অফ পেজ এসইও ২০২২: কমপ্লিট গাইডলাইন

একটি ব্লগ বা ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে র‌্যাংক করার জন্য যে কার্যক্রম গুলো ব্লগের বা ওয়েবসাইটের বাইরে থেকে করতে হয় তাকে অফ পেজ এসইও বলে। অফ পেজ এসইও এর আরেক নাম হলো অফ সাইট এসইও। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে অফ পেজ এসইও এর গুরুত্ব অপরিসীম।

আজকের পোস্টে অফ পেজ এসইও ২০২২ নিয়ে একটি পূর্ণাঙ্গ গাইড শেয়ার করব। আপনার ব্লগের জন্য বর্তমান সময়ে কী কী অফ পেজ এসইও করতে হবে সে বিষয়ে এই পোস্ট থেকে বিস্তারিত জানতে পারবেন। সেই সাথে অতিতের অফ পেজ এসইও টেকনিক এবং সমসাময়িক অফ পেজ এসইও টেকনিক এর কতটুকো পার্থক্য রয়েছে সে বিষয়ে জানার পাশাপাশি আপনার ব্লগের অফ পেজ এসইও এর প্রয়োজনীয় সকল বিষয় জেনে নিয়ে ব্লগে নতুন টেকনিক এপ্লাই করতে পারবেন।
অফ পেজ এসইও ২০২২



অন পেজ এসইও নিয়ে ইতোপূর্বে আমাদের ব্লগে একটি আল্টিমেট গাইড শেয়ার করা হয়েছে। অনেকে আমাদের পোস্টটি পড়ার পর তাদের ভালো লেগেছে বলে জানিয়েছিলেন এবং অফ পেজ এসইও নিয়ে একটি পোস্ট শেয়ার করার জন্য অনুরোধ করেন। সকলের অনুরোধ রাখতে মূলত আমরা এই পোস্টটি শেয়ার করছি।
অনেকে হয়ত বলবেন যে, তাহলে কি আপনি শুধুমাত্র অনুরোধ রাখার জন্য পোস্টটি করছেন? আমি আবারও বলব হ্যাঁ, শুধুমাত্র আমাদের ব্লগের পাঠকের অনুরোধ রাখার জন্য পোস্টটি শেয়ার করছি। কারণ এত কষ্ট করে এসইও বিষয়ে একটি পোস্ট লেখার পর সেই পোস্ট থেকে আশানুরূপ ভিজিটর পাওয়া যায় না। তার কারন হচ্ছে এসইও বিষয়ে আমাদের দেশের ২% এর কম লোকের আগ্রহ আছে। তাছাড়া এসইও বিষয়ে গুগলে একদম সার্চ করা হয় না বললেই চলে। সে জন্য এসইও নিয়ে পোস্ট লেখার কোন মানেই হয় না। তারপরও ব্লগের রেপুটিশন ও পাঠকের অনুরোধ রাখতে মাঝে মধ্যে এসইও নিয়ে লিখতে হয়।




তাছাড়াও অফ পেজ এসইও নিয়ে লেখার আরেকটি ক্ষুদ্র কারণ রয়েছে। এই পোস্ট লেখার পূর্বে অফ পেজ এসইও নিয়ে কয়েকটি বাংলা ব্লগ রিসার্চ করেছি। রিসার্চ করে আমি ৪-৫ টি ব্লগ পেয়েছি যারা অফ পেজ এসইও নিয়ে বাংলা ভাষায় লিখেছেন। তাদের মধ্যে জনাব ফারুক খাঁন সাহেবের ব্লগ এবং ভারতের কলকাতার মিস্টার রাহুল দাস এর “বাংলা টেক” ব্লগে অফ পেজ এসইও বিষয়ে ভালোমানের দুটি পোস্ট দেখতে পাই।

এসইও বিষয়ে আরো জানতে পড়ুন
দুঃখের বিষয় হচ্ছে যে, জনাব ফারুক সাহেব সম্ভবত পোস্টটি ২০১৮ সালে শেয়ার করেছিলেন কিন্তু এখনো পর্যন্ত পোস্টের আর্টিকেল তেমন একটা আপডেট করেননি বিধায় তাঁর ব্লগের পোস্টটি বর্তমান সমেয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। কারণ ২০১৮ সালের এসইও ট্রেন্ড এবং ২০২০ সালের মাঝামাঝি সময়ের এসইও ট্রেন্ড এর মধ্যে বিস্তর একটা পার্থক্য রয়েছে। কাজেই তাঁর অফ পেজ এসইও এর টিপসগুলো খুব বেশি কাজে লাগবে না।

তাছাড়া অন্যান্য বাংলা ব্লগগুলোতে যে সকল অফ পেজ এসইও নিয়ে পোস্ট দেখতে পেয়েছি, তাদের সবার প্রায় একই অবস্থা। সবাই কয়েক বছর আগে পোস্ট করেছেন কিন্তু আর কখনো আপডেট করেননি। মূলত অফ পেজ এসইও এর পুরাতন পোস্ট দেখে আজকের এই পোস্ট লেখার প্রতি আমার আগ্রহ তৈরি হয়।

অফ পেজ এসইও কি?

অফ পেজ এসইও এর আরেক নাম হচ্ছে অফ সাইট এসইও। মূলত অফ পেজ এসইও এর কাজ ব্লগের বাহিরে করা হয় বিধায় এটাকে অফ পেজ এসইও বলা হয়। সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজে ভালো র‌্যাংক পেয়ে সার্চ ইঞ্জিন হতে অগ্রানিক ট্রাফিক বৃদ্ধি করার করার জন্য ওয়েবসাইটের বাহিরে যে সমস্ত এসইও এর কাজ করা হয় সেটাই অফ পেজ এসইও নামে পরিচিত। অফ পেজ এসইও এর সবচাইতে কমন কাজ হচ্ছে ব্যাকলিংক তৈরি করা, সোশ্যাল মিডিয়া শেয়ার করা, ওয়েবসাইট প্রচার করা এবং ওয়েবসাইটের ব্রান্ড তৈরি করা।

কেন অফ পেজ এসইও গুরুত্বপূর্ণ?

কিছু কিছু নতুন এসইও এক্সপার্টরা না বুঝে বলে থাকে অফ পেজ এসইও এর দিন শেষ হয়েগেছে! কিন্তু গুগল পরিষ্কারভাবে জানিয়ে দিচ্ছে তারা এখনো একটি ওয়েবসাইট র‌্যাংক করার ক্ষেত্রে ব্যাকলিংককে বেশ গুরুত্ব দিয়ে থাকে। সেই সাথে গুগল এখনো পর্যন্ত পেজ র‌্যাংকিং গুরুত্বের সহিত বিবেচনা করে সার্চ র‌্যাংকিং নির্ধারণ করছে। সুতরাং অফ পেজ এসইও এর গুরুত্ব এখনো রয়েছে এবং ভবিষ্যতেও থাকবে।

তাছাড়া গুগল এখনো একটি ওয়েবসাইটের ব্রান্ডিংকে বেশ গুরুত্বের সহিত বিবেচনা করে। যে সকল ওয়েবসাইট অনলাইনে প্রচুর পরিমানে জনপ্রিয়তা রয়েছে সেই সকল ওয়েবসাইটের ব্রান্ডিং এর কারনে গুগল এমনিতে তাদের ভালো র‌্যাংকিং প্রদান করে। সেই সাথে কোন একটি ওয়েবসাইট সম্পর্কে ইউজাররা ভালো রিভিউ করলে ও রিকোমেন্ডিশন করলে সেগুলোকে গুগল গুরুত্বের সাথে বিবেচনা করে সার্চ র‌্যাংকিং নির্ধারণ করে। কাজেই একটি ওয়েবসাইটের সার্চ র‌্যাংকিং বৃদ্ধি করে সার্চ ইঞ্জিন হতে ট্রাফিক বৃদ্ধি করার ক্ষেত্রে অফ পেজ এসইও এর অনেক গুরুত্ব রয়েছে।

অন পেজ এসইও এবং অফ পেজ এসইও এর মধ্যে পার্থক্য কি?

অন পেজ এসইও এবং অফ পেজ এসইও এর মধ্যে পার্থক্য বুঝার পূর্বে আমাদের ব্লগের অন পেজ এসইও সংক্রান্ত পোস্টটি পড়ে নিবেন। তাহলে আপনি অন পেজ এসইও সম্পর্কে পরিষ্কার ধারনা পেয়ে যাবেন। 

একটি ওয়েবসাইটের অন পেজ এসইও এর কাজ ওয়েবসাইটের ভীতরে করা হয়। যেমন- কনটেন্ট অপটিমাইজেশন, টাইটটেল ট্যাগ, ম্যাটা ট্যাগ, কিওয়ার্ড রিসার্চ ও ব্যবহার, ইন্টারন্যাল লিংকিং এবং ইমেজ অপটিমাইজ সহ আরো কিছু কাজ যেগুলো নিজে নিজে ওয়েবসাইট অপেন করে অপটিমাইজ করা সম্ভব হয়। 

কিন্তু অফ পেজ এসইও এর কাজ আপনার ওয়েবসাইটের ভীতরে করতে পারবেন না। তুলনামূলকভাবে অন পেজ এসইও এর চাইতে অফ পেজ এসইও করা অনেক কঠিন। কারণ অফ পেজ এসইও এর কাজ ব্লগের বাহিরে করতে হয় বিধায় অফ পেজ এসইও করা কিছুটা কঠিন ও সময় সাপেক্ষ ব্যাপার। বিশেষকরে লিংক বিল্ডিং করার ক্ষেত্রে একজন এসইও এক্সপার্টকে বেশ সমস্যা পড়তে হয়। এই দুইয়ের মধ্যে প্রধান পার্থক্য হচ্ছে অন পেজ এসইও ওয়েবসাইটের ভীতরে করা যায় কিন্তু অফ পেজ এসইও ওয়েবসাইটের ভীতরে করা যায় না।

লিংক এবং অফ পেজ এসইও

আমি আগেও বলেছি ব্যাকলিংক হচ্ছে অফ পেস এসইও এর প্রাণ। একটি ওয়েবসাইটের কনটেন্ট হচ্ছে কিং এবং ভালোমানের কনটেন্ট হচ্ছে সব ধরনের এসইও এর রাজা। সার্চ র‌্যাংকিং বৃদ্ধিতে গুগল একটি ওয়েবসাইটের পোস্টের আর্টিকেল খুব গুরুত্বের সহিত যাচাই করার পর কোন ধরনের কোয়ালিটি ব্যাকলিংক পেলে, তবেই গুগল পোস্টের র‌্যাংক করায়। Moz এর ভাষ্য অনুসারে ৩ ধরনের লিংক রয়েছে। যথা-
  1. Natural Links: যখন অন্য কোন ওয়েবসাইট আপনার ওয়েবসাইটের কোন একটি পোস্ট শেয়ার করে তখন সেটাকে Natural Link হিসেবে ধরে নেওয়া হয়। শুধুমাত্র ভালোমানের আর্টিকেল লিখতে পারলে কেবলমাত্র এ ধরনের লিংক পাওয়ার আশা করা যায়।
  2. Manually Built Links: এটা অনেকটা লিংক বিনিময় করার মত। সাধারণত চুক্তির মাধ্যমে অন্যের ব্লগের লিংক আপনার ব্লগে শেয়ার করা এবং আপনার ব্লগের লিংক অন্যের ব্লগে লিংকিং করাই হচ্ছে Mannually Links Bulding. 
  3. Self-Created Links: কমেন্ট ব্যাকলিংক, ইনফোগ্রাফিক, গেস্ট পোষ্ট, ফোরাম পোস্টিং এর মাধ্যমে লিংক তৈরি করাকে Self-Created Links বলে। কোয়ালিটি ও রেলিভেন্সি ছাড়া বর্তমানে এ ধরনের ব্যাংলিংকস র‌্যাংক বৃদ্ধি করতে পারে না।

কিভাবে অফ পেজ এসইও করবেন?

একসময় ছিল যখন খুব সহজে অফ পেজ এসইও করা সম্ভব হত। কারণ শুধুমাত্র যেন তেন উপায়ে ব্যাকলিংক তৈরি করতে পারলে একটি ওয়েসাইট সহজে গুগলে র‌্যাংক করতে পারত। কিন্তু সম্প্রতি গুগল র‌্যাংক ব্রেইন এলগরিদম আপডেট করার ফলে একটি ওয়েবসাইট গুগলে র‌্যাংক করানো আরো কঠিন হয়ে পড়েছে।

২০১৯ সালের পূর্বে একটি ওয়েবসাইটে যেকোন ধরনের NoFollow লিংক তৈরি করতে পারলেই গুগল সেই ওয়েবসাইটের লিংককে গুরুত্বের সহিত বিবেচনা করে র‌্যাংক দিয়ে দিত। কিন্তু গুগল র‌্যাংক ব্রেইন এলগরিদম আপডেট করার ফলে গুগল এখন NoFollow ব্যাকলিংককে কোন পাত্তাই দিচ্ছে না। সেই সাথে যে সকল DoFollow লিংক রিলেভেন্ট নয় সেগুলোকেও গুগল কোন গুরুত্ব দিচ্ছে না। পাশাপাশি যে সকল রিলেভেন্ট DoFollow লিংক হতে ওয়েবসাইটে ট্রাফিক আসে না, সেই ব্যাকলিংককেও গুগল ব্যাংকলিংক হিসেবে বিবেচনা করে না।

কাজেই আপনি যদি মনে করেন যে, শুধু শুধু অন্যের ওয়েবসাইটের কমেন্ট সেকশনে কমেন্ট করলেই আপনার ওয়েবসাইটের সার্চ র‌্যাংকিং বৃদ্ধি পাবে, তাহলে আপনি এখনো বোকার স্বর্গে বাস করছেন। বরংচ অন্যের ওয়েবসাইটে কারণ ছাড়া অতিরিক্ত লিংকিং করলে আপনার সাইটের র‌্যাংকিং ডাউন হওয়ার সম্ভবনা তৈরি হবে।

সেই সাথে পূর্বে একটি ওয়েবসাইটের পোস্ট বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে শেয়ার করলেই গুগল সেই ওয়েবসাইটের পোস্টকে গুরুত্ব দিত। কিন্তু গুগল এখন বলছে যে, শুধুমাত্র সোশ্যাল মিডিয়াতে পোস্ট শেয়ার করলেই হবে না। সোশ্যাল মিডিয়াতে পোস্ট শেয়ার করার পর যে পোস্টের এনগেজমেন্ট বেশি থাকবে সেই পোস্ট সার্চ র‌্যাংকিং পাবে। আর যে পোস্টে কোন ধরনের এনগেজমেন্ট থাকবে না সেই পোস্ট সোশ্যাল মিডিয়াতে শেয়ার হওয়া সত্বেও র‌্যাংকিং বৃদ্ধিতে কোন অবদান রাখতে পারবে না।

অফ পেজ এসইও করার উপায় কি?

আপনার মনে হয়ত প্রশ্ন জাগতে পারে যে, তাহলে এখন অফ পেজ এসইও করার উপায় কি? অবশ্যই উপায় আছে। তবে এতটা সহজে এখন অফ পেজ এসইও করতে পারবেন না। অফ পেজ এসইও করে র‌্যাংক বৃদ্ধি করার ক্ষেত্রে আপনাকে এখন থেকে আরো বেশি পরিশ্রম করতে হবে এবং স্মার্টনেস দেখাতে হবে। নিচের কয়েকটি অফ পেজ এসইও টেকনিক এর মাধ্যমে আপনার ওয়েবসােইটের র‌্যাংক বৃদ্ধি করতে পারবেন।

১। ব্যাকলিংক তৈরি করা

যারা শুধুমাত্র ব্লগিং করেন তাদের ক্ষেত্রে সার্চ র‌্যাংকিং বৃদ্ধি করার জন্য সবচাইতে গুরুত্বপূর্ণ অফ পেজ এসইও হচ্ছে লিংক বিল্ডিং করা। তবে ব্যাকলিংক তৈরি করার ক্ষেত্রেও কিছু রেসটিকশন রয়েছে। শুধুমাত্র কমেন্ট করে অবাঞ্চিত ব্যাকলিংক তৈরি করা যাবে না। আপনি যে ওয়েবসািইট থেকে ব্যাকলিংক তৈরি করবেন সেই ওয়েবসাইটের কোয়ালিটি এবং পোস্টের রেলিভেন্সি যাচাই করার পর যুক্তি যুক্ত উপায়ে ব্যাকলিংক তৈরি করতে হবে।

শুধু শুধু Private Blog Network (PBN) Backlink, Social Bookmarking, Forum Submission, Directory Submission এবং Image Submission করে কোন ফায়দা হবে না। এ ধরনের ব্যাকলিংক একসময় কাজ করত, কিন্তু বর্তমানে এগুলো সার্চ র‌্যাংকিং বৃদ্ধিতে কোন অবদান রাখতে পারছে না। ব্যাকলিংক তৈরি করার বিষয়ে আমি আর কিছু বলতে চাইছি না। কারণ ব্যাকলিংক তৈরি নিয়ে আমাদের ব্লগে একটি বিস্তারিত পোস্ট রয়েছে। পোস্টটি পড়লে ব্যাকলিংক সম্পর্কিত সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

২। সোশ্যাল মিডিয়া এনগেজমেন্ট

একসময় শুধুমাত্র সোশ্যাল মিডিয়া শেয়ার বলা হত কিন্তু এখন সেটা সোশ্যাল মিডিয়াল এনগেজমেন্ট বলা হচ্ছে। কারণ বর্তমানে শুধুমাত্র ওয়েবসাইটের পোস্ট সোশ্যাল মিডিয়াতে শেয়ার করলে র‌্যাংকিং বৃদ্ধিতে কোন ভূমিকা পালন করতে পারে না। সোশ্যাল মিডিয়াতে শেয়ার করার পর সেই পোস্টের লিংকে ক্লিক করে যখন লোকজন ওয়েবসাইট ভিজিট করবে তখন সেই সোশ্যাল মিডিয়া এনগেজমেন্ট আপনার ওয়েবসাইটের র‌্যাংকিং বৃদ্ধি করতে পারবে।

সে জন্য আপনি যেকোন সোশ্যাল মিডিয়ার যেকোন পেজ ও গ্রুপে পোষ্ট শেয়ার করার পূর্বে যাচাই করে নিবেন যে, আপনার ওয়েবসাইটের আর্টিকেল পড়ার মত কোন লোক সেখানে আছে কি না। এন্ড্রয়েড সংক্রান্ত একটি ফেসবুক গ্রুপে এসইও সংক্রান্ত পোস্ট শেয়ার করলে সেই পোস্ট কেউ পড়তে আসবে না। কাজেই অর্ডিয়ান্স টার্গেট করে সোশ্যাল মিডিয়াতে ওয়েবসাইটের পোস্ট শেয়ার করলে তবেই এনগেজমেন্ট পাওয়া সম্ভব এবং ওয়েবসাইটের র‌্যাংকিং বাড়ানো সম্ভব হবে।

৩। গেস্ট পোস্টিং

অনলাইনে অনেক ধরনের ওয়েবসাইট পাওয়া যায় যারা গেস্ট পোস্ট রিসিভ করে। আপনার ব্লগের সাথে রিলেভেন্ট ওয়েবসাইটে গেস্ট পোস্ট করতে পারেন। গেস্ট পোস্ট এর মাধ্যমে যে ব্যাকলিংক তৈরী করবেন তা আপনার ওয়েবসাইটের র‌্যাংকিং বৃদ্ধিতে অবদান রাখবে। তাছাড়া গেস্ট ব্লগিং এর মাধ্যমে অনলাইনে বিভিন্ন ভালোমানের ব্লগারদের সাথে পরিচিত হয়ে কমিউনিটি তৈরি করা যায়। যা আপনাকে পরবর্তীতে ব্যাংকলিংক এনে দিতে সহায়তা করবে।

​তবে গেস্ট পোস্টের ক্ষেত্রেও লক্ষ্য রাখবেন, আপনি যে ব্লগটিতে লিখবেন সেটা আপনার নিস রিলিভেন্ট হতে হবে। সেই সাথে ঐ ব্লগের র‌্যাংক, ডোমেইন অথরিটি ও PA and DA যাচাই করার পর গেস্ট পোস্ট করবেন। যেই ব্লগের পোস্ট আমার ব্লগের বিষয়ে সাথে মিল নেই সেই ব্লগে কখনো গেস্ট ব্লগিং করবেন না। কারণ এতেকরে প্রাপ্ত ব্যাকলিংক আপনার ব্লগের র‌্যাংক বৃদ্ধিতে কোন ভূমিকা রাখতে পারবে না।

৪। ফোরাম পোষ্টিং

ব্যাকিলিংকস বৃদ্ধি করার জন্য ফোরাম পোস্টিং হচ্ছে অফ পেজ এসইও এর আরেকটি কৌশল। অনলাইনে অনেক ভালোমানের ফোরাম রয়েছে, যেগুলোতে জয়েন করে বিভিন্ন প্রশ্নের জবাব দিয়ে এবং সমস্যা সমাধানের মাধ্যমে ব্যাকলিংক তৈরি করতে পারেন। তবে এ ক্ষেত্রেও আপনাকে খেয়ালা রাখতে হবে, যে ফোরাম থেকে লিংক বিল্ড করবেন সেটা যেন আপনার ব্লগ রিলেটেড হয়। তা না হলে ব্যাকলিংক ক্রিয়েট করে কোন ফায়দা হবে না।

৫। ব্রান্ডিং

আপনার ওয়েবসাইট এর ব্রান্ডিং তৈরি করতে পারলে অনায়াসে আপনার ওয়েবসাইটের র‌্যাংকিং বৃদ্ধি পাবে। সাধারণত একটি নরমাল ওয়েবসাইটের ক্ষেত্রে এটা সম্ভব হয় না। যে সকল ওয়েবসাইটের বয়স অনেক দিন হয়েছে এবং যাদের ওয়েবসাইট প্রচুর পরিমানে পরিচিত, কেবলমাত্র তারাই তাদের ওয়েবসাইটের ব্রান্ডিং তৈরি করতে পারে।

ওয়েবসাইটের ব্রান্ডিং তৈরি হলে মানুষ সরাসরি আপনার ওয়েবসাইটের নাম লিখে গুগলে সার্চ করতে থাকবে। যার ফলে গুগল আপনার ওয়েবসাইটকে সবার পরিচিত নামকরা ওয়েবসাইট হিসেবে ধরে নিয়ে র‌্যাংকিং অনায়াসে বৃদ্ধি করবে। সাধারণত অনলাইনে ও অফলাইনে প্রচুর পরিমানে প্রচার ও প্রসারের মাধ্যমে একটি ওয়েবসাইটের ব্রান্ডিং করা সম্ভব হয়।

৬। লোকাল এসইও

লোকাল এসইও হলো কোন নির্দিষ্ট অর্ডিয়েন্সকে টার্গেট করে ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনে র‌্যাংক করানোর জন্য অপটিমাইজ করা। আপনার ওয়েবসাইটটি যদি কোন নির্দিষ্ট দেশ বা অঞ্চলের মানুষদের টার্গেট করে তৈরি করা হয়, তাহলে আপনাকে লোকাল এসইও এর প্রতি ফোকাস করতে হবে। কারণ বাংলা ওয়েবসাইট যেহেতু শুধুমাত্র বাংলাদেশ ও ভারতের মানুষ বেশি ভিজিট করে সেহেতু আপনাকে বাংলাদেশ ও ভারতের মানুষকে টার্গেট করে অফ পেজ এসইও করতে হবে।

সেই সাথে আপনার ওয়েবসাইট যদি কোন নির্দিষ্ট অঞ্চল বা জেলার মানুষকে টার্গেট করে তৈরি করা হয়, তাহলে আপনাকে সেই এলাকার অর্ডিয়েন্সকে টার্গেট করে লোকাল এসইও করতে হবে। বর্তমান সময়ে গুগল লোকাল এসইও এর প্রতি অধিক গুরুত্ব দিচ্ছে এবং স্থানীয় ওয়েবসাইটগুলো যত ভালোভাবে লোকাল এসইও করছে, তত সহজে সফল হতে পারছে।

ধরুন, সিলেট জেলা শহরে আপনার একটি কম্পিউটার শপ আছে। আপনি কম্পিউটার ও ল্যাপটপ সহ আনুষাঙ্গিক ইলেকট্রনিক একসোসরিজ বিক্রি করেন। এ ক্ষেত্রে আপনার ওয়েবসাইটের অর্ডিয়েন্স হবে সিলেট জেলা ও আশপাশের কিছু জেলা। এ ধরনের ওয়েবসাইটের ক্ষেত্রে গ্লোবাল এসইও না করে লোকাল এসইও এর প্রতি বেশি ফোকাস করতে হবে।

৭। গুগল মাই বিজনেস

ব্যবসায়িক প্রোফাইল তৈরি করার জন্য Google My Business হচ্ছে গুগল এর একটি ফ্রি সার্ভিস। ব্যবসা বা প্রতিষ্ঠান বিষয়ে আপনার কোন ওয়েবসাইট থাকলে গুগল মাই বিজনেস এ আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নামে একটি প্রোফাইল ক্রিয়েট করে রাখতে পারেন। Google My Business প্রোফাইলে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের সকল ধরনের তথ্য দিয়ে রাখতে পারবেন। বিশেষকরে কোন কোন দিনগুলোতে কতক্ষণ আপনার ব্যবসা চালু থাকে এবং কখন বন্ধ হয়, ইত্যাদি তথ্য সহ আরো অনেক তথ্য Google My Business প্রোফাইলে দিয়ে রাখতে পারবেন। যার ফলে গুগল আপনার ব্যবসার ধরণ জেনে নিয়ে কাষ্টমারদের সঠিক তথ্য দিতে পারবে।

Moz এর ভাষ্য অনুসারে সার্চ র‌্যাংকিং বৃদ্ধিতে Google My Business গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষকরে লোকাল বিজনেস এর ক্ষেত্রে একটি গুগল মাই বিজনেস প্রোফাইল ক্রিয়েট করে সেখানে সকল তথ্য সহ মোবাইল নাম্বার যুক্ত করে রাখলে গুগল একটি স্থানিয় ব্যবসার ওয়েবসাইটকে সহজে সার্চ র‌্যাংকিং প্রদান করে।

৮। গুগল মাই বিজনেস রিভিউ

এ বিষয়েও Moz বলছে গুগল মাই বিজনেস এর প্রোফাইলে অর্ডিয়েন্সদের পিজিটিভ রিভিউ থাকলে গুগল সার্চ র‌্যাংকিং বৃদ্ধি পায়। গুগল মাই বিজনেস পজিটিভ রিভিউ পাওয়ার জন্য আপনার ওয়েবসাইটের প্রোডাক্ট ও কনটেন্ট কোয়ালিটি সবসময় ভালো করতে হবে। তবে গুগল মাই বিজনেস পেজে আপনার অর্ডিয়েন্সরা নেগিটিভ রিভিউ দিলে আপনার র‌্যাংকিং হিতের বিপরীত হতে পারে। কজেই বিষয় মাথায় রেখে একটি গুগল মাই বিজনেস প্রোফাইল তৈরি করতে পারলে সহজে কোম্পানির সফলতা পাওয়া সম্ভব।

শেষ কথা

একটি নরমাল ব্লগ এবং ওয়েবসাইটের র‌্যাংকিং বৃদ্ধি করার জন্য বর্তমান সময়ে যত ধরনের গুরুত্বপূর্ণ অফ পেজ এসইও রয়েছে, তার প্রায় সব ধরনের টেকনিক আপনাদের সাথে শেয়ার করা হয়েছে। তবে আপনি যদি ব্যবসা প্রতিষ্ঠানের জন্য অফ পেজ এসইও করতে চান, তাহলে এগুলোর বাহিরেও আপনাকে আরো কিছু অফ পেজ এসইও এর কাজ করতে হবে।

বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠানের ব্যবসায়িক ওয়েবসাইটের অফ পেজ এসইও বিষয়ে আপনারা জানতে চাইতে আমাদের ব্লগের কমেন্ট সেকশনে কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের পজিটিভ কমেন্ট পেলে আমরা পোস্টটি বর্ধিত করার চেষ্টা করব।

COMMENTS

BLOGGER: 16
  1. বাংলাতে এসিও বিষয়ে লেখার জন্য ধন্যবাদ। আমার সাইটটি এসিও করা খুব দরকার ছিলো। সাইটটার চাকরির খবর নিয়ে করা। একবার ঘুরে এসে জানাবেন কেমন হলো সাইটটা,,, এখানে সকল সরকারি বে-সরকারি চাকরির খবর প্রকাশ করি,,, https://www.bdjob247.com/2020/07/government-job-circular-today-job.html

    ReplyDelete
  2. ভাই, বাংলায় এসইও নিয়ে আপনার লেখাগুলোকে ভরসা করি । অন্যদের লেখায় বিশ্বাস আসে না । আমাদের জন্য হলেও এসইও নিয়ে নিয়মিত লিখার চেষ্টা করিয়েন । ভালোবাসা রইলো আপনার প্রতি ।

    ReplyDelete
    Replies
    1. আমাদের লেখার প্রতি আপনার ভরসা আছে জেনে খুশি হলাম।

      এসইও বিষয়ে আমার নিজেরও যথেষ্ট আগ্রহ আছে। কিন্তু ভিজিটর কম পাওয়ার কারনে লিখতে আগ্রহ পাই না। আপনাদের সাপোর্ট থাকলে ভবিষ্যতে এসইও নিয়ে লেখার চেষ্টা করব, ইনশাআল্লাহ।

      ধন্যবাদ...

      Delete
  3. আপনার ব্লগটি বুকমার্ক করে রাখলাম।
    ধন্যবাদ সুন্দর করে উপস্থাপন করার জন্য।

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ... সাথে থাকার জন্য

      Delete
  4. ভাই, আপনার সাইটে ভিজিটর কেমন আসে প্রতিদিন?

    ReplyDelete
  5. সুন্দরভাবে এসইও উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা রাখি নিয়মিত এসইও সম্পকে লিখে যাবেন।

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ... চেষ্টা করা হবে।

      Delete
  6. ভাই অফ পেজ এস ই ও সম্পর্কে একটি ভালো ধারনা পেলাম। আশা করি আপনি কম্পানি ও প্রতিষ্ঠানের অফ পেজ এস ই ও সম্পর্কে বিস্তারিত জানাবেন ।

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ... সাথে থাকুন। শেয়ার করার চেষ্টা করা হবে।

      Delete
  7. ভাই table of content তৈরি করে কীভাবে

    ReplyDelete
    Replies
    1. ভালো থিম ব্যবহার করেন। সেগুলাতে সেট করা থাকে...

      Delete
কমেন্ট করার নিয়মঃ
ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে কোন কারণ ছাড়া লিংকিং কমেন্ট করা হলে সেই সকল কমেন্ট অনুমোদন করা হবে না। তবে যুক্তিসঙ্গত কারনে লিংলিংক কমেন্ট করলে সেগুলো যাচাই বাছাই করার পর অনুমোদন করা হবে। তাছাড়া আমরা সবসময় জিরো স্প্যামিং নীতি অনুসরণ করি। সো বি কেয়ারফুল...

Name

Adsense,5,Affiliate,4,Android,10,Android Tricks,10,Banglalink,3,Banking,6,Biography,1,Blog Design,11,Blogger Theme,1,Blogger Widgets,4,Blogspot SEO,7,Computer,8,Create Blog,5,Digital Marketing,1,Earnings,33,Education,10,Facebook,11,Freelance,2,GP SIM,5,How To,20,Islamic,15,Job Circular,3,Mim,1,Movie,5,Pined,2,Prayer,1,Pro News,7,Quran,3,Robi SIM,8,SEO,24,SEO Tips,17,Social Media,60,Tech,5,Telecom,28,Windows Tricks,5,WordPress,2,YouTube,9,
ltr
item
ব্লগার বাংলাদেশ: অফ পেজ এসইও ২০২২: কমপ্লিট গাইডলাইন
অফ পেজ এসইও ২০২২: কমপ্লিট গাইডলাইন
Off Page SEO কি? অফ পেজ এসইও ২০২২, অফ পেজ এসইও টিপস, অফ পেজ অপটিমাইজেশ, অফ পেজ এসইও করার উপায়, অফ পেজ এসইও কিভাবে করে? Off ‍Site SEO করার পদ্ধতি
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEggmnzZYGFdvwQ7wXo9ukzPo-F_7lDZ1xuZUOkNNDmUnjNvEmu-wDZxS668crK5P-HU_KVpMbA7BfsFiB0odkZhmBvgKCfqJltKoPPPIl3g0TOqo1awSIg1Z8xnSoP8Iw19j3ktuRhq51o/w400-h175/off-page-seo.png
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEggmnzZYGFdvwQ7wXo9ukzPo-F_7lDZ1xuZUOkNNDmUnjNvEmu-wDZxS668crK5P-HU_KVpMbA7BfsFiB0odkZhmBvgKCfqJltKoPPPIl3g0TOqo1awSIg1Z8xnSoP8Iw19j3ktuRhq51o/s72-w400-c-h175/off-page-seo.png
ব্লগার বাংলাদেশ
https://www.bloggerbangladesh.com/2020/07/off-page-seo.html
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/2020/07/off-page-seo.html
true
1297988252866731047
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL বিস্তারিত পড়ুন Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All জনপ্রিয় পোস্ট পড়ুন LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy Table of Content