লোকাল এসইও কি?

আপনার কি কোন ব্যবসা প্রতিষ্ঠান আছে যে ব্যবসা আপনি কোন একটি নির্দিষ্ট এলাকায় ইন্টারনেটের মাধ্যমে প্রমোট করতে চাইছেন? যদি উত্তর হ্যাঁ হয়ে থাকে তাহলে এই আর্টিকেলটি আপনার কাজে লাগবে না। কারণ এই পোস্টে খুব সহজ ভাষায় লোকাল এসইও বিষয়ে একটি কমপ্লিট গাইড প্রদান করা হবে।

আপনার যদি ইন্টারনেট এবং ওয়েবসাইট বিষয়ে কিছু ধারনা থাকে তাহলে আপনি অবশ্যই জানেন যে, একটি ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে র‌্যাংক করানোর জন্য প্রোপার এসইও করা প্রয়োজন হয়। আর একটি লোকাল ওয়েবসাইট বা লোকাল ব্যবসা গুগলে র‌্যাংক করার জন্য লোকাল এইসও করতে হয়।

একটি ওয়েবসাইট র‌্যাংক করানোর জন্য বিভিন্ন ধরনের এসইও রয়েছে। বিশেষকরে যারা লোকাল বিজনেস করে তাদের কথা চিন্তা করে গুগল লোকাল সার্চ করার সিস্টেম চালু করেছে। যার ফলে এখন কোন নির্দিষ্ট এলাকার কোন একটি ব্যবসা অনলাইনে প্রমোট করতে চাইলে লোকাল এসইও এর প্রতি মনোযোগি হতে হবে।
লোকাল এসইও কি?


লোকাল এসইও হচ্ছে এমন একটি গুরুত্বপূর্ণ এসইও যার সঠিক ব্যবহার করে একটি নির্দিষ্ট এলাকার ব্যবসা সম্পর্কে ইন্টারনেটের মাধ্যমে ঐ এলাকার স্থানীয় কাস্টমারদের নিকট ব্যবসার বিভিন্ন তথ্য পৌছানো যায়। যেমন ধরুন, আপনার যদি কোন লোকাল শহরে হোটেল, গ্রোসারি শপ, রেস্টুরেন্ট বা ছোট খাটো ব্যবসা থাকে তাহলে লোকাল এসইও করে গুগল এর মাধ্যমে হোটেল বা রেস্টুরেন্ট সম্পর্কে কাষ্টারদের সহজে ধারনা দিতে পারবেন।

এসইও করতে আরো জানুন—
কাজেই লোকাল এসইও করে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের কাস্টমার বৃদ্ধি করতে চাইলে আপনি এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে পারেন। কারণ এক মাত্র লোকাল এসইও আপনার লোকাল বিজনেস সহজে ও সম্পূর্ণ ফ্রিতে কাস্টমার পর্যন্ত পৌছাতে সক্ষম হবে। সুতরাং মনোযোগ দিয়ে পড়তে থাকুন—

লোকাল এসইও কি?

কখনো কখনো আমাদের লোকাল কোন কোম্পানি, প্রতিষ্ঠান, হোটেল, রেস্টুরেন্ট সহ আরো বিভিন্ন ধরনের লোকাল এজেন্সির তথ্য প্রয়োজন হয়। বিশেষ করে অধিকাংশ ক্ষেত্রে আমরা যে এলাকায় বা শহরে বসবাস করি সেই এলাকার ভালোমানের লোকাল বিজনেস প্রতিষ্ঠান খুজি। কারণ এখন কেউ কোন কিছু কেনার ক্ষেত্রে আগে ইন্টারনেট থেকে জেনে নেওয়ার চেষ্টা করে।

এ ক্ষেত্রে আপনার লোকাল বিজনেসটি যদি Google My Business এ সাবমিট করা থাকে এবং আপনার লোকাল বিজনেসটি যদি গুগলে র‌্যাংক করে তাহলে ঐ এলাকার কাস্টমার গুগলে সার্চ করা মাত্র আপনার বিজেনসটির তথ্য পাবে। এ ক্ষেত্রে যে কোন কাস্টমার সহজে আপনার বিজনেস সম্পর্কে জানতে পেরে আপনার সার্ভিস বা পন্য নেওয়ার জন্য আপনার কাছে আসবে।

সাধারণত লোকাল কোন তথ্য জানার ক্ষেত্রে লোকজন সার্চ করে "Best Restaurants Near Me" কিংবা "Cheap Hotel in Dhaka Uttara" অথবা "Best Freelancing Institute in Sylhet". এ ধরনের সার্চ করার ফলে গুগল একটি নরমাল সার্চ রেজাল্টের তুলনায় কিছু ভিন্ন আঙ্গিকে নিচের চিত্রের ন্যায় শো করে।
লোকাল এসইও কি?
সাধারণত একটি নরমাল সার্চের ক্ষেত্রে গুগল শুধুমাত্র বিভিন্ন ওয়েবসাইটের তথ্য ধারাবাহিকভাবে শো করে। কিন্তু লোকাল সার্চের ক্ষেত্রে গুগল সার্চকারীর এলাকার সবচাইতে ভালো তথ্যটির ঠিকানা ও মোবাইল নাম্বার সহ শো করে। যার ফলে একজন কাস্টমার সহজে যে কোন লোকাল বিজনেস সম্পর্কে জানতে পারে। মূলত গুগল আমাদের আরো সঠিক তথ্য প্রোভাইড করার জন্য লোকাল সার্চ সিস্টেম চালু করে।

Local SEO কাকে বলে?

লোকাল এসইও এর পূর্ণরূপ হল লোকাল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। যেটা দ্বারা কোন নির্দিষ্ট এলাকার অডিয়েন্স বা কাস্টমারকে টার্গেট করে ওয়েবসাইটের রেজাল্টকে সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজের সবার উপরে শো করার জন্য অপ্টিমাইজ করার একটা পদ্ধতি। এভাবেও বলায় যায়, লোকাল এসইও হচ্ছে একটি লোকাল বিজনেস অপটিমাইজ করার এক ধরনের প্রক্রিয়া, যার ফলে কোন একটি লোকাল এরিয়াতে কোন বিষয়ে গুগলে সার্চ করার ফলে গুগল সার্চ রেজাল্টের সবার উপরে ব্যবসা প্রতিষ্ঠানের তথ্য শো হবে।

লোকাল এসইও হচ্ছে অন পেজ এসই এবং অফ পেজ এসইও এর মত এক ধরনের এসইও টেকনিক। তবে নরমাল এসইও সারা বিশ্বের জন্য হয় কিন্তু লোকাল এসইও কোন একটি নির্দিষ্ট এলাকার অডিয়ান্সদের টার্গেট করে করা হয়। লোকাল এসইও এর মাধ্যমে যে কোন প্রোডাক্ট কোন নির্দিষ্ট এলাকায় প্রমোট করা সম্ভব হয়।

Local SEO এবং নরমাল SEO এর পার্থক্য কি?

গুগল লোকাল সার্চ রেজাল্ট এবং নরমাল সার্চ রেজাল্ট ভিন্ন হয়ে থাকে। তাছাড়া গুগল লোকাল সার্চ ও নরমাল সার্চ করার ধরণও ভিন্ন হয়। যেমন- কেউ ডিজিটাল মার্কেটিং সম্পর্কে জানার জন্য গুগলে নরমালি সার্চ করবে "What is Digital Marketing" অথবা "How to do Digital Marketing". পক্ষান্তরে লোকাল সার্চ হবে "Best Digital Marketing Institute" কিংবা "Best Digital Marketing Institute in Dhaka". এ ক্ষেত্রে দুটি সার্চের ক্ষেত্রে গুগল ভিন্ন ভিন্ন রেজাল্ট দেখাবে।
Local SEO এবং নরমাল SEO এর পার্থক্য কি?
উপরের চিত্রে দেখুন "Best Digital Marketing Institute in Dhaka" লিখে সার্চ করার ফল গুগল শুধুমাত্র ঢাকা’র কয়েকটি ডিজিটাল মার্কেটিং প্রতিষ্ঠানের নাম শো করছে। সেই সাথে প্রতিষ্ঠান ঠিকানা, মোবাইল নম্বর, কখন খোলা থাকবে এবং লোকেশন সহ আরো বিভিন্ন ধরনের তথ্য শো করছে।

গুগল এর ভাষ্য অনুসারে ৪৬% মানুষ গুগলে লোকাল কীওয়ার্ড ব্যবহার করে সার্চ করে। যার কারনে লোকাল এসইও এর প্রতি মনোযোগ দেওয়ার জন্য গুগল সবাইকে তাগিদ দিচ্ছে। কাজেই এটা পরিষ্কার যে, আপনার যদি কোন লোকাল ব্যবসা প্রতিষ্ঠান থাকে তাহলে আপনাকে অবশ্য লোকাল এসইও এর প্রতি মনোযোগি হতে হবে। কারণ একমাত্র লোকাল এসইও করে টার্গেটেড কাস্টমার পাওয়া সম্ভব।

লোকাল এসইও কিভাবে কাজ করে?

গুগলে যখন কোন লোকাল সার্ভিস, প্রোডাক্ট, প্রতিষ্ঠান ও জায়গার নাম লিখে সার্চ করা হয় তখন সার্চকারীকে সবচাইতে ভালো ইনফরমেশন দেওয়ার জন্য গুগল লোকাল এসইও চালু করে। কেউ যখন লোকাল কোন ওয়ার্ড লিখে গুগলে সার্চ করে তখন গুগল প্রথমে সার্চকারীর লোকেশন গুগল ম্যাপের মাধ্যমে জেনে নেয়। আর সেই লোকেশন ব্যবহার করে ব্যবহারকারীকে গুগল সবচাইতে বেটার সার্চ রেজাল্ট শো করে। 

উদাহারণ হিসেবে ধরুন, আপনি ঢাকা শহরের গুলশান এলাকায় অবস্থান করছেন। এই অবস্থায় আপনি আপনার লোকেশনের সবচাইতে কাছের একটি “গ্রামিনফোন কাস্টমার কেয়ারে” যেতে চাইছেন। কিন্তু আপনার সবচাইতে কাছের গ্রামিনফোন কাস্টমার কেয়ারের এড্রেস জানেন না। তখন আপনি যদি গুগলে "GP Customer Care Near Me" লিখে সার্চ করেন তাহলে চোখের পলকে গুগল আপনার সবচাইতে কাছে গ্রামিন ফোন কাস্টমার কেয়ারের এড্রেস জানিয়ে দিবে। 
লোকাল এসইও কিভাবে কাজ করে?
এভাবে গুগল একজন ব্যক্তি সবচাইতে ভালো তথ্য দিয়ে হেল্প করার জন্য গুগল লোকাল সার্চ চালু হয়। আর সেই ‍সুবিধাকে ব্যবহার করে লোকাল ব্যবসায়িরা তাদের ব্যবসা প্রতিষ্ঠানের সার্ভিস লোকাল কাস্টমারদে কাছে সহজে পৌছে দিয়ে তাদের ব্যবসার মুনানা অর্জ করে নিচ্ছে।

কেন লোকাল এসইও করবেন?

আপনার ব্যবসা ফ্রিতে প্রমোট করে সহজে ব্যবসায় সফলতা আনার জন্য আপনাকে অবশ্যই লোকাল এসইও করতে হবে। তাছাড়া মানুষ এখন বেশি পরিমানে লোকাল সার্চ করছে বিধায় আপনাকে লোকাল সার্চের দিকে মনোযোগ দিতে হবে। এ ছাড়াও অসংখ্য অসংখ্য কারণ রয়েছে। আমরা এখানে শুধুমাত্র ৯ টি কারন তুলে ধরছি—

১. লোকাল কাস্টমার এখন ইন্টারনেট ব্যবহার করছে

প্রযুক্তি উন্নতি সাধনের কারনে এখন গ্রামের মানুষও ইন্টারনেট ব্যবহার করছে। এখন সবার হাতে হাতে স্মার্টফৈান রয়েছে। কোন রেস্টুরেন্টে খাবে, কোন হোটেলে থাকবে, কোন প্রতিষ্ঠানে পড়বে ইত্যাদি ইত্যাদি বিষয়ে তথ্য জানার জন্য এখন মানুষ ইন্টারনেটের সহায়তা নেয়। কাজেই আপনার লোকাল কোন ব্যবসা প্রতিষ্ঠান থাকলে অবশ্যই লোকাল এসইও করা জরুরী। তাছাড়া নিচের Stats দেখুুন—
  • ৪৬% মানুষ এখন গুগল লোকাল সার্চ করে।
  • ৬৪% লোকাল কাস্টমার সর্বদা সার্চ ইঞ্জিনে সার্চ করে।
  • ৫০% লোকাল কাস্টমার রেভিউ ও রেটিং দেখে কল করে।
  • ৭৮% লোকাল কাস্টমার ক্ষুদ্র ব্যবসায়ি হয়।

২. লোকাল সার্চ টার্গেটেড হয়

লোকাল প্রতিষ্ঠানের জন্যই লোকাল সার্চ হয় বিধায় লোকাল এসইও করার প্রয়োজন। তাছাড়া কিছু লোকাল প্রোডাক্ট রয়েছে যেগুলা সবসময়ই লোকালি সার্চ হয়। আপনি যদি ভালোভাবে লোকাল এসইও করতে পারেন তাহলে লোকাল কাস্টমার আপনার প্রতিষ্ঠানে আসতে থাকবে। একসময় আপনার প্রতিষ্ঠানের প্রতি যখন মানুষের আস্তা তৈরি হবে তখন আপনার ব্যবসা গ্রো করতে থাকবে।

৩. পেইড বিজ্ঞাপনের চাইতে লোকাল এসইও বেটার

ফেসবুকে কিংবা গুগল এডওয়ার্ডে পেইড ক্যাম্পেইনের চাইতে লোকাল এসইও আরো বেশি পটেনশিয়াল। কারণ ফেসবুক প্রমোট বা গুগল এডওয়ার্ড আপনার টার্গেটেড অডিয়্যান্সের কাছে বিজ্ঞাপন পৌছাবে কি না তার শতভাগ নিশ্চয়তা নেই। কিন্তু গুগল লোকাল সার্চ হতে আপনার টার্গেড করা অডিয়্যান্স আসবেই। কাজেই টাকা খরছ না করে মার্কেটিং বৃদ্ধি করতে লোকাল এসইও এর কার্যকারীতা অনস্বীকার্য।

৪. মোবাইল ইন্টারনেট ব্যবহার বৃদ্ধি

বর্তমান সময়ে ব্যাপক হারে মোবাইল ইন্টারনেট ব্যবহার বাড়ছে। যার ফলে লোকাল সার্চ প্রচুর পরিমানে বৃদ্ধি পাচ্ছে। মনেকরুন আপনার একটি কফি শপ আছে। সাধারণ ভাবে কেউ যখন খুব টায়ার্ড হবে তখন সে কফি খেতে চাইবে। এ ক্ষেত্রে ঐ সময় সে যে এলাকাতে আছে সেই এলাকার আশপাশে কোন কফি শপ ভালো সে তা জেনে নেওয়ার চেষ্টা করবে। এ ক্ষেত্রে আপনার কফি শপটি গুগল লোকাল লিস্টিংয়ে থাকলে এবং ভালো রিভিউ থাকলে কাস্টমার আপনার কফি শপে কফি খাওয়ার জন্য আসবেই।

৫. মাত্র ৫০% ব্যবসা গুগল লিস্টিং হয়েছে

গুগল ম্যাপে আপনার বিজনেস লিস্টিং করার জন্য গুগল কোন ধরনের চার্জ করে না। আপনি চাইলে সম্পূর্ণ ফ্রিতে আপনার ব্যবসা প্রতিষ্ঠানটি Google My Business এ যুক্ত করতে পারবেন। গুগল নিজেই বলছে এখনো পর্যন্ত Google My Business এ ৫০% ব্যবসা প্রতিষ্ঠান যুক্ত হয়নি। কাজেই আপনি এখানো খুব সহজে গুগল লোকাল সার্চে আপনার ব্যবসা র‌্যাংক করাতে পারবেন?

৬. গুগল লোকাল এসইও লিস্টিং ফ্রি

Google My Business লিস্টিং এ একটি ব্যবসা প্রতিষ্ঠানের নাম অন্তর্ভূক্ত করার জন্য গুগলকে এখন পর্যন্ত কোন টাকা দিতে হয় না। তবে যে হারে গুগল বিজনেস লিস্টিং বৃদ্ধি পাচ্ছে তাতে মনেহচ্ছে গুগল ভবিষ্যতে এটি ফ্রিতে নাও দিতে পারে। কাজেই এখনই আপনার ব্যবসা গুগল মাই বিজনেসে যুক্ত করে নিতে পারেন।

৭. মাত্র ৩০% লোক খবরের কাগজ পড়ে

মানুষ এখন আর তেমন খবরের কাগজ পড়ে না। অধিকাংশ লোক বিভিন্ন সংবাদ পড়ার ক্ষেত্রে অনলাইনের সহায়তা নেয়। কাজেই আপনি যদি এখনো খবরের কাগজে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেন তাহলে সংবাদপত্র থেকে আশানুরূপ ফল পাবেন না। কাজেই এই বিষয়টি বিবেচনা করলে দেখা যায় খবরের কাগজে বিজ্ঞাপন দেওয়ার চাইতে লোকাল এসইও আরো বেশি কার্যকরী।

৮. রিভিউ সিস্টেম

Google My Business এ লিস্ট করা ব্যবসা প্রতিষ্ঠান সম্পর্কে মানুষ তাদের মতামত জানাতে পারে। এ ক্ষেত্রে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের সার্ভিস গ্রহন করেছেন এমন কোন ব্যক্তির দ্বারা পজিটিভ রেভিউ পেলে রিভিউ দেখে অন্য কাস্টমাররাও আপনার সার্ভিস গ্রহন করতে উৎসাহিত হবে। কাজেই পজিটিব রিভিউ আপনার ব্যবসা গ্রো করতে হেল্প করবে।

৯. লোকাল এসইও সহজ

লোকাল এসইও করা নরমাল এসইও এর চাইতে অনেক সহজ এবং কম্পিটিশন খুব কম। যার কারনে আপনি খুব অল্প সময়ে সহজে লোকাল এসইও করতে পারবেন। নরমাল এসইও করার জন্য বিভিন্ন ধরনের এসইও করা প্রয়োজন হয়, কিন্ত লোকাল এসইও এর ক্ষেত্রে খুব বেশি পরিমানে এসইও করা প্রয়োজন হয় না।

কিভাবে লোকাল এসই করবেন?

একটি ওয়েবসাইটের নরমাল এসইও করার পর সেটার ফলাফল পেতে কয়েক মাস থেকে শুরু করে বছর লেগে যেতে পারে। কিন্তু লোকাল বিজসেন এসইও করলে খুব অল্প সময়ে র‌্যাংক হতে শুরু করে। তার কারণ হচ্ছে ইন্টারন্যাশনাল এসইও এর চাইতে লোকাল এসইও এর কম্পিটিশন অনেক কম থাকে। সে জন্য সহজে লোকাল এসইও করে ফলাফল পাওয়া যায়।

আপনার লোকাল বিজনেসের সফলতা পাওয়ার জন্য লোকাল এসইও এর নির্দিষ্ট কিছু নিয়ম অনুসরণ করতে হবে। নিচের নিয়মগুলো অনুসরণ করে সহজে লোকাল এসইও করতে পারবেন—

১. Google My Business এ রেজিস্ট্রেশন করা

আপনার ব্যবসা অনলাইনে নিয়ে আসার জন্য প্রথমে আপনার ব্যবসাটিকে Google My Business এ রেজিস্ট্রেশন করতে হবে। এ ক্ষেত্রে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে রেজিস্ট্রেশন করতে হবে। সেই সাথে আপনার নির্ধারিত এলাকা সিলেক্ট করে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের যাবতীয় তথ্য প্রদান করে রেজিস্ট্রেশন প্রসেস কমপ্লিট করতে হবে।

Google My Business কি?

Google My Business হচ্ছে গুগল এর একটি ফ্রি বিজনিস্ট লিস্টিং সার্ভিস। Google My Business গুগল ম্যাপ ও বিভিন্ন লোকাল তথ্যের ভিত্তিতে পুরো বিশ্বের ছোট বড় সকল ব্যবসা প্রতিষ্ঠানের তথ্য কালেক্ট করে। যার উপরের ভিত্তি করে গুগল লোকাল সার্চকারীকে বিভিন্ন ধরনের তথ্য প্রদর্শন করে। মূলত Google My Business লিস্টিংকে কেন্দ্র করে গুগল লোকাল এসইও এর কার্যক্রম পরিচালনা করে।

২. Business ওয়েবসাইট তৈরি করা

লোকাল এসইও করার জন্য আপনাকে অবশ্যই আপনার প্রতিষ্ঠানের নামে একটি ওয়েবসাইট তৈরি করে নিতে হবে। কারণ ওয়েবসাইট ছাড়া লোকজন আপনার প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত জানতে পারবে না এবং ট্রাস্ট তৈরি হবে না। কাজেই প্রথমে আপনার প্রতিষ্ঠানের নামে একটি বিজনেস ওয়েবসাইট তৈরি করে নিবেন।

তারপর আপনি যে ধরনের প্রোডাক্ট সেল করেন বা যে ধরনের সার্ভিস প্রোভাইড করেন সেই বিষয়ে ১০/১৫ পোস্ট পাবলিশ করবেন। এ ক্ষেত্রে আপনার প্রোডাক্ট বা সার্ভিস সম্পর্কে ভালো দিকগুলো পাঠকের সামনে তুলে ধরবেন। এ কাজটি আপনি নিজে করতে না পারলে যে কোন একজন ওয়েবসাইট ডিজাইনারের হেল্প নিয়ে খুব অল্প টাকার বিনিময়ে করতে পারবেন।

৩. পজিটিভ রিভিউ এবং রেটিং

Google My Business এ কাস্টমার কর্তৃক যে কোন প্রতিষ্ঠানের প্রোডাক্ট বা প্রতিষ্ঠান সম্পর্কে রেটিং ও মতামত দেওয়ার সুযোগ রয়েছে। কাজেই আপনি যদি পজিটিভ রিভিউ ও ভালো রেটিং আশা করেন তাহলে আপনার কাস্টমারদেকে ভালো সার্ভিস প্রোভাইড করতে হবে। যখন কাস্টমার আপনার সার্ভিসের বিষয়ে খুশি থাকবে তখন কাস্টমার আপনার বিজনেসের ভালো রেটিং ও রিভিউ দিবে। আর যে ব্যবসা প্রতিষ্ঠানের Google My Business এ পজিটিভ রেভিউ ও রেটিং থাকে সেই ওয়েবসাইট সহজে গুগলে র‌্যাংক করে।

৪. সঠিক কীওয়ার্ড ব্যবহার 

আপনার ব্যবসার সাথে সম্পৃক্ত কীওয়ার্ড ব্যবহার করুন। তাহলে গুগল আপনার ব্যবসার ক্যাটাগরি সম্পর্কে বুঝতে পারবে এবং কাঙ্খিত অডিয়্যান্সের কাছে আপনার ব্যবসা পৌছে দিবে। কারণ উপযুক্ত কীওয়ার্ড ব্যবহার না করে ভূল কীওয়ার্ড ব্যবহার করলে মানুষ আপনার ব্যবসা সম্পর্কে আগ্রহ দেখাবে না। যার ফলে গুগল লোকাল সার্চে আপনার প্রতিষ্ঠান র‌্যাংক করতে পারবে না।

৫. ব্যবসার সঠিক তথ্য প্রদান

আপনি যখন Google My Business একাউন্ট করবেন তখন সেই একাউন্টে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের মোবাইল নাম্বার সহ সঠিক তথ্য প্রদান করবেন। বিশেষ করে আপনি কি ধরনের প্রোডাক্ট বা সার্ভিস সেল করেন সে বিষয়ে পরিষ্কারভাবে লিখে দিবেন। তাহলে এক দিকে গুগল যেমন আপনার সার্ভিস সম্পর্কে বুঝতে পারবেন ঠিক তেমনি লোকাল কাস্টমারও আপনার সার্ভিস সম্পর্কে ভালোভাবে জেনে নিতে পারবে।

৬. রেজিস্ট্রার Google Map

আপনার ব্যবসা প্রতিষ্ঠানের লকেশন অনুসারে যদি আপনি গুগল ম্যাপে রেজিস্ট্রেশন করে সেটি ভেরিফাই করতে পারেন, তাহলে আরো সহজে গুগলে আপনার ব্যবসা প্রতিষ্ঠান র‌্যাংক করবে। এটা করা কিছুটা কঠিন হবে। তবে করতে পারলে লোকাল এসইও আপনার জন্য আরো সহজ হয়ে যাবে।

৭. ফেসবুক পেজ তৈরি

আপনার প্রতিষ্ঠানের নামে অবশ্যই একটি বিজনেস পেজ তৈরি করে রাখবেন। সেই সাথে টুইটার, ইনস্টাগ্রাম, পিনটারেস্ট সহ আরো অন্যান্য সোশ্যাল মিডিয়াতে বিজনেস পেজ তৈরি করে রাখবেন। তাহলে লোকাল সার্চ ইঞ্জিন হতে আরো ভালো ফলাফল পাবেন।

৮. পোস্টে লোকেশন যুক্ত করা

আপনি যখন আপনার ওয়েবসাইটে বিভিন্ন পোস্ট তৈরি করবেন তখন প্রত্যেকটি পোস্টের সাথে আপনার ব্যবসার লোকেশন সেট করে দিবেন। সেই সাথে ব্যবসার নাম, ঠিকানা, মোবাইল নাম্বার সহ আরো অন্যান্য তথ্য যুক্ত করে দিবেন। তাহলে মানুষ আপনার প্রতিটি প্রোডাক্ট বা সার্ভিস সম্পর্কে জানার পাশাপাশি আপনার কোম্পানির লোকেশন জানতে পারবে এবং কল করতে পারবে।

৯. লোকাল কনটেন্ট তৈরি

গুগল সার্চ ইঞ্জিন এখন অনেক স্মার্ট। একটি ওয়েবসাইটের কনটেন্ট কোন দেশ বা কোন এলাকার মানুষকে টার্গেট করে তৈরি করা হয়েছে সেটা খুব সহজে জেনে নিতে পারে। সে জন্য আপনি যখন প্রোডাক্টের রিভিউ লিখবেন তখন আপনার লোকাল এরিয়ার অডিয়্যান্সদের টার্গেট করে কনটেন্ট তৈরি করবেন। এতেকরে গুগল সার্চ ইঞ্জিন আপনার পোস্টগুলো সেই লোকাল এরিয়ার মানুষের কাছে পৌছাবে।

১০. Google My Business তথ্য আপডেট

অধিকাংশ লোক Google My Business এ একাউন্ট তৈরি করার পর প্রথমবার তথ্য প্রদান করার পর সেই তথ্য আর কখনো আপডেট করে না। যার ফলে গুগল মনেকরে আপনি আপনার ব্যবসা নিয়ে সিরিয়াস নয়। এতকরে গুগল আপনাকে কোন র‌্যাংক দেয় না। সে জন্য আপনি প্রতিনিয়ত Google My Business একাউন্ট আপডেট রাখবেন। বিশেষকরে যে দিনগুলোতে ছুটি থাকে বা আপনার অফিস বন্ধ থাকে সেই দিনগুলো আপডেট করার পাশাপাশি বিশেষ ইভেন্ট সম্পর্কে তথ্য নিয়মিত আপডেট করবেন।

শেষ কথা

এই আর্টিকেলে আমি গুগল লোকাল এসইও (Local SEO) বিষয়ে একটি পূর্ণাঙ্গ গাইড সহজভাবে উপস্থাপন করেছি। আশাকরি আপনি এখন লোকাল এসইও এর গুরুত্ব বুঝতে পেরেছেন। সেই সাথে কিভাবে লোকাল এসইও করে আপনার ব্যবসা প্রমোট করবেন সে বিষয়ে একটি পরিষ্কার ধারনা পেয়েছেন।

গুগল লোকাল এসইও নিয়ে আপনার কোন প্রশ্ন থাকলে আপনি কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন। অথবা লোকাল এসও নিয়ে আপনার কোন সহযোগিতা প্রয়োজন হলে তাও বলতে পারেন। আমরা আপনার সমস্যা সমাধান করে দেওয়ার চেষ্টা করব।

COMMENTS

BLOGGER: 20
  1. ধন্যবাদ ভাইয়া অনেক সুন্দর ও সহজভাবে বুঝিয়েছেন। আপনি যখন কোন পোস্ট শেয়ার করেন তখন খুব ভালো ভালো কৌশল বলে থাকেন সেখানে এমন বিষয়ও দেন যেটা এডভান্স লেভেলের কেউ পড়লে তারাও নতুন তথ্য পাবে। এই বিষয়টা ভালো লাগে। সামনে লোকাল এসইও এর অংশ হিসেবে বাংলাদেশি কোন কোন সাইটে ব্যাকলিংক নেওয়া যায়, আর্টিকেল সাবমিট করা যায় এই সংক্রান্ত পোস্ট আশা করছি।

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ... আর্টিকেল ভালো লেগেছে জেনে খুশি হলাম। ভবিষ্যতে আপনার চাহিদা মোতাবেক একটি পোস্ট শেয়ার করার চেষ্টা করব।

      Delete
  2. ভাই আপনার সাইটের থিমটা পাওয়া যাবে।
    আসলে ২৩ ডলার দিয়ে থিম কিনার মতো টাকা আমার কাছে নেই।
    তাই যদি আপনার সাইটের থিমটি দিতেন তবে অনেক খুশি হতাম।
    ধন্যবাদ ভাই

    ReplyDelete
    Replies
    1. এই থিমটা গুগলে সার্চ করলেই পেয়ে যাবেন। তবে এটার সব ফিচার্স একটিভ করার জন্য লাইসেন্স কী এর প্রয়োজন হবে। আর লাইসেন্স কি কেউই ফ্রিতে আপনাকে দিতে পারবে না।

      আশাকরি বুঝতে পেরেছেন, ধন্যবাদ...

      Delete
  3. ব্লগারে Powered by Blogger লেখাটি উইগেটটি রিমুভ করতে সক্ষম হয়েছি, পিসি থেকে ভিজিট করলে তা দেখা যায় না কিন্তু মোবাইল ডিভাইস থেকে ভিজিট করলে Powered by Blogger শো করছে, কিভাবে এটি রিমুভ করা যাবে?

    ReplyDelete
    Replies
    1. আমার মনেহয় আপনি ব্লগস্পটের নতুন থিম "Contempo" ব্যবহার করছেন। এই থিম থেকে "Power by Blogger" লেখাটি রিমুভ করার জন্য ব্লগার থিম কিছুটা এডিট করতে হয়। আমি নতুন থিমগুলো ব্যবহার করিনি বিধায় ভালোভাবে রিসার্চ না করে কিছু বলতে পারব না।

      Delete
  4. ধন্যবাদ। নেটে ইংরাজী একটি ব্লগ সাইটের টিউটোরিয়াল দেখে সমাধান করতে পেরেছি।

    ReplyDelete
  5. ভাইয়া একটা প্রশ্ন ছিল
    ১. "ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১" আর "ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১" এই দুইটার মধ্যে কোনটা বেশি অপটিমাইজড?
    ২. নতুন এডসেন্স পাওয়া সাইট ইনডেক্স নিতে বেশি সময় লাগে? আমার অনেক ভালো ভালো পোস্ট ইনডেক্স হচ্চে না কোনভাবেই। আগে এইসব পোস্ট ফেসবুকে শেয়ার দিলে ইনডেক্স হতে কম সময় লাগত। ফেসবুকের ট্রাফিকে সমস্যা করবে কি?

    ReplyDelete
    Replies
    1. ভর্তি বিজ্ঞপ্তি যদি ২০২০-২০২১ হয় তাহলে এটাই ঠিক আছে, আর যদি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১ তাহলে এটা ঠিক হবে। একটা বিষয় মনে রাখবেন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে গিয়ে ইউজারদের কোন ভুল তথ্য দেয়া যাবে না।

      পোস্ট ইন্ডেক্স এর সাথে গুগল এডসেন্স এর কোন সম্পর্ক নেই।

      Delete
  6. আমি আপনার ব্লগের একজন নিয়মিত ভিজিটর। ব্লগে আপনার প্রকাশিত প্রতিটি আর্টিকেলই আমার ভালো লাগে ও অনুসরন করি। এখান থেকে অনেক কিছুই শিখতে পারছি বলে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। ব্লগ বিষয়ে একটি বিষয় জানার প্রয়োজন ছিলো তাহলোঃ আপনার ব্লগের মধ্যে (+) অপশনে ক্লিক করলে বিভিন্ন পোস্টের তালিকা শো করে। এই পদ্ধতিটা আমার ব্লগ সাইটে কিভাবে করবো??

    ReplyDelete
    Replies
    1. ব্লগে সাইটম্যাপ যুক্ত করে নিলেই হবে। আমাদের ব্লগে এ বিষয়ে একটি পাস্ট আছে। সার্চ করুন পেয়ে যাবেন।

      ধন্যবাদ...

      Delete
    2. ভাইয়া, উপরোক্ত কমেন্টের আলোকে আমার পোস্টের মধ্যে আপনার মত (+) অপশনে ক্লিক করলে বিভিন্ন পোস্টের তালিকা শো করবে এই রকম করতে চাই। কিভাবে করা যাবে? উল্লেথ্য আমার ব্লগ সাইটে সাইট ম্যাপ যুক্ত করা আছে।

      Delete
    3. আপনারা কোনটার কথা বলছেন আসলে আমি সেটা বুঝতে পারছি না?

      Delete
  7. ভাইয়া বুঝার সুবিধার্থে স্কীনশটের লিংক প্রদান করলাম। বিষয়টা হলো (লাল তীর চিহৃ) মার্ক করা। এখানে ক্লিক করলে পোস্টগুলো হাইড/শো করে। এবং ঐ লেখাতে ক্লিক করলে পোস্টের নির্ধারিত অংশে স্বয়ংক্রিয়ভাবে মাউস পয়েন্টার চলে যায়। সুতরাং আমিও এই রকম সিস্টেম করতে চাচ্ছি। এটা ব্লগার অংশে করা যায় কিনা? কিভাবে করবো টিউটোরিয়াল করলে উপকৃত হই। । Link: https://ibb.co/kQWQft6

    ReplyDelete
    Replies
    1. এটাকে ওয়েব ডিজাইনের ভাষায় "Table of Content" বলা হয়। সাধারণত এ ধরনের "Table of Content" ব্লগের যুক্ত করার পর প্রত্যেকটি পোস্টে অটোমেটিক যুক্ত হয়ে যায়। তবে আমার "Table of Content" টি ম্যানুয়ালি করা, যার জন্য কিছু পোস্টে শো করে আর কিছু পোস্টে করে না।

      এটি যুক্ত করা কিছুটা ঝামেলার কাজ। তবে ওয়ার্ডপ্রেস ব্লগ হলে সহজে যুক্ত করা যায়। কিন্তু আপনি যদি MagOne ব্লগার থিমের লেটেস্ট ভার্সন ব্যবহার করেন, তাহলে এই অপশনটি পেয়ে যাবেন। কারণ MagOne ব্লগার থিমে এই অপশন দেওয়া আছে।

      Delete
  8. এসইও বিষয়ে আপনার বেশ কয়েকটি পোস্ট দেখেছি। এই বিষয়ে নিম্নরুপ একটু ক্লিয়ার করলে উপকৃত হই। বিষয়টা হলো আপনার কোন একটি পোস্টে দেখতে পেলাম সেখানে উল্লেখ করা পোস্টের মধ্যে কিওয়ার্ড ডেসনিটি ৫-১০% হলে ভালো হয়। বিষয়টা ঠিক বুঝতে পারলাম না। আমি একটি উদাহরন দিচ্ছি- মনে করি একটি পোস্ট লিখছি শিরোনাম “ ডিজিটাল বাংলাদেশ ২১” তাহলে ডিজিটাল বাংলাদেশকে কিওয়ার্ড ধরে পোস্টের মধ্যে প্রায় ১০ টি স্থানে উক্ত শ্বদদ্বয় ব্যবহার করলাম। এটাই কি ওয়ার্ড ডেসনিটি বুঝানো হয়েছে।
    (২) আরেকটি বিষয় পোস্টের মধ্যে অনুরুপ কি-ওয়ার্ড ৮-১০ বার হুবহু ব্যবহার করা যাবে নাকি আগে-পিছে কোন শব্দ যোগ করতে হবে। যেমনঃ আমাদের ডিজিটাল, ডিজিটাল মিশন।

    ReplyDelete
    Replies
    1. যে কীওয়ার্ড টার্গেট করে পোস্ট লিখছেন সেই কীয়ার্ড যতবার ব্যবহার হবে সেটা দ্বারা কীয়ার্ড ডেনসিটি হিসাব হবে। তবে কীওয়ার্ড এক জায়গায় ব্যবহার না করে বিভিন্ন জায়গাতে ব্যবহার করা ভালো।

      Delete
  9. অসংখ্যক ধন্যবাদ। জেনে খুব ভালো লাগছে।

    ReplyDelete
  10. ভাইয়া আমার ব্লগটা নিয়ে সমস্যাতে পড়েছি, সমাধান দিলে চির কৃতজ্ঞ থাকিবো । সমস্যাগুলো নিম্নরুপঃ
    ১। আমার ব্লগার সাইটে পোস্ট লিখতে গিয়ে যে সকল ইমেজ গুলো ব্যবহার করছি সেই ইমেজগুলোর লিংক শুরু হচ্ছে blogger.googleusercontent.com/img/a/ ..... এই ভাবে। কিন্তু পূর্বে যে পোস্টগুলো করেছিলাম সেখানের ইমেজের লিংকগুলো https://1.bp.blogspot.com/-y9- .... এই ভাবে শুরু হয়েছিলো। যেমনঃ আপনার এই পোস্টের ইমেজরে লিংক গুলো 1.bp.blogspot.com ভাবে শুরু হয়েছে। আমারটাও এটা করতে চাচ্ছি। কিন্তু যতই ছবিগুলো আপলোড করছি তার লিংক blogger.googleusercontent এই ফরম্যাটে হচ্ছে। কোন সমাধান করতে পারছিনা।
    ২। blogger.googleusercontent ফরম্যাটের ছবিগুলো আপলোড করলে আমার ব্লগে দুটি সমস্যা দেখতে পাচিছ যথারুপঃ ক। ব্লগের পপুলার উইগেটে পোস্টের শিরোনাম শো করে কিন্তু ছবি শো করেনা খ। blogger.googleusercontent ফরম্যাটের ছবিগুলো যুক্ত করে কোন পোস্ট ক্যাটাগরীতে পোস্ট পালিশ করলে উক্ত ক্যাটাগরীর সবগুলো পোস্ট শো করেনা।
    মূল কথাটা হলো blogger.googleusercontent এই ফরম্যাট নিয়েই যত সমস্যা হচ্ছে। কিন্তু https://1.bp.blogspot.com/-y9- .... ফরম্যাটের ইমেজ লিংক তৈরি হলে ব্লগের উপরোক্ত সমস্যা হচ্ছে না।
    ৩। আমার পিসি হতে নতুন ইমেইল নিয়ে নতুন ব্লগ তৈরি করে দেখেছি । এবং ব্রাউজারের হিস্টরী ক্লিয়ার করলেও পোস্টে কোন ছবি আপলোড করলেই ইমেজ লিংক blogger.googleusercontent.com/img/a/ দিয়েই শুরু হচ্ছে। কোন সমাধান করতে পারিনি ও বিষয়টা বুঝতে পারছিনা কি করবো কিংবা কি হচ্ছে। বিষয়টা দেখার জন্য আমার ব্লগ লিংক প্রদান করলাম https://abdullahbiodata.blogspot.com

    ReplyDelete
    Replies
    1. গুগল ব্লগস্পটে নরমালি এ ধরনের কোন সমস্যা করে না। আমার মনেহচ্ছে আপনি ছবি আপলোড করার সময় কোন ধরনের ভূল করছেন।

      ছবি সরাসরি ড্রাগ না করে পোস্টের অপশন থেকে আপলোড করেন।

      Delete
কমেন্ট করার নিয়মঃ
ব্যাকলিংক পাওয়ার উদ্দেশ্য নিয়ে কোন কারণ ছাড়া লিংকিং কমেন্ট করা হলে সেই সকল কমেন্ট অনুমোদন করা হবে না। তবে যুক্তিসঙ্গত কারনে লিংলিংক কমেন্ট করলে সেগুলো যাচাই বাছাই করার পর অনুমোদন করা হবে। তাছাড়া আমরা সবসময় জিরো স্প্যামিং নীতি অনুসরণ করি। সো বি কেয়ারফুল...

Name

Adsense,5,Affiliate,4,Android,10,Android Tricks,10,Banglalink,3,Banking,6,Biography,1,Blog Design,11,Blogger Theme,1,Blogger Widgets,4,Blogspot SEO,7,Computer,8,Create Blog,5,Digital Marketing,1,Earnings,33,Education,10,Facebook,11,Freelance,2,GP SIM,5,How To,20,Islamic,15,Job Circular,3,Mim,1,Movie,5,Pined,2,Prayer,1,Pro News,7,Quran,3,Robi SIM,8,SEO,24,SEO Tips,17,Social Media,60,Tech,5,Telecom,28,Windows Tricks,5,WordPress,2,YouTube,9,
ltr
item
ব্লগার বাংলাদেশ: লোকাল এসইও কি?
লোকাল এসইও কি?
লোকাল এসইও (Local SEO) কি? লোকাল এসইও কিভাবে করতে হয়? কিভাগে গুগল বিজনেস লিস্টিংয়ে লোকাল বিজনেস যুক্ত করতে হয়? গুগল লোকাল লিস্টিং কি?
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEj_uH3-BEEVSJXFYlIMbULagbox8V4UQqLOXqyZVqQlW_SgBJyI7rB_S0mKRxHBkrlGd_1e719whWcZerAScVq85jyRD6LD0x2mcgg1ikjJifKrQpgppbQ3ROY6U17QN3nudvSfSxhwntk/w400-h155/what-is-local-seo.png
https://blogger.googleusercontent.com/img/b/R29vZ2xl/AVvXsEj_uH3-BEEVSJXFYlIMbULagbox8V4UQqLOXqyZVqQlW_SgBJyI7rB_S0mKRxHBkrlGd_1e719whWcZerAScVq85jyRD6LD0x2mcgg1ikjJifKrQpgppbQ3ROY6U17QN3nudvSfSxhwntk/s72-w400-c-h155/what-is-local-seo.png
ব্লগার বাংলাদেশ
https://www.bloggerbangladesh.com/2021/07/local-seo.html
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/
https://www.bloggerbangladesh.com/2021/07/local-seo.html
true
1297988252866731047
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL বিস্তারিত পড়ুন Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All জনপ্রিয় পোস্ট পড়ুন LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy Table of Content