দরখাস্ত লেখার নিয়ম (২০২৪)

আবেদন পত্র লেখার নিয়ম ২০২৪: ইংরেজি দরখাস্ত কিংবা বাংলা দরখাস্ত যেটাই হউক না কেন, কাজের প্রয়োজনে বিভিন্ন সময় আবেদন পত্র লিখতে হয়। কিন্তু বাংলা দরখাস্ত লেখার নিয়ম সঠিকভাবে না জানার কারনে দরখাস্ত লেখার পূর্বে অভীজ্ঞদের নিকট থেকে দরখাস্ত লেখার নিয়ম জেনে নিতে হয়।

বিশেষকরে চাকরি প্রার্থীরা চাকরির দরখাস্ত লেখার নিয়ম সঠিকভাবে না জানার কারনে সমস্যায় পড়তে হয়। অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় যে, বেশিরভাগ লোক চক্ষু লজ্জার কারনে এ বিষয়ে অন্যের দ্বারস্ত হয়ে পরামর্শ নিতে চান না। যার ফলে একটি সুনির্দিষ্ট বিষয়ে ভালোমানের দরখাস্ত লেখার ক্ষেত্রে সমস্যার সম্মুখিন হতে হয়।
দরখাস্ত লেখার নিয়ম ২০২৪
[post_ads]

আমরা আজকের পোস্টে স্কুল কলেজের ছুটির আবেদন, বেতন মওকুফের আবেদন, চাকরির আবেদন পত্র লেখার নিয়ম, সহকারী শিক্ষক পদে চাকরির আবেদন, ব্যাংকের ছুটির আবেদন সহ বিভিন্ন প্রফেশনার ছুটির আবেদন শেয়ার করব। সেই সাথে বাংলা ও ইংরেজী সহ পিডিএফ ও ডকুমেন্ট ফরমেটে দরখাস্ত লেখার নিয়মাবলী এর কপি আপলোড করে দেব। যার ফলে আপনি খুব সহজে ডাউনলোড করে যেকোন কম্পিউটার থেকে আপনার দরখাস্ত লিখে নিতে পারবেন।

এগুলো আপনার উপকারে আসবে

দরখাস্ত কি?

দরখাস্ত বা আবেদনপত্র হলো একটি আনুষ্ঠানিক পত্র যা কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংস্থার কাছে কোন নির্দিষ্ট বিষয়ে অনুরোধ জানানোর জন্য লেখা হয়। দরখাস্তে সাধারণত ব্যক্তির নাম, ঠিকানা, যোগাযোগের তথ্য, আবেদনের বিষয়, আবেদনের কারণ, আবেদনের যৌক্তিকতা এবং আবেদনকারীর আশা-আকাঙ্ক্ষা ইত্যাদি উল্লেখ করা হয়।
[post_ads_2]

দরখাস্তের বিভিন্ন প্রকারভেদ রয়েছে। যেমন—
  • চাকরির দরখাস্ত
  • ছুটির দরখাস্ত
  • অনুমতির দরখাস্ত
  • সহযোগিতার দরখাস্ত
  • জরিমানার মওকুফের দরখাস্ত
  • উপবৃত্তির দরখাস্ত
  • ছাড়পত্রের দরখাস্ত
  • প্রমোশনের দরখাস্ত

দরখাস্ত লেখার নিয়মাবলী

দরখাস্ত বা আবেদনপত্র হলো কোনো বিষয়ে কোনো কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন। বিভিন্ন কারণে বিভিন্ন বিষয়ে দরখাস্ত লেখা হয়। যেমন, চাকরির জন্য দরখাস্ত, অনুপস্থিতির জন্য ছুটির দরখাস্ত, জরিমানার জন্য দরখাস্ত, ছাড়পত্রের জন্য দরখাস্ত, ইত্যাদি। দরখাস্ত লেখার ক্ষেত্রে কিছু নির্দিষ্ট নিয়মাবলি অনুসরণ করতে হয়। এই নিয়মাবলি অনুসরণ করলে দরখাস্তটি সুন্দর, সুলিখিত ও কার্যকর হয়।

দরখাস্ত লেখার নিয়মাবলি নিম্নরূপঃ
  • তারিখঃ দরখাস্তের প্রথম লাইনে বামদিকে তারিখ লিখতে হয়। তারিখ লেখার ক্ষেত্রে বাংলা তারিখের পাশাপাশি ইংরেজি তারিখও লিখতে হয়।
  • প্রাপকঃ দরখাস্তের দ্বিতীয় লাইনে বামদিকে প্রাপকের নাম, পদবী ও ঠিকানা লিখতে হয়। প্রাপক যদি কোনো প্রতিষ্ঠান হয়, তাহলে প্রতিষ্ঠানের নাম, ঠিকানা ও সংশ্লিষ্ট বিভাগের নাম লিখতে হয়।
  • বিষয়ঃ দরখাস্তের তৃতীয় লাইনে ডানদিকে বিষয় লিখতে হয়। বিষয়টি সংক্ষিপ্ত ও সুনির্দিষ্ট হতে হবে।
  • সম্ভাষণঃ বিষয়ের নিচে ডানদিকে সম্ভাষণ লিখতে হয়। সম্ভাষণ হিসেবে "জনাব", "মহোদয়", "শ্রীমান", "শ্রীমতী", ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।
  • মূল অংশঃ দরখাস্তের মূল অংশে আবেদনের বিষয়টি বিস্তারিতভাবে লিখতে হয়। মূল অংশটি স্পষ্ট, সুস্পষ্ট ও সংক্ষিপ্ত হতে হবে।
  • উপসংহারঃ মূল অংশের নিচে ডানদিকে উপসংহার লিখতে হয়। উপসংহারে আবেদনের উদ্দেশ্য ও আশাবাদ ব্যক্ত করতে হয়।
  • নিবেদনঃ উপসংহারের নিচে বামদিকে "নিবেদন" বা "বিনীত নিবেদন" লিখতে হয়।
  • প্রেরকের নাম ও ঠিকানাঃ দরখাস্তের শেষ লাইনে বামদিকে প্রেরকের নাম ও ঠিকানা লিখতে হয়। প্রেরকের নাম ও ঠিকানা অবশ্যই স্পষ্ট ও সুস্পষ্টভাবে লিখতে হবে।
দরখাস্ত লেখার ক্ষেত্রে কিছু বিষয় মনে রাখা উচিতঃ
  • দরখাস্তটি অবশ্যই সুন্দর ও সুলিখিত হতে হবে।
  • দরখাস্তের ভাষা অবশ্যই সুন্দর ও মার্জিত হতে হবে।
  • দরখাস্তের বিষয়টি অবশ্যই সংক্ষিপ্ত ও সুনির্দিষ্ট হতে হবে।
  • দরখাস্তে আবেদনকারীর যোগ্যতা ও দক্ষতা প্রমাণের জন্য যথাযথ তথ্য ও প্রমাণাদি যুক্ত করতে হবে।
  • দরখাস্তে আবেদনকারীর আগ্রহ ও আশাবাদ ব্যক্ত করতে হবে।

দরখাস্ত লেখার নমুনা (২০২৪)

কাজের ধরণ অনুসারে বাংলা দরখাস্ত লেখার নিয়ম আলাদা আলাদা হয়। কেউ চেষ্টা করলেও সব ধরনের দরখাস্তের নমুনা এক সাথে শেয়ার করে দিতে পারবে না। সকলের সুবিধার্তে সবচাইতে বহুল ব্যবহৃত কয়েকটি দরখাস্তের নমুনা এখানে শেয়ার করে দেওয়া হলো।

১। সহকারী শিক্ষক পদে চাকরির আবেদন

বরাবর
সভাপতি
ঈদগাহ্ বাজার উচ্চ বিদ্যালয়
জকিগঞ্জ, সিলেট।

বিষয়ঃ সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য আবেদন।

জনাব
বিনীত নিবেদন এই যে, গত ০১/০১/২০২৪ খ্রিঃ তারিখে দৈনিক “সিলেট এর ডাক” পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে জানতে পারলাম যে, সহকারী শিক্ষক পদে আপনার বিদ্যালয়ে ৩ জন লোক নিয়োগ দেওয়া হবে। আমি উক্ত পদের একজন প্রার্থী হিসেবে আমার শিক্ষাগত যোগ্যতাসহ যাবতীয় আনুষাঙ্গিক তথ্যাদি মহোদয়ের নিকট তুলে ধরলাম।
১। নামঃ
২। পিতার নামঃ
৩। মাতার নামঃ
৪। বর্তমান ঠিকানাঃ
৫। স্থায়ী ঠিকানাঃ
৬। জন্ম তারিখঃ
৭। জাতীয়তাঃ
৮। ধর্মঃ
৯। শিক্ষাগত যোগ্যতাঃ
পরীক্ষার নাম বোর্ড পাশের সন প্রাপ্ত গ্রেড
এসএসসি সিলেট ২০০৬ জিপিএ-৫
এইচএসসি সিলেট ২০০৮ জিপিএ-৫
বিএসসি সিলেট ২০১৩ প্রথম শ্রেণী
এমএসসি সিলেট ২০১৫ প্রথম শ্রেণী
১০। অভীজ্ঞতাঃ

অতএব, মহোদয়ের নিকট বিনীত আবেদন এই যে, আমকে আপনার বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসাবে নিয়োগ পেতে আপনার একান্ত মর্জি হয়।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
(মোঃ হারুন-অর-রশিদ)
মোবাঃ ০১৭১০-০০০০০০
তারিখ-০১/০১/২০২৪ খ্রিঃ

সংযুক্তিঃ
১। পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ২ কপি।
২। একডেমিক সকল সনদপত্রের সত্যায়িত কপি।
৩। চারিত্রিক সনদপত্র।
৪। নাগরিকত্ব সনদপত্র।
৫। ৫০০ টাকার পোস্টাল অর্ডার।

ডাউনলোড পিডিএফ ডাউনলোড ডক ফাইল

২। চাকরি থেকে অব্যাহতি দেওয়ার দরখাস্ত | চাকরি ছাড়ার দরখাস্ত

বরাবর
পরিচালক
ডাচ বাংলা ব্যাংক লিঃ
৪৭ মতিঝিল কমার্শিয়াল এরিয়া, ঢাকা।

বিষয়ঃ চাকরি হতে অব্যাহতির আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি মোঃ হারুন-অর-রশিদ আপনার নিয়ন্ত্রাধীন ডাচ বাংলা ব্যাংকের সিলেট জেলার জিন্দাবাজার শাখায় সিনিয়র অফিসার হিসেবে কর্মরত আছি। আমি গত ০১/০২/২০১৫ তারিখে ডাচ বাংলা ব্যাংকে নিয়োগ প্রাপ্ত হয়ে অদ্যাবধি ব্যাংকের অত্র শাখায় সুনামের সহিত দায়িত্ব পালন করে আসছি। ডাচ বাংলা ব্যাংক বিধিমালা অনুসারে আপনার পূর্বানুমতি সাপেক্ষে বর্তমানে বাংলাদেশ পুলিশ বাহিনীতে সাব-ইন্সপেক্টর হিসেবে আমি নিয়োগের আদেশপ্রাপ্ত হওয়ায় আপনার ব্যাংক হতে অব্যাহতি পাওয়া একান্ত প্রয়োজন।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমাকে আগামী ৩১/১২/২০২৪ তারিখে আপনার ব্যাংক হতে অব্যাহতি দানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সবিনয়ে আবেদন পেশ করছি।

বিনীত
(মোঃ হারুন-অর-রশিদ)
সিনিয়র অফিসার
ডাচ বাংলা ব্যাংক লিঃ
জিন্দাবাজার শাখা, সিলেট।

সংযুক্তঃ
১। অনুমতি পত্র ০১ (এক) কপি।
২। পুলিশ বাহিনীতে নিয়োগের আদেশপত্র ০১ (এক) কপি।

ডাউনলোড পিডিএফ ডাউনলোড ডক ফাইল

৩। কোম্পানির চাকরি ছাড়ার দরখাস্ত

বরাবর
ম্যানেজার
আকিজ গ্রুপ এন্ড কোম্পানি
উত্তরা ব্রাঞ্চ, ঢাকা-৩১০০।

বিষয়ঃ চাকরি হতে অব্যাহতির আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি মোঃ হারুন-অর-রশিদ আপনার কোম্পানিতে একজন সেলসম্যান হিসেবে কর্মরত আছি। আমি গত ০১/০১/২০২৪ তারিখে আকিজ গ্রুপ এন্ড কোম্পানিতে নিয়োগ প্রাপ্ত হয়ে অদ্যাবধি চাকরি করে আসছি। বর্তমানে বাংলাদেশ পুলিশ বাহিনীতে সাব-ইন্সপেক্টর হিসেবে আমি নিয়োগের আদেশপ্রাপ্ত হওয়ায় আপনার নিয়ন্ত্রাধীন আকিজ কোম্পানির চাকরি হতে অব্যাহতি পাওয়া একান্ত প্রয়োজন।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমাকে আগামী ৩১/১২/২০২৪ তারিখে আপনার কোম্পানি হতে অব্যাহতি দানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সবিনয়ে আবেদন পেশ করছি।

বিনীত
(মোঃ হারুন-অর-রশিদ)
সেলসম্যান
আকিজ গ্রুপ এন্ড কোম্পানি
উত্তরা ব্রাঞ্চ, ঢাকা-৩১০০।

ডাউনলোড পিডিএফ ডাউনলোড ডক ফাইল

৪। ইংরেজিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম

CCS & CMC
Dutch-Bangla Bank Limited
47, Motijheel Commercial Area
Dhaka – 1000, Bangladesh.

15th January 2024

Re: Banking Vacancy  –  Ref: B66410

Dear Sir

I would like to bring my considerable experience and skills of the banking sector to your company.

In response to your advertisement on the dutchbanglabank.com website, I am putting my name forward for your vacancy. The accompanying resume should serve to give you a good idea of not only my past achievements but also my future potential.

I would be a perfect fit for this position and would be more than able to meet your customer's expectations in terms of efficiency, accuracy, timeliness, and professionalism of response. For the past three years, I have been working for United Commercial Bank, where I have gained a reputation for being accurate, honest, and efficient in everything I do. I give all of my Banking customers a first-class service whilst at the same time trying to make them better off through our range of financial products.

On a more personal level, I am self-motivated, and positive and have an enthusiastic ‘can do’ attitude. I have considerable knowledge of all the attributes that you are specifically looking for, namely; promoting a bank's solutions, handling financial transactions, dealing with large cash deposits or with-drawls, and being able to work as part of a team. Added to this I possess the personal skills needed to establish and manage internal or external relationships, attract new Bank customers and deepen existing customer relationships. As a natural salesperson, I will also be able to contribute towards any branch's service and sales targets.

I very much hope you will invite me for an interview, and I would like to thank you in advance for taking the time to consider my application.

Yours sincerely,

Md. Harun Or Rashid
Sylhet Sadar, 3100
Sylhet
01710342xxx
E: harun@orrashid.com

ডাউনলোড পিডিএফ ডাউনলোড ডক ফাইল

৫। জরিমানা মওকুফের জন্য আবেদন

বরাবর
অধ্যক্ষ
এমসি কলেজ, সিলেট

বিষয়ঃ জরিমানা মওকুফের জন্য আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি মোঃ হারুন-অর-রশিদ, আপনার কলেজের দ্বাদশ শ্রেণীর একজন নিয়মিত ছাত্র। আমার বাবা’র অসুস্থতা ও পারিবারিক আর্থিক অনটনের কারনে নির্ধারিত সময়ে কলেজের সকল ফী ও বেতন পরিশোধ করতে পারিনি। উল্লেখ্য যে, আমার বাবা আমাদের পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তি এবং বাবার আয়ের উপর আমাদের পরিবারের সকল ভরণপোষণ ব্যয় বহন করা হয়।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার বাবা’র অসুস্থতা ও পরিবারের আর্থিক সমস্যার কথা বিবেচনা করে জরিমানা ছাড়া সকল ফী ও বেতন প্রদানের অনুমতি দানে আপনার সদয় মর্জি কামনা করছি।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
(মোঃ হারুন-অর-রশিদ)
শ্রেণী-দ্বাদশ
বিভাগ-বিজ্ঞান
রোল নং-১০৬০
তারিখ-০১/০১/২০২৪ খ্রিঃ

ডাউনলোড পিডিএফ ডাউনলোড ডক ফাইল

৬। ছাড়পত্রের জন্য আবেদন

বরাবর
প্রধান শিক্ষক
ঈদগাহ্ বাজার উচ্চ বিদ্যালয়
জকিগঞ্জ, সিলেট।

বিষয়ঃ ছাড়পত্রের জন্য আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি মোঃ হারুন-অর-রশিদ, আপনার বিদ্যালয়ের ১০ম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমার বাবা একজন সরকারী চাকরিজীবি। তাঁর বর্তমান কর্মস্থল জকিগঞ্জ উপজেলা হতে বিয়ানিবাজার উপজেলায় বদলি হওয়ায় আপনার বিদ্যালয়ে অধ্যয়ন করা সম্ভব হবে না।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার সমস্যার বিষয়টি বিবেচনা করতঃ সকল বকেয়া বেতন ও ফি পরিশোধ পূর্বক আমাকে ছাড়পত্র প্রদানের জন্য আপনার সুমহান মর্জি কামনা করছি।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
(মোঃ হারুন-অর-রশিদ)
শ্রেণী-১০ম
বিভাগ-বিজ্ঞান
রোল নং-০১
তারিখ-০১/০১/২০২৪ খ্রিঃ

ডাউনলোড পিডিএফ ডাউনলোড ডক ফাইল

৭। অগ্রিম ছুটির আবেদন (স্কুল ও কলেজ)

বরাবর
প্রধান শিক্ষক
ঈদগাহ্ বাজার উচ্চ বিদ্যালয়
জকিগঞ্জ, সিলেট।

বিষয়ঃ অগ্রিম ছুটির আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি মোঃ হারুন-অর-রশিদ, আপনার বিদ্যালয়ের ১০ম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আগামী ০১/০১/২০২৪ খ্রিঃ তারিখ আমার বড় বোনের শুভ বিবাহ অনুষ্ঠিত হবে বিধায় ০১/০১/২০২৪ খ্রিঃ হতে ০৩/০১/২০২৪ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৩ (তিন) দিন বিদ্যালয়ে উপস্থিত থাকতে পারব না।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উপরোক্ত বিষয়টি বিবেচনা করে আমাকে ০৩ (তিন) দিনের অগ্রিম ছুটি দানে বাধিত করবেন।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
(মোঃ হারুন-অর-রশিদ)
শ্রেণী-১০ম
বিভাগ-বিজ্ঞান
রোল নং-০১
তারিখ-০১/০১/২০২৪ খ্রিঃ

ডাউনলোড পিডিএফ ডাউনলোড ডক ফাইল

৮। অনুপস্থিতির জন্য ছুটির আবেদন (স্কুল ও কলেজ)

বরাবর
প্রধান শিক্ষক
ঈদগাহ্ বাজার উচ্চ বিদ্যালয়
জকিগঞ্জ, সিলেট।

বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি মোঃ হারুন-অর-রশিদ, আপনার বিদ্যালয়ের ১০ম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমার শারিরীক অসুস্থতার কারনে গত ০১/০১/২০২৪ খ্রিঃ হতে ০৫/০১/২০২৪ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৫ (পাঁচ) দিন বিদ্যালয়ে উপস্থিত হতে পারিনি। 

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার বিষয়টি মানবিক বিবেচনা করে আমাকে ৫ (পাঁচ) দিনের ছুটি দানে বাধিত করবেন।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
(মোঃ হারুন-অর-রশিদ)
শ্রেণী-১০ম
বিভাগ-বিজ্ঞান
রোল নং-০১
তারিখ-০১/০১/২০২৪ খ্রিঃ

ডাউনলোড পিডিএফ ডাউনলোড ডক ফাইল

৯। অফিসিয়াল ছুটির আবেদন (অগ্রিম ছুটি)

বরাবর
ব্যবস্থাপক
ডাচ বাংলা ব্যাংক লিঃ
পূর্ব জিন্দাবাজার শাখা, সিলেট।

বিষয়ঃ নৈমিত্তিক ছুটির আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী আপনার অধিনস্থ ডাচ বাংলা ব্যাংক লিঃ, পূর্ব জিন্দাবাজার শাখা, সিলেট এ সিনিয়র অফিসার হিসেবে কর্মরত আছি। আগামী ০১/০১/২০২৪ খ্রিঃ তারিখ আমার ছোট বোনের শুভ বিবাহ অনুষ্ঠিত হবে বিধায় ০১/০১/২০২৪ খ্রিঃ হতে ০৩/০১/২০২৪ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৩ (তিন) দিনের ছুটি ভোগ করা একান্ত প্রয়োজন।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উপরোক্ত বিষয়টি বিবেচনাক্রমে ০৩ (তিন) দিনের নৈমিত্তিক ছুটি মঞ্জুর করার জন্য সবিনয়ে আবেদন পেশ করছি।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
(মোঃ হারুন-অর-রশিদ)
সিনিয়র অফিসার
ডাচ বাংলা ব্যাংক লিঃ
পূর্ব জিন্দাবাজার, সিলেট।
তারিখ-০১/০১/২০২৪ খ্রিঃ

ডাউনলোড পিডিএফ ডাউনলোড ডক ফাইল

১০। অফিসিয়াল ছুটির আবেদন (অনুপস্থিতির জন্য)

বরাবর
ব্যবস্থাপক
ডাচ বাংলা ব্যাংক লিঃ
পূর্ব জিন্দাবাজার শাখা, সিলেট।

বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী আপনার অধিনস্থ ডাচ বাংলা ব্যাংক লিঃ, পূর্ব জিন্দাবাজার শাখা, সিলেট এর একজন সিনিয়র অফিসার। আমার শারিরীক অসুস্থতার কারনে গত ০১/০১/২০২৪ খ্রিঃ হতে ০৫/০১/২০২৪ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৫ (পাঁচ) দিন অফিসে উপস্থিত হতে পারিনি। 

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার বিষয়টি মানবিক দৃষ্টিতে বিবেচনা করে অনুপস্থিতি কালের ৫ (পাঁচ) দিন ছুটি মঞ্জুর করতে আপনার সদয় মর্জি হয়।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
(মোঃ হারুন-অর-রশিদ)
সিনিয়র অফিসার
ডাচ বাংলা ব্যাংক লিঃ
পূর্ব জিন্দাবাজার, সিলেট।
তারিখ-০১/০১/২০২৪ খ্রিঃ

ডাউনলোড পিডিএফ ডাউনলোড ডক ফাইল

১১। ইংরেজি অফিসিয়াল ছুটির আবেদন (অগ্রিম)

To
The Manager
Dutch Bangla Bank Ltd.
East Zindabazar Branch, Sylhet.

Subject: Prayer for leave of absence.

Dear Sir
I am writing this letter to request a leave of absence from work due to an emergency at home. My mother has been hospitalized. She had been suffering from acute headaches lately and her condition worsened today.

I apologize for seeking leave at such short notice, but I will have to leave for my hometown, Sylhet, at the earliest. I have handed over the supervision of my work to Mr. Amir Khan, who will keep you in the loop. In case of any query, please feel free to contact me on this number: 01710-000000

I shall be able to report to work once my mother’s health condition is under control. I will keep you posted on the same. Thank you for your consideration. 

Warm Regards,
Md. Harun Or Rashid
Senior Officer
Dutch Bangla Bank Ltd.
East Zindabazar Branch, Sylhet.
Date: 01-01-2024

ডাউনলোড পিডিএফ ডাউনলোড ডক ফাইল

১২। ইংরেজি অফিসিয়াল ছুটির আবেদন (অনুপস্থিতির জন্য)

To
The Manager
Dutch Bangla Bank Ltd.
East Zindabazar Branch, Sylhet.

Subject: Prayer for leave of absence.

Sir
Yours sincerely, I am a senior officer of Dutch Bangla Bank Ltd East Zindabazar Branch, Sylhet. Due to my physical illness, I could not attend the office last 05 days from 01/01/2024 to 05/01/2024. 

Therefore, my request to you is that you consider the matter of my illness from a human point of view and grant me 5 days' leave of absence.

You’re Obedient
Md. Harun Or Rashid
Senior Officer
Dutch Bangla Bank Ltd.
East Zindabazar Branch, Sylhet.
Date: 01-01-2024

ডাউনলোড পিডিএফ ডাউনলোড ডক ফাইল

শেষ কথা

এই পোষ্টে আমরা একটি দরখাস্ত লেখার নিয়ম সহ বিভিন্ন ধরনের দরখাস্তের নমুনা শেয়ার করেছি। দরখাস্ত লেখার ক্ষেত্রে উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করলে একটি সুন্দর ও কার্যকর দরখাস্ত লেখা সম্ভব হবে। উপরোক্ত দরখাস্ত ছাড়াও আপনি যদি আরো বিভিন্ন ধরনের দরখাস্তের নমুনা পেতে চান তাহলে কমেন্ট করে জানাতে পারেন। তাহলে আমরা আরো নতুন ফরমেটের দরখাস্ত শেয়ারে করে দিব।

[no_toc]

COMMENTS

BLOGGER: 35
  1. অসাধারন কালেকশন। শেয়ার করার জন্য ধন্যবাদ।

    ReplyDelete
  2. অনেক ধন্যবাদ

    ReplyDelete
  3. আবেদন পত্রের সাথে দুই কপি ছবিসহ পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত সংযুক্ত করতে বলা হয়েছে।
    এইখানে কি এক পাতাতে আবেদন পত্রের সাথে জীবন বৃত্তান্ত উল্লেখ করে দিলে হবে নাকি আলাদা একটা পাতাতে জীবন বৃত্তান্ত লিখতে হবে।
    আর আবেদন পত্রে সাথে সাথে জীবন বৃত্তান্ত লিখলে A4 পেইজে হয় না। তখন কি লিগাল পেইজ ইউজ করা যাবে?

    ReplyDelete
    Replies
    1. আবেদন সবসময় এক পাতাতে করা ভালো। সাধারণত অধিকাংশ ক্ষেত্রে আবেদন লিগাল সাইজ পেপারে করা হয়।

      আপনার আবেদন এক পাতাতে রাখার চেষ্টা করবেন।

      Delete
  4. চাকরির আবেদন পত্রের ক্ষেত্রে
    অন্যান্য যোগ্যতাঃ "কম্পিউটার প্রশিক্ষণের উপরে ১ বছর মেয়াদী ডিপ্লোমা সনদ"লেখা যাবে কি?
    নাকি অন্য কিছু লিখতে হবে? জানলে জানালে উপকৃত হতাম💗

    ReplyDelete
    Replies
    1. লিখতে পারেন, এতে কোন সমস্যা হবে না।

      Delete
  5. ইংরেজীতে ঔষুধ কোম্পানিতে দরখাস্ত লেখার নমুনা দেন ভাই

    ReplyDelete
    Replies
    1. খুব শীঘ্রই দেওয়ার চেষ্টা করব।

      Delete
  6. সরকারি খাস পুকুর লিজ নেওয়ার আবেদনের নিয়মাবলি কিভাবে আবেদন করতে হবে কেউ জানালে উপকৃত হতাম।

    ReplyDelete
  7. সরকারি খাস পুকুর লিজ নেওয়ার আবেদনের ফরম্যাট কেউ জানালে উপকৃত হতাম।

    ReplyDelete
    Replies
    1. খুব শীঘ্রই আমরা এ বিষটি সংযুক্ত করার চেষ্টা করব।

      Delete
  8. আমি কেজি স্কুলের সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ দিতে চাই। কিন্তুএই খবরটা আমি কোনো দৈনিক বিজ্ঞাপনে পাইনি। এক আত্মীয় বলেছিল। তো এক্ষেত্রে আমি লিখতে পারি??একটু জানালে উপকৃত হবো।

    ReplyDelete
    Replies
    1. এখনো আবেদন করার সময় থাকলে দৈনিক প্রত্রিকা সংগ্রহ করে রেফারেন্স দিয়ে আবেদন করতে পারেন।

      Delete
  9. মানবিক বিভাগে যাওয়ার জন্য দরখাস্ত টা কি একটু লিখে দেওয়া যাবে

    ReplyDelete
  10. Most helpful,thank you so much...

    ReplyDelete
  11. Oppo showroom a job re Jonno ki babe CV likthe Hoy English a

    ReplyDelete
  12. ওষধ প্রসাশন অধিদপ্তর আবেদন দেন

    ReplyDelete
  13. খুব সুন্দর লিখেছেন ধন্যবাদ।

    ReplyDelete
  14. এত কিছু জোগাড় করে লিপিবদ্ধ করা বেশ সময় সাপেক্ষ ও ধৈর্যের কাজ। তবে এতে অনেককের উপকার হবে।

    ReplyDelete
  15. Salary increment latter format sent plz my email- jabedmia468@gmail.com

    ReplyDelete
  16. জমি ফুরান দেওয়ার দরখাস্ত লেকার ফরমেট


    ReplyDelete
  17. ফার্মাসিস্ট পদে আবেদন পত্র লিখব কিভাবে জানাবেন

    ReplyDelete
    Replies
    1. এখান যে চাকরির আবেদন দেওয়া হয়েছে সেটা পরিবর্তন করে করে নিতে পারবেন।

      Delete
  18. আমার দুই ভাই বোন এক স্কুলে পরি
    আমাদের হাফ ফ্রি করা জন্য কিভাবে
    আবেদন করতে হবে

    ReplyDelete
  19. সত্যি বলতে লিটার লেখা টা অনেক সুন্দর হয়েছে। বিভিন্ন জব নিয়ে আরো আবেদন পত্র চাই

    ReplyDelete
  20. একটা কোম্পানি তে যেকোনো পোস্টের জন্য একটা দরখাস্ত লিখতে চাই সেটা কিভাবে লিখবো একটু বলে দিবেন?

    ReplyDelete
  21. ভালো কিছু পেলাম। ধন্যবাদ হারুন ভাই

    ReplyDelete
  22. এটা আমার অগ্রগতির সাক্ষ্য। আমি ইন্টারনেটে একজন ব্যক্তির সাক্ষ্য পেয়েছি যিনি সাক্ষ্য দিয়েছিলেন যে তিনি তার হাসপাতালের একজন রোগীকে $600,000USD-এ বাঁচানোর জন্য তার একটি কিডনি NA HEALTH CARE ( NAHEALTHCARE.IN@GMAIL.COM  ) কে বিক্রি করেছেন তাই আমি সিদ্ধান্ত নিয়েছি
    এখনই NA HEALTH CARE-এর সাথে যোগাযোগ করুন যদি তারা আমার একটি কিডনি কিনতে আগ্রহী হন এবং সৌভাগ্যবশত আমার জন্য, তিনি বলেছিলেন যে তাদের হাসপাতালে বিশ্বাস করার জন্য তাদের সবসময় কিডনি প্রয়োজন এবং তারা যতটা সম্ভব কিনতে ইচ্ছুক। তাই, আমরা আলোচনা করেছি এবং বহু বছর দারিদ্র্যের মধ্যে থাকার পর আজ আমি এতটাই খুশি যে আমি আমার একটি কিডনি $600,000 ইউএসডি দামে বিক্রি করেছি পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই। আপনি একটি আত্মা বাঁচাতে আপনার একটি কিডনি বিক্রি করতে চান নাকি আপনি কিনতে চান?
    একটি কিডনি তারপর ইমেলের মাধ্যমে NA হেলথ কেয়ারের সাথে যোগাযোগ করুন: NAHEALTHCARE.IN@GMAIL.COM
    হোয়াটসঅ্যাপ নম্বর: +19099134258

    ReplyDelete
  23. এটা আমার অগ্রগতির সাক্ষ্য। আমি ইন্টারনেটে একজন ব্যক্তির সাক্ষ্য পেয়েছি যিনি সাক্ষ্য দিয়েছিলেন যে তিনি তার হাসপাতালের একজন রোগীকে $600,000USD-এ বাঁচানোর জন্য তার একটি কিডনি NA HEALTH CARE ( NAHEALTHCARE.IN@GMAIL.COM  ) কে বিক্রি করেছেন তাই আমি সিদ্ধান্ত নিয়েছি
    এখনই NA HEALTH CARE-এর সাথে যোগাযোগ করুন যদি তারা আমার একটি কিডনি কিনতে আগ্রহী হন এবং সৌভাগ্যবশত আমার জন্য, তিনি বলেছিলেন যে তাদের হাসপাতালে বিশ্বাস করার জন্য তাদের সবসময় কিডনি প্রয়োজন এবং তারা যতটা সম্ভব কিনতে ইচ্ছুক। তাই, আমরা আলোচনা করেছি এবং বহু বছর দারিদ্র্যের মধ্যে থাকার পর আজ আমি এতটাই খুশি যে আমি আমার একটি কিডনি $600,000 ইউএসডি দামে বিক্রি করেছি পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই। আপনি একটি আত্মা বাঁচাতে আপনার একটি কিডনি বিক্রি করতে চান নাকি আপনি কিনতে চান?
    একটি কিডনি তারপর ইমেলের মাধ্যমে NA হেলথ কেয়ারের সাথে যোগাযোগ করুন: NAHEALTHCARE.IN@GMAIL.COM
    হোয়াটসঅ্যাপ নম্বর: +19099134258

    ReplyDelete
  24. ইসলামিক পাঠাগারের জন্য ইসলামিক ফাউন্ডেশনে বই ও প্রয়োজনীয় আসবাবপত্র চেয়ে আবেদনের নমুনা দিবেন প্লিজ।

    ReplyDelete
কমেন্ট করার নিয়মঃ
ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে কোন কারণ ছাড়া লিংকিং কমেন্ট করা হলে সেই সকল কমেন্ট অনুমোদন করা হবে না। তবে যুক্তিসঙ্গত কারনে লিংলিংক কমেন্ট করলে সেগুলো যাচাই বাছাই করার পর অনুমোদন করা হবে। তাছাড়া আমরা সবসময় জিরো স্প্যামিং নীতি অনুসরণ করি। সো বি কেয়ারফুল...

Name

Adsense,5,Affiliate,4,Android,10,Android Tricks,10,Banglalink,3,Banking,6,Biography,1,Blog Design,11,Blogger Theme,1,Blogger Widgets,4,Blogspot SEO,7,Computer,8,Create Blog,5,Digital Marketing,1,Earnings,33,Education,10,Facebook,11,Freelance,2,GP SIM,5,How To,20,Islamic,15,Job Circular,3,Mim,1,Movie,5,Pined,2,Prayer,1,Pro News,7,Quran,3,Robi SIM,8,SEO,24,SEO Tips,17,Social Media,60,Tech,5,Telecom,28,Windows Tricks,5,WordPress,2,YouTube,9,
ltr
item
ব্লগার বাংলাদেশ: দরখাস্ত লেখার নিয়ম (২০২৪)
দরখাস্ত লেখার নিয়ম (২০২৪)
বাংলা দরখাস্ত লেখার নিয়ম, চাকরির আবেদন পত্র লেখার নিয়ম, দরখাস্ত লেখার নমুনা, চাকরির দরখাস্ত লেখার নিয়ম, সহকারী শিক্ষক পদে আবেদন পত্র লেখার নিয়ম
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEinQrfmHzYCPkK9o8I7si_LBhkN8JvSWn_eKKllphvU7vLLL8TuUEx1ZDRIjprsAx4BNwlkFnm0yWq8cYNcw29TqimPrB1BkH4D2RRUlAZ9zdsoVGhhk3McyBY59n69FdeIdCRetOYPxd4/w400-h175/application-writing.jpg
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEinQrfmHzYCPkK9o8I7si_LBhkN8JvSWn_eKKllphvU7vLLL8TuUEx1ZDRIjprsAx4BNwlkFnm0yWq8cYNcw29TqimPrB1BkH4D2RRUlAZ9zdsoVGhhk3McyBY59n69FdeIdCRetOYPxd4/s72-w400-c-h175/application-writing.jpg
ব্লগার বাংলাদেশ
https://www.bloggerbangladesh.com/2020/06/application-writing.html
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/2020/06/application-writing.html
true
1297988252866731047
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL বিস্তারিত পড়ুন Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All জনপ্রিয় পোস্ট পড়ুন LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy Table of Content