক নিয়ে জানতে চাই

    • Rashid
      Rashid February 6, 2022 at 6:47 PM

      ব্যাংলিংক নিয়ে আমাদের ব্লগে বিস্তারিত পোস্ট আছে। পোস্টটি পড়ুন... তাহলে জানতে পারবেন।

      ধন্যবাদ...

  • NAZIRUL ISLAM NAKIB
    NAZIRUL ISLAM NAKIB February 17, 2022 at 10:03 PM

    খুব ভালো লিখেছেন। ধন্যবাদ আপনাকে

  • Amar Blog
    Amar Blog March 12, 2022 at 9:39 PM

    আপনার লেখা গুলো পড়ে আমি অনুপ্রেরণা পায়। আমি নিজে sofolfreelancer.net নামে একটি ব্লগ তৈরি করেছি। সত্যি কথা বলতে কি সরকারি চাকরির পাশাপাশি মানুষকে যেভাবে শেখাচ্ছেন সেটা সত্যি অতুলনীয়। আপনার জন্য দোয়া রইল

  • MUKTOKOSH
    MUKTOKOSH March 16, 2022 at 7:14 PM

    এই পোস্টটির জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আমি seo নিয়ে পরাসুনা করি ।অনেক হেল্পফুল ছিল আপনার ইনফরমেশন গুলো। আমি নিজে একটি ব্লগ খুলেছি muktokosh.com ব্লগ টি ঘুরে এসে একটু সাজেসন দিলে উপকার হত। এরকম আরও পোস্ট য়াশা করছি। ধন্যবাদ।

    • Rashid
      Rashid March 21, 2022 at 11:15 PM

      GeneratePress থিম অবশ্যই ভালো। তবে প্রিমিয়াম ভার্সন ক্রয় করলে আরো অনেক সুবিধা পাবেন। সেই সাথে কনটেন্ট কোয়ালিটি আরো ভালো করার চেষ্টা করবেন।

  • নিলয়
    নিলয় May 23, 2022 at 11:08 PM

    আমি একটা নতুন ব্লগ খুলেছি nurpost.com
    কিভাবে ব্লগটাকে বড় করতে পারি এবং
    ব্লগ টির ডিজাইন সম্পর্কে উপদেশ দিলে খুশি হইতাম।

    • Rashid
      Rashid June 1, 2022 at 5:43 PM

      অনলাইনে যারা ব্লগিং শুরু করে তারা সাবাই কেন শুধু ”অনলাইন ইনকাম এবং টেক” বিষয়ে লেখা শুরু করে আমি সেটা বুঝতে পারি না। এই সবের বাহিরে আরো অনেক নিশ আছে যেগুলোতে কম্পিটিশন কম অথচ ট্রাফিক বেশি।

      আমার মনে হয় জোরপূর্বক টেক নিয়ে কাজ না করে অন্যান্য বিষয় নিয়ে কাজ করা উচিত। কারণ এখন মানুষ বাংলা ভাষায় ইন্টারনেটে প্রায় সকল ধরনের বিষয় সার্চ করে।

  • Tech Daian
    Tech Daian June 12, 2022 at 2:00 PM

    খুব ভালো লিখেছেন। ধন্যবাদ আপনাকে

  • আমার জ্ঞান
    আমার জ্ঞান July 10, 2022 at 9:37 AM

    আপনি খুব সুন্দর পোস্ট করেছেন আপনার পোস্ট থেকে নতুন কিছু জানতে পারলাম। আমি হাসিবুর রহমান। আমারও একটি ওয়েবসাইট আছে। ওয়েবসাইটটি প্রযুক্তি ও বিভিন্ন ধরনের বই ফ্রিতে ডাউনলোড করার জন্য।
    https://amra4u.blogspot.com

    Please support me..

  • আমার জ্ঞান
    আমার জ্ঞান July 10, 2022 at 9:45 AM

    আমার একটি প্রশ্ন ছিল, প্রশ্নটি হল - আমি আমার ওয়েবসাইটে কি কোন ধরনের আইফ্রেম ব্যবহার করতে পারব কিনা ? অথবা কোন ধরনের হাই ফ্রেন্ড ব্যবহার করলে গুগলের প্রাইভেসি পলিসি লন্ডন হবে। আমার আমার আরেকটি প্রশ্ন হল, আমি কি গুগল ড্রাইভের আইফ্রেন্ড ব্যবহার করতে পারব কিনা।

    • Rashid
      Rashid August 6, 2022 at 12:03 AM

      Iframe ব্যবহার করতে পারবেন। কোন সমস্যা নাই।

  • AMINUL
    AMINUL August 12, 2022 at 9:47 AM

    বাংলাদেশের বর্তমানে এমন কিছু ব্লগার রয়েছে যারা এসইও সম্পর্কে তেমন কিছু জানেনা। আপনার লেখা এই পোস্টটি তাদের অনেক উপকারে আসবে। ব্লগিং শুরু করার পূর্বে ব্লগিংয়ে ব্যর্থ হওয়ার কারণ গুলির সম্পর্কে ভালভাবে জানা থাকলে একজন ব্লগার সবসময়ই তার ব্লগে এসইও অপটিমাইজ পোস্ট লিখতে চেষ্টা করবে বলে আমি মনে করি। নতুন ব্লগারদের অবশ্যই অবশ্যই এসইও সম্পর্কে ভালো জ্ঞান থাকা জরুরি।

    • Rashid
      Rashid August 28, 2022 at 9:26 AM

      ধন্যবাদ... আমার মনে হচ্ছে আপনি পোস্টের মর্ম উপলব্ধি করতে পেরেছেন।

  • FR TV99
    FR TV99 August 28, 2022 at 9:40 PM

    অসাধারণ লিখেছেন ভাই। পড়তে পড়তে একদম ক্লান্ত হয়ে গেছি তবুও পড়ার তৃষ্ণা মিটেনি। মনে হচ্ছে আরও কিছুক্ষণ পড়তে পারলে ভালো লাগতো।

    • Rashid
      Rashid August 29, 2022 at 10:13 AM

      ধন্যবাদ... জেনে খুশি হলাম।

  • ADMIN
    ADMIN September 18, 2022 at 10:21 AM

    আপনাদের লেখা গুলো যত পড়ি ততই পাগলের মতো পড়তে থাকি। অনেক দিন ধরে আপনাদের লেখা পড়ি। আপনাদের লেখা পড়ে আমি অনেক কিছু শিখতে পেরেছি।
    আপনাদের থেকে অনুপ্রেরণা নিয়ে নিজের একটি ব্লগ তৈরি করেছি।
    https://ridoyhasanalif.com

    • Rashid
      Rashid September 23, 2022 at 11:24 PM

      ধন্যবাদ। আপনি আমাদের ব্লগ পড়ে উপকৃত হয়েছেন জেনে খুশি হলাম।

  • Unique Totho
    Unique Totho October 22, 2022 at 2:49 PM

    অসাধারণ লিখেছেন ভাই, আরো এগিয়ে যান

    • Rashid
      Rashid October 22, 2022 at 10:12 PM

      Thank you...

  • Anonymous
    Anonymous October 29, 2022 at 7:44 PM

    আপনার ব্লগিং পোষ্টগুলি অনেক সুন্দর। তাই নিয়মিত পোষ্টগুলি অনুসরণ করি। আমারও একটি ব্লগ সাইট https://www.sabuj240.com রয়েছে চাইলে আপনার সাইটে এ্যড করতে পারেন। ধন্যবাদ

  • Anonymous
    Anonymous October 29, 2022 at 7:44 PM

    আপনার ব্লগিং পোষ্টগুলি অনেক সুন্দর। তাই নিয়মিত পোষ্টগুলি অনুসরণ করি। আমারও একটি ব্লগ সাইট রয়েছে চাইলে আপনার সাইটে এ্যড করতে পারেন। ধন্যবাদ

  • World Education LLC
    World Education LLC October 31, 2022 at 8:37 PM

    I learned a lot from your blog and most of all thank you for explaining in such a beautiful way.

  • Golam Rabby
    Golam Rabby March 4, 2023 at 10:42 AM

    Nice

  • Arju Hossan
    Arju Hossan July 18, 2023 at 1:01 AM

    Best content.

    • Rashid
      Rashid July 19, 2023 at 10:38 AM

      Thank you...

  • Deartech
    Deartech August 17, 2023 at 10:50 AM

    It was definitely informative.

  • DinratBD
    DinratBD January 16, 2024 at 10:53 PM

    ভাইয়া ব্লগে যে ছবি ব্যাবহার করেন কোথা থেকে পান? আর আমারা কি ভাবে ছবি ব্যাবহার করলে কোনো প্রকার সমস্যা হবে না।

    • Rashid
      Rashid January 17, 2024 at 9:18 AM

      বিভিন্ন ওয়েবসাইট আছে যারা ফ্রিতে ছবি ডাউনলোড করার সুযোগ দেয়। আপনি সেখান থেকে নিতে পারেন। একান্ত না পেলে গুগল থেকেও নিতে পারেন। তবে গুগল থেকে ছবি নিলে সেটা কিছুটা মডিফাই করে ব্যবহার করবেন।

      ধন্যবাদ...

Add Comment
comment url